মার্কশীট সহ এইচএসসি পরিক্ষার রেজাল্ট দেখুন ২০২৩ (সকল শিক্ষা বোর্ড) HSC Result with markshit

এইচএসসি রেজাল্ট দেখার নিয়মঃ এইচএসসি ২০২২ পরিক্ষার্থীদের রেজাল্ট ফেব্রুয়ারি ২০২৩ মাসের শুরুতে প্রকাশ হওয়ার সম্ভবনা রয়েছে।তাই তোমাদের মধ্যে যারা এইচএসসি পরিক্ষার্থী তারা নিশ্চয়ই জানতে চাচ্ছে যে কিভাবে hsc পরীক্ষার ফলাফল চেক করতে হয়?  যদি তোমরা না জেনে থাকো তাহলে আজকের এই আর্টিক্যালের মাধ্যমে তোমরা এইচএসসি পরিক্ষার ফলাফল সংক্রান্ত সকল তথ্য জানতে পারবে।তাই বিস্তারিত জানতে সম্পূর্ণ আর্টিক্যালটি মনোযোগ সহকারে পড়তে পারো। ইংরেজি ভাষায় পড়ুন এখানে 

এইচএসসি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম মার্কশীটসহ রেজাল্ট বের করুন

HSC 2022 পরিক্ষা হওয়ার কথা সাধারণত এপ্রিল মাসের ২ তারিখ থেকে। কিন্তু করোনার কারণে তা যথাসময়ে পরিক্ষা নেওয়া সম্ভব হয়নি। ফলে এই পরিক্ষা শুরু হয় ০৬ নভেম্বর।  সারাদেশে সকল শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষা এক যোগে অনুষ্ঠিত হয়। সংক্ষিপ্ত সিলেবাসের কারণে এই পরিক্ষা শেষ হয় ৪ ডিসেম্বর  ২০২২।অন্যান্য সময় ২ মাস পর রেজাল্ট প্রকাশ করা হলে ও সংক্ষিপ্ত সিলেবাস ও পরিক্ষা যথা সময়ে না হওয়ায় রেজাল্ট এক মাস পরে প্রকাশ করার কথা বলা হয়।তাই ফেব্রুয়ারী মাসের শুরুতে এইচএসসি পরিক্ষার রেজাল্ট প্রকাশের তারিখ নির্ধারণ করা হয়।

মার্কশীট সহ এইচএসসি ও আলিম পরিক্ষার রেজাল্ট দেখুন ২০২২ (সকল শিক্ষা বোর্ড) HSC Result with markshit

এইচএসসি ফলাফল প্রকাশের দিন শিক্ষামন্ত্রণালয়ে অফিশিয়াল ওয়েবসাইট eboardresults.com এ অতিরিক্ত লোডের কারণে ওয়েবসাইট ডাউন হয়ে যায়। যার কারণে দ্রুত ফলাফল বের করা সম্ভব হয়না । তাই আজকের এই আর্টিক্যালে আপনাদের সাথে আলোচনা করব কিভাবে খুব সহজে এইচএসসি পরীক্ষার ফলাফল চেক করতে হয় বা কিভাবে এইচএসসি পরিক্ষার রেজাল্ট বের করতে হয়।

আরো পড়ুনঃ মার্কশীট সহ এসএসসি ও দাখিল পরিক্ষার রেজাল্ট দেখুন

এইচএসসি রেজাল্ট ২০২৩|HSC Result 2023

২০২২ সালের এইচএসসি পরীক্ষার রেজাল্ট খুব শীঘ্রই অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হবে। তাই ফলাফল প্রকাশের আগে অবশ্যই ফলাফল বের করার নিয়ম বা পদ্ধতি সম্পর্কে আগে থেকেই জেনে নিন। কিভাবে এইচএসসি পরিক্ষার রেজাল্ট ২০২৩ বের করতে হয়? কিভাবে অনলাইনে মার্কশীট সহ রেজাল্ট বের করবেন। কিভাবে এসএমএসের মাধ্যমে রেজাল্ট দেখবেন। এইসব কিছু বিস্তারিত জানতে সম্পূর্ণ পড়ুন।

