mm kit খাওয়ার সঠিক নিয়ম।এম এম কিট খাওয়ার কত দিন পর মাসিক হয়।

MM-Kit খাওয়ার সঠিক নিয়ম: এম এম কিট নামটার সাথে হয়তো অনেকেই পরিচিত আবার অনেকেই অপরিচিত। আমরা অনেকেই বিয়ের পর দ্রুত বাচ্চা নিতে আগ্রহী না, তারা ইন্টারকোর্স করার ফলে বিভিন্ন ধরনের ইমারজেন্সি পিল গ্রহণ করে থাকে। কখনো কখনো অনাকাঙ্ক্ষিত ভাবে অসাবধানতার কারণে গর্ভবতী হয়ে গেলে সেই গর্ভপাতের জন্য  বা মাসিক নিয়মিত করণের জন্য এই এম এম কিট (MM kit) গ্রহণ করা হয়।

mm kit খাওয়ার সঠিক নিয়ম।এম এম কিট খাওয়ার কত দিন পর মাসিক হয়।

এম এম কিট বাচ্চা নষ্ট করার জন্য গ্রহণ করা হয়। এতে প্রচুর ব্লিডিং হয় থাকে কখনো এটা মারাত্মক হয় যায়। অনেকেই MM Kit সম্পর্কে ভালভাবে না জেনে খেয়ে ফেলে ফলে মারাত্মক সমস্যায় পড়ে যায়। তাই এম এম কিট খাওয়ার আগে ডাক্তারের পরামর্শ নিয়ে বিস্তারিত জেনে তারপর গ্রহণ করুন।

এম এম কিট কি? ও এম এম কিট খাওয়ার সঠিক নিয়ম 

আজকের  এই আর্টিক্যালে এম এম কিট সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করবো। সবাইকে অনুরোধ করবো এম এম কিট খাওয়ার আগে সম্পূর্ণ আর্টিক্যালটি মনোযোগ সহকারে পড়তে। কেননা এই আর্টিক্যালে  MM Kit বা এম এম কিট কি, এম এম খাওয়ার সঠিক নিয়ম বা কখন খেতে হয়, এম এম কিট এর  পার্শ্বপ্রতিক্রিয়া, এম এম কিটের দাম, কোথায় কিনতে পাওয়া যায় ইত্যাদি সম্পর্কে বিস্তারিত শেয়ার করবো।

এম এম কিট কি?

এম এম কিট মূলত হল একধরনের ঔষধ বা পিল। যা মহিলাদের অনাকাঙ্ক্ষিত গর্ভধারণের ৬৩ দিন বা ৯ সপ্তাহের মধ্যে এম এম কিট গ্রহণ করে গর্ভের বাচ্চা নষ্ট করে তাদের মাসিক নিয়মিত করার জন্যই এই পিল ব্যবহার করা হয়। আর যদি ৯ সপ্তাহের বেশি হয়ে যায় তাহলে এই ঔষধ আর গ্রহণ করা যাবেনা। তাই যদি কোন কারণে গর্ভধারণ এর সময়  ৯ সপ্তাহের বেশি হয়ে যায় তাহলে অবশ্যই বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে।

আরো পড়ুনঃ বাচ্চা নষ্ট করার ট্যাবলেট এর নাম।বাচ্চা নষ্ট করার পর কি কি সমস্যা হয় 

এম এম কিট কেন খায়?

বিয়ের পর অনেক সময় আমরা দ্রুত বাচ্চা নিতে চাইনা। কিন্তু ইন্টারকোর্স করার পর অসতর্কতার কারণে দেখা গেছে বাচ্চা পেটে চলে আসে অর্থাৎ গর্ভবতী হয়ে যায়। তখন আমরা চিন্তিত হয়ে পড়ি কি করবো। ইন্টারকোর্স বা সহবাস করার পর থেকে যদি ৯ সপ্তাহের মধ্যে এম এম কিট নিয়ম অনুযায়ী খেতে পারেন তাহলে পেটের বাচ্চা নষ্ট হয়ে ব্লিডিং এর মাধ্যমে বের হয়ে যাবে এবং মাসিক শুরু হবে।

এম এম কিট ঔষধ এর উপাদান

এম এম কিটে মূলত দুই ধরনের ট্যাবলেট থাকে। একটি মিফেপ্রিষ্টোন ২০০ মি. গ্রা. উপাদান দিয়ে তৈরি একটি বড় ট্যাবলেট। আরেকটিতে মিসোপ্রোষ্টল ২০০ মাইক্রো গ্রাম উপাদান দিয়ে তৈরি ৪ টি ছোট ট্যাবলেট রয়েছে। এম এম কিট নামে এই ঔষধ টি বাজারে এনেছে হল জিসকা ফার্মাসিকিউটিক্যালস লিমিটেড কোম্পানি। এছাড়া ও এই ধরনের ঔষধ আরো বিভিন্ন কোম্পানি বিভিন্ন নাম দিয়ে বের করেছে।

এম এম কিট খাওয়ার নিয়ম

এম এম কিট খাওয়ার আগে আপনাকে ১০০% নিশ্চিত হয়ে নিতে হবে যে আপনি গর্ভবতী হয়েছেন। অনেকেই কোন কারণে মাসিক বন্ধ হয়ে গেলে ভাবে যে হয়তো প্রেগন্যান্ট হয়ে গেছে। প্রেগন্যান্ট না হয়ে এই ট্যাবলেট খেলে আপনার জীবন মারাত্মক ঝুঁকির মধ্যে থাকবে। তাই অবশ্যই ১০০% সিউর হয়ে তারপর এই ট্যাবলেট খেতে হবে।

প্রেগন্যান্সি টেস্ট আপনি দুইভাবে করতে পারেন, হসপিটালে গিয়ে অথবা  ফার্মেসী থেকে প্রেগন্যান্সি কিট কিনে ঘরে বসেই টেস্ট করতে পারবেন। প্রেগন্যান্সি টেস্ট করার পর নিশ্চিত হয়ে গর্ভধারণের ৯ সপ্তাহের মধ্যে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুসারে এই এম এম কিট ট্যাবলেট গ্রহণ করবেন। 

ঘরে বসে কিভাবে প্রেগন্যান্সি টেস্ট করবেন তা জানতে এই আর্টিক্যালটি পড়ুনঃ- প্রেগন্যান্সি টেস্ট কিট এর নাম ও দাম এবং ঘরে বসে প্রেগন্যান্সি টেস্ট করার উপায় 

এম এম কিট খাওয়ার সঠিক নিয়ম

এম এম কিট এর একটি প্যাকেটে মোট ৫ টি ট্যাবলেট থাকে। যেখানে একটি বড় ২০০ মি.গ্রা ট্যাবলেট রয়েছে  যাকে বলা হয় মিফেপ্রিস্টোন এবং বাকি ৪ টি ছোট ছোট আকারের ট্যাবলেট রয়েছে যাকে মিসোপ্রোস্টল বলা হয়।

mm kit খাওয়ার সঠিক নিয়ম হচ্ছে প্রথমে বড় ট্যাবলেটটি যথাসম্ভব ডাক্তারের সামনে বসে খাবেন। তারপর ২৪ ঘন্টা পরে বাকি ৪ টি ছোট ছোট ট্যাবলেট বের করে জিহবার নিচে রেখে দিন। আধা ঘণ্টা এভাবে রাখতে হবে যেন ট্যাবলেট গুলো গলে পেটে যায়। ঐ সময় মুখে থুথু আসলে ও ফেলা যাবেনা। আধা ঘণ্টায় যদি ট্যাবলেট শেষ না হয় বা মুখে আটকে থাকে তাহলে পানি দিয়ে খেয়ে নিবেন।

ওষুধগুলো সেবনের পর যদি মারাত্মক কোন সমস্যা দেখা দেয় বা অতিরিক্ত ব্লিডিং হয় তাহলে ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে হবে।  এবং ঔষধ খাওয়ার কিছুদিন পর হসপিটালের গিয়ে টেস্ট করে নিশ্চিত হয়ে নিবেন যে গর্ভপাত হয়েছে কিনা। যদি না হয় তাহলে ডাক্তারের পরামর্শ নিন।

এম এম কিট এর পার্শ্বপ্রতিক্রিয়া

এম এম কিট এর সাইড ইফেক্ট রয়েছে। এম এম কিট খাওয়ার পর আপনাকে সাবধানে থাকতে হবে। কারণ বেশিরভাগ সময়ই বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। এর মধ্যে উল্লেখ যোগ্য হল: জ্বর, মাথা ব্যাথা করা, বমি আসা, বা বমি বমি ভাব, পেট ফাঁপা, শরীর দুর্বলতা, জরায়ু সংকোচন অথবা খিচুনি দেখা দিতে পারে। 
মাসিক দেরিতে হতে পারে, মাসিকে প্রচুর রক্তক্ষরণ, সাদাস্রাব ইত্যাদি পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। উপসর্গের মাত্রা বেশি হলে বা প্রচুর রক্তক্ষরণ হলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিন।

আরো পড়ুনঃ প্রথমবার গর্ভবতী হওয়া ১০ টি লক্ষণ

এম এম কিট এর দাম

এম এম কিট এর একটি প্যাকেটে ৫ টি ট্যাবলেট থাকে। ১ টি বড় ও ৪ টি ছোট ছোট। এক প্য্যাকেট এম এম কিট এর দাম ৩০০ টাকা

MM Kit সম্পর্কে জিজ্ঞাসিত কিছু প্রশ্ন ও উত্তর

এম এম কিট খেলে কতদিন ব্লিডিং হয়

সাধারণত এম এম কিট খাওয়ার চার থেকে পাঁচ দিন পর্যন্ত ব্লিডিং হতে পারে। কারো কারোর ক্ষেত্রে ১০ দিন ও  ব্লিডিং দেখা যায়। যদি ১০-১২ দিনের পরে ও ব্লিডিং হয় তাহলে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

বাচ্চা বুকের দুধ খায় এমন অবস্থায় এমএম কিট খাওয়া যাবে?

কখনো দেখা যায়  দুধের বাচ্চা থাকা অবস্থায় অসাবধানতার কারণে প্রেগন্যান্ট বা গর্ভবতী হয়ে যায়। তখন যদি বাচ্চা নিতে না চাই এবং MM Kit খেতে চায় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। অন্যথায় দুধের বাচ্চার সমস্যা হতে পারে।

এম এম কিট খাওয়ার পর রক্ত বন্ধ হচ্ছে না কি করবেন?

সাধারনত ৪-৫ দিন ব্লিডিং হয়ে থাকে তবে সেটা যদি ১০ দিনের বেশি হয়ে যায় কিন্তু রক্ত বন্ধ না হয় তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

এম এম কিট খাওয়ার পর মাসিক না হলে করণীয় কি?

এম এম কিট খাওয়ার পর তার পার্শপ্রতিক্রিয়ার কারণে অনেক সময়  ১৫-২০ দিন মাসিক বন্ধ থাকে। তবে এম এম কিট খাওয়ার ৭-১০ দিন পর আবার টেস্ট করবেন যে গর্ভপাত হয়েছে কিনা। অনেক সময় এম এম কিট খাওয়ার পরে ও গর্ভপাত হয়না। যদি গর্ভপাত হয়ে যায় এবং মাসিক বন্ধ থাকে তাহলে ঔষধের সাইড ইফেক্ট এর কারণে। যদি ১৫ দিনের বেশি হয়ে যায় মাসিক না হয় তাহলে গাইনী বিশেষজ্ঞ ডাক্তার দেখাতে পারেন।

আরো পড়ুনঃ মাসিক না হলে কি করবেন? দাম সহ জেনে নিন মাসিক হওয়ার ট্যাবলেট এর নাম

এম এম কিট খাওয়ার কত দিন পর সহবাস করা যাবে?

