মাসিক না হলে কি করবেন? দাম সহ জেনে নিন মাসিক হওয়ার ট্যাবলেট এর নাম ২০২২

  

মাসিক না হলে কি করবেন? দাম সহ জেনে নিন মাসিক হওয়ার ট্যাবলেট এর নাম।


মাসিক হওয়ার ট্যাবলেট এর নাম: আসলে ১২ বছর থেকে ৫৫ বছর বয়সী নারীদের ক্ষেত্রে এমনটিই  হয়ে থাকে।  আর প্রাপ্তবয়স্ক একজন নারীর নিয়মিত ও সময় মতো মাসিক হওয়াটা সুস্বাস্থ্যের লক্ষণ।  আর তবে তা যদি  এটি অনিয়মিত হয়ে পড়ে,তবে  তার মানে হয়তো শারীরিক কোনো সমস্যা আছে বলে মনে করতে হবে।

মাসিক না হলে করণীয় কি? এবং মাসিক হওয়ার ট্যাবলেট এর নাম

আসলে নির্ধারিত সময়ের থেকে, অর্থাৎ ঠিক ২৮ দিনের গ্যাপে যদি কারো  মাসিক না হয়, তবে  অনেক নারীরা চিন্তা করে থাকে।অনেক নারীরা আবার মাসিক হওয়ার ট্যাবলেটের নাম খুঁজে খুঁজে হয়রান হয়ে থাকে । কারণ সত্যিকার অর্থেই নির্দিষ্ট সময়ের মধ্যে মাসিক না হওয়া আতঙ্কিত হওয়ার মত একটি গুরুতর বিষয় হয়ে পরে ।  আবার সময়মত মাসিক না হলে এর জন্য প্রয়োজনীয় মাসিক হওয়ার ট্যাবলেট এর নাম কি এবং এর প্রতিকার সম্পর্কে আজ আমরা জানবো।

আরো পড়ুন 

দেরিতে মাসিক হওয়ার কারণ কি?

অনেকেই আছে মাসিক দেরিতে হওয়া নিয়ে অনেক উদ্বিগ্ন।  কিন্তু তবে জানেন কি পিরিয়ড বা মাসিকের সাথে অনেকগুলি ব্যাপার জড়িত আছে । মানসিক চাপ থেকে শুরু করে  আবহাওয়া এই সবই প্রভাব ফেলতে পারে আপনার মাসিক চক্রে উপর । সাধারণত প্রতি ২৭ থেকে ৩৬  দিন অন্তর, একজন সুস্থ্য এবং  স্বাভাবিত নারীর পিরিয়ড বা মাসিক হয়ে থাকে।

১১  বছর থেকে ৫৬  বছর বয়সী নারীদের মধ্যে  হয়ে থাকে। প্রাপ্তবয়স্ক একজন নারীর নিয়মিত ও সময়মতো মাসিক হওয়াটা খুব  সুস্বাস্থ্যের লক্ষণ হয়ে থাকে । তবে তা যদি অনিয়মিত হয়ে পড়ে,  তাহলে তার মানে  শারীরিক কোনো সমস্যা আছে বলে ধরা হয়।

সে ক্ষেত্রে শরীরে কোনো অসুস্থতা সৃষ্টি হয়েছে কিনা অথবা জীবন-যাপনের কোনো ক্ষতিকর অভ্যাস  হয়েছে কিনা, সে দিকে নজর দেয়া উচিৎ ।  অনেক সময় পিরিয়ড দেরি হওয়ার পেছনে অনেক কারণ থাকে । তার মধ্যে হলো  গর্ভাবস্থা, বয়স, মানসিক চাপ, অকাল গর্ভপাত, কম ওজন ফাইব্রয়েডস, এবং হরমন জনিত সমস্যা  হলো অন্যতম। 

কিন্তু  যদি আপনার মাসিক দেরিতে হওয়ার  পেছনে  যদি এর কোন একটি কারন  না থাকে, তাহলে যত দ্রুত সম্ভব একজন বিশেষজ্ঞের কাছে পরামর্শ নেওয়া উচিৎ ।

মাসিক না হওয়ার কারণ

মেয়েদের মাসিক না হওয়ার পিছনে বেশ কয়েকটি রয়েছে। যার কারণে মাসিক সাময়িকভাবে বন্ধ থাকতে পারে বা দেরি হতে পারে। যেমন-

গর্ভাবস্থা: সহবাসের পর মাসিক না হলে প্রথমেই নিশ্চিত হোন আপনি গর্ভবতী হয়ে পড়েছেন কিনা।

বয়স: অল্প বয়সী ও মধ্যবয়সী মেয়েদের হরমোন জনিত সমস্যার কারণে মাঝে মধ্যে অনিয়মিত মাসিক দেখা দিতে পারে।

স্ট্রেস: দীর্ঘ সময় স্ট্রেসে থাকলে বা কোন কিছু নিয়ে চিন্তিত বা পেরেশানি থাকলে অনেকেরই মাসিক দেরিতে হওয়ার সম্ভবনা থাকে।

আর্লি প্রেগন্যান্সি লস: একজন নারী সহবাসের পর হঠাৎ গর্ভবতী হয়ে পড়েছিলেন, কিন্তু তা তিনি নিজেও জানতেন না। এরপর তা নিজে থেকেই তার মিসক্যারিজ বা গর্ভপাত হয়ে যেতে পারে। তখন পিরিয়ড অনেক দেড়িতে হয়। আর এইরকম হলে সাধারণত মাসিকের তুলনায় কিছু দিন পর অনেক রক্তপাত হওয়ার সম্ভবনা থাকে। অনেকেই মনে করেন দেড়িতে মাসিক হওয়ার কারণে এমনটা হয়েছে। 

কম ওজন: শারীরিকভাবে ওজন কমে গেলে বা স্বাস্থ্য নষ্ট হয়ে গেলে সময়মতো মাসিক নাও হতে পারে। এমনকি কিছু দিন মাসিক বন্ধও থাকতে পারে।

হরমনাল বার্থ কন্ট্রোল: জন্মনিয়ন্ত্রণের বিভিন্ন পদ্ধতি ব্যবহার করলে মাসিক দেরিতে হতে পারে। যেমন- পিল, প্যাচ, ইনজেকশন, আইইউডি ইত্যাদি ব্যবহার করলে পিরিয়ড বা মাসিক বিলম্বিত হতে পারে। 

