শিক্ষার্থীদের প্রয়োজনীয় সেরা ১০ টি অ্যাপস

শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় অ্যাপস: তথ্য প্রযুক্তি  বর্তমানে আমাদের সব কিছুই সহজ করে দিয়েছে। পড়াশোনা থেকে শুরু করে প্রয়োজনীয় সব কিছুই আমরা সহজেই হাতের মুঠোই পেয়ে যায়। বর্তমানে অনলাইনে পড়াশোনার সব তথ্য আপনি পেয়ে যাবেন। অনলাইনে পাঠ্য বইয়ের পাশাপাশি অন্যান্য বই পড়ে জ্ঞান অর্জন করতে পারবেন।

শিক্ষার্থীদের প্রয়োজনীয় সেরা ১০ টি অ্যাপ।

তবে আমি আজকে যে বিষয় নিয়ে আলোচনা করবো তা হলো ছাত্রদের জন্য  প্রয়োজনীয় কিছু অ্যাপ সম্পর্কে যা পড়াশোনা কে আরো সহজ করে দিবে। তবে সেটার জন্য প্রয়োজন হবে একটা স্মার্ট ফোন। এই স্মার্টফোনের সাহায্যে আমাদের পড়াশোনা কে আরো স্মার্ট করে তুরতে পারবো।

ছাত্র ছাত্রীদের জন্য প্রয়োজনীয় ১০ টি অ্যাপস

বর্তমানে আমরা সবাই স্মার্টফোন ব্যবহার করি। কিন্তু এই স্মার্টফোনের মাধ্যমে আমরা অনেক সময় নষ্ট করে থাকি। ইচ্ছা করলে আমরা এই স্মার্টফোন কে কাজে লাগাতে পারি। যারা ছাত্র ছাত্রী তারা স্মার্ট ফোন কে পড়াশোনার কাজে ব্যবহার করতে পারি।

আজকে শিক্ষার্থীদের জন্য এমন ১০ টি অ্যাপ উল্লেখ করবো যা তাদের পড়াশোনার ক্ষেত্রে খুবই উপকারে আসবে। তো চলুন জেনে নেই  ছাত্র ছাত্রীদের জন্য প্রয়োজনীয় ১০ টি অ্যাপস সম্পর্কে।

1. Periodic Table

আপনি যদি একজন বিজ্ঞানের ছাত্র হয়ে থাকেন তাহলে এটা সব থেকে বেশি কাজে দিবে আপনাকে।কারণ  আধুনিক পর্যায় সারণি সম্পর্কে জ্ঞান থাকা এমনকি মুখস্থ করা সবার জন্য অপরিহার্য। কারণ রসায়ন বিজ্ঞান ভাল করে বুঝতে হলে আধুনিক পর্যায় সারণীতে কতটি মৌল আছে, প্রত্যেকটার ভর, আনবিক গঠন কেমন, পর্যায়বৃত্ত ধর্ম কেমন ইত্যাদি সম্পর্কে ভাল ধারনা  থাকতে হবে। 

আরো পড়ুনঃ ইংরেজি শেখা বা কথা বলার সেরা ৫ টি অ্যাপ

periodic Table অ্যাপটিতে ১১৮ মোল সম্পর্কে বিস্তারিত সকল তথ্য রয়েছে। সবার জন্য মুখস্থ করা ও মনে রাখা বাধ্যতামূলক। কিন্তু সবাই মুখস্থ করতে পারেনা। আবার পারলে ও মনে রাখতে পারে না। এই অ্যাপের মাধ্যমে বার বার যখন দেখবেন তখন তাড়াতাড়ি  মুখস্থ হয়ে গেছে এবং মনে ও থাকবে।

এই অ্যাপটিতে  প্রতিটা মৌলের ছবিসহ সকল পারমানবিক বৈশিষ্ট্য সম্পর্কে বিস্তারিত উল্লেখ করা হয়েছে । আমাদের সবার পক্ষে ১১৮ টি মৌল দেখার ইচ্ছা থাকলে ও কখনো চোখে দেখা সম্ভব হয়না। কিন্তু, এই অ্যাপসটিতে আপনি ১১৮ টি  সকল মৌল দেখতে কেমন, কোনটার কি বৈশিষ্ট্য, কোনটা কোন বর্ণের, কিনতে চাইলে এর দাম কত সকল তথ্য পেয়ে যাবেন। এছাড়া মৌল কখন, কে আবিষ্কার করেছে তার নামসহ সকল তথ্য বিস্তারিত জানতে পারবেন।