এম এম কিট খাওয়ার পর যখন মাসিক হবে এবং তারপর পুরাপুরি সুস্থ হওয়ার ২-৩ দিন পর থেকেই সহবাস করতে পারবেন । ব্লিডিং অবস্থায় ভুলে ও সহবাস করা যাবে না। এতে মারাত্মক সমস্যা হতে পারে।

এম এম কিট কতবার খাওয়া যায়

এম এম কিট (MM-Kit) পিল হল পেটের বাচ্চা কে গর্ভপাতের জন্য খাওয়া হয়। অনাকাঙ্ক্ষিত ভাবে গর্ভবতী  হয়ে গেলে তা গর্ভপাতের জন্য ৯ সপ্তাহের মধ্যে এম এম কিট খেতে হয়। তবে কথা হচ্ছে এম এম কিট কতবার খাওয়া যায়?  এটা বলা মুশকিল। আসলে এই ঔষধের অনেক পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে যার ফলে না খাওয়াই ভাল। ২-৩ বার এম এম কিট এর মাধ্যমে গর্ভপাত করালে পরবর্তী বাচ্চা জন্মদানে সমস্যা হতে পারে। তাই যথা সম্ভব না খাওয়া বা কম খাওয়াই উত্তম। তবে খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে তারপর খাবেন ।

এম এম কিট খাওয়ার পর সাদা স্রাব গেলে করণীয় 

এম এম কিট খাওয়ার পর সাদা স্রাব গেলে এক কথায় ডাক্তার দেখাতে হবে। কারণ অনেকেই আছে প্রেগন্যান্সি টেস্ট না করিয়ে শিউর না হয়ে একা একাই এম এম কিট পিল খেয়ে ফেলে। পরবর্তী দেখা যায় বাচ্চা জরায়ুতে না থাকার কারণে ব্লিডিং না হয়ে সাদাস্রাব যেতে থাকে। এমন হলে ডাক্তারের পরামর্শ নিতে হবে। 

এম এম কিট খাওয়ার পর বমি হলে

অনেকের দেখা যায় mm kit খাওয়ার পর বমি হয়, এটা মুলত তার পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে হয়ে থাকে। খাওয়ার সাথে সাথে বা আধা ঘণ্টার মধ্যে যদি বমি হয়ে থাকে তাহলে অপেক্ষা করবেন ব্লিডিং হয় কি না। যদি না হয় তাহলে ডাক্তারের পরামর্শ নিয়ে আবার খাবেন কিনা তা নিশ্চিত হয়ে নিবেন। আর যদি বমি যদি বার বার হতে থাকে তাহলে দ্রুত ডাক্তারের কাছে নিয়ে যাবেন। 

আরো পড়ুনঃ বমি হলে করণীয়। বমির ট্যাবলেট এর নাম

শেষ কথা

এম এম কিট  গ্রহণের সময় ডাক্তার এর পরামর্শ অনুযায়ী গ্রহণ করবেন। এম এম কিট খাওয়ার পরে যদি কোন মারাত্মক সমস্যা দেখা দেয় তাহলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিতে হবে। এম এম কিট সম্পর্কে বিস্তারিত বলার চেষ্টা করেছি আশা করি সবাই বুঝতে পারছেন। তবে যদি কোন প্রশ্ন থাকে, তাহলে কমেন্ট করুন। ধন্যবাদ

Next Post Previous Post
401 Comments
  • নামহীন
    নামহীন ১৮ জুলাই, ২০২২ এ ৪:৪৬ PM

    আমার মে মাসের 25 তারিখ মাসিক হয়। জুন মাসে মাসিক হয়নি। জুলাই মাস চলছে কিন্তু এখনো হয় নি।5 বার টেস্ট করছি। নেগেটিভ আসছে। আমার খুব ভয় করছে কারণ আমার 6 মাসের বাচ্চা আছে। আমাকে পরামর্শ দেন আমি কি করবো।

    • Admin
      Admin ১৮ জুলাই, ২০২২ এ ৬:১৪ PM

      ভয়ের কিছু নাই। যেহেতু টেস্টে নেগেটিভ আসছে। আপনি Normens ট্যাবলেট খেতে পারেন ৩ দিন। তারপর আশা করি পিরিয়ড হয়ে যাবে। পিরিয়ড দেড়িতে হওয়া এটা সাভাবিক। মাঝে মধ্যে এমন হতে পারে।ভয়ের কিছু নাই পুষ্টিকর খাবার খান।

    • নামহীন
      নামহীন ১০ নভেম্বর, ২০২২ এ ১০:৩৪ PM

      এম এম কিট এর বড় ওষুধ খাওয়ার পর এখন মনে হচ্ছে আমার বাচ্চাটা রাখা উচিত আর এখনো আমার বাকি ৪টা ওষুধ খেয়ে পারিনি আর এখনো আমার ব্লিডিং হয়নাই এখন আমার কি করা উচিত। একটা ওষুধ খেলে ব্লিডিনহ এর কি কোন ভয় আছে?

    • Admin
      Admin ১৪ নভেম্বর, ২০২২ এ ৮:২৪ AM

      যদি বাচ্চা রাখতে চান তো আর ঔষধ খাওয়ার দরকার নেই। দেখেন ১ সপ্তাহ পর কি হয়। বাচ্চা ঠিক থাকে নাকি নষ্ট হয়ে গেছে।

    • নামহীন
      নামহীন ২ জানুয়ারী, ২০২৩ এ ৭:৪০ PM

      এম এম কিট ঔষধ ভাত খাওয়ার পর কি খেতে হবে???

    • Admin
      Admin ৫ জানুয়ারী, ২০২৩ এ ৩:০৭ AM

      খেতে পারেন সমস্যা নাই

  • নামহীন
    নামহীন ২১ জুলাই, ২০২২ এ ৪:০২ PM

    Vaia AME normens 3 din khaice but period hoccay na shudu sada srab Jai...akhon AME ki korbo....

    • Admin
      Admin ২১ জুলাই, ২০২২ এ ৮:০১ PM

      তাহলে আপনি একজন গাইনী বিশেষজ্ঞ ডাক্তার দেখান। আপনার সব সমস্যা বলে ঔষধ খান। আশা করি ঠিক হয়ে যাবে।

    • নামহীন
      নামহীন ২৬ নভেম্বর, ২০২২ এ ১:৫০ PM

      ভাইয়া, আমি ৬সপ্তাহ ৪দিনের প্রেগন্যান্ট, আমি এই মুহুর্তে বাচ্চা টা চাচ্ছি না, এখন কি করতে পারি

    • নামহীন
      নামহীন ১২ ডিসেম্বর, ২০২২ এ ১১:০১ AM

      আপনি চাইলে mm kit খেতে পারেন ,,যেহেতু 9 সপ্তাহ হয়নি,,কিন্তু 9 সপ্তাহ পর খেলে এই ওসুধ কাজ করবে না।
      আর এটা খাওয়ার পর অনেক বেথা হয়। তাই সাবধানতা বজায় রাখবেন।

  • নামহীন
    নামহীন ৪ আগস্ট, ২০২২ এ ৭:৫০ AM

    ভাইয়া আমার ৪মাস ৫দিন এখন আমার সামি আমাকে বলছে বাচ্চা নষ্ট না করলে সে আমাকে বাদ দিবে আরো অনেক কিছূ বলছে ভাইয়া আমাকে একটু বলো কিভাবে এটা নষ্ট করব কোন ট্যাবলেট কি আছে

    • Admin
      Admin ৪ আগস্ট, ২০২২ এ ৯:১১ AM

      প্রথমত বাচ্চা নষ্ট করা অন্যায় মহাপাপ। ৫ মাসে বাচ্চা মোটামুটি বড় হয়ে যায়। এই সমস্যা বাচ্চা নষ্ট করা যায়না। তবে একটা উপায় আছে তা হল সার্জিক্যাল গর্ভপাত। আপনি আগে বিষয় টি ফ্যামিলিকে জানান। তারা কি বলে সেই অনুযায়ী ডিসিশন নেন আগে। তারপর ডাক্তার এর কাছে গিয়ে বিস্তারিত বলুন। ডাক্তার ব্যবস্থা করে দিবে।

    • নামহীন
      নামহীন ১৫ জানুয়ারী, ২০২৩ এ ১২:০৪ AM

      Vaia amr missed abortion hoi November e 10 tarikh e ultra kore jante pari. Tkhn doctr mm kit prescribe kore .to 15tarikh mm kit khai. Bt ami erpor r test korini. Thn December e 29 tarikh theke protidin halka blood jay o betha ace sthe. Ajk ultra kore jante pari je clear hoini mm kit kheye. Ekhn ki dnc cara kno bikolpo nai clear korar ?

    • নামহীন
      নামহীন ২ ফেব্রুয়ারী, ২০২৩ এ ১২:৫৩ AM

      Amar 26.12.2022 tarikh last period hoi. Ei month e date miss hoye jaoate ami 30.01.2023 tarikh blood test korai. Then pregnancy positive ase. Ami 30 & 31 tarikh mm kit Khai raat 9 tai. Sara raat bleeding hoi toilet e jeye bosle. But pad e kono bleeding pore na. Sokal 10 tar por theke bleeding 1/2 futa kore porche toilet e bosle. Ami bujte parchina ei ta ki savabik kina? Plz apnar motamot diye sahajjo korun

    • নামহীন
      নামহীন ৬ ফেব্রুয়ারী, ২০২৩ এ ৭:৩৯ AM

      Assalamu Alaikum vaia. Amar akhono wash room e gelei sudhu 3/4 futa kore bleeding hocche. Majhe majhe choto blood er Chaka jai , tobe seita majhe majhe. Amar ki kono problem hocche? / Sob thik ache? Bleeding Kobe purapuri off hobe? Plz help korun

  • নামহীন
    নামহীন ১৮ আগস্ট, ২০২২ এ ১:১৪ PM

    আমার ১ মাস ১২ দিন হইল মাসিক হয় না৷ এইটা নিয়ে আমি অনেক টেনশনে ছিলাম। আজকে আমি প্রেগা নিউজ দিয়ে টেস্ট করলাম positive আসছে। কিন্তু আমি sure হইতে পারছি না যে আমি প্রেগন্যান্ট। আমি বাচ্চা নষ্ট করতে চাই। এখন আমার করনিও কি।

    • Admin
      Admin ১৮ আগস্ট, ২০২২ এ ১:৩৬ PM

      আপনি সিউর হওয়ার জন্য হসপিটালে গিয়ে টেস্ট করে নিতে পারেন। বাচ্চা নষ্ট করতে চাইলে এম এম কিট খেতে পারেন। কিভাবে খাবেন তার নিয়ম এই পোস্টে বিস্তারিত লেখা আছে জেনে নিন।

    • নামহীন
      নামহীন ২৮ নভেম্বর, ২০২২ এ ৫:২৪ AM

      ভাইয়া আমার ২ বছরের দুধের বাচ্চা আছে এখেনা সে দুধ খাই। এখন আমার ১ মাস ১১ দিন দরের মাসিক হয়না। টেস্ট করছি পজেটিভ আইছে। এখন আমি যদি এই টেবলেট খাই তাহলে কি আমার বাচ্চার কোনো সমস্যা হবে

    • Admin
      Admin ২৮ নভেম্বর, ২০২২ এ ১০:৪৬ AM

      খেতে পারেন। আশা করি সমস্যা হবেনা। তবে ডাক্তার এর সাথে কথা বলে তারপর খেলে ভাল হয়

    • নামহীন
      নামহীন ২০ জানুয়ারী, ২০২৩ এ ৩:২৯ PM

      ভাইয়া আমার বাচ্চা কনসেপ্ট করছে আজকে ২ মাস।লাস্ট পিরিয়ড হইছে নভেম্বর ২০ তারিখে আমি এই বাচ্চা চাই না।কি করব

  • নামহীন
    নামহীন ৭ সেপ্টেম্বর, ২০২২ এ ৩:২৮ AM

    Vaiya ami MM kit kheye 14 din hoilo gorpat hoyece but amr akono halka badami and durgond jokto akto akto ber hoi sekhetre ki korte pari ba ata kotodin hobe

    • Admin
      Admin ৭ সেপ্টেম্বর, ২০২২ এ ৬:৪৫ AM

      Apni r kicudin opekka koren...asole m m kit khawar por emn hoy... Otirikto blood jay...jodi na kome tahole akjon doctor dekhate hobe...