স্বাস্থ্য সমস্যা: অনেক সময় শারীরিক বিভিন্ন অসুস্থতার কারণে পিরিয়ড লেট হয়। যেমন, মনোনিউক্লিওসিস, ঠাণ্ডা, সর্দি, গলার ইনফেকশন ইত্যাদি এ ধরনের সমস্যায়  মাসিক দেরিতে হতে পারে। 

মাসিক নিয়মিত করার উপায় 

আপনার মাসিক নিয়মিত যদি হঠাৎ অনিয়মিত হয়ে পরে তাহলে সেটি নিয়ে দুশ্চিন্তার কারণ নেই। কেননা মাসিক নিয়মিত করার কিছু উপায়ও আছে। প্রথমেই চিকিৎসকের কাছে না গিয়ে মাসিক নিয়মিত করার ঘরোয়া উপায় মেনে চলরে আপনার মাসিক নিয়মিত হতে পারে। পিরিয়ড না হলে কি খাওয়া উচিত বা তাড়াতাড়ি মাসিক হওয়ার উপায় জানতে হবে । তাহলে চলুন উপায়গুলো জেনে নিই-

১। ব্যায়াম

গবেষণায় দেখা যায় যেসব নারী নিয়মিত ব্যায়াম করেন, তাদের মাসিক নিয়মিত হয়ে থাকে এবং মাসিকে কোন সমস্যা থাকে না। মেয়েদের নির্দিষ্ট কিছু ব্যায়াম রয়েছে তা  ঋতুস্রাব শেষ হওয়ার পর নিয়মিত ব্যায়াম করলে পরবর্তী সময়ে সঠিক সময়ে মাসিক হওয়ার সম্ভাবনা থাকে।আর যাদের মাসিক হচ্ছে না তারা সেই ব্যায়াম গুলো করলে অনেক সময় মাসিক হয়ে যায়।

২। টকজাতীয় ফল

মেয়েদের টক খুবই পছন্দ।টক জাতীয় ফল খেলে অনিয়মিত মাসিক নিয়মিত হতে পারে। টকজাতীয় অনেক ফল রয়েছে তারমধ্যে যেমন- তেঁতুল, মাল্টা, জলপাই আরো যা রয়েছে তা যদি নিয়মিত খাওয়া হয় তাহলে মাসিক নিয়মিত করতে সাহায্য করে থাকে।

আরো একটি কাজ করতে পারেন তা হল এক গ্লাস পানি নিন তাতে চিনি ভালভাবে মিশিয়ে নিন তারপর সেই পানিতে তেঁতুল এক ঘণ্টা সময় ভিজিয়ে রাখুন।তারপর এতে লবণ, চিনি ও জিরা গুঁড়ো ভালভাবে মিশিয়ে নিন। অনিয়মিত মাসিকের সময় দিনে দুবার পান করুন। এটি আপনার অনিয়মিত মাসিককে নিয়মিত করতে বেশ উপকারী।

৩। আদা

অনিয়মিত মাসিক নিয়মিত করতে আদা সব থেকে বেশি কার্যকর।আদা যেভাবে খাবেন তা হল  ১ কাপ পানিতে ১/২ চা চামচ আদা কুচি দিয়ে ৫-৭ মিনিট পানি সিদ্ধ করে  নিন। প্রতিদিন তিনবেলা খাবারের পর এই পানি পান করুন।এভাবে নিয়মিত এক মাস এটি পান করলে পিরিয়ড নিয়মিত হয়ে যাবে।

৪। তিল

অনিয়মিত মাসিককে নিয়মিত করতে তিল আপনাকে  সাহায্য করবে। তিল একটি পুষ্টিকর উপাদান।তিল খাওয়ার নিয়ম হল, অল্প পরিমাণের তিল ভেজে গুঁড়ো করে নিতে হবে।তারপর এর সাথে এক চামচ গুড় ভালভাবে মিশিয়ে নিন । এটি প্রতিদিন সকালে খালি পেটে এক চা চামচ করে খেয়ে যান। দেখবেন আপনার মাসিক ঠিক হয়ে গেছে ।

৫। আপেল সিডার ভিনেগার

আপেল সিডার ভিনেগার এটা খুবই উপকারী। প্রতিদিন খাওয়ার আগে ২ টেবিল চামচ আপেল সিডার ভিনেগার পানিতে মিশিয়ে পান করুন।ভিনেগার এটি রক্তের ইনসুলিন ও ব্লাড সুগার কমিয়ে দেয় ফলে অতিরিক্ত ওজন কমাতে এবং  মাসিক নিয়মিত করতে বেশ সহায়তা করে ।

৬।স্বাস্থ্যকর জীবন

আমাদের সবারই স্বাস্থ্যকর জীবন যাপন করা উচিৎ। তবে যেসব নারীর মেনোপজের বয়স হয় বা যৌবনে পদার্পনের সময় হয়ে থাকে , সেই সময় তাদের জন্য স্বাস্থ্যকর জীবনযাপন করা আরও বেশি প্রয়োজন । কারণ উঠতি বয়সে মেয়েরা বালেগা হওয়ার পর পরই অনেক রোগ দেখা দিতে পারে ।

মনে রাখুন! মাসিক হঠাৎ একবার দেরিতে হতেই পারে এতে চিন্তিত হওয়ার কোন কারণ নেই। তবে আপনার মাসিকের দিকে খেয়াল রাখুন। একবছরে যদি ৯ বারের কম হয় বা  তিন মাস টানা পিরিয়ড বন্ধ থাকলে কিংবা একবার পিরিয়ড হওয়ার পর আরেকবার পিরিয়ড হওয়ার মাঝে ৩৫ দিনের বেশি বিরতি থাকলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন।alert-success 

 মাসিক হওয়ার ট্যাবলেট এর নাম কি? 

