এইচএসসি ফলাফল পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম ২০২২

এইচ এস সি বোর্ড চ্যালেঞ্জ ২০২২ বা ফলাফল পুনঃনিরীক্ষণ পদ্ধতি । এইচএসসি ২০২১ শিক্ষার্থীদের  রেজাল্ট প্রকাশিত হয় ১৩ ফেব্রুয়ারী ২০২২। রেজাল্ট প্রকাশিত হওয়ার পর পরই বোর্ড চ্যালেঞ্জ বা ফলাফল পুনঃনিরীক্ষণ এর আবেদন শুরু হয়।ঢাকা বোর্ডের ওয়েবসাইটে এইচএসসি ২০২১ বোর্ড চ্যালেঞ্জ এর বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। তাই রেজাল্ট পুনঃনিরীক্ষণ আবেদন সম্পর্কে বিস্তারিত জানতে আজকের আর্টিক্যালটি সম্পূর্ণ পড়ুন।

এইচএসসি ফলাফল পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম ২০২২

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ ২০২২ বা ফলাফল পুনঃনিরীক্ষণ পদ্ধতি । 

এইচএসসি ফলাফল ১৩ ফেব্রুয়ারী ২০২২ রবিবার  প্রকাশিত হয় । এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ৯৫.২৬ এবং এই বছর জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৮৯ হাজার ১৬৯ জন শিক্ষার্থী। এবছর জিপিএ ৫ এর সংখ্যা সব থেকে বেশি।

         গুরুত্বপূর্ণ সময় ও তারিখ :  

  • আবেদন শুরু :  ১৪ ফেব্রুয়ারী ২০২২
  • আবেদন শেষ : ২০  ফেব্রুয়ারী ২০২২
  • আবেদন ফি : ১৫০ টাকা

ফলাফল পুনঃনিরীক্ষণ কি?

ফলাফল পুনঃনিরীক্ষণ এক কথায় বলতে পরিক্ষার খাতা পুনরায় মূল্যায়ন করে নতুন রেজাল্ট বের করা। অর্থাৎ কেউ পিএসসি,জেএসসি, এসএসসি কিংবা এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণের পর ও যারা আশানুরুপ ফলাফল আসেনি । অর্থ্যাৎ ভাল পরীক্ষা দেওয়া সত্ত্বেও যাদের রেজাল্ট খারাপ হয়েছে কিংবা ফেইল আসছে তাদের পরীক্ষার খাতা শিক্ষা বোর্ড কর্তৃক আবার মূল্যায়ন করাকেই ফলাফল পুনঃমূল্যায়ন বা রেজাল্ট বোর্ড চ্যালেঞ্জ বলে । 

মার্কশীট সহ এইচএসসি পরিক্ষার রেজাল্ট দেখার নিয়ম ২০২২

মার্কশীটসহ আলিম পরিক্ষার ফলাফল বের করার নিয়ম ২০২২

এ প্রক্রিয়ায় প্রার্থীর খাতায় সব কিছু নতুন করে যাচাই করা হয়। যেমন, উত্তরের নাম্বার সঠিকভাবে দেওয়া হয়েছে কিনা বা নম্বরের যোগ ফল ঠিক আছে কিনা তা চেক করা হয় । উল্লেখ্য যে, ফলাফল পুনঃমূল্যায়ন করার ক্ষেত্রে কারো নম্বর যদি দেখা যায় যে নাম্বার বেড়েছে তবে বাড়িয়ে দেওয়া হয়। তবে কখনও প্রাপ্ত নম্বর কমানো হয় না ।

এইচ এস সি রেজাল্ট চ্যালেঞ্জ আবেদনের নিয়ম ২০২২

সকল বোর্ডের এইচএসসি রেজাল্ট প্রকাশিত হওয়ার পর আপনার কাঙ্ক্ষিত ফলাফল না আসলে আপনি এইচএসসি ফলাফল ২০২২ পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেন্জ করতে পারবেন । সাধারনত এইচএসসি রেজাল্ট প্রকাশিত হওয়ার দিন বা এর পরদিন এইচএসসি রেজাল্ট বোর্ড চ্যালেন্জ করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। এবারের বোর্ড চ্যালেঞ্জ বিজ্ঞপ্তি রেজাল্টের দিনই প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তি তে সব কিছু বিস্তারিত দেওয়া হয়েছে। বোর্ড চ্যালেঞ্জের জন্য নির্দিষ্ট সময়ের মধ্যে টেলিটক সিমের মাধ্যমে এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ করতে হবে ।