  • নামহীন
    নামহীন ২৮ সেপ্টেম্বর, ২০২২ এ ১:৪৩ PM

    ভাইয়া আমার wife কে mm kid khaeaici ১৪ din dore blooding hocche akhon ki kono somossa hobe naki

    • Admin
      Admin ২৮ সেপ্টেম্বর, ২০২২ এ ৪:৪৯ PM

      আশা করি সমস্যা হবেনা। তবে যদি দীর্ঘদিন ব্লিডিং হয় এবং বেশি ব্লেডিং হয় তাহলে ডাক্তার দেখাতে হবে।

  • নামহীন
    নামহীন ৩ অক্টোবর, ২০২২ এ ১০:১৫ PM

    Vaiya ami amr wife k mm kit khawaicilm,, aj rat 4 tai tar means suru hoi,,,, dupur porjontu sb thik cilo,,,,, but dupur por thaka akhon porjontu tar aktu o means hoi nib,,a kettre ki korbo bolen plz

    • Admin
      Admin ৪ অক্টোবর, ২০২২ এ ১:৪১ PM

      opekka koren...m m kit khawanur por...bleeding hoy...eta period er blood na o hote pare... Apnr wife valo bujbe...r jodi period e hoe thake...tahole...eto tnsn er kicu nei...opekka korun..

  • নামহীন
    নামহীন ৯ অক্টোবর, ২০২২ এ ১:১৭ PM

    আমি প্রেগনেন্ট ছিলাম , কিন্তু বাচ্চা এখন চাই না। তাই mifeprintone 200 mg খেয়েছিলাম । তারপর পিরিয়ড হয়ে গিয়েছিল। কিছুদিন পরে টেস্ট করে দেখেছি প্রেগন্যান্সি নেই।
    কিন্তু প্রায় 3 মাস হতে যায় আর পিরিয়ড হয়নি। কাল অল্প পিরিয়ড দেখা দিয়েছিল, কিন্তু একদম ই ব্লিডিং হচ্ছে না। কি মেডিসিন খাবো? বা কি করা উচিত এখন আমার

    • Admin
      Admin ৯ অক্টোবর, ২০২২ এ ৩:৪৭ PM

      এই ধরনের ঔষধ খাওয়ার পর পিরিয়ড অনিয়মিত হয়ে যায় বেশিরভাগ সময়ই। যেহেতু আপনার হালকা হয়েছে তাই আরো কিছু দিন অপেক্ষা করুন এর মধ্যে ভাল করে হতে পারে। বেশি বেশি পুষ্টিকর খাবার খান।

  • নামহীন
    নামহীন ১২ অক্টোবর, ২০২২ এ ৬:৩৬ PM

    আমি গত মাসে এম এম কিট খেয়েছি। তাতে আমার প্রথম দিন অনেকটা ব্লিডিং হয়। তারপর ৪-৫ দিন কম পরিমাণে ব্লাড যায়। ব্লাড কমার পর আমি সুস্থ হয়ে যায়। তারপর থেকে প্রতিদিন ই আমার হাসব্যান্ড এর সাথে ইনটিমেট হই।আমি বাচ্চা নিতে চাইলে কি এখন বাচ্চা নিতে পারব???

    • Admin
      Admin ১২ অক্টোবর, ২০২২ এ ১১:২৫ PM

      হা নিতে পারবেন। তবে সাভাবিক মনে হলে এখনি নিতে পারেন। না হয় একবার পিরিয়ড হওয়ার পর নিতে পারেন

    • নামহীন
      নামহীন ৩১ জানুয়ারী, ২০২৩ এ ১১:১৩ AM

      ভাইয়া আমার ডিসেম্বর চার তারিখ মেনস হয় এরপর আমি এগারো তারিখ আমার হাসবেন্ড আসে,, আমরা মিলনের এিশ মিনিট পর একটা নোরিস ফিল খাই,,কিন্তু এখন জানুয়ারি মাস শেষ কিন্তু মেনস হচ্ছে নাহ আমি টেস্ট করছি দুইবার নেগেটিভ আসছে,, আমার কি গবধারণ হতে পারে,,এখন আমি কি করতে পারি?

    • Admin
      Admin ৩১ জানুয়ারী, ২০২৩ এ ১০:৩৫ PM

      প্রেগন্যান্ট এর সম্ভবনা নাই। আপনার ভাল পুষ্টিকর খাবার খেতে হবে। পাশাপাশি চাইলে মেনস হওয়ার ঔষধ খেতে পারেন। তবে ডাক্তার এর সাথে পরামর্শ করে নিলে ভাল হবে।

  • নামহীন
    নামহীন ১৮ অক্টোবর, ২০২২ এ ১০:৫৪ PM

    ভাইয়া আমার ছেলে এখন ১১মাস কিন্তু আমি এখনো মাসিক হয় নাই। আমার অনেক বেশি ভয় লাগতেছে আমি এখন বাচ্চা নিতে চাই না। আমার সন্দেহ হওয়ার কারণে আমি দুবার টেস্ট করছি নেগেটিভ আসছে কিন্তু আমার খুব বেশি ভয় লাগতেছে।মাঝে মাঝে খুব তলপেটে ব্যাথা আর কোমর ব্যাথা করে।দয়া করে পরামর্শ দেন কি করা উচিত

    • Admin
      Admin ১৯ অক্টোবর, ২০২২ এ ৬:৩৮ AM

      আপনার অবস্থা খারাপই বলা যায়। যেহেতু অনেকদিন যাবত মাসিক হয়না এবং তলপেট, কোমর ব্যাথা তাই এখানে অন্য কোন পরামর্শ দেওয়া ঠিক হবেনা। আপনি সরাসরি ডাক্তারের পরামর্শ নিন। যদি কোন টেস্ট লাগে তা করে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ খান ঠিক হয়ে যাবে। না বুঝে অযথা কোন ঔষধ সেবন করবেন না।

  • নামহীন
    নামহীন ১৮ অক্টোবর, ২০২২ এ ১১:২৬ PM

    আমার বাচ্চা হওয়ার পর ২মাস বাল্ড গেছে এর পর থেকে বন্ধ বাচ্চার বয়স এখন এগারো মাস কিন্তু আমি এখনো মাসিক হয় নাই। আমার মাঝে মাঝে খুব তলপেটে ব্যাথা আর কোমর ব্যাথা করে তাই আমি এই পর্যন্ত দুইবার টেস্ট করছি কিন্তু নেগেটিভ আসছে এখন আমি কি করব আমার কি করা উচিত জানালে খুশি হব। আর আমি ব্রেডিকন পিল খাচ্ছি ২মাস থেকেই। কি করা উচিত জানালে খুশি হব।

    • Admin
      Admin ১৯ অক্টোবর, ২০২২ এ ৬:৩৯ AM

      ডাক্তারের পরামর্শ নিন

  • নামহীন
    নামহীন ২৩ অক্টোবর, ২০২২ এ ২:১৫ AM

    vai amr wife k ajk pregnancy test koralam popular diagnostic e..positive ashche...aj total 20/22 din er hoto hocche pregnancy r...amra ekhn baccha nite chacchina...ekhn ki mm kit khawabo? Kono complications ase kindly jodi suggest kore upokar hoi.

    • Admin
      Admin ২৪ অক্টোবর, ২০২২ এ ৫:২৭ AM

      Sorbucco sotorko thaken. Parle doctor er poramorso onujayi khawan

    • নামহীন
      নামহীন ২৫ অক্টোবর, ২০২২ এ ৩:১৫ PM

      ভাই ! এমএম কিট খাওয়ার ৭ দিন পর যদি সহবাস করে তাহলে কি আবার গর্বধারণ করার সম্ভবনা আছে ?

    • Admin
      Admin ২৫ অক্টোবর, ২০২২ এ ৪:২৪ PM

      হুম আছে

  • নামহীন
    নামহীন ২৬ অক্টোবর, ২০২২ এ ১০:৪৩ AM

    আজকে ১২ দিন হয়েছে এম এম কিট খেয়েছি । আজকে সকালে প্রেগনেন্সি টেস্ট করেছি, পজেটিভ আসছে । এখন কি করবো??

    • Admin
      Admin ২৬ অক্টোবর, ২০২২ এ ১:৫৫ PM

      ডাক্তার দেখান

  • নামহীন
    নামহীন ২৬ অক্টোবর, ২০২২ এ ৮:৪৪ PM

    Vaiya ami goto 9/7/22 e m m kit khai.. Tarpor prosur blood gase, er ek week por test kori r result negative asce,,. ,, gotomaser 8tarik ami period hoscilo,, but ai maser 8tarik hoy nai,,, tai 15 tarik er dike ami abr test kori r result positive asce, mane amk pregnant,,,, akhon ki ami abr m m kit khaite parbo?? Please help koren answer ta den vaiya please please please

    • Admin
      Admin ২৮ অক্টোবর, ২০২২ এ ৯:৩৫ AM

      m m kit.. Khawa risk onk...khete parben...but ami bolbo akjn doctor dekie nin..sb theke better hobe...risk niye lab ki...apni doctor dekhan...nijer jonno valo hobe.

  • নামহীন
    নামহীন ২৭ অক্টোবর, ২০২২ এ ১০:৩৫ PM

    ভাই mm kit খাওয়ার আগের দিন সহবাস করলে কি আবার বাচ্চা আসার সম্ভাবনা আছে?

    • Admin
      Admin ২৮ অক্টোবর, ২০২২ এ ৯:৩২ AM

      না সম্ভবনা নেই। তবে সতর্ক থাকতে হবে

  • নামহীন
    নামহীন ২৭ অক্টোবর, ২০২২ এ ১০:৩৬ PM

    ভাই এম এম কিট খাওয়ার আগের দিন সহবাস করলে কি আবার বাচ্চা আসার সম্ভাবনা আছে?

  • নামহীন
    নামহীন ৩০ অক্টোবর, ২০২২ এ ৫:২২ PM

    এম এম কিট খাওয়ার পর সারারাত অনেক ব্লিডিং হয়েছে,, ব্লাড এর চাকা চাকা বের হয়েছে কিন্তু এখন আর কোনো ব্লিডিং হচ্ছে না,, তবে প্রসাবের রাস্তায় একটা নল টাইপের মতো বের হয়ে আছে,, এখন অনেক ভয় লাগতাছে,, কি করব একটু বলবেন ভাইয়া

    • Admin
      Admin ৩১ অক্টোবর, ২০২২ এ ১২:৩১ AM

      এটা সাভাবিক ব্লিডিং হবেই। টেনশন নিয়েন না। অপেক্ষা করুন।

    • নামহীন
      নামহীন ২০ ডিসেম্বর, ২০২২ এ ৩:৫৮ PM

      vaiya amar period oniyomito tai November a off thakar karon a ami ato ta gurotto dai nai karon maje modda ai amar period 1mas miss jaito but aiber o jokhon date a period off jai ami akta test kore ja positive asse ar ami bassa ta rakhte chasse na husband na korse to ami ki akhon mm kit khate parbo 7 month pregnant ami...aktu janale help hoi...Plz

    • Admin
      Admin ২৩ ডিসেম্বর, ২০২২ এ ২:২৪ AM

      Nah. 7 month hoise... Akhn r khele kaj hobe na. Akhn bacca boro hoe gece. Akn bacca nosto kora mane bacca hotta kora. 7 month a akta baccar sb kicu hoe jay. Bacca ta nosto na kore rekhe din valo hobe. Nosto kora kotin gunah. R akn kono kicu tei kaj hobe na...Doctor er sate kota bole dekte paren.

    • নামহীন
      নামহীন ২৫ ডিসেম্বর, ২০২২ এ ৭:১২ PM

      ৭ সপ্তাহ ৫ দিন হইছে বাচ্চা পেটে আমর সামি এখন বাচ্চা চাচ্ছে না তাহলে কি অসুধ খেয়ে বাচ্চা নষ্ট করা যাবে?