আসলে মাসিক  হলো সম্পূর্ণরূপে একটি প্রাকৃতিক প্রক্রিয়া, যাতে মানুষের কোন হাত নেই । মাসিক না হলে ঔষধ সেবন অথবা কোন কৃত্রিম উপায়ে মাসিক ঘটানো বা বন্ধ করা কোন  স্থায়ী  সমাধান হয় না । তবে যদি  একেবারেই কোন উপায় না থাকলে, তাহলে  আপনি মাসিক হওয়ার বিশেষ ঔষুধ গ্রহণ করতে পারেন।

মাসিক নিয়মিত হওয়ার জন্য বিভিন্ন কোম্পানির ঔষধ রয়েছে। 5mg মাসিক নিয়মিত করার ট্যাবলেটগুলো  আমাদের  শরীরের ন্যাচারাল হরমোনের ওপর কাজ করে থাকে এবং যাদের মাসিকের সমস্যা আছে তাদের  অনিয়মিত মাসিক থেকে মুক্তি করে দেয়।নিচে নিয়মিত মাসিক হওয়ার ট্যাবলেট এর নাম দেওয়া হলঃ

  ঔষধের নাম →কোম্পানি→প্রতি পিস মূল্য 

  1. Normens →Renata →6 Taka
  2. Ethinor → Eskayef →5 Taka
  3. Feminor →Acme → 5 Taka
  4. Menoral → Square →6.50 Taka
  5. Mensil N→HealthCare →7.50 Taka
  6. Remens →Populer →5 Taka
  7. Menogia → ACI → 6 Taka
  8. Norcolut →City Overseas →7.25 Taka
  9. Norestin →Nuvista →6.84 Taka
  10. Noteron → Incepta →5.5 Taka

 মাসিক হওয়ার ট্যাবলেট কোন কোন ক্ষেত্রে কাজ করে?

  •   অনিয়মিত মাসিক হলে
  •  আবার খুব বেশি রক্তপাত হলে
  •  ব্রেস্ট পেইন, মাথা ব্যাথা বা মুড স্যুইং হলেও
  • ব্রেস্ট ক্যান্সারের ক্ষেত্রেও হতে পারে।

চিকিৎসকরা এই ট্যাবলেট প্রতিদিন ১ টি করে এবং  ৩ বেলা খাওয়ার পরামর্শ দিয়ে থাকে।  আবার কারো  কারো ক্ষেত্রে ৫ দিন করে  আবার কারো ক্ষেত্রে  ১ সপ্তাহ পর্যন্ত এটি খাওয়ার পরামর্শ  দিয়ে থাকে। তবে জেনো  এটি খাওয়ার আগে অবশ্যই একজন গাইনি বিশেষজ্ঞ বা অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে। 

আরো পড়ুনঃ মেয়েদের সাদাস্রাব দূর করার ঘরোয়া ঔষধ 

মাসিক না হওয়ার ট্যাবলেট এর নামঃ

নারীদের মাসিক না হওয়া যেমন একটি  সমস্যা, আবার একইবারে হওয়াও অনেকটা বিরক্তিকর কারন হয়ে উঠে । বেশ কিছু সমীক্ষায় দেখা গেছে যে শীতকালে নারীদের মাসিকের নানা রকমের  সমস্যা সৃষ্টি হয়। কারণ,  এই শীত মানেই উৎসব। আর তাই বছর শেষের এই সময়টায় প্রায় অনেকেরই বিভিন্ন রকমের  পরিকল্পনা করে  থাকে।  তাই বিয়ে এবং পিকনিকের পাশাপাশি অন্যান্য উৎসবের  কারণে নারীরা এই  সময়টিতে মাসিক এড়িয়ে চলতে চায়।

 তাই  এই  মাসিকের দিনগুলোতে এই মাসিকের ঝামেলা থেকে মুক্তি পেতে  অনেকে নারীরা মাসিক পিছিয়ে দেয়ার ঔষুধ খেয়ে থাকেন । তাই  চিকিৎসা বিজ্ঞানে এই ঔষুধকে Period Delaying Tablets বলে থাকে ।  আবার বিশেষ করে  বিয়ের আগে প্রায় সব মেয়ের মধ্যেই  এই প্রবণতা দেখা দেয় ।

 অনেক সময় সামান্য মাসিকের জন্য  ঘুরতে যাওয়া, আনন্দের সঙ্গে কেউই এর জন্য  আপোষ করতে চায় না। তাই অনেকেই মাসিক বন্ধ হওয়ার ট্যাবলেট এর নাম জানতে চায়। তবে কেউ চাইলে  প্রয়োজনে এই ঔষুধ অবশ্যই খেতে পারেন।  তবে কিন্তু সেই ক্ষেত্রে অবশ্যই বিশেষজ্ঞের ডাক্তারের   পরামর্শ নিতে হবে। তবে যদি কারো  একান্ত প্রয়োজন থাকে তাহলে  আগে চিকিৎসকের সঙ্গে কথা বলে এবং   তিনি যা উপদেশ দেবেন  সেইমতো ওষুধ কিনবেন এবং খাবেন।

Phasic Pill:  এই ঔষুধগুলো দুই অথবা  তিনটি ভাগে ভাগ করা  হয়ে থাকে  এবং প্রতিটি ভাগের  জন্য আলাদা আলাদা রঙ হয় যা ভিন্ন-ভিন্ন হরমোনের জন্য  ভিন্ন ভিন্ন কাজ  করে থাকে । যা  সাধারণত ২১ দিনের কোর্স হয়ে থাকে  যা একটি একটি করো ৭ দিন পরপর খেতে হয়। বাকি ঔষুধগুলো ও নিয়ম মতো  এবং ঠিক একই রকম হয়ে থাকে।

Mini Pill:  এই ট্যাবলেট গুলোতে  Norethisterone থাকে।   একটি পাতা খাওয়ার পর কোনও  প্রকার গ্যাপ না দিয়েই তার   পরের দিন থেকে আপনি আবার অন্য এক পাতার  ওষুধ খেতে পারবেন । আবার  মাসিক পেছানোর জন্য এটি বেশ ফলদায়কও হয় ।

আরো পড়ুনঃ এলার্জি দূর করার উপায় এবং দাম সহ এলার্জির ঔষধের নাম।

 গর্ভনিরোধক ঔষধের সাথে পার্থক্য

 মাথায় রাখতে হবে  পিরিয়ড পিছিয়ে দেওয়ার ঔষুধ আর গর্ভনিরোধক ঔষুধ এক না। তাই পিছিয়ে দেওয়ার ঔষুধ শুধুমাত্র ১৭ দিনের জন্য পিরিয়ড পিছিয়ে দেয়  । আর গর্ভনিরোধক ট্যাবলেটে ডিম্বাশয় থেকে ডিম নির্গত হতে দেয় না। আর তাই যদি মনে করেন যে, কোন সুরক্ষা ছাড়াই সহবাস করে মাসিক পেছানোর ঔষধ খাবেন, তবে  এরকম ধারণা রাখবেন না। এই ওষুধ  কিন্তু গর্ভবতী হওয়া থেকে আপনাকে কোন ভাবে  আটকাবে না।

ট্যাবলেট কখন খাবেন?

