এসএসসি পাসে ডাচ বাংলা ব্যাংকে শিক্ষা বৃত্তি। আবেদন যেভাবে করবেন।

ডাচ বাংলা ব্যাংকের  এসএসসি পাসে শিক্ষা বৃত্তি। ডিবিবিএল বা ডাচ বাংলা ব্যাংকের শিক্ষা বৃত্তি  এর বিজ্ঞপ্তি তাদের অফিশিয়াল ওয়েবসাইটে dutchbanglabank.com প্রকাশ করা হয়েছে । আপনি যদি ডাচ-বাংলা ব্যাংকের এসএসসি শিক্ষা বৃত্তি সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য। আমরা এই আর্টিক্যালে  ডাচ বাংলা ব্যাংকের এসএসি শিক্ষা বৃত্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

এসএসসি পাসে ডাচ্ বাংলা ব্যাংকে শিক্ষা বৃত্তি। আবেদন যেভাবে করবেন।
Dutch Bangla Bank scholarship 2021

ডাচ বাংলা ব্যাংক প্রতিবছর বাংলাদেশের গরীব অসহায়  এবং মেধাবী শিক্ষার্থীদের উপবৃত্তির আওতায় এনে তাদের শিক্ষা কার্যকম চালু রাখতে উপবৃত্তি দিয়ে থাকে। আপনি যদি এসএসসি পরিক্ষা দিয়ে থাকেন এবং আপনার রেজাল্ট যদি খুব ভাল হয় তাহলে আপনি ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির আবেদন করতে পারবেন।

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২১

ডাচ বাংলা ব্যাংক প্রতিষ্ঠাতা হয় ১৯৯৫ সালে এবং ঠিক তার ২ বছর পর থেকে অর্থাৎ ১৯৯৭ সাল থেকে অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের জন্য  প্রতিবছর শিক্ষাবৃত্তি চালু করে  । ডাচ বাংলা ব্যাংক মূলত csr কার্যক্রমের মাধ্যমে প্রতিবছর 102 কোটি টাকার উপরে শিক্ষার্থীদের কে উপবৃত্তি প্রদান করে থাকে ।প্রতি বছরই তারা শিক্ষার্থীদের আর্থিক ও পারিবারিক অবস্থা বিবেচনা করে বৃত্তি দিয়ে থাকে  এবং এ পর্যন্ত প্রায় 60 হাজার শিক্ষার্থী উপবৃত্তির আয়তায় এনে উপবৃত্তি দিয়েছে এবং চলতি হিসেবে আরও 15 হাজার শিক্ষার্থী বৃত্তির  কর্মসূচির আওতায় আছে।

আরো পড়ুনঃ মার্কশীট সহ এসএসসি ও দাখিল পরিক্ষার রেজাল্ট দেখুন

আবেদনকারীদের জন্য কিছু গুরুত্বপূর্ণ তারিখ:

  • আবেদন শুরুর তারিখ: ৩ জানুয়ারি ২০২২
  • আবেদনের শেষ তারিখ: ৬ ফেব্রুয়ারি ২০২২
  • ওয়েবসাইটের মাধ্যমে প্রাথমিকভাবে বাছাইকৃত প্রার্থীদের তালিকা প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২২
  • প্রাথমিকভাবে বাছাইকৃত প্রার্থীদেরকে ডাচ্-বাংলা ব্যাংক এর উপরােক্ত ওয়েবসাইট থেকে Primary Selection Letter ' এবং প্রদত্ত নির্দেশিকার ’ প্রিন্ট কপিসহ সকল কাগজপত্রের সত্যতা যাচাইয়ের জন্য ডাচ্-বাংলা ব্যাংকের যেকোন শাখা/ মােবাইল ব্যাংকিং অফিসে উপস্থিত হওয়ার তারিখ: ১৩ ফেব্রুয়ারি ২০২২ থেকে ১৪ মার্চ ২০২২
  • চূড়ান্ত ফলাফল প্রকাশ: পরবর্তীতে পত্রিকা এবং ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