    • Admin
      Admin ২৬ ডিসেম্বর, ২০২২ এ ৪:৩৬ PM

      বাচ্চা নষ্ট না করে রেখেদেন ভাল হবে। তবে ২ মাসের মধ্যে এই ঔষধ খাওয়া যায়।

  • নামহীন
    নামহীন ১ নভেম্বর, ২০২২ এ ১১:৪১ PM

    Vaiya amr wife er 1 month hoya gese but mens hossilo trpr pregnancy kati diye test korse 2 bar tarpr positive asca, trpr mm kit khawano hoise 30 mnt oi 4 ta medicine Rekhar por vomi korse. Kono problem hbe ki?

    • Admin
      Admin ২ নভেম্বর, ২০২২ এ ২:৪৪ AM

      Apatoto opekka korte bolun..3-4 din por abar pregnancy test korun

  • নামহীন
    নামহীন ৮ নভেম্বর, ২০২২ এ ২:০২ AM

    ভাইয়া
    mm kit khawar kotodin er moddo period hoi?
    Are kotodin por pregnancy test korte hbe?

    • Admin
      Admin ৮ নভেম্বর, ২০২২ এ ১:৩৯ PM

      Kotodin er modde period hoy eta bola muskil...akekjon er akek smy hoy...karor 3 din karor 5 din karor 7 din...

      Mm kit khawar...7 din por abar test kore dekben

  • নামহীন
    নামহীন ১১ নভেম্বর, ২০২২ এ ৫:২৬ PM

    Mm kit kheyechi ajke 14din kintu Ekhon halka halka bledding hoy,, কিন্তু আজকে খেয়াল করলাম আমার বুকে চাপ দিলে ফোটা ফোটা দুধের মতো বের হয়,, এখন কি করবো এইটা কি নরমাল

    • Admin
      Admin ১৪ নভেম্বর, ২০২২ এ ৮:২৫ AM

      এইরকম হতে পারে সমস্যা নেই তবে আপনি প্রেগন্যান্সি টেস্ট করে দেখতে পারেন। বাচ্চা কি আছে নাকি নষ্ট হয়ে গেছে।

  • নামহীন
    নামহীন ১৪ নভেম্বর, ২০২২ এ ১২:৫৯ PM

    আসসালামু আলাইকুম স্যার
    আমি জানতে চাই আমি তার সাথে প্রথম সহবাস করি সেপ্টেম্বর এর ২৪ তারিখ এন্ড তাকে ইমারজেন্সি পিল ইমকন ১ খাওয়াই আবার ৩০ তারিখ তার সাথে আমার মিলন হয় তখন ও ইমকন ১ খাওয়ানো হয় কিন্তু কিন্তু তার পিরিয়ড শুরু হওয়ার কথা ছিলো অক্টোবর এর ২০ তারিখ থেকে কিন্তু হয়নি সেটা জানতাম না সেও আমাকে বলেনি আমি তারসাথে ২৭ তারিখ আবার সহবাস করি কনডাম ইউজ করি কোন ওষুধ খাওয়াই নি
    পিরিয়ড মিস হলো আজ ১৫ দিন মাঝখানে ২ দিন হাল্কা জমাট বাদা ব্লাড বের হয় এর পর থেকে তার প্রচন্ড পেট ব্যাথা করে, বমি বমি ভাব,পেট ভারি ভারি লাগে কোন কিছু করতে গেলে তার পেটে ব্যথা করে, বাসায় টেস্ট কিট দিয়ে ৩ বার সেক করে দেখি নেগেটিভ সন্দেহ যখন হস্পিটাল এ যায় অইখান এ টেস্ট করলে দেখা যায় নেগেটিভ কিন্তু আমি সিয়ুর হওয়ার জন্য আল্ট্রা করলে দেখতে পায় জরায়ুর বাইরে কি যেন দেখা যাচ্ছে এইটা কি বাচ্ছা নাকি অন্য কোন সমস্যা স্যার একটু জানাবেন।

    আর জরায়ুর বাইরে যদিও প্রেগন্যান্ট হিয় তাহলে কি প্রস্রাব পরিক্ষায় নেগেটিভ আসে সেটা একটু জানান। আমরা এখন বাচ্ছা নিতে চায়না। তার এইমাসে ২০ তারিখ পিরিয়ড ডেট কি করতে পারি স্যার একটু জানাইলে উপকৃত হতাম।

    • Admin
      Admin ১৬ নভেম্বর, ২০২২ এ ১:৫৩ PM

      মনে হয়না প্রেগন্যান্ট। আল্ট্রা করানোর পর কি ডাক্তার কে দেখান নাই? ডাক্তার কি বলছে তা ফলো করুন। আপনার স্ত্রী কে পুষ্টিকর খাবার খাওয়ান। এবং ৩-৪ দিন পর আবার টেস্ট করুন কিট দিয়ে। যদি প্রেগন্যান্ট না হয় তাহলে পিরিয়ড হওয়ার ট্যাবলেট খেতে পারেন। তবে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিৎ।

  • নামহীন
    নামহীন ২০ নভেম্বর, ২০২২ এ ৬:১৩ AM

    আমার একটি ১৪ মাসের বাচ্চা রয়েছে, এরমধ্যে গতকালকে চেক করে দেখলাম প্রেগনেন্সি পজিটিব দেখাচ্ছে, আগামি ২৭তারিখে দুমাস হয়ে যাবে, এখন কি আমি এমএমকিট খাওয়াতে পারি?? আমার দুধের বাচ্চার কোন ক্ষতি হবেনা তো??

    • Admin
      Admin ২০ নভেম্বর, ২০২২ এ ৪:৫৭ PM

      খেতে পারেন। আশা করি হবে না

  • নামহীন
    নামহীন ২২ নভেম্বর, ২০২২ এ ৭:০৬ AM

    সকেরা
    আসসালামু আলাইকুম
    ভাইয়া
    এমএম কিট এর বড় ট্যাবল খাওয়ার পর
    ছোট যে ০৪ টি ট্যাবলেট থাকে সে গুলো কি একএে/ একসাথে খুলে জিহ্বার নিচে রাখতে হবে না অন্য কিছু জানতে ইচ্ছুক

    • Admin
      Admin ২২ নভেম্বর, ২০২২ এ ৩:০১ PM

      জ্বি, ৪ টা একসাথে জিহ্বার নিচে রাখতে হবে। যতক্ষণ না গলে পেটে যায়।

  • নামহীন
    নামহীন ২৩ নভেম্বর, ২০২২ এ ১:৪৯ AM

    MMkit ঔষুধ টি আমি কিনতে চাই।কিন্তু আমি দেশের বাইরে থাকি।কিভাবে কিনব একটু পরামর্শ দিলে উপকার হত

    • Admin
      Admin ২৭ নভেম্বর, ২০২২ এ ১১:৩৪ AM

      দেশের বাহিরে ফার্মেসি থাকলে তাদের সাথে কথা বলুন। এজাতীয় কোন ঔষধ আছে কিনা। না হয় দেশ থেকে কুরিয়ার এর মাধ্যমে ও নিতে পারেন।

  • নামহীন
    নামহীন ২৬ নভেম্বর, ২০২২ এ ১২:০৬ AM

    আমার স্ত্রী কে এই মাসের ১৪ তারিখ mm kit এর প্রথমটা পরের দিন বাকি চারটা টেবলেট খাওয়াই!
    প্রচুর ব্যথার সাথে দলা দলা রক্তপাত হয়! তারপরে৮-৯ দিন মাসিকের ন্যায় ব্লিডিং হয়! এখন প্রচুর রক্তপাত হচ্ছে! প্রতি ঘন্টায় একবার করে প্যাড বদলানো লাগতেছে

    • Admin
      Admin ২৭ নভেম্বর, ২০২২ এ ১১:৩৫ AM

      বেশি রক্তপাত হলে ডাক্তারের পরামর্শ নিন দ্রুত।

    • নামহীন
      নামহীন ৩০ নভেম্বর, ২০২২ এ ৭:৩৯ AM

      Ami sohobas korar por no risk tablet kayesi ekn test korar por possetive asese akn 58 din hlo kli bleeding hosse dola dola rokto jasse akn ki krbo

    • Admin
      Admin ১ ডিসেম্বর, ২০২২ এ ৪:১৯ PM

      Apnk sorasori doctor er sate kota bolte hobe....obohela korben na....druto doctor dekhan...

  • নামহীন
    নামহীন ৫ ডিসেম্বর, ২০২২ এ ১:৩৭ AM

    ভাইয়া আমার wife এর মাসিক হয় না ১ মাস এর বেশি যখন তার মাসিক বন্ধ হয়ে যায় তখন সে kit দিয়ে টেস্ট করিয়ে দেখে যে সে প্রেগনেন্ট তবে sure হবার জন্য ultrasound করাই তখন ও পজিটিভ কিন্তু ওই জায়গায় ৮ week এর কথা বলে কিন্তু আমার wife এর মতে মাসিক মিস হয়েছে ১ মাস ১৩ দিন আর ultrasound এ শুধু মাত্র একটা রক্তের দলা দেখা গিয়েছে এখন কি mm kit খাওয়ালে হবে কি ? ভাইয়া একটু emergency জানাবেন প্লিজ?

    • Admin
      Admin ৮ ডিসেম্বর, ২০২২ এ ১০:২৯ PM

      ৬০ দিনের মধ্যে হলে খাওয়ানো যাবে।

  • নামহীন
    নামহীন ৭ ডিসেম্বর, ২০২২ এ ৭:৪৮ AM

    আচ্ছা আমার ৩-৪ তারিখে পিরিয়ডের সময় আমার পিরিয়ড হচ্ছে না।প্রেগনেন্সি পজিটিব আমি বাচ্চা নিব না এখন আমি কি করব

    • Admin
      Admin ৮ ডিসেম্বর, ২০২২ এ ১০:৩০ PM

      বাচ্চা না নিতে চাইলে এম এম কিট খেতে পারেন।

  • নামহীন
    নামহীন ৯ ডিসেম্বর, ২০২২ এ ১২:৩২ PM

    আমি আমার স্ত্রীর সাথে ২৩ নভেম্বর সহবাস করি এবং তার পিরিয়ড ডেট ছিলো ২৯ নভেম্বর কিন্তু আজ ৯ ডিসেম্বর মানে ১০ দিন হয়ে গেছে কিন্তু পিরিয়ড হয়নি। আমরা কেউ এখন বাচ্চা নিতে আগ্রহী না। তাই যদি টেস্ট এর পর পসেটিভ হয় এক্ষেত্রে কিভাবে গর্ভপাত করানো যায়?

    • Admin
      Admin ১০ ডিসেম্বর, ২০২২ এ ১১:০২ PM

      পজেটিভ হলে বাচ্চা না নিতে চাইলে এম এম কিট এর মাধ্যমে গর্ভপাত করানো যায়। তবে এটা মারাত্মক গোনাহ

  • নামহীন
    নামহীন ১৩ ডিসেম্বর, ২০২২ এ ২:৪৫ PM

    আমার স্ত্রী ৭ সপ্তাহের প্রেগন্যান্ট ছিলো,তরপর এম এম কিট খাওয়াই। ৩ দিন প্রচুর ব্লিডিং হওয়ার পর এখন স্বাভাবিক কিন্তু প্রচুর ব্যথা । ব্যাথার জন্য ন্যাপরক্সিন প্লাস খাওয়ার পরও ব্যথা থাকেই । এখন করনীয় কি ?

    • Admin
      Admin ১৪ ডিসেম্বর, ২০২২ এ ৮:৩৮ AM

      যদি ব্যাথা স্বাভাবিক হয় তাহলে অপেক্ষা করুন। আর অস্বাভাবিক হলে ডাক্তার দেখাতে হবে।

  • নামহীন
    নামহীন ১৭ ডিসেম্বর, ২০২২ এ ১০:৫২ AM

    AMR sat masher bachha ache.akhn Ami 2 mash dhore prieod hoina.aj sokale test korchi positive asche.amr bachha buker dud khay Ami ki aita khete parbo?

    • Admin
      Admin ১৮ ডিসেম্বর, ২০২২ এ ৭:৩০ AM

      Sunen...eta khawar niyom holo.. Sohobas er por teke 60 din er modde khete hobe... Jodi 60 din er besi hoe jay to khele o kaj hobe na.... Akn hisab kore dekhen kotodin holo....
      Tobe ai gulo khawa risk... Khawar age doctor er poramorso niye khele valo hobe.