আলিম পরিক্ষার রেজাল্ট ২০২৩ | Alim Exam Result 2023

আলিম অর্থাৎ মাদ্রাসা বোর্ডের পরিক্ষার রেজাল্ট ও একই দিনে প্রকাশ করা হবে। মাদ্রাসা বোর্ড থেকে যারা আলিম পরিক্ষা দিয়েছে তারা ও আমাদের ওয়েবসাইট থেকে পরিক্ষার রেজাল্ট বের করতে পারবে। Alim পরিক্ষার ফলাফল বরাবরের মত সকাল ১০ টার পর প্রধান মন্ত্রীর হাতে হস্তান্তর করা হবে। তারপর ১২ টার পরে প্রকাশ করা হবে। 

আরো পড়ুনঃ মার্কশীটসহ আলিম পরিক্ষার ফলাফল বের করার নিয়ম ২০২

তাছাড়া দেশের  সকল বোর্ডের রেজাল্ট অর্থাৎ, ঢাকা বোর্ড, কুমিল্লা বোর্ড, চট্টগ্রাম বোর্ড, রাজশাহী বোর্ড, যশোর বোর্ড, বরিশাল বোর্ড, সিলেট বোর্ড, দিনাজপুর বোর্ড, টেকনিক্যাল বোর্ড,  কারিগরি ভোকেশনাল ও মাদ্রাসা বোর্ডের রেজাল্ট একসাথে উক্ত দিনেই প্রকাশ করা হবে।

এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৩

২০২২ সালের এইচএসসি পরীক্ষা যথা সময়ে নেওয়া সম্ভব হয়নি। করোনার কারণে ক্লাস না হওয়ায় সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে অনুষ্ঠিত হয়েছে এবারের উচ্চমাধ্যমিক ও সমমানের পরিক্ষা । ২ ই এপ্রিল হওয়ার কথা পরিক্ষা সেই পরিক্ষা শেষ পর্যন্ত শুরু হয় ০৬ নভেম্বর থেকে। এবং শেষ হয় ৪ ডিসেম্বর। শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক নির্দেশিত সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী এবারের পরিক্ষা  শুধুমাত্র গ্রুপ ভিত্তিক মূল বিষয়ের উপর অনুষ্ঠিত হয়।

এইচএসসি পরিক্ষা ২০২২ এর রেজাল্ট  ফেব্রুয়ারি মাসের  নির্ধারিত ০৮ তারিখে সকাল ১০ টার দিকে  প্রধান মন্ত্রীর হাতে হস্তান্তর করা হবে। তার কিছুক্ষণ পরেই অফলাইন ও অনলাইনে প্রকাশ করা হবে কাঙ্ক্ষিত রেজাল্টের ফলাফল।
আপনি যদি এইচএসসি পরিক্ষার রেজাল্ট বের করতে চান তাহলে নিচের স্টেপ গুলো অনুসরণ করুন।

  • প্রথমে অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে অর্থাৎ এই লিঙ্কে প্রবেশ করুনঃ  www.educationboardresults.gov.bd
মার্কশীট সহ এইচএসসি ও আলিম পরিক্ষার রেজাল্ট দেখুন ২০২২ (সকল শিক্ষা বোর্ড) HSC Result with markshit
  • তারপর আপনার পরীক্ষার নাম নির্বাচন করুন।
  • আপনার পরীক্ষার বছর নির্বাচন করুন ।
  • আপনার বোর্ডের নাম নির্বাচন করুন ।
  • আপনার এইচএসসি রোল নম্বর দিন ।
  • আপনার রেজিষ্ট্রেশন নম্বর দিন ।
  • এরপর  নিচের খালি বাক্সে গণিতটি সমাধান করুন।
  • অবশেষে, জমা দিন বাটনে ক্লিক করুন।