ডাচ বাংলা শিক্ষাবৃত্তির জন্য আবেদন করার যোগ্যতা

ডাচ বাংলা ব্যাংক সারা বাংলাদেশে  গরীব ও মেধাবী শিক্ষার্থীদের উপবৃত্তি দিয়ে থাকে।বাংলাদেশের সকল জেলার মানুষ এই উপবৃত্তির আওতায় রয়েছে । তবে সবাই এই শিক্ষা বৃত্তি  পাবেনা। শিক্ষা বৃত্তি পেতে কিছু যোগ্যতা তারা প্রকাশ করেছে আপনি যদি এই যোগ্যতায় থাকেন তাহলে আপনি ও আবেদন করতে পারেন।  ডাচ-বাংলা ব্যাংকের উপবৃত্তি শহর এবং গ্রামের শিক্ষার মান ভিন্ন হওয়ায় শহর ও গ্রামের স্টুডেন্ট এর জন্য আবেদনের যোগ্যতা ভিন্নতা রয়েছে । ডাচ বাংলা ব্যাংকের আবেদনের যোগ্যতা নিচে দেওয়া হল  দেখেনিন।

  • সিটি কর্পোরেশন এলাকার অন্তর্গত সকল স্কুল/মাদ্রাসা ও শিক্ষা প্রতিষ্ঠানের জন্যঃ ন্যূনতম জিপিএ ৫.০০ (চতুর্থ বিষয় ব্যতিত, সকল গ্রুপের জন্য)
  • জেলা শহর এলাকার অন্তর্গত সকল স্কুল/ মাদ্রাসা ও  শিক্ষা প্রতিষ্ঠানের জন্যঃ ন্যূনতম জিপিএ ৫.০০ (চতুর্থ বিষয় ব্যতিত, সকল গ্রুপের জন্য)
  • গ্রামীণ অনগ্রসর অঞ্চলের সকল স্কুল/মাদ্রাসা ও শিক্ষা প্রতিষ্ঠানের জন্যঃ ন্যূনতম জিপিএ ৪.৮৩ (চতুর্থ বিষয় ব্যতিত, সকল গ্রুপের জন্য)

বৃত্তির পরিমান ও সময়কালঃ

  • শিক্ষার স্তর = এইচএসসি
  • সময়কাল = ২ বছর
  • মাসিক বৃত্তি = ২,৫০০/-
বার্ষিক অনুদান (টাকা):
  • পাঠ্য উপকরণের জন্য = ২,৫০০/-
  • পোশাক পরিচ্ছদের জন্য = ১,০০০/-

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির আবেদন প্রক্রিয়া:

 Dutch Bangla Bank Scholarship 2021 এর আবেদন শুধুমাত্র অনলাইনে করতে হবে।  তাই সরাসরি কোনো আবেদন গ্রহনযোগ্য হবেনা । তা অনলাইনে আবেদন করতে আপনাকে ডাচ-বাংলার অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে স্কলারশিপ অপশনে যেতে হবে। এবং সেখানে দেওয়া সকল নির্দেশনা অনুযায়ী ফরমটি নির্ভূলভাবে পূরণ করে সাবমিট করতে হবে। আমি সকলের সুবিধার্থে কিভাবে আবেদন করতে হয় তার নিয়ম নিচে দেওয়া হল সে অনুযায়ী আপনারা আবেদন করতে পারবেন। 

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির আবেদন করতে যা যা লাগবে

  • আবেদনকারীর পাসপাের্ট সাইজের রঙিন ছবির স্ক্যান কপি। ( ছবির প্রস্থ 500 px থেকে 600px এবং দৈর্ঘ্য 700px থেকে  800px এবং ছবির সাইজ সর্বোচ্চ -150kb হতে হবে)