  • নামহীন
    নামহীন ২২ ডিসেম্বর, ২০২২ এ ১১:১৭ AM

    স্যার,
    আমার ওয়াইফ ২ বার অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ করে,
    প্রথমটা জুন মাসের দিকে ক্লিনিকে যায়ে গর্ভপাত করাইছি।
    দ্বিতীয়টা অক্টোবরেরর ১৫ তারিখে করাইছি।
    -
    -
    তার মিনস হয়ছিলো, গত মাসের ১৭ তারিখে।
    আমরা সেক্স করি ২৯ ও ৩০ তারিখে কনডম ইউজ করে।
    -
    আবার ১২ তারিখে সেক্স করছি, ইমকন খাওয়াইছি।
    -
    বাট এ মাসে তার মিনস হওয়ার কথা ঝিলো ১৭ তারিখ, বাট আজ টেস্ট করলাম পজেটিভ, হয়তো কনডমে কোথাও ঝামেলা ছিলো মনে সন্দেহ আসতেছে।
    -
    আমরা দুজনে স্টুডেন্ট, সামনে পরিক্ষা তাই এই বাচ্চাটাও নিতে চাচ্ছি নি ম।
    এখন করণীয় কি? M M kit খাওয়াইলে কোন তারিখে খাওয়াবো, আর কি কি বিষয়ে সাবধানতা অবলম্বন করবো। তবে ওর স্বাস্থ্য অনেক ভালো।

    • Admin
      Admin ২৩ ডিসেম্বর, ২০২২ এ ২:১২ AM

      এম এম কিট সহবাসের ২ মাসের মধ্যে খাওয়াতে পারবেন। নিয়ম অনুযায়ী খাওয়াবেন। যত দ্রুত খাওয়াবেন তত ভাল কাজ করবে। খাওয়ানোর পর শারিরীক কিছু সমস্যা দেখা দিতে পারে। পেট ব্যাথা, ব্লিডিং, মাসিক বন্ধ হয়ে যাওয়া ইত্যাদি। তবে যে কোন সমস্যা অতিমাত্রায় দেখা দিলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিতে হবে। আর চাইল আপনারা ডাক্তারের পরামর্শ নিয়ে এম এম কিট খেতে পারেন। তাহলে সব থেকে ভাল হবে।

    • নামহীন
      নামহীন ৪ জানুয়ারী, ২০২৩ এ ১০:৫৮ PM

      Vaiya amr 4month ar baby ase,,buker dud khai.,,,,amr pil ses hoi November ar 16 tarik,, period ar jonno w8 kori akhon dakhi positive,,,tobe beshi din hoi nai,, joraio te bron ta jai nai,,,akhon ki ami mm kit ta khate pari?? Doctor dakhai silam tara kicu suggest kore na,,,,,
      Akjon sastho kormi bolse mm kit nki khate parbo,,,
      Akhon amr ki kono khoti hobe?

    • Admin
      Admin ৫ জানুয়ারী, ২০২৩ এ ৩:১৮ AM

      খেতে পারেন। যদি সহবাসের পর থেকে ২ মাস না হয়। তবে সাবধানে থাকবেন। যেহেতু বাচ্চা আছে। খাওয়ার পর কোন সমস্যা দেখা দিলে দ্রুত হসপিটালে যাবেন।

  • নামহীন
    নামহীন ২৫ ডিসেম্বর, ২০২২ এ ৫:৫৪ PM

    আজকে টেস্ট করানো হয়েছে ৭ সপ্তাহ ৫ দিন. এখন কি এটা খেলে সমাধান হবে?

    • Admin
      Admin ২৬ ডিসেম্বর, ২০২২ এ ৪:৩৫ PM

      খেতে পারেন। ২ মাসে বা ৯ সপ্তাহের মধ্যে খাওয়া যায়। তবে যত দ্রুত খাওয়া যায় তত ভাল কাজ করে।

  • নামহীন
    নামহীন ২৭ ডিসেম্বর, ২০২২ এ ১০:২৮ PM

    আমার স্ত্রীর গ‌র্ভে বাচ্ছা এ‌সে‌ছে ৬৫ দিন হল, এখন কি MM Kit খাওয়া‌লে গর্ভপাত হ‌বে?

    • Admin
      Admin ২৮ ডিসেম্বর, ২০২২ এ ৯:৫৭ AM

      এখন আর কাজ হবেনা। দুইমাসের মধ্যে খেতে হয়। দুই মাস পার হয়ে গেছে এখন আর কাজ হবে না। আপনি ডাক্তার এর সাথে পরামর্শ করতে পারেন।

  • নামহীন
    নামহীন ২৮ ডিসেম্বর, ২০২২ এ ৮:৫৮ AM

    আমার লাস্ট পিরিয়ড হয়েছিলো অক্টোবর ১৩,/১৪ তারিখ,,আর সহবাস করেছি নভেম্বর ৮ তারিখ থেকে,,আর পিরিয়ড হয়নি,,এখন প্রেগনেন্সি টেস্ট এ পজিটিভ আসছে,,কিন্তু আমি এখন বাচ্চা নিতে চাচ্ছিনা,,,আমি কি ওষুধ খেতে পারবো এখন???

    • Admin
      Admin ২৮ ডিসেম্বর, ২০২২ এ ৯:৫৩ AM

      দুইমাসের মধ্যে খেতে পারবেন। এখনো দুইমাস হয়নি

  • নামহীন
    নামহীন ২৮ ডিসেম্বর, ২০২২ এ ৯:২৮ AM

    লাস্ট পিরিয়ড ১২/১৩ অক্টোবর,,, সহবাস করেছি ৮ নভেম্বর থেকে,,এখন প্রেগনেন্সি টেস্ট এ পজিটিভ আসছে,,এখন কি ওষুধ খাওয়া যাবে?

    • Admin
      Admin ২৮ ডিসেম্বর, ২০২২ এ ৯:৫৪ AM

      সহবাসের পর থেকে দুই মাসের মধ্যে খেতে পারেন

  • নামহীন
    নামহীন ২৯ ডিসেম্বর, ২০২২ এ ৩:৫৬ PM

    ভাইয়া আমি এম কিট খেয়ে বাচ্চা নষ্ট করেছি ৯মাস আগে এখন ৩ মাস ধরে টারাই করছি কনছিব হচ্ছে না আমার করনীয় কি বলবেন পিল্জ।

    • Admin
      Admin ২৯ ডিসেম্বর, ২০২২ এ ১১:১৬ PM

      বাচ্চা নষ্ট করার পর এমন হয়। তাই চেষ্টা করে যান কনসিভ হবে

  • নামহীন
    নামহীন ৩০ ডিসেম্বর, ২০২২ এ ৯:৪২ AM

    আমার স্ত্রীর গর্ভপাতের জন্য গতকাল ২৯ ডিসেম্বর রাতে একটি MM kit খায়।কিন্তু রাতে কোনো প্রতিক্রিয়া হয়নি বা কিছুই লাগেনি। আজ কি মানে ২৪ ঘন্টা পরে কি বাকি ৪টি পিল খেয়ে নিবে? বা কতদিন পরে মাসিক হবে বা এর প্রতিক্রিয়া শুরু হবে?

    • Admin
      Admin ১ জানুয়ারী, ২০২৩ এ ৮:৫১ AM

      এটা বলা মুশকিল। নিয়ম অনুযায়ী এম এম কিট খাওয়ার পর ৩ ঘন্টা থেকে ৩ দিন এর মধ্যে প্রতিক্রিয়া শুরু হবে। ব্লিডিং হবে। মাসিক কখন হবে সেটা অনিশ্চিত। কখনো কখনো মাসিক না ও হতে পারে। এই ঔষধ এর প্রতিক্রিয়ার কারনে। তাই স্বাভাবিক ব্লিডিং হওয়ার আবার টেস্ট করে দেখবেন।

  • নামহীন
    নামহীন ৩০ ডিসেম্বর, ২০২২ এ ৩:৫৮ PM

    Bhai mm kit kawar pray 10 ghonta hoise. Ekon shudhu pete betha hoitese. Ekon o period start hoilo na. Ki koroniyo

    • Admin
      Admin ১ জানুয়ারী, ২০২৩ এ ৮:৫৪ AM

      period kokn hobe seta onischit...karon..m m kit er karone... Period bondo hoe jay onk smy....tai opekka korun...bleeding hote pare. Howar 24 gonta pore abar test korben

  • নামহীন
    নামহীন ১ জানুয়ারী, ২০২৩ এ ৯:১১ PM

    আমি ৩ দিন হলো MM kit খেয়েছি,,বাট এখনো রক্তখন হয় নাই।আমি অনেক চিন্তিত কি করবো

    • Admin
      Admin ২ জানুয়ারী, ২০২৩ এ ২:০৮ PM

      নিয়ম অনুযায়ী ঔষধ খেলে হওয়ার কথা। আর আপনি সহবাসের কতদিন পর খেয়েছেন সেটা জানার বিষয়। তবে আরেকটু অপেক্ষা করুন দেখুন হয় কিনা। তারপর না হলে ও টেস্ট করে দেখুন কি অবস্থা।

  • নামহীন
    নামহীন ২ জানুয়ারী, ২০২৩ এ ৪:৪৪ AM

    বড় ঔষধটা খেয়েছি, এখন যদি বাচ্চা রাখতে চাই আর ছোট ট্যাবলেট গুলো না খাই কোন সমস্যা হবে???

    • Admin
      Admin ২ জানুয়ারী, ২০২৩ এ ২:০৯ PM

      সমস্যা হওয়ার কথা না। তবে বড়টা খাওয়ার পর বাচ্চা রাখতে পারবেন কিনা সেটা অনিশ্চিত। তবে ট্রাই করে দেখেন। কি হয়

  • নামহীন
    নামহীন ৩ জানুয়ারী, ২০২৩ এ ৭:২৮ AM

    আমি গতকাল MM কিট খেয়েছি,,এখন ব্লিডিং হচ্ছে,,,সাথে জেলির মত কিছু বের হচ্ছে,,,তার মানে কি ওষুধ কাজ করছে বা গর্ভপাত হয়েছে কি??

    • Admin
      Admin ৫ জানুয়ারী, ২০২৩ এ ৩:১১ AM

      ঔষধ তো কাজ করতেছে। কিন্তু এখনো শিউর না যে গর্ভপাত হয়েছে। আপনি ৩-৪ দিন পর টেস্ট করে দেখেন।

  • নামহীন
    নামহীন ৩ জানুয়ারী, ২০২৩ এ ৩:২৯ PM

    assalamualikum vai amar wife ke doctorer poramorse mm kit khaieci khaoanor pore jomat bada kicu rokto bahir hoice kintu pore r kono blood asenai 3din por pregnancy test koralam but abaro positive dekhailo ekhono halka betha ace ekhn amar ki koronio please janaben......

    • Admin
      Admin ৫ জানুয়ারী, ২০২৩ এ ৩:০৯ AM

      Apni aro 2-3 din opekka koren..tarpor abar test koren...jodi positive hoy tahole jei doctor dekhaicen..oi doctor er sate abar poramorso koren

  • নামহীন
    নামহীন ৫ জানুয়ারী, ২০২৩ এ ৫:২০ PM

    MM কিট খাওয়ার পর কতদিন ব্লিডিং হয়?

    • Admin
      Admin ১৩ জানুয়ারী, ২০২৩ এ ৮:১৩ AM

      খাওয়ার ২-৩ ঘন্টা পর থেকে ও ব্লিডিং হতে পারে। শিউর নাই কখন হয়। কারোর একদিন পর ও হতে পারে

  • নামহীন
    নামহীন ৫ জানুয়ারী, ২০২৩ এ ৫:২২ PM

    MM কিট খাওয়ার কতদিন পরে কিট দিয়ে টেস্ট করা যাবে?

    • Admin
      Admin ১৩ জানুয়ারী, ২০২৩ এ ৮:১২ AM

      Apni 3 din por e kore dekben ba 5-7 din por korben.