এইচএসসি বোর্ড ফলাফল পুনঃনিরীক্ষণের নোটিশ 

নির্ধারিত সময়সীমার মধ্যে শুধুমাত্র টেলিটক প্রি-পেইড মােবাইল ফোন থেকে এইচএসসি রেজাল্ট পুনঃনিরীক্ষণের জন্য বোর্ড চ্যালেন্জ করতে পারবেন। নিচে নোটিশ দেওয়া হলঃ

এইচএসসি ফলাফল পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম ২০২২

বোর্ড চ্যালেঞ্জ আবেদন করতে এসএমএস করবেন যেভাবেঃ

আবেদন করতে হলে প্রথমে আপনার মােবাইলের Message অপশনে গিয়ে RSC< Space> বাের্ডের নামের প্রথম তিন অক্ষর< Space> রােল নম্বর< Space> বিষয় কোড (যে বিষয়ে আবেদন করতে চান)  লিখে Send করতে হবে 16222 নম্বরে।

উদাহরণ: আপনি যদি ঢাকা বাের্ডের কোন পরীক্ষার্থী হয়ে থাকেন এবং আপনার রােল নম্বর 123456 হলে আপনি আবেদন করতে চাইলে নিচের মত আবেদন করতে হবে। আপনি  message অপশনে গিয়ে নিচের মত মেসেজ লিখে send করবেন।

 RSC Dha 123456 174 

 Send to 16222 

ফিরতি এসএমএস-এ আবেদন বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে আপনার ফোনে মেসেজের মাধ্যমে একটি PIN প্রদান করা হবে। এতে
সম্মত থাকলে ম্যাসেজ অপশনে গিয়ে

 RSC< Space> Yes< Space> PIN< Space> Contact
Number (আপনার ব্যবহৃত যে কোন নাম্বার) লিখে Send করতে হবে 16222 নম্বরে। code-box 

উল্লেখ্য পুনঃনিরীক্ষণের ক্ষেত্রে একই এসএমএস এর মাধ্যমে একাধিক বিষয়ের/ পত্রের (যে সকল বিষয়ের পরীক্ষা
অনুষ্ঠিত হয়েছে) জন্য আবেদন করা যাবে। সেক্ষেত্রে কমা দিয়ে প্রত্যেক বিষয়/ পত্রের কোডগুলাে আলাদা করে একটার সাথে আরেকটা লিখতে
হবে। যেমন রসায়ন ও জীববিজ্ঞান  দুটি বিষয়ের/ পত্রের জন্য আপনার টেলিটক প্রি-পেইড মােবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে
RSC< Space> Dha< Space> Roll Number< Space>176,177,178,179
লিখতে হবে। code-box 


> প্রতি পত্রের জন্য আবেদন ফি ১৫০/-(একশত পঞ্চাশ) টাকা।
> দ্বিপত্র বিশিষ্ট বিষয়ের একটি পত্রে কিংবা দুইটি পত্রের একসাথে আবেদন করতে পারবে।
ম্যানুয়েল কোন আবেদন গ্রহণ করা হবে না।


এইচ এস সি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট ২০২১

এইচএসসি পুনঃনিরীক্ষণ ফলাফল উচ্চ ম্যাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে কিছুদিন পরে ২০-৩০ দিন পরেই প্রকাশ করা হবে । অথবা আপনি আমাদের ওয়েবসাইট থেকেও এইচ এস সি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট ২০২১ প্রকাশ হওয়ার পর দেখতে পারবেন ।

শেষ কথা 

তোমাদের কারোর রেজাল্ট যদি আশানুরূপ না হয় তাহলে উল্লেখিত নিয়মে আবেদন করতে পারো।কারোর কোন সমস্যা হলে কমেন্ট করে জানাতে পারো। ধন্যবাদ 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url