  • আবেদনকারীর পিতা ও মাতার পাসপাের্ট সাইজের রঙিন ছবির স্ক্যান কপি।( ছবির প্রস্থ 500 px থেকে 600px এবং দৈর্ঘ্য 700px থেকে  800px এবং ছবির সাইজ সর্বোচ্চ -150kb হতে হবে)

  • এস.এস.সি./ সমমান পরীক্ষার নম্বরপত্র ও প্রশংসাপত্রের স্ক্যান কপি।( ছবির প্রস্থ 500 px থেকে 600px এবং দৈর্ঘ্য 700px থেকে  800px এবং ছবির সাইজ সর্বোচ্চ -150kb হতে হবে)

বৃত্তির জন্য আবেদন করার নিয়ম

  • সর্বপ্রথম আপনাকে এই লিঙ্কে  https://app.dutchbanglabank.com/DBBLScholarship প্রবেশ করতে হবে ।
  • এরপর SSC Scholarship 'Apply Now' বাটনে ক্লিক করতে হবে।
  • এর পর একটি ফর্ম আসবে।
  • এরপর ফর্মে উল্লেখিত আপনার প্রয়োজনীয় সকল ইনফরমেশন সঠিকভাবে পূরণ করতে হবে।
  • সবশেষে অ্যাপ্লাই বাটনে ক্লিক করতে হবে।

ডাচ-বাংলা  শিক্ষাবৃত্তির আবেদনের তারিখ।

ডাচ-বাংলা ব্যাংকের বৃত্তি ফরম অনলাইনে প্রকাশিত হয়েছে। আবেদন শুরুর তারিখ ০৩-০১-২০২২ তারিখ থেকে ০৬-০২-২০২২ তারিখ পর্যন্ত আবেদন করা যাবে।

ডাচ বাংলা ব্যাংকের শিক্ষাবৃত্তি সার্কুলার ২০২১

ডাচ্ বাংলা ব্যাংকের শিক্ষা বৃত্তির সার্কুলার তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। আপনি চাইলে সরাসরি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে ঢুকে দেখতে পারেন। অথবা আমাদের ওয়েবসাইটে আপনাদের সুবিধার জন্য নিচে দেওয়া হল।
এসএসসি পাসে ডাচ্ বাংলা ব্যাংকে শিক্ষা বৃত্তি। আবেদন যেভাবে করবেন।

ডাচ বাংলা ব্যাংকের বৃত্তির অন্যান্য শর্তসমূহ

ডাচ বাংলা ব্যাংকের বৃত্তি পেতে হলে সরকারি বৃত্তি ব্যতীত ছাত্র-ছাত্রী অন্য কোন সংস্থার বৃত্তি গ্রহণ করতে পারবেনা। আর যদি তারা অন্যান্য সংস্থা থেকে বৃত্তি পেয়ে থাকলে তারা ডাচ বাংলা ব্যাংকের শিক্ষা বৃত্তির জন্য যোগ্য বলে বিবেচিত হবে না।

মোট শিক্ষা বৃত্তির প্রায় 90% গ্রাম/ অনগ্রসর এলাকায় শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র ছাত্রীদের জন্য বরাদ্দ থাকবে এবং মোট বৃত্তির 50 শতাংশ ছাত্রীদের জন্য বরাদ্দ থাকবে ।

বিঃদ্রঃ কেউ আবেদন করতে চাইলে বা কোন সমস্যা হলে না বুঝলে কমেন্ট করতে পারেন অথবা যোগাযোগ করুন। ইনশাআল্লাহ হেল্প করা হবে।alert-success 

শেষ কথা 

ডাচ্ বাংলা ব্যাংক শিক্ষা বৃত্তি প্রতি বছরই দেওয়া হয়ে থাকে। এটা গরিব ও মেধাবী শিক্ষার্থীদের জন্য খুবই ভাল একটি উদ্যোগ।আপনি যদি তাদের আবেদনের যোগ্য হন তো আজই আবেন করুন। ধন্যবাদ 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url