  • নামহীন
    নামহীন ৯ জানুয়ারী, ২০২৩ এ ১২:০২ AM

    ভাইয়া আমার ওয়াইফকে এম এম কিট খাওয়ালাম ৪৮ ঘন্টা হয়ে গেলো। কিন্তু কোনোরকম ব্লিডিং এখন পর্যন্ত হয়নি। কি করা যেতে পারে?
    পরামর্শ দিয়ে সহায়তা করুন!

    • Admin
      Admin ১৩ জানুয়ারী, ২০২৩ এ ৮:১১ AM

      3 din por abar test kore dekhen...akono positive kina...jodi kono kaj na kore..tahole sorasori kono doctor er sate jugajug korun.

  • নামহীন
    নামহীন ৯ জানুয়ারী, ২০২৩ এ ৩:৪১ PM

    Vaiya amr wife er pressar aktu low and ajk chack korce positive asce... Abr kal keo chack kore sure hobe.... Akhn kal possative asle ki mm kot kaoyate parbo?

    • Admin
      Admin ১৩ জানুয়ারী, ২০২৩ এ ৮:১০ AM

      Apnk niyom onujayi khawate hobe....ai post a dekhen niyom likha ase...kivabe khawaben

  • নামহীন
    নামহীন ১০ জানুয়ারী, ২০২৩ এ ১১:৪৭ PM

    boro ousod ta khaoyar por jode 24 ghontar modde pet betha hoi taile ki pet bethar kono ousod khaoya jabe?

    • Admin
      Admin ১৩ জানুয়ারী, ২০২৩ এ ৮:০৮ AM

      Jodi emon beta hoy j sojjo korte na paren tahole khete paren..but halka hole khaben na...

  • নামহীন
    নামহীন ১১ জানুয়ারী, ২০২৩ এ ১০:২৮ AM

    Assalamuwalikum bai,mm kit boro ta khawar por ki blading hoy,naki sob gula khawar por blading hoy

    • Admin
      Admin ১৩ জানুয়ারী, ২০২৩ এ ৮:০৭ AM

      2 tay hote pare... Sob gulo khawar por o hote pare...boro ta khawar por o hote pare

  • নামহীন
    নামহীন ১২ জানুয়ারী, ২০২৩ এ ১২:১১ AM

    ভাইয়া আমার স্ত্রী আজকে ওই ৪ টা ঔষধ খাওয়ার ২/৩ মিনিট পরেই বমি করছে ....আবার পেট ব্যথা ও হচ্ছে জর আসছে এখন কি আবার ঔষধ খাওয়ানো লাগবে নাকি অপেক্ষা করব? জানাবেন প্লিজ

    • Admin
      Admin ১৩ জানুয়ারী, ২০২৩ এ ৮:০৬ AM

      যেহেতু সে খাইছে আপনি আবার খাওয়াবেন না। অপেক্ষা করুন। তারপর আবার টেস্ট করুন। টেস্টে পজিটিভ থাকলে তারপর আবার খাওয়াতে পারেন।

  • নামহীন
    নামহীন ১২ জানুয়ারী, ২০২৩ এ ১২:৩৯ PM

    Vai ami amar wife kee 1 monthe por mm kit khawaici. But. 1 monthe por akhonoo positive dekhaitace ar karon ki?

    • Admin
      Admin ১৩ জানুয়ারী, ২০২৩ এ ৮:০৪ AM

      Apni ki sotik niyome khawaisen ki na seta dekhen......akon abar positive bole abar khawaben na....jodi bacca rakte na chan...tahole akn doctor er poramorso chara r kono osud khawaben na

  • নামহীন
    নামহীন ১৩ জানুয়ারী, ২০২৩ এ ৮:২০ PM

    ভাইয়া আমার স্ত্রীর সহবাস করার পর আমি বিদেশে চলে আসি,পর পর ২ মাস মাসিক হয়েছে কিন্তু গত ২ মাস ধরে মাসিক হচ্ছে না, কাঠি পরীক্ষা করে পজেটিভ আসছে,এখন ৫ মাস চলে তাহলে কি M Kit গ্রহণ করা যাবে।

    • Admin
      Admin ১৫ জানুয়ারী, ২০২৩ এ ৮:৫৬ AM

      এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

  • নামহীন
    নামহীন ১৪ জানুয়ারী, ২০২৩ এ ১:০৬ PM

    আমার ১১ মাসের একটা বাচ্চা আছে সে বুকের দুধ খায়। এ অবস্হায় এমএম কিট খাওয়ার নিয়ম একটু বলবেন,প্লিজ।

    • Admin
      Admin ১৫ জানুয়ারী, ২০২৩ এ ৮:৫৭ AM

      নিয়ম সবার জন্য একই। বাচ্চা থাকলে সেক্ষেত্রে ডাক্তারের সাথে সরাসরি পরামর্শ করে খাওয়া উচিত।

  • নামহীন
    নামহীন ১৫ জানুয়ারী, ২০২৩ এ ২:৫৯ AM

    আসলামুইলাকুম ভাইয়া,
    আমার স্ত্রীর মাসিক শুরু হয়ে ছিল ২৮/১২/২০২২, সহবাস করছি ০৫/০১/২০২৩ এ, সহবাস করার ১ ঘন্টার মধ্যে ইমকন-১ খাওয়াইছি, কিন্তু পিল খাওয়ার ৪/৫ দিন পরে কালো রঙের ব্লিডিং হয় ৩দিন মতো,, কিন্তু তার মাসিকের ডেট হচ্ছে ২৬/২৭ এই দিকে,
    তার প্রেগন্যান্ট হওয়ার সম্ভাবনা আছে??

    • Admin
      Admin ১৫ জানুয়ারী, ২০২৩ এ ৯:০০ AM

      মাসিকের পর পর এক সপ্তাহ প্রেগন্যান্ট হওয়ার সুযোগ থাকে ৯০%। যেহেতু আপনি ট্যাবলেট খাওয়াইছেন। আশা করি প্রেগন্যান্ট হবে না। তবে আপনি ৩-৪ দির পর একটা টেস্ট করতে পারেন।

  • নামহীন
    নামহীন ১৫ জানুয়ারী, ২০২৩ এ ১০:৩৩ PM

    আমার বউ ১ মাস৪ দিনের প্রেগনেন্ট সে এম এম কিট এর লিফলেট একটা ট্যাবলেট খেয়েছে অনুযায়ী।
    এখন কি বেবিটা নষ্ট হবে

    • Admin
      Admin ১৫ জানুয়ারী, ২০২৩ এ ১০:৫০ PM

      একটা খাওয়ার পর নষ্ট হবে এটা সিউর না। কখনো কখনো দেখা যায়। নিয়ম অনুযায়ী সব গুলো খেলে ও নষ্ট হয়না। ট্যাবলেট খাওয়ার পর যদি কোন প্রতিক্রিয়া দেখা দেয় কোন ব্লিডিং হয় তাহলে নষ্ট হওয়ার সম্ভবনা রয়েছে। আর যদি কোন প্রতিক্রিয়া না হয় কোন ব্লিডিং না হয় তাহলে নষ্ট হয়নি। সিউর হওয়ার জন্য টেস্ট করে দেখতে পারেন।

  • নামহীন
    নামহীন ১৫ জানুয়ারী, ২০২৩ এ ১০:৩৯ PM

    আসসালামুয়ালাইকুম আমার স্ত্রী এক মাস চার দিনের গর্ভবতী। সে এম এম কিট এর লিফলেট অনুযায়ী ১টি ট্যাবলেট খেয়েছে।এখন কি বাচ্চাটা নষ্ট হবে। না আবার সবগুলা ট্যাবলেটই খেতে হবে। একটু জানাবেন প্লিজ ভাইয়া।

    • Admin
      Admin ১৫ জানুয়ারী, ২০২৩ এ ১০:৫২ PM

      ওয়ালাইকুমুস সালাম। একটা খাওয়ার পর নষ্ট হবে এটা সিউর না। কখনো কখনো দেখা যায়। নিয়ম অনুযায়ী সব গুলো খেলে ও নষ্ট হয়না। ট্যাবলেট খাওয়ার পর যদি কোন প্রতিক্রিয়া দেখা দেয় কোন ব্লিডিং হয় তাহলে নষ্ট হওয়ার সম্ভবনা রয়েছে। আর যদি কোন প্রতিক্রিয়া না হয় কোন ব্লিডিং না হয় তাহলে নষ্ট হয়নি। নিয়ম অনুযায়ী সব গুলো ঔষধ খাওয়া উচিত।
      সিউর হওয়ার জন্য টেস্ট করে দেখতে পারেন।

  • নামহীন
    নামহীন ১৫ জানুয়ারী, ২০২৩ এ ১১:০৮ PM

    আসসালামু আলাইকুম ভাইয়া আমার স্ত্রী একদিন হইল এম এম কিট এর একটি ট্যাবলেট খেয়েছে।এখন তার প্রচুর পেট ব্যাথা করতেছে আর বমি বমি লাগতেছে। এখন কি আমি mm-kit এর বাকি ট্যাবলেট গুলো খাইতে বলবো। নাকি ওটা দিয়ে কাজ করবে। আর পেট ব্যথার জন্য এলজিন ট্যাবলেট খাওয়াইছি এটা কি কোন ক্ষতি করবে।

    • Admin
      Admin ১৬ জানুয়ারী, ২০২৩ এ ৭:৪৩ AM

      নিয়ম অনুযায়ী ট্যাবলেট গুলো খাওয়ান। এই ঔষধ খাওয়ার আগে ডাক্তারের সাথে পরামর্শ করে খাওয়া উচিত।

  • নামহীন
    নামহীন ১৫ জানুয়ারী, ২০২৩ এ ১১:২৩ PM

    ভাইযা বাচ্চা পেটের ভিতর তিন মাস পর মারা গেছে আমি ওযাস করবো না ওষুধ দিযে কি কাজ হবে

    • Admin
      Admin ১৬ জানুয়ারী, ২০২৩ এ ৭:৪২ AM

      আপনি অবশ্যই ডাক্তারের পরামর্শ করুন। হসপিটালে নিয়ে যান।

  • নামহীন
    নামহীন ১৬ জানুয়ারী, ২০২৩ এ ৭:৫০ PM

    আসসালামলাইকু ভাই আমার ওয়াইফ আগে তিন বার এমএম কিট খাইছে এখন আবার অনেক দিন মাসিক হচ্ছে না এখন যদি প্রজেটিভ আসে কি করবো

    • Admin
      Admin ১৭ জানুয়ারী, ২০২৩ এ ২:০৩ AM

      সরাসরি ডাক্তারের কাছে যাবেন।

    • নামহীন
      নামহীন ১৭ জানুয়ারী, ২০২৩ এ ৯:১৬ PM

      আআসসালামলাইকু স্যার আমার wife এর ১০ তারিখ মাসিক হয়ার কথা এখন সাত দিন ওভার হইছে আজকে টেস্ট করলে প্রজেটিভ আসে এখন কি করবো স্যার আমার ছোট দুইটা বাচ্চা আছে স্যার আগে তিন বার এমএম কিট খাইছে এখন খায়া জাবে স্যার

  • নামহীন
    নামহীন ১৬ জানুয়ারী, ২০২৩ এ ৯:৫০ PM

    Mm kit khaw 3 gonta pore bleeding hoy then 6-7 gonta pore bleeding ar hoy nai akhon ki tar gorbo pat hoye geche

    • Admin
      Admin ১৭ জানুয়ারী, ২০২৩ এ ২:০৪ AM

      somvoboto hoe gece.... Apni 2-3 din por test kore dekhen

  • নামহীন
    নামহীন ১৭ জানুয়ারী, ২০২৩ এ ৯:২৭ PM

    অন্য ওষুধ খাচ্ছে এর সাথে কি এখন এমএম কিট খাওয়ালে কি কোন সমস্যা হবে

    • Admin
      Admin ১৮ জানুয়ারী, ২০২৩ এ ১:৩৩ PM

      অন্য ঔষধ বলতে কিসের ঔষধ? যদি একই ধরনের বা কাজের হয়ে থাকে তাহলে না খাওয়াই উচিৎ।

  • নামহীন
    নামহীন ১৭ জানুয়ারী, ২০২৩ এ ১১:৫০ PM

    ভাইয়া আমার স্ত্রী এমএম কিট খাওয়া আজকে ৭ দিন হলো প্রথম ২/৩ দিন ভালো ব্লিডিং হইছে.... এখনও অল্প অল্প ব্লিডিং হচ্ছে। এইটা কি স্বাভাবিক? জানাবেন প্লিজ

    • Admin
      Admin ১৮ জানুয়ারী, ২০২৩ এ ১:৩৫ PM

      জ্বি সাভাবিক। এমনটা হয়ই। আস্তে আস্তে কমে যাবে। তারপর একটা টেস্ট করে নিবেন।

  • নামহীন
    নামহীন ১৮ জানুয়ারী, ২০২৩ এ ১০:৫৩ AM

    এম এম কিট খাওয়ার পর ব্লিডিং হয়েছিল,,ব্লিডিং বন্ধ হওয়ার ৮/৯ দিন এখন আবার হালকা ব্লাড যাচ্ছে,, এটা কি মাসিক শুরু হয়েছে??