মার্কশীট সহ এইচএসসি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম |HSC Result with markshit 

আমরা সকলেই মার্কশীট সহ এইচএসসি পরিক্ষার রেজাল্ট বা ফলাফল দেখতে চাই। তো আপনি যদি চান  মার্কশীট সহ এইচএসসি রেজাল্ট 2023 ডাউনলোড করতে, তাহলে আমাদের ওয়েবসাইট থেকে আপনি এইচএসসি রেজাল্ট ডাউনলোড করে নিতে পারবেন। 

আরো পড়ুনঃ ইসলামী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খুলার নিয়ম ও স্টুডেন্ট একাউন্ট এর সুবিধা। 

তাই কিভাবে এইচএসসি পরিক্ষার রেজাল্ট দেখবেন বা মার্কশীট সহ এইচএসসি পরিক্ষার রেজাল্ট ডাউনলোড করতে না পারেন তাহলে আমাদের ওয়েবসাইট থেকে জেনে ডাউনলোড করে নিন।নিচে  আমরা মার্কশীট সহ এইচএসসি পরীক্ষার রেজাল্ট বের করার পদ্ধতি বিস্তারিত আলোচনা করছি।

  • মার্কশীট সহ রেজাল্ট বের করতে  এই লিঙ্কে প্রবেশ করুনঃ https://eboardresults.com/v2/home
  • তারপর নিচের ছবির মত একটি ইন্টারফেস আসবে।
মার্কশীট সহ এইচএসসি ও আলিম পরিক্ষার রেজাল্ট দেখুন ২০২২ (সকল শিক্ষা বোর্ড) HSC Result with markshit
  • তারপর আপনার সকল তথ্য সম্পূর্ণ পূরণ করুন।
  • মার্কশীট সহ রেজাল্ট পেতে Result Type  অবশ্যই Individual Result দিবেন। এবং অবশ্যই রেজিষ্ট্রেশন নম্বর দিবেন।
  • তারপর Security key প্রবেশ করিয়ে Get Result এ ক্লিক করুন।
  • তারপর আপনার কাঙ্ক্ষিত ফলাফল মার্কশীট সহ দেখতে পারবেন।

বিঃদ্রঃ রেজাল্ট প্রকাশের দিন অতিরিক্ত লোড নেওয়ার কারণে সার্ভার ডাউন হয়ে থাকে। তাই ধৈর্য্য হারাবেন না। কিছুক্ষণ পর পর চেষ্টা করুন। রেজাল্ট বের করতে সমস্যা হলে কমেন্ট করে জানাতে পারো আমরা বের করে দেওয়ার চেষ্টা করবো ইনশাআল্লাহ

এসএমএসের(SMS) মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফলাফল কিভাবে জানবেন বা কিভাবে প্রি-রেজিস্ট্রেশন করবেন

SMS এর মাধ্যমে রেজাল্ট জানতে চাইলে বা আপনারা যারা এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তারা চাইলে প্রি রেজিস্ট্রেশন করে রাখতে পারেন। তাহলে যখন ফলাফল প্রকাশ করা হবে সাথে সাথে মোবাইলে SMS এর মাধ্যমে ফলাফল পেয়ে যাবেন। বা অন্য সময় এসএমএস পাঠিয়ে রেজাল্ট জানতে পারবেন।

কিভাবে এসএমএস (SMS) পাঠাবেন তা নিচে আমরা দেখিয়ে দিচ্ছি । প্রতিটি এসএমএসের জন্য সম্ভাব্য ২ টাকা কেটে নেওয়া হবে। তাই ফোনে টাকা আগে থেকেই ভরে রাখুন। তারপর ফোনের ম্যাসেজ অপশনে গিয়ে নিচে যেভাবে দেখিয়ে দিচ্ছি তার মত টাইপ করে পাঠিয়ে দিন।