2. CamScanner

জনপ্রিয় একটি অ্যাপ হল Camscanner। যে কোন নোট কে পিডিএফ ফাইল বানিয়ে নিতে পারবেন। আপনার কোন বন্ধুর কাছে গুরুত্বপূর্ণ কোন নোট খাতা বা কোন বই ধার নিলেন। তো তার নোটখাতাটি তাকে ফেরত দেওয়ার আগে আপনি যদি নোট খাতাটির একটা পিডিএফ ফাইল তৈরি করে নিজের ফোনে রেখে দিতে পারেন। 

এই অ্যাপটির মাধ্যমে কয়েকটি ছবি দিয়ে পিডিএফ ফাইল বানাতে পারবেন। আবার পিডিএফ থেকে ছবিতে রূপান্তর করতে পারবেন। যেকোনো ডকুমেন্ট স্ক্যান করতে পারবেন। এছাড়া ও বিভিন্ন ধরনের সুবিধা রয়েছে।

3. School Planner

পড়াশোনা নিয়ম মাফিক করার জন্য সকলের একটা রুটিন প্রয়োজন হয়। রুটিন অনুযায়ী পড়াশোনা করলে দেখা যায় পড়াশোনা খুব দ্রুত শেষ হয়। তাই প্রতিটি  শিক্ষার্থীর জন্য একটি নিয়মমাফিক রুটিন থাকা বাধ্যতামূলক।

আমরা সবসময় কোন কাগজে রুটিন লিখে রাখি অথবা লিখে দেওয়ালে টানিয়ে রাখি। কিছুদিন পরই তা ছিঁড়ে যায় নষ্ট হয়ে যায়। অথবা এমন হয় রুটিন ঠিকই আছে  তবে কিছুদিন পরেই দেখা যায় রুটিন ঠিক আছে কিন্তু সেই অনুযায়ী পড়া হচ্ছে না এবং গুরুত্ব ও নেই।

এই অ্যাপটি ব্যবহার করলে আপনার এই সকল সমস্যা সমাধান হয়ে যাবে। মোবাইল দিয়ে এই অ্যাপের মাধ্যমে নিজের মনের মত রুটিন তৈরি করতে পারবেন। এবং এই অ্যাপটি আপনাকে নির্ধারিত সময়ের পূর্বে নোটিফিকেশন দিয়ে আপনাকে মনে করিয়ে দিবে। ফলে আপনার প্রত্যেক সাবজেক্ট নিয়ম অনুযায়ী পড়া হবে। তা ছাড়া ও এই অ্যাপে আরো বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা রয়েছে।

4. Buddytalk

ইংরেজিতে অনর্গল কথা বলার জন্য প্রয়োজন একজন পার্টনার। কিন্তু আমাদের পার্টনার না থাকায় রীতিমত চর্চা না করতে পারায় আমরা ইংরেজিতে কথা বলতে পারিনা। বর্তমানে ইংরেজি সব থেকে গুরুত্বপূর্ণ ভাষা। এই ভাষায় কথা বরতে পারাটা খুবই দরকারি। বর্তমানে ইংরেজি ছাড়া কোন কিছু করা ও সম্ভব না। 

বর্তমান চাকরির বাজারে যে ইংরেজি ভাল পারে কথা বলতে পারে, চাকরির ক্ষেত্রে সে সবার আগে সুযোগ পেয়ে থাকে। তাই আমাদের সবারই প্রয়োজন ইংরেজিতে দক্ষতা অর্জন করা।  আমাদের ইচ্ছা থাকলেও কোন উপায় না থাকার কারণে আমরা ইংরেজিতে কথা বলতে পারিনা, মনের মধ্যে ভয় কাজ করে । এই অ্যাপটির মাধ্যমে আপনি ইংরেজিতে কথা বলার পার্টনার খুজে পাবেন। যার সাথে অনর্গল কথা বলতে পারবেন।

আরো পড়ুনঃ পড়া মনে রাখার সহজ উপায় ও দোয়া 

5. English Bangla Dictionary

ইংরেজিতে দক্ষ হতে হলে সবারই উচিৎ বেশি বেশি ভোকাবুলারি  শিখা। আর ইংরেজি ভোকাবুলারি শিখতে হলে অবশ্যই ডিকশনারির প্রয়োজন হবে সবার। যে যত বেশি ভোকাবুলারি শিখতে পারবে তার জন্য ইংরেজি বুঝা ও বলতে পারা সব থেকে সহজ হবে। আপনি যদি ইংরেজিতে দক্ষ হতে চান বা অনর্গল কথা বলতে চান তাহলে আপনাকে অবশ্যই ইংরেজি ভোকাবুলারির প্রতি বেশি মনোযোগ দিতে হবে।