    • Admin
      Admin ১৮ জানুয়ারী, ২০২৩ এ ১:৩৬ PM

      ব্লিডিং এর মাসিক দুইটা ভিন্ন ধরনের। ভাল করে খেয়াল করলে বুঝতে পারবেন।

    • নামহীন
      নামহীন ১৮ জানুয়ারী, ২০২৩ এ ১:৪৯ PM

      কিভাবে বুঝবো,,মাসিকের মতই কিন্তু ব্লাড যাচ্ছে,,বেশি না,,

    • Admin
      Admin ১৮ জানুয়ারী, ২০২৩ এ ৬:৩২ PM

      আচ্ছা মাসিক হোক আর না হোক। আপনি অপেক্ষা করুন কিছু দিন। আর মাসিকের নিদিষ্ট সময় যদি হয়ে থাকে তাহলে মাসিকের ও হতে পারে। ৩-৪ দিন অপেক্ষা করে তারপর টেস্ট করুন। এখনো প্রেগন্যান্সি আছে কিনা।

  • নামহীন
    নামহীন ১৮ জানুয়ারী, ২০২৩ এ ১:৪৯ PM

    এম এম কিট খাওয়ার পরে ৭/৮ দিন ব্লিডিং হয়,, এরপর সুস্থ হয়ে যায়,,,এখন ১০ দিন পরে মাসিকের মত ব্লাড যাচ্ছে ,,তারমানে কি গর্ভপাত সফল হয়ে এখন মাসিক শুরু হয়েছে???কিভাবে বুঝবো?

    • Admin
      Admin ১৮ জানুয়ারী, ২০২৩ এ ৬:৩৪ PM

      বুঝতে হলে আপনি প্রেগন্যান্সি টেস্ট করুন। হসপিটালে বা ঘরে বসে ও কিট দিয়ে টেস্ট করে জানতে পারবেন গর্ভপাত হয়েছে কি না।

  • নামহীন
    নামহীন ১৮ জানুয়ারী, ২০২৩ এ ৪:২৯ PM

    আসসালামুয়ালাইকুম,,,,,,
    ভাইয়া আজকে এমএম কিট এর ডোজ সম্পূর্ণ করেছি আর প্রচুর blooding হচ্ছে,,,,,এই blooding কতদিন থাকবে,,, এখন আমার প্রশ্ন আমি কীভাবে বুঝবো যে আমার গর্ভপাত সম্পুর্ন হয়েছে,,,,,

    • Admin
      Admin ১৮ জানুয়ারী, ২০২৩ এ ৬:৩৫ PM

      ব্লিডিং এটা সিউর না এক সপ্তাহ ও থাকতে পারে। আপনি এক সপ্তাহ পর টেস্ট করে জানতে পারবেন গর্ভপাত হয়েছে কিনা?

  • নামহীন
    নামহীন ১৯ জানুয়ারী, ২০২৩ এ ৩:১২ AM

    Mm kit er 1st tablet ta ami kheyechi amr ekhono blood ase nai onno kono protikriyaw dekha jai nai....ekhn ami baby ta rakhte chacchi ete ki baby abnormal hobe...

    • Admin
      Admin ১৯ জানুয়ারী, ২০২৩ এ ৫:০১ AM

      1st teblet keye felchen...akn to r sure kore bola jacce na.... Apni r kono teblet na keye koyekdin por test kore dekhen.... Tahole bujte parben..otherwise doctor er sate meet korun

  • নামহীন
    নামহীন ২০ জানুয়ারী, ২০২৩ এ ১২:০৮ AM

    আআসসালামলাইকু স্যার আমার wife এর ১০ তারিখ মাসিক হয়ার কথা এখন সাত দিন ওভার হইছে আজকে টেস্ট করলে প্রজেটিভ আসে এখন কি করবো স্যার আমার ছোট দুইটা বাচ্চা আছে স্যার আগে তিন বার এমএম কিট খাইছে এখন খায়া জাবে স্যার

    • Admin
      Admin ২০ জানুয়ারী, ২০২৩ এ ৮:০৮ AM

      এই ঔষধ গুলো খুবই রিস্ক। বিভিন্ন সমস্যা দেখা দেয়। খাওয়া যেতে পারে।তবে যেহেতু আগে আরো ৩ বার খেয়েছে তাই সরাসরি ডাক্তারের সাথে পরামর্শ করে খাওয়া উচিত।

    • নামহীন
      নামহীন ২২ জানুয়ারী, ২০২৩ এ ১০:২৮ AM

      ভাই আমার বাচ্চা হইছে ৩মাস কিন্তু গত মাসে পিরিয়ড হইছি ১০/১২/২০২২ এখনো পিরিয়ড হইনি আমার ভয় হচ্ছে প্রেগন্যান্ট হয়ে যাই কারণ আমার প্রথম বাচ্চা সিজারে হইছে এখন কি করা উচিত বললে উপক্রিত হবো

    • Admin
      Admin ২২ জানুয়ারী, ২০২৩ এ ১২:৫৯ PM

      প্রথমে নিশ্চিত হন যে প্রেগন্যান্ট কি না। এর জন্য টেস্ট করতে পারেন। যদি প্রেগন্যান্ট না হন তো আর কয়েকটা দিন অপেক্ষা করেন। আর প্রেগন্যান্ট হলে যদি বাচ্চা না রাখতে চান তাহলে এম এম কিট খেতে পারেন। তবে যেহেতু বাচ্চা আছে তাই এই ট্যাবলেট খাওয়ার আগে ডাক্তার এর সাথে পরামর্শ করে নিন।

    • নামহীন
      নামহীন ২২ জানুয়ারী, ২০২৩ এ ৪:৫২ PM

      ভাই নভেম্বরের 28 তারিখ মাসিক হয়েছিল আজ জানুয়ারীর 22তারিখ পজিটিভ আসছে,7- 8 দিন আগে 2 বার করেছি নেগেটিভ আসছিল, আমার 2বছরের বাচ্চা আছে বুকের দুধ খায়,, এখন বাচ্চা নিতে চাচ্ছি না কি করব

    • Admin
      Admin ২২ জানুয়ারী, ২০২৩ এ ৬:৫৬ PM

      এম এম কিট খেতে পারেন। তবে যেহেতু বাচ্চা আছে দুধ খায় তাই একজন ডাক্তারের পরামর্শ নিয়ে খেতে পারেন। ভাল হবে।

  • নামহীন
    নামহীন ২২ জানুয়ারী, ২০২৩ এ ৬:৫১ PM

    আমার পিরিয়ড হয়েছিল গত মাসের ১৪ তারিখে, আমার বিয়ে হয় ২৩ তারিখে।এই মাসে আমার পিরিয়ড মিস হয়েছে এবং টেস্ট এ পজিটিভ এসেছে। আমি কি এই ওষুধ খেতে পারবো??বাচ্চাটা নিতে চাচ্ছি না, আসলে বড় ভুল হয়ে গেছে।

    • Admin
      Admin ২২ জানুয়ারী, ২০২৩ এ ১১:২৪ PM

      জ্বি খেতে পারবেন।

  • নামহীন
    নামহীন ২৩ জানুয়ারী, ২০২৩ এ ৩:৫৪ PM

    ভাই এম এম কিট খেলে কি বাচ্চার উপর কোনো সমস্যা হবে ? জানালে ভালো হয়

    • Admin
      Admin ২৩ জানুয়ারী, ২০২৩ এ ৫:০৬ PM

      যদি ২ বছরের কম হয় বাচ্চার বয়স তাহলে ডাক্তারের পরামর্শ নিয়ে খেতে হবে। এর বেশি হলে খেতে পারেন।

  • নামহীন
    নামহীন ২৫ জানুয়ারী, ২০২৩ এ ৮:০২ PM

    এম এম কিট খাইছি আর প্রেগন্যান্ট ছিলাম আর সব শেষ এ প্রেগন্যান্ট টেস্ট এ রেজাল্ট নেগেটিভ আসছে কিন্তু মাসিক আসবে কবে এ নিয়ে টেনশন এ আছি বলবেন

    • Admin
      Admin ২৫ জানুয়ারী, ২০২৩ এ ৯:২৫ PM

      যেহেতু এখন নেগেটিভ। সো টেনশনের কিছু নেই। অপেক্ষা করুন। এম এম কিট খকওয়ার কারণে অনেক সময় মাসিক দেড়িতে হয়।

  • নামহীন
    নামহীন ২৭ জানুয়ারী, ২০২৩ এ ১২:২৮ AM

    আমার স্ত্রী কে mm kit 5টা খাইয়ে ছি 24ঘন্টা হলো এখনও bleeding হয় নাই খুবই চিন্তায় আছি অনুগ্রহ করে উপদেশ দিলে উপকৃত হতাম

    • Admin
      Admin ২৭ জানুয়ারী, ২০২৩ এ ৯:৩৯ AM

      ২-৩ দিন অপেক্ষা করুন। আশা করি এর মধ্যে হবে।

  • নামহীন
    নামহীন ২৭ জানুয়ারী, ২০২৩ এ ৮:০৪ AM

    এম এম কিট খাওয়ার পর ১০ দিন ব্লিডিং হয় পরে ডাক্তারের পরামর্শে এক্সামিক ওষুধ খেয়ে পিরিয়ড অফ করি।পিরিয়ড অফ আজকে দুই দিন আজকে প্রেগ্ন্যাসি কিট দিয়ে টেস্ট করে দেখলাম পজেটিভ এখন আমার কি করা উচিৎ?

    • Admin
      Admin ২৯ জানুয়ারী, ২০২৩ এ ৯:২৬ AM

      আপনি আরো ২-৩ দিন পর টেস্ট করুন। যদি পজিটিভ দেখায় তাহলে ডাক্তারের সাথে কথা বলুন।

  • নামহীন
    নামহীন ২৮ জানুয়ারী, ২০২৩ এ ১০:৩১ AM

    আমার মাসিক হইছে ১মাস ১০ দিন টেস্ট করছি পজিটিভ আসছে
    MM kitkit এর ১ম ডোজ খাইছি
    ২য় ডোজ খাওয়ার আগে রক্ত ভাংগা শুরু হইছে চাকা চাকা রক্ত জাইতেছে
    এখন কি আমি ২য় ডোজ খাব?
    না খেলে কি কোন সমস্যা হবে?
    দয়া করে জানাবেন।

    • Admin
      Admin ২৯ জানুয়ারী, ২০২৩ এ ৯:২৭ AM

      ব্লেডিং হলে ও নিয়ম অনুযায়ী ঔষধ খাওয়া উচিত।

  • নামহীন
    নামহীন ২৯ জানুয়ারী, ২০২৩ এ ১২:৪৩ PM

    ভাইয়া আমি আজ ১৩দিন হইছে এম এম কিট খেয়েছি ...ব্লাড যাওয়া অবস্হায় টেষ্ট করেছি.. কিন্তু এখনো পজেটিভ দেখাচ্ছে... কিন্তু এখনো রক্তপাত হচ্ছে... এখন কি করা উচিত

    • Admin
      Admin ৩০ জানুয়ারী, ২০২৩ এ ৩:১৫ PM

      এতোদিন হওয়ার কথা না। আরো ২ দিন দেখেন। যদি ব্লিডিং বন্ধ না হয় তাহলে ডাক্তার দেখাতে হবে। তখন ডাক্তারের সাথে সব কিছু বিস্তারিত আলোচনা করে পরামর্শ নিন।

  • নামহীন
    নামহীন ৩০ জানুয়ারী, ২০২৩ এ ৩:২০ PM

    ভাই, আমাদের ২বছরে ছোট বাচ্চা আছে, অনাকাংখিত ভাবে আমার স্ত্রী পেগন্যান্ট হয়, এবং লোকাল ডাক্তারের পরামর্শে আমার স্ত্রী কে mm kit ঔষধ টা খাওয়াই, গত ১০/১২ দিন ধরে ব্লিডিং ও হচ্ছে, , হসপিটালে গিয়ে ডাক্তার দেখাই এবং, আল্টাসনো করে দেখা যায়, যে এখনো পেগন্যান্সি পজিটিভ, তো এই মুহূর্তে আমাদের করনীয় টা কি?