এসএমএসের মাধ্যমে এইচএসসি পরিক্ষার রেজাল্ট বের করার পদ্ধতিঃ

HSC <space> Your Board <space> Your Roll Number <space> 2023
 send to 16222 

Example:
HSC DHA 404766 2023
SEND 16222

★এসএমএসের মাধ্যমে আলিমের রেজাল্ট বের করার পদ্ধতিঃ

DHA <space> MAD <space> Your Roll Number <space> 2023
 send to 16222 

Example:
ALIM MAD 404766 2023
SEND 16222 

বোর্ড এর নাম সংক্ষিপ্ত করে লিখতে হবে। যেমনঃ

  • ঢাকা বোর্ড =  DHA
  • কুমিল্লা বোর্ড =  COM
  • চট্টগ্রাম বোর্ড = CHI
  • রাজশাহী বোর্ড = RAJ
  • যশোর বোর্ড = JES 
  • বরিশাল বোর্ড = BAR
  • সিলেট বোর্ড = SYL
  • দিনাজপুর বোর্ড = DIN
  • টেকনিক্যাল বোর্ড = TEC
  • মাদ্রাসা বোর্ড = MAD

এইচএসসি রেজাল্ট কবে দিবে?

সবার একটাই প্রশ্ন এইচএসসি  ও সমমানের পরিক্ষার রেজাল্ট কবে দিবে? এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশের ব্যাপারে শিক্ষা বোর্ড সম্ভাব্য তারিখ জানায় ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহ । 2022 সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল পরীক্ষা শেষ হওয়ার ৩০ দিন পর প্রকাশ করার কথা বলে শিক্ষা মন্ত্রী। ফেব্রুয়ারি মাসের ৭তারিখ সম্ভাব্য একটা তারিখ দেওয়া হয়েছিল কিন্তু কিছু সমস্যার কারণে ৭ তারিখ প্রকাশ করা হয়নি। তাই আজ ৮ ফেব্রুয়ারি প্রকাশ করা হবে। 

 আরো পড়ুনঃ এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ ২০২৩ বা ফলাফল পুনঃনিরীক্ষণ পদ্ধতি । 

শিক্ষা মন্ত্রণালয় 2022 সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ পরিবর্তন করে ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে করেছে। ‌ ফেব্রুয়ারি মাসের ২য় সপ্তাহ অর্থাৎ আগামী ৮ তারিখ এইচএসসি আলিম ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে বলে জানা গেছে।

শেষ কথা

এইচএসসি ও আলিম পরিক্ষার রেজাল্ট বের করার সকল পদ্ধতি আপনাদের বিস্তারিত দেখানো হল।আপনাদের যেভাবে ইচ্ছা রেজাল্ট বের করতে পারবেন।আশা করি আজকের এই পোস্টটি আপনাদের খুবই উপকৃত হবে। তাই ভাল লাগলে আপনার বন্ধুদের সাথে যারা পরিক্ষা দিয়েছে তাদের সাথে শেয়ার করতে পারেন। এবং রেজাল্ট বের করতে সমস্যা হলে কমেন্ট করে জানাতে পারেন আমরা সাহায্য করবো । ধন্যবাদ

Next Post Previous Post
2 Comments
  • নামহীন
    নামহীন ১৫ ফেব্রুয়ারী, ২০২৩ এ ৭:০৩ AM

    কোন সাবজেক্টে কত পেয়েছি এবং MCQ তে কত আর CQ তে এটা দেখবো কি করে?

    • Admin
      Admin ১৫ ফেব্রুয়ারী, ২০২৩ এ ২:২৮ PM

      কোন সাবজেক্টে কত পেয়েছেন তা দেখার জন্য ২য় লিংকে ঢুকে দেখতে পারবেন। তবে MCQ ও CQ আলাদা ভাবে দেখার কোন অপশন নেই।

Add Comment
comment url