বাজারে পাওয়া ডিকশনারি গুলো অনেক মোটা ও দামী হয়। বহন করে কোথাও নিয়ে যাওয়া খুবই কষ্টকর হয়ে থাকে।  আবার দামী হওয়ায় অনেকের কিনতে ও সমস্যা হয়। তাই আপনি একটি অ্যাপ ডাউনলোড করে  আপনার ডিকশিনারির কাজটি সহজেই সেরে ফেলতে পারবেন। 

অনলাইনে বিভিন্ন ধরনের ডিকশনারি পাওয়া যায়। কবে আমি যে অ্যাপস এর কথা বলবো তার অনেক সুবিধা রয়েছে। এটা খুবই জনপ্রিয় একটি অ্যাপ। এর সুবিধা হল, এই অ্যাপের মাধ্যমে আপনি বাংলা থেকে ইংলিশ এবং ইংলিশ থেকে বাংলা শব্দের অর্থ খুব সহজেই বের করতে পারবেন। এবং আপনি আপনার কোন পছন্দের শব্দটিকে ফেভারিট আইটেম এর যোগ করতে পারেন এবং পরে এক ক্লিকেই শব্দ গুলো দেখতে পারবেন এবং এই অ্যাপে বিভিন্ন শব্দের গেম ও খেলতে পারেন।

6. Brainly - Scan and Solve Study App

এই অ্যাপটি সারা বিশ্বে খুবই জনপ্রিয়। সারা বিশ্বের অনেক শিক্ষার্থী এই অ্যাপ টা ব্যবহার করে তাদের সমস্যা সমাধান করে। বর্তমানে এই অ্যাপটি ছাত্রদের জন্য খুবই প্রয়োজনীয় একটি অ্যাপস। গুগল প্লে-স্টোরে এই অ্যাপের ডাউনলোড সংখ্যা ১০০ মিলিয়ন এর উপরে। সুতরাং বুঝতেই পারছেন পুরো বিশ্বে এই অ্যপের  জনপ্রিয়তা কেমন।

আমরা বাসায় হোম ওয়ার্ক গণিত, পদার্থ ইকুয়েশন করতে গিয়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হই। অনেক সময় নোট গাইডে এর সমাধান পায়না  কিংবা পরবর্তীতে স্যারদের কাছ থেকে বুঝে নেওয়া ছাড়া বিকল্প  উপায় থাকে না।

এমন অবস্থায় শিক্ষার্থীদের জন্য এই অ্যাপসটি অনেক হেল্পফুল হবে । আপনি আপনার যে কোন গণিত বা পদার্থ বিজ্ঞান এর ইকুয়েশন করতে গিয়ে সমস্যায় পড়লে,  সমস্যাটি মোবাইলে ক্যামেরা দিয়ে  স্ক্যান করে আপলোড দিলে এই অ্যাপ থেকে প্রয়োজনীয় সমাধান পেয়ে যাবেন। 

তা ছাড়াও আপনি যদি গণিতে বা পদার্থ বিজ্ঞানের ম্যাথে খুব পারদর্শী হয়ে থাকেন তবে এই অ্যাপে একটি অ্যাকাউন্ট খুলে আপনিও বিভিন্ন মানুষের গাণিতিক সমস্যার সমাধান দিতে পারবেন।

আরো পড়ুনঃ টাকা ইনকাম করার সেরা ১০ টি অ্যাপ ২০২২

7. Puthika

প্রাতিষ্ঠানিক পড়াশোনার পাশাপাশি অন্যান্য বিষয় সম্পর্কে জ্ঞান অর্জন করা খুবই প্রয়োজন।  আর এর জন্য প্রাতিষ্ঠানিক বই এর পাশাপাশি অন্যান্য বই পড়তে হবে। সেটা হতে পারে ইসলামিক, বিখ্যাত মনীষীদের বই বা তাদের জীবনী,  কবিতা, গল্প কিংবা কোন নির্দ্বিষ্ট কোন বিষয় এর বই।

এই বই গুলো কিনে পড়া আমাদের জন্য খুবই কষ্টসাধ্য ব্যাপার। কারণ টাকার প্রয়োজন অনেক। যার জন্য সবার সেই সুযোগ হয়ে উঠেনা বই কিনে পড়ার। তাই তাদের জন্য এই অ্যাপটা দারুণ ভাবে কাজে আসবে। আমরা অনেকেই ইন্টারনেট থেকে কোন বইয়ের পিডিএফ ডাউনলোড করে পড়ার চেষ্টা করি কিন্তু এর জন্য আমাদের পিডিএফ রিডার প্রয়োজন পরে ।