আপনি কিন্তু অবশ্যই চিকিৎসকের সাথে  পরামর্শ নিয়ে তবেই  কিন্তু এই ঔষুধ কিনবেন। আর  যারা প্রতিদিন হরমোন, থাইরয়েডের ওষুধ খেয়ে থাকেন,  তাদের ক্ষেত্রে এই পিল কতটা কাজ করবে তাও চিকিৎসকের কাছ থেকে  জেনে নিবেন।  তাই সাধারণত মাসিকের নির্ধারিত দিনের তিনদিন আগে এবং তিনবার এই ট্যাবলেট খেতে হবে। 

একটি সকালে, একটি   দুপুরে এবং অপরটি রাতে খাওয়ার পর খেতে হবে । তবে  কিন্তু এক সাথে  দুইটা  ট্যাবলেট কখনই খাওয়া যাবে  না । আবার যদি  কোনও ট্যাবলেট সকালে খেতে  ভুলে গেলে তা আবার  পরে বা বিকেলে খাওয়া যাবে না।

শেষ কথা 

মাসিক নিয়মিত না হওয়া বা একমাসে কয়েকবার হওয়া কিংবা মাসিক বন্ধ না হওয়া এই গুলো মেয়েদের মারাত্মক সমস্যা। আপনাকে অবশ্যই স্বাস্থ্য সচেতন হতে হবে। মাসিক বা আপনার যে কোন সমস্যা কমেন্ট করে জানাতে পারেন। আমরা তার সমাধান নিয়ে আপডেট তথ্য আপনাদের জানিয়ে দিবো।ধন্যবাদ 

আরো পড়ুনঃ 

পিরিয়ড মিস? প্রথমবার গর্ভবতী হওয়া ১০ টি লক্ষণ

প্রেগন্যান্সি টেস্ট কিট এর নাম ও দাম এবং ঘরে বসে প্রেগন্যান্সি টেস্ট করার উপায়   



77 মন্তব্যসমূহ

  1. এমএমকিট ৩ বার খাবার খাবার পর এখন মাসিক হতে এখন দেরি হয়। এখন কী করনীয়?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এম এম কিটের পার্শ্বপ্রতিক্রিয়ার কারনে কারো ক্ষেত্রে মাসিক ২/৩ দিন পর হয়ে থাকে তাই অপেক্ষা করুন। যদি মাসিক না হয়ে থাকে। আর যদি হয় তবে বিলম্বে তাহলে এতে ভয়ের কিছু নেই। তবে সেটা যদি বেশি বিলম্বে হয় তাহলে ডাক্তারের পরামর্শ নিতে হবে।m m kit খাওয়ার পর আগামী ৩/৪ দিনের মধ্যে মাসিক না হলে গাইনি ডাক্তারের পরামর্শ নিবেন। এটাই সব থেকে ভাল হবে।

      মুছুন
  2. আমি অবিবাহিত কিন্তু ৪০ দিন+ হয়ে যাওয়ার পরেও পিরিয়ড হচ্ছে না।এখন আমার করণীয় কি? উল্লেখ্য, এর আগে এমন কখনো হয়নি।আগে রেগুলার ছিলো পিরিয়ড। শুধু এইবারই এমন হচ্ছে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সাধারণত একজন মেয়ের কখনো কখনো মাসিক অনিয়মিত হতে পারে তবে সর্বোচ্চ ৮ দিন অর্থাৎ, ৩২/৩৪ দিন পর। এটা সাভাবিক তবে যদি এর থেকে বেশি হয় তাহলে আপনি ঘরোয়া উপায় অবলম্বন করে দেখতে পারেন। তারপর ও কাজে না আসলে ডাক্তারের সাথে পরামর্শ করুন।

      মুছুন
  3. Kon tablet khele 3 ba 4 diner modde mashik hobe ta jante parle valo hoto..

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Asole bisoyta holo... Akta meyer sadharonoto 26 din pore period hoe thake...but er age ba pore o hote pare...apni 35 din porjonto opekka korte paren...erpor o jodi na hoy tahole doctor er poramorso nite paren...
      R 1/2 din late howate eto tnsn er kicu nei...savabik khabar keye jan r ullekhito tablet khete paren tahole druto hobe asha kori.

      মুছুন
  4. আমার স্ত্রীর ব্রেস্টের ব্যাথার জন্য daynamit খাওয়ানো হয়। এতে মাসিক বন্ধ হয়ে যায় ৩ মাস। এখন আবার মাসিক চালু করার জন্য normens 21দিন খাইতে বলে।এতে কোন সমস্যা হবে কি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. কোন সমস্যা নেই। ডাক্তার যদি দিয়ে থাকে কোন সমস্যা হবে না। যেভাবে বলছে ঠিক ওইভাবেই খাওয়াবেন।

      মুছুন
  5. আমার স্ত্রীর ২ মাস ধরে মাসিক হচ্ছে না,প্যাগন্সি টেস্ট করছি তার ফলাফল নেগেটিভ আসছে ২/৩ বার পরিক্ষা করার পরেউ নেগেটিভ ,,এখন করোনিয় কি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যেহেতু সময়টা বেশি হয়ে গেছে তাই এখন উচিৎ ভাল একজন ডাক্তারের পরামর্শ নেওয়া। এটাই সবথেকে ভাল হবে।