    • Admin
      Admin ৩১ জানুয়ারী, ২০২৩ এ ১০:৩৯ PM

      প্রেগন্যান্ট হওয়ার কতদিন পর ঔষধ খাওয়াইছিলেন? আমার মনে হয় একজন ভাল গাইনী বিশেষজ্ঞ ডাক্তার দেখালে ভাল হবে।

  • নামহীন
    নামহীন ১ ফেব্রুয়ারী, ২০২৩ এ ৪:২৬ AM

    ভাইয়া আমার ১ মাস ২৩ দিন হলো মাসিক হয় না।প্রেগনেন্সি টেস্ট করছি ২ বার ই পজেটিভ আসছে।হসপিটালে গিয়ে আলট্রা করে টেস্ট করছি পজেটিভ আসছে এবং ৮সপ্তাহ বাচ্চার বয়স বলছে।আমি এই বাচ্চা টা নিতে চাই না।এখন আমার করণীয় কি?

    • Admin
      Admin ১ ফেব্রুয়ারী, ২০২৩ এ ৪:৩৫ AM

      এম এম কিট খেতে পারেন। তবে বাচ্চা তো অনেক বড় হয়ে গেছে। বাচ্চা নষ্ট করবেন কেন? এতে মারাত্মক গোনাহ হবে।

    • নামহীন
      নামহীন ১ ফেব্রুয়ারী, ২০২৩ এ ১২:১৩ PM

      বুজি তো ভাই কিন্তু স্বামি এখন না করতেছে।কারণ এখন বাচ্চা নেওয়ার জন্য প্রস্তুত না আমার তাই।m m kit কোথায় পাবো আর এটা খেলে কাজ হবো তো নাকি?

    • Admin
      Admin ১ ফেব্রুয়ারী, ২০২৩ এ ২:৫৯ PM

      যে কোন ফার্মেসিতেই পাবেন। তবে এই ঔষধ গুলো খাওয়ার সময় ডাক্তারের পরামর্শ নিয়ে খাওয়া উচিত। এই ঔষধ ২ মাসের মধ্যে খেতে হয় যত আগে খাওয়া হবে তত দ্রুত কাজ করবে।

  • নামহীন
    নামহীন ১ ফেব্রুয়ারী, ২০২৩ এ ৮:১৪ AM

    আসসালামু আলাইকুম। ভাইয়া আমার ৯
    সপ্তাহের সময় ডাক্তারের পরামর্শে এম এম কিট সেবন করি। তারপর চার থেকে পাঁচ দিন অনেক বেশি ব্লিডিং হয়। এক সপ্তাহ পরে প্রেগনেন্সি টেস্ট করি ফলাফল নেগেটিভ আসে। আজকে ২৬ দিন চলছে তবুও মাঝে মাঝে দু এক ফোঁটা করে ব্লেডিং হচ্ছে সারা দিনে। ডাক্তারের সাথে কথা বলেছি ডাক্তার বলছেন পরবর্তী পিরিয়ডের দিন আসা পর্যন্ত এমনটা হতে পারে।। এখন আমার করনীয় কি আমার তো টেনশন হচ্ছে প্লিজ একটু বলবেন।।।

    • Admin
      Admin ১ ফেব্রুয়ারী, ২০২৩ এ ৩:০০ PM

      টেনশনের কিছু নেই। এম এম কিট এর পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে এমন হয়ে থাকে। যেহেতু পরবর্তীতে টেস্টে নেগেটিভ আসছে। তাই টেনশন করবেন না। অপেক্ষা করুন ঠিক হয়ে যাবে।

  • নামহীন
    নামহীন ১ ফেব্রুয়ারী, ২০২৩ এ ১:০৩ PM

    আমার মাসিকের তারিখ ছিল ৩ নভেম্বর। ডিসেম্বর এর ৩ তারিখেও মাসিক হয় না।এভাবে ৪৫ দিন হওয়ার পর টেস্ট করলে নেগেটিভ আসে। ৫০দিন ( ২৩ /১২ /২০২২)হলে আমি এম এম কিট খাই।খাওয়ার পরে ৭ দিন ব্লিডিং হয়। কিন্তু রেগুলার মাসিক যে ৩ জানুয়ারি ছিল সেটা আর হয় নি। এমন কি ২৩/ ০১/২০২৩ তারিখেও মাসিক হয় নি।প্রসাব টেস্ট করছি প্যাথলজি তে এবংবাড়িতেও।নেগেটিভ এসেছে। চিন্তা হচ্ছে মাসিক হচ্ছে না কেন?এবং কত দেখা উচিত?

    • Admin
      Admin ১ ফেব্রুয়ারী, ২০২৩ এ ৩:০৫ PM

      সব থেকে বড় সমস্যা হচ্ছে। ডাক্তার না দেখিয়ে কেন এম এম কিট খেলেন। যেখানে নেগেটিভ। মাসিক কখনো কখনো বিভিন্ন কারণে দেরি হতে পারে। মাসিক হচ্ছে না মাসিক হওয়ার ট্যাবলেট খেতে পারতেন। এভাবে আরো মারাত্মক সমস্যা হতে পারে। আপনি গাইনী বিশেষজ্ঞ ডাক্তার দেখান। পিরিয়ড না হওয়ার কারণ কি সেটা দেখেন। তারপর ঔষধ খান। ডাক্তারের পরামর্শ ছাড়া নিজে নিজে কোন ঔষধ খাবেন না।

  • নামহীন
    নামহীন ১ ফেব্রুয়ারী, ২০২৩ এ ১১:১৫ PM

    ভাইয়া আমার বেবির বয়স ১৪ মাস আমার সি-সেকশন এ বেবি হইছে,এখন আমি দেড় মাসের প্রেগন্ট আমি এখন বাচ্চা চাচ্ছি না এক্ষেত্রে আমি কি এম এম কিট খেতে পারব?

    • Admin
      Admin ৫ ফেব্রুয়ারী, ২০২৩ এ ৩:৫১ AM

      খেতে পারেন সেক্ষেত্রে আগে ডাক্তার এর সাথে পরামর্শ করে নিলে ভাল হবে। যেহেতু বাচ্চা ছোট কোন সমস্যা হবে কিনা।

  • Earn Money Online
    Earn Money Online ২ ফেব্রুয়ারী, ২০২৩ এ ৩:৫৭ AM

    Vaiya mm kit koto age er meyera khete parbe??r amr wife er mense hoyeche december er 19tarik than halka aktu mense hoyeche period miss jaoyar 11din pore 1/2/2023
    .even 3bar pregnancy test o koriyeche kintu negative asche tahole akn koroniyo ki???

    • Admin
      Admin ৫ ফেব্রুয়ারী, ২০২৩ এ ৩:৫৪ AM

      jehetu negetive asche tahole pregnant na.... Period er somossa ase hoyto onar kono....tai apnr uchit akjon doctor dekie tar por osud khawanu.

  • নামহীন
    নামহীন ৪ ফেব্রুয়ারী, ২০২৩ এ ১:৩২ AM

    ভাইয়া আমার স্ত্রী এক মাস চার দিন হয় মাসিক হচ্ছে আমি বাচ্চা নিতে চাচ্ছি না
    করণীয় কি

    • Admin
      Admin ৫ ফেব্রুয়ারী, ২০২৩ এ ৩:৫৬ AM

      আগে টেস্ট করে দেখুন পজিটিভ কি না।

  • নামহীন
    নামহীন ৪ ফেব্রুয়ারী, ২০২৩ এ ১১:০৭ AM

    আমার মিনিস্ট্রেশান হয় ০৪/১/২০২৩, ১৪/১/২৩ তারিখে হাজবেন্ডের সঙ্গে ছিলাম, আমার সন্দেহ হওয়ায় ০৩/২/২০২৩ তারিখে প্রেগন্যান্সি টেস্ট করি্ পজিটিভ আসছে। আমার দুটি ছোটো ছোটো সন্তান আছে। ছোটটা (২১মাস) ব্রেস্ট ফিডিং করে। আমি জব করি। এমুহূর্তে বাচ্চা নিতে চাই না। আমি কি mm kit খেতে পারবো? প্লিজ পরামর্শ দেন।

    • Admin
      Admin ৪ ফেব্রুয়ারী, ২০২৩ এ ১১:৫৩ PM

      জ্বি খেতে পারবেন। তবে যেহেতু বাচ্চা আছে তাই একজন ডাক্তারের পরামর্শ নিয়ে তারপর খেলে ভাল হয়

  • নামহীন
    নামহীন ৪ ফেব্রুয়ারী, ২০২৩ এ ১১:১৪ AM

    ভাই তিন মাস আগে আমার গার্লফ্রেন্ডের সাথে আমার বিবাহ রেজিস্ট্রার হয় আর্থিক সমস্যা থাকার কারনে আমি এখনও তাকে আমার বাড়িতে আনি নাই তাই তার সাথে ঐভাবে মিলন করতে পারিনাই, উত্তেজনা বসত একমাস আগে আমি তার যৌনিতে হস্তমৈথুন করে বীর্য ফেলি এ অবস্থায় সে প্রেগন্যান্ট হয়ে যায়, তার যৌনিতে কখনও পেনিস প্রবেশ করেনাই এ অবস্থায় কি তাকে MM kit খাওয়াতে পারি নাকি যেহতু সে ভার্জিন তার ব্লাডিংয়ে কোনো সমস্যা হবে?

    • Admin
      Admin ৪ ফেব্রুয়ারী, ২০২৩ এ ১১:৫২ PM

      খাওয়াতে পারবেন সমস্যা নেই। তবে এই ঔষধটা ২ মাসের মধ্যে খেতে হবে।

  • নামহীন
    নামহীন ৪ ফেব্রুয়ারী, ২০২৩ এ ৬:৪১ PM

    . Amar bacca ase 17 month ami 12/26/2022 mis hoici kinto 3/02/2023 mis hoi na check korsi positive asce ami mm kit nete parbo bacca ke milk khaoate parbo

    • Admin
      Admin ৪ ফেব্রুয়ারী, ২০২৩ এ ১১:৫০ PM

      Parben...tobe uchit akjon doctor dekie tar sate kota bole....osud ta khete...tahole sb tekhe valo hobe

  • নামহীন
    নামহীন ৬ ফেব্রুয়ারী, ২০২৩ এ ৯:২২ AM

    Ami A kit er 5 ta tablet niom onujayi khaoar por, last duita 4 ta tablet khauar 4 hour por bledding hoy period moto. Kintu 6-7 hour por bledding hochhena. Pet a bethao kom. Ekhon ki kora uchit

  • নামহীন
    নামহীন ৬ ফেব্রুয়ারী, ২০২৩ এ ৯:২৫ AM

    A kit er 2 nd dose ses korar 4 hour por bledding hoise onek. Kintu 5-6 hour por ar bledding hochhe na. Bledding er somoy onek pain silo but ekhon ar temon pain nei.
    Ekhon ki kora uchit

Add Comment
comment url