অনলাইনে যে কোন বই পড়ার জন্য বেশকিছু মোবাইল অ্যাপস এবং ওয়েবসাইট রয়েছে। এর মধ্যে জনপ্রিয় একটি অ্যাপস রয়েছে তার নাম হল পুুুথিকা (puthika)।  এই অ্যাপের মাধ্যমে আপনি বাংলা বিভিন্ন ধরনের গল্পের বই, ইসলামিক বই,  মনীষীদের জীবনী ও ইতিহাস সম্পর্কিত বই পড়তে পারবেন এবং বইয়ের রিভিউও দিতে পারবে।

পাশাপাশি আপনার কোন পছন্দের বই থাকলে তা আপনার ফেভারিট লিস্টে যুক্ত করে রাখতে পারবেন। এই অ্যাপে সরাসরি পড়তে পারবেন কোন অতিরিক্ত পিডিএফ রিডারের দরকার হবে না। আবার দীর্ঘক্ষণ বই পড়ার সময় আপনার চোখে যেন কোনো ক্ষতি না হয় সেজন্য এর রয়েছে ডার্ক মোড ফিচার ।

8. 10 Minute School App

আমাদের দেশের সকালের পরিচিত একটি অ্যপ রবি 10 মিনিট স্কুল। এই অ্যাপ সম্পর্কে মোটামুটি সবারই জানা আছে। এই অ্যাপ এর মাধ্যমে একদম ক্লাস ওয়ান থেকে মাস্টার্স পর্যন্ত সকল ক্লাসের নোট এবং ভিডিও আকারে ক্লাস পাবেন। যে কোন বইয়ের যে কোন অধ্যায়ের সমস্যা হলে তার ভিডিও ক্লাস দেখে নিতে পারবেন।

তা ছাড়া ও বিভিন্ন চাকরির বিষয়াদি অনলাইন কোর্স করতে পারবেন। এমন কি এই অ্যাপের মাধ্যমে কোর্স বিক্রি করে পড়াশোনার পাশাপাশি টাকা ইনকাম ও করার সুযোগ রয়েছে। আশা করি এই অ্যাপটি সকলের কাজে আসবে।

আরো পড়ুনঃ ছাত্রদের জন্য লাভজনক ১০ টি ব্যবসার আইডিয়া

9. Photomath

বাসায় বসে গণিতের একটা প্রশ্ন সমাধান করতে গিয়ে আটকে গেলেন বুঝতে পারছেন না এর সমাধান। এখন আপনার পাশে কেউ নেই যে আপনাকে বুঝিয়ে দিবে। তখন এই ম্যাথ সমাধানের জন্য আপনার প্রয়োজন হবে photomath অ্যাপটি। আপনি অ্যাপে ঢুকে প্রশ্নটার ছবি তুললেই সাথে সাথে এর সমাধান পেয়ে যাবেন।

অ্যাপটি খুবই জনপ্রিয় প্লে স্টোরে তার ডাউনলোড সংখ্যা  100M এর উপরে। সারা বিশ্বেই এই অ্যাপটির ব্যবহার রয়েছে। আপনি চাইলে ডাউনলোড করে নিজে ও ব্যবহার করতে পারবেন।

10. Moon+Reader

মোবাইলে কিংবা ট্যাবে বই পড়ার জন্য সব থেকে ভাল অ্যাপ হল Moon+Reader। এই অ্যাপের মাধ্যমে আপনি হাজর হাজার বই পড়তে পারবেন।  আপনার যে কোন পছন্দের বই এই অ্যাপের মাধ্যমে পড়তে পারবেন। আপনার মোবাইলে ডাউনলোড করা সকল পিডিএফ বই ইমপোর্ট করে খুব সহজেই পড়তে পারবেন। বর্তমানে প্লে স্টোরে এই অ্যাপের ডাউনলোড সংখ্যা 10M ছাড়িয়েছে।

শেষ কথা

আশা করি আজকের আর্টিক্যালটি সবার ভাল লাগবে। বিশেষ করে শিক্ষার্থীদের জন্য। কারণ শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় ১০ টি অ্যাপস পড়াশোনার ক্ষেত্রে খুবই উপকারে আসবে। মোবাইলে অযথা সময় নষ্ট না করে পড়াশোনার ক্ষেত্রে কাজে লাগাতে পারেন। ধন্যবাদ

Next Post Previous Post
1 Comments
  • নামহীন
    নামহীন ১৩ জুলাই, ২০২৩ এ ৯:১৫ PM

    ধন্যবাদ

Add Comment
comment url