      মুছুন
  6. আমি অবিবাহিত , কিনতু প্রায় তিন মাস হয়ে যাচ্ছে আমার মাসিক হচ্ছে না,, ডাক্টারের পরমর্শ নিয়ে নরমেন্স সেবন করেছি, তবুও ফলাফল পেলাম না,, আমার এখন কি করনীয় প্লীজ কমেন্টে জানাবেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি ডাক্তার যে ট্যাবলেট দিছে তা কয়েকদিন খেয়ে দেখেন পাশাপাশি পুষ্টিকর খাবার খান এবং ঘরোয়া পদ্ধতি গুলো ও পাশাপাশি চেষ্টা করেন। তারপর ও যদি না হয় তাহলে গাইনী বিশেষজ্ঞ ভাল একজন ডাক্তার দেখান।

      মুছুন
  7. আমার স্ত্রির মাসিক হলো 52 হলো মাসিক হচছেনা মেলামেশা করলেও কনডম দিয়ে করেছি তিন চারবার কনডম ছাড়া করলেও বীর্য বাহিরে ফেলেছি মাসিকের টাইম 35 দিন পর টেষট করে নেগেটিভ পাই আবার 45দিন পর লেব এর ইউরিন টেষট করি নেগেটিভ এসেছে অবশ্যই আগের বার মাসিক হোয়েছির 41 দিন পর এখন কি করি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যেহেতু আপনার স্ত্রীর মাসিক দেরিতে হওয়ার প্রবনতা আছে তাই চিন্তিত না হয়ে ভাল একজন ডাক্তার দেখান। পাশাপাশি ঘরোয়া পদ্ধতিতে চেষ্টা করেন এবং পুষ্টিকর খাবার খাওয়ান। আশা করি ঠিক হয়ে যাবে

      মুছুন
  8. Remens খাওয়ার আগে না পরে খেতে হয়?

    উত্তরমুছুন
  9. আগে বেশি ব্লাট যেত আমার স্ত্রী এখন ২ মাস ধরে কম হয় এ ক্ষেএে কি করনিয় আছে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এটা নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই। এতে কোন সমস্যা হবে না।

      মুছুন
  10. আমি একজন বিবাহিতা। বাচ্চা হবার কতদিন পর পিরিয়ড হবে। Remens খেলে পিরিয়ড হবে ..?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. বাচ্চা হওয়ার সাধারণত ৬-৮ সপ্তাহ পর পিরিয়ড হয়ে থাকে। তবে বাচ্চাদের বুকের দুধ খাওয়ানো হয় তাহলে অনেক সময় দেরি হতে পারে। প্রায় ৬ মাস থেকে ২ বছর ও অনেকের হয়ে থাকে পিরিয়ড হয়না। এক্ষেত্রে কেউ যদি পিরিয়ড হওয়ার ট্যাবলেট খেতে চায় তাহলে বাচ্চা হওয়ার ৬ মাস পরে খাওয়া শুরু করতে পারে। যদি এর মধ্যে পিরিয়ড না হয়ে থাকে। আর Remens খেলে পিরিয়ড হবে। ৩ দিন খাওয়ার পর বন্ধ করে দিতে হবে তারপর পিরিয়ড শুরু হবে।

      মুছুন
  11. আমি জানুয়ারি মাসের ৩ তারিখ আমার গার্লফ্রেন্ড এর সাথে শারিরীক সম্পর্ক করি। এর আগে আমরা কখনও শারীরিক সম্পর্ক করি নি। সেক্স করার ৪০ ঘন্টা পর ওকে আমি ইমকন-১ (রেনেটা) খাওয়াই।জানুয়ারীর ১০ তারিখ তার মাসিক হয়ে যায়। কিন্তু ওই মাসিক শেষ হওয়ার পর এখন পর্যন্ত মাসিক হচ্ছে না।এখন কী বাচ্চা হওয়ার কোন সম্ভবনা আছে।পূর্বে ওর মাসিক দের থেকে ২ মাস পর পর হইত।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যেহেতু তার মাসিক দেরিতে হওয়ার প্রবণতা আছে এবং শারীরিক সম্পর্ক করার পর মাসিক হয়েছে তাই বাচ্চা হওয়ার কোন সম্ভবনা নেই। নিশ্চিত থাকতে পারেন।

      মুছুন
    2. এম এম কিট খাওয়ার পর ৩ ৪বার মাসিক হইছে ।এখন ৪মাস হইছে মাসিক হইছে না

      মুছুন
  12. Amr period regular hoy. But ami a month a sohobas akbar korsi and kono medicin gohon korinai amr period date 20 tarik ar por j kono din hoi jay but ami 25 tarik a pregnancy test koraisi negative ashse......but akhono mance hoi nai akhon ki ami normanse khabo naki aro koiekdin wait korbo?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Apni 35 din w8 koren erpor o jodi na hoy tahole 3 din teblet khaben khawar por o jodi na hoy tahole doctor er poramorsho niben and er modde abar arekbar pregnancy test kore tarpor doctor er poramorso nite paren.

      মুছুন
  13. আমার বয়স ২২, বাচ্চার বয়স ১৬ মাস, বাচ্চা হওয়ার পর ৩ বছরের পদ্ধতি নিছি, প্রথম দিকে ২ বার মাসিক হলেও এখন আর মাসিক হয় না কি করবো।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. বাচ্চা হলে ২ বছর পর্যন্ত পিরিয়ড বন্ধ থাকতে পারে। আপনি মাসিক হওয়ার ট্যাবলেট খেতে পারেন। তিন দিন খাওয়ার পর বন্ধ রাখবেন এরপর যদি না হয় তাহলে ডাক্তারের পরামর্শ গ্রহন করুন।

      মুছুন
  14. আমার ডিসেম্বরের ২০ তারিখে হালকা হালকা পিরিয়ড হয়েছিল। তারপর থেকে আজ পপর্যন্ত পিরিয়ড হইনি।আমার পিসিওস আছে। এর জন্য আমি কোনও ওষুধ খাই না।এবং আমি গর্ভবতী নই।আজ লোকাল ডাক্তার আমাকে ipec plus and lecocap এই দুইটা ওষুধ দিয়েছেন। বলেছেন ৩ দিনে কাজ হবে।আমি এই ওষুধ সম্বন্ধে ও পার্শপ্রতিক্রিয়া জানতে চাচ্ছি। ধধন্যবাদ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আসলে এখানে প্রথম যে ট্যাবলেট দিছে ipec plus এটা শরীরে আয়রন + জিংক কমে গেলে এই ট্যাবলেট দেওয়া হয়। সাধারণত গর্ভবস্থায় বা দুধ পান করানোর সময় এই ট্যাবলেট খায়। এটা হল আয়রন ট্যাবলেট। এখন কথা হচ্ছে আপনার পিরিয়ড এর সমস্যায় এই ট্যাবলেট কেন দিছে তা জানিনা। আপনি ৩ দিন খেয়ে দেখেন যদি পিরিয়ড না হয় তাহলে ভাল ডাক্তার দেখান গাইনী বিশেষজ্ঞ ডাক্তার। পরের ট্যাবলেট এর নামটা ঠিক আছে কিনা দেখেন তবে মনে হচ্ছে দুটায় একই ক্যাটাগরির ট্যাবলেট। এই ঔষধ এন পার্শপ্রতিক্রিয়া তেমন নেই হালকা বমি বমি ভাব, পেটের সমস্যা, ডায়রিয়া মাথা ব্যাথা এই ধরনের হালকা পাতলা প্রতিক্রিয়া দেখা দিতে পারে আবার না ও হতে পারে স্বাভাবিক। ধন্যবাদ

      মুছুন
  15. মাসিক হয় না প্রায় ৫০ দিন টেস্ট করে দেখি pregnancy positive. Ejhn jodi mm kit newa hoy tahole ki kono somossa hbe? Masik ki calu hbe. R baccar ki kono khoti hbe?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. M M Kit ট্যাবলেটটি গর্ভধারণের ৯ সপ্তাহ বা ৬৩ দিন এর মধ্যে খেতে হয়। ৬৩ দিন পার হয়ে গেলে খাওয়া যায়না। ৬৩ দিন পার হয়ে গেলে এরপর আপনাকে ডাক্তারের পরামর্শ নিতে হবে। তবে যদি ৬৩ দিনের কম হয় তাহলে নিয়ম অনুযায়ী খেয়ে দেখতে পারেন। মাসিক চালু হতে পারে। সময় যত বেশি হবে এই ট্যাবলেট কাজ তত কম করবে। এই ট্যাবলেট খাওয়ার পর বেশি পরিমানে ব্লিডিং হতে পারে এবং এর সাথে বাচ্চার ব্রুণ যত টুকু ছিল তা বের হয়ে যাবে। এবং মাসিক চালু হবে। তবে এই ট্যাবলেট খাওয়ার আগে ডাক্তারের পরামর্শ গ্রহণ করা উচিৎ।

      মুছুন
  16. আমার মাসিক ফেব্রুয়ারির 20 তারিখ শুরু হয় এবং 6 দিন পর সেরে যায়। এখন মার্চ মাসে র 20 তারিখ হওয়ার কথা 10দিন পার হয়ে গেছে। পরে বাসায় কাঠি দিয়ে টেষ্ট করে 1দাগ আসে এখন আমি কি করতে পারি।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ১ দাগ আসা মানে নেগেটিভ। তবে যেহেতু মাসিক হয়নি তাই আপনি ৩ দিন ট্যাবলেট খেতে পারেন। এরপর যদি মাসিক না হয় তাহলে ডাক্তারের পরামর্শ নিন।

      মুছুন
  17. আমার পিরিয়ড এর ডেট অভার হয়েছে ৪ দিন।আমি নতুন বিবাহিত তবে এই মুহুর্তে বেবি চাচ্ছি না।
    মাসিক হওয়ার জন্য কি খেতে পারি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি ৩৫ দিন দেখেন এর মধ্যে যদি পিরিয়ড না হয় তাহলে আপনি আগে প্র্যাগনেন্সি টেস্ট করেন। যদি নেগেটিভ হয় তাহলে আপনি পিরিয়ড হওয়ার ট্যাবলেট খেতে পারেন ৩ দিন। ৩ দিন খাওয়ার পর যদি পিরিয়ড না হয় তাহলে ডাক্তারের কাছে যেতে হবে। আর যদি প্র্যাগনেন্সি টেস্ট করার পর পজিটিভ হয় আর বাচ্চা না নিতে চাইলে ও ডাক্তারের সাথে পরামর্শ করুন।

      মুছুন
  18. আমি সবসময় পিরিয়ড হই সাভাবিক সময়েই।কিন্তু এইবার ২ মাস ১৮ দিন হয়ে গেলো এখনো হইনি আর বেবী হওয়ার ও কোনো সিন্ডম নাই।এখন আমার কি করা উচিত

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার শারিরীক দুর্বলতা আছে কিনা দেখতে হবে। পুষ্টিকর খাবার খেতে হবে বেশি বেশি। প্রথমে আপনি ৩ দিন Normens ট্যাবলেট খেতে পারেন। খাওয়ার পর ২-৩ দিন দেখেন পিরিয়ড হয় কিনা। যদি না হয় তাহলে বিশেষজ্ঞ ডাক্তার দেখান।

      মুছুন
  19. আমার বাবু হওয়ার ৭ মাস পর প্রথম পিরিয়ড হয় মার্চের ১ তারিখ। বাবু হওয়ার আগে পিরিয়ড রেগুলার ছিল। সেই হিসাবে ২৮ তারিখের দিকে পিরিয়ড হওয়ার কথা। এর আগের ৭ দিন যেহেতু প্রেগনেন্সি সেফ তাই ২৬ তারিখের দিকে প্রটেকশন ছাড়া ইন্টারকোর্স করে ফেলি। আজকে ৭ তারিখ এখনো পিরিয়ড হচ্ছেনা এখন আমার করনীয় কি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. তাহলে আপনি আগে প্রেগন্যান্সি টেস্ট করেন দেখেন পজিটিভ কিনা।

      মুছুন
  20. পিরিয়ড এর সময় এক ফোটা করে একদিন পর পর এক সপ্তাহ রক্ত গিয়েছে আজ সুস্থ হয়ে এগারো দিন হইছে কিন্তুু এখন সামির সাথে সহবাস করার পরে রক্ত বের হয় কারণ কি? এখনো কি আমার পিরিয়ড এর রক্ত যাচ্ছে,?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নাহ যদি সহবাস করলেই রক্ত বের হয় তাহলে সেটা পিরিয়ড এর রক্ত না। আপনি এর জন্য ডাক্তার দেখাতে পারেন।

      মুছুন
  21. বিয়ের দুই বছর হইছে কিন্তুু এখন সামির সাথে সহবাস করার পর পর রক্ত বের হয় কারণ কি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এটা একধরনের সমস্যা। এর জন্য ভাল বিশেষজ্ঞ ডাক্তার দেখানো উচিত।

      মুছুন
  22. আমার স্ত্রীর প্রায় ৫ মাস যাবত মাসিক হচ্ছে না এবং আমারা ২ বার প্রেগ্ন্যাসি টেস্ট কররেছি যার ফলাফল নেগেটিভ। কিন্তু এখনো মাসিক না হয়ার কারন কি? ও এর কি কোনো ঔষধ আছে কি? ইদানিং ওর পিছনের বা পিঠের নিন্মেদিকে মাঝেমাঝে ব্যাথা অনুভব করে। এখন করনীয় কি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার স্ত্রীকে ভাল একজন ডাক্তার দেখান। অলসতা না করে। এতোদিন হচ্ছে না আরো আগে ডাক্তার দেখানোর দরকার ছিল। আর ঔষধ বলতে আপনার স্ত্রী তে Normens খাওয়াতে পারেন ৩ দিন এর পর আর খাওয়াবেন না। এর ২-৩ দিন এর মধ্যে মাসিক শুরু হতে পারে। আর না হলে কোন সমস্যা আছে। তারজন্য ভাল একজন গাইনী বিশেষজ্ঞ ডাক্তার দেখাতে পারেন।

      মুছুন
  23. আমার তিন মাস ধরে পিরিয়ড হচ্ছে না
    অবিবাহিতা বয়স 18 পিরিয়ড হওয়ার জন‍্য কোন ঔষধ খেতে পারি help please

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পিরিয়ড না হওয়া টা চিন্তার বিষয়। আপনি প্রথমে Normens ট্যাবলেট তিন দিন খাবেন। এরপর আর খাবেন না। ১-২ দিন অপেক্ষা করবেন পিরিয়ড হয় কিনা। আশা করি হবে। যদি না হয় তো ডাক্তার দেখাতে হবে। সাথে ভাল পুষ্টিকর খবার খাবেন।

      মুছুন
  24. আমি অবিবাহিত গত ফেব্রুয়ারি ২৫ তারিখে মাসিক হয় এখন মার্চ এর ২৫ তারিখ চলে গিয়ে আজকে এপ্রিলের ১৭ তারিখ এখানো মাসিক হয়নি তবে তল পেট টান ধরে আছে এই ক্ষেত্রে আমার কি করা উচিৎ??

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি প্রথমে ৩ দিন ট্যাবলেট খেতে পারেন।এরপর যদি দেখেন মাসিক না হয়। তাহলে ডাক্তার দেখান

      মুছুন
  25. March er 19 tarikh period hoichilo kintu ai mase ar period hoy ni,test korechi positive ashche kintu ami akhoni bby chai na...amar ki koronio?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Apnk bolbo..apni doctor er sate poramorsho koren....ta chara... Apni MM kit khete paren....intercourse korar 63 din er vitore khete paren tahole.. Bby hobe na...baccar bron jooto tuku hoise ta nosto hoe jabe...tobe obossoi doctor er poramorso onujayi khaben

      মুছুন
  26. আমি অবিবাহিত। বয়ফ্রেন্ডের সাথে সহবাস করি।পরপর ২ মাস ২/৩ বার করে ইমারজেন্সি পিল খেয়েছি। এবার মাসিক শুরু হয়ে ১০/১২ দিন চলমান রয়েছে। বন্ধ হচ্ছে না। কি ওষুধ খেতে পারি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যেহেতু ঔষধ খাওয়ার পর এমন হয়েছে। আপনি একজন ডাক্তার দেখান। ডাক্তার দেখিয়ে ঔষধ খান।

      মুছুন
  27. Amr aj 8 din period miss,,, er ager bar 1 mas 20 din por period hoiselo,,,kintu aj 8 din par hoye gese akhono hoy ni,,,bises proyojone ami period off rakhty caii jodi ai 10 din er moddhe period hoye jaii,,,taii ami ethiron osudh ta kal theke khaity caise,,,taholy ki amr period off thkby,,,amr 1 year er 1 ta meye o ase buker dudh khaii

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Apni somvoboto Ethinor teblet er kota bolcen...period howar nirdisto tariq er ager din teke..jotodin period bondo rakte chan...totodin 3 bela ai tblt keye jete paren...khawa bondo kore dile 1 -2 din er moddei period suru hoe jabe

      মুছুন
  28. আমার তিন মাসের বাচ্চা নষ্ট হয়ে যায় পরে d&c করি,, d&c করার পর থেকে আজ তিন মাস হলো এখনো পর্যন্ত সামান্য সামান্য পেট ব্যথা,,, পেট ব্যথা করলে সাদাস্রাবের সাথে সামান্য ব্লাড যায়,,, বাচ্চা হবার আগে মাসিক অনিয়মিত ছিল,,, ডাক্তার ও দেখায়ছি কোন কাজ হচ্ছে না,,, এখনো পর্যন্ত আমি মাসিক হয়নি কি করণীয় আমার প্লিজ জানাবেন আমার খুব উপকার হবে। এটা আমার প্রথম বেবি ছিল ছয় বছর পর হয়েছিল নষ্ট হয়ে গেছে 😭😭😭😭

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমার মনে হচ্ছে আপনার পেট ব্যাথার কারণে এমন সমস্যা হচ্ছে। আপনি ভাল একজন গাইনী বিশেষজ্ঞ ডাক্তার দেখান। পেট ব্যাথার কারণ বের করেন। আপনি উল্লেখিত ঔষধ ৩ দিন খেয়ে দেখতে পারেন। সাথে ভাল পুষ্টিকর খাবার খাবেন। যদি না হয় ডাক্তার এর সাথে পরামর্শ করেন।আশা করি ঠিক হয়ে যাবে। ইনশাআল্লাহ আবার বেবির শুসংবাদ পাবেন এই দোয়া করি।

      মুছুন
  29. আমার তিন মাসের বাচ্চা নষ্ট হয়ে যায় পরে ডিএনসি করি,, ডিএনসি করার পর আজ তিন মাস হলো এখনো পর্যন্ত সামান্য সামান্য পেট ব্যথা,,, পেট ব্যথা করলে সামান্য ব্লাড দেখা যায় একদম অল্প,, এখনো পর্যন্ত মাসিক হয়নি,, ডাক্তার দেখাইছি কোন কাজ হচ্ছে না,, এটা আমার প্রথম বেবি ছিল ছয় বছর পর হয়েছিল,,,, এখন আমার কি করণীয় প্লিজ জানাবেন আমার খুব উপকার হবে,,, কি করলে এসমস্যা থেকে মুক্তি পাব

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি পেট ব্যাথার জন্য ডাক্তার দেখান এবং বাচ্চা নষ্ট হওয়ার কারণ কি সেটা ডাক্তার কে জানান।ব্যাথার সমস্যা দূর হলে আবার বাচ্চা নেওয়ার চেষ্টা করেন।

      মুছুন
  30. ডাক্তার দেখাইছি কোন কাজ হচ্ছে না,,, ধন্যবাদ পরামর্শ দেওয়ার জন্য

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ভাল ডাক্তার দেখান। মানসিক ভাবে নিজেকে শক্ত রাখেন। চিন্তা মুক্ত থাকেন।আপনি অন্য আরেকজন ভাল দেখে ডাক্তার দেখান। আমার মনে হচ্ছে পেট ব্যাথার কারণে আপনার পিরিয়ড হচ্ছে না। এই সমস্যা দূর হলে আশা করি সব ঠিক হয়ে যাবে।

      মুছুন
  31. Amr biye hoyece 1year 4month.. Biyer prothomei consive kore..but amr sosur barir lok baby chaccilo na amr hsbnd o chaccilo na..bolty gele akebar a oniccha sortew 36din por ami MM kit kheyeci..but abortion er por amr onk problm hoy sustho hoccilam na 4mass por sustho hoi onk trtment krar por..akn 8 Month theke amra kono podhoti nicci na.but baby consive krcy na akn sobai baby nity boltycy.. 4monyh tke mns off hoye gcy pet a khub betha hoy.pet onk fule gcy.tst kreci onk bar negetive asce..amr kokkhono mns er prblm hoi ni abortion er por theke ai problm..

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Apnr somossa ta marattok...jeheto apnr family kew bby chacce na tkn ucit chilo protection use kora...r..M M Kit kheyechen seta o onk late kore..r m m kit khawar por onk er e vibinno somossa hoy...apnr uchit akhon valo akjn gaini bisesoggo doctor dekhanu...uchit chilo aro age dekhanu...apnr sb problem share koren..osud khan..tarpor bby nen asa kori...kaj hobe..

      মুছুন
  32. আমার ওয়াইফের 54 দিন হয়ে গিয়েছিল মাসিক হয়নি আমি 55 দিনের মাথায় mm-kit খাওয়াই ছিলাম কিন্তু তারপর অল্প পরিমাণ ব্লিডিং হয়ে ছিল খুবই অল্প তারপরে এক মাস হয়ে গেছে মাসিক হচ্ছে না এখন কি করব

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. m m kitkit খাওয়ানোর আগে ডাক্তারের পরামর্শ নিয়ে খাওয়ানো উচিৎ ছিল। কারণ অনেক দেড়িতে খাওয়নো হয়েছে। যার কারণে m m kit কাজ না ও করতে পারে। আপনি প্র্যাগনেন্সি টেস্ট করুন আগে। এবং ভাল একজন ডাক্তার দেখান।

      মুছুন
  33. আমার ১১মাসের একটা বেবি আছে। বেবি হওয়ার পর গত মাসেই পিরিয়ড হয়েছিল। বেবি হওয়ার আগে আমার ২৮-৩০ দিনের মধ্যে পিরিয়ড হত। কিন্তু আজ ৩১ তম দিন এখনো পিরিয়ড হয়নি। আর এই মাসে একবার প্রোটেকশন ছাড়া সহবাস করেছিলাম। এখন পিরিয়ড হওয়ার জন্য কি করতে পারি অথবা কি ঔষধ খেতে পারি।
    ধন্যবাদ

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার তো মাত্র একদিন পার হইছে। আপনি আরো ৫-৬ দিন অপেক্ষা করে দেখেন।যদি পিরিয়ড না হয় তা হলে প্র্যাগনেন্সি টেস্ট করো দেখেন পজিটিভ নাকি নেগেটিভ। তাপর ডাক্তার এর পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করুন

      মুছুন
  34. ১৪তারিখে মাসিক হয়,প্রসাব পরীক্ষায় ২দাগ হয়েছে আজ৬তারিখ বাচ্চা নিবার ইচ্ছা নাই এখন কি করতে পারি
    ,কি খাওয়ালে মাসিক হবে,দয়া করে জানালে ভালো হতো

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি ডাক্তার এর পরামর্শ নিয়ে m m kit খেতে পারেন। তাহলে মাসিক হবে।

      মুছুন
  35. আমার পিরিয়ডের ডেট ছিলো ১০ তারিখ কিন্তু ৩/৪ দিন পার হওয়ার পরেও হচ্ছে না পিরিয়ড,,, এখন আমি কি ওষুধ খেতে পারবো??

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. একসপ্তাহ দেখেন। না হলে তারপর খেতে পারেন।

      মুছুন
  36. গত কয়েক মাস ধরে আমার মাসিক অনিয়মিত হয়ে গেছে... ২মাস মাসিক হয় না পরে আবার মাসিক হয়.. আবার ২মাস হয় না এভাবে চলতে থাকে.... এখন আমি কী করতে পারি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এর জন্য ডাক্তার দেখাতে হবে। ভাল একজন গাইনী বিশেষজ্ঞ ডাক্তার দেখান।

      মুছুন
  37. আমার ফেব্রুয়ারি মাসে সহবাসের পর ইমকন১ খাওয়ার পরে মাসে ডেট অনুসারে পিরিয়ড হয় এপ্রিল মাস পযন্ত এখন কি কন্সিভ হওয়ার সম্ভাবনা আছে
    ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যদি পিরিয়ড হয়ে থাকে তাহলে কনসিভ হওয়ার সম্ভবনা নেই। তবে যদি কনসিভ হওয়ার লক্ষণ পাওয়া যায় তাহলে প্র্যাগনেন্সি টেস্ট করুন।

      মুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন