আপেল সিডার ভিনেগার এর দাম কত? ভিনেগার কোথায় পাওয়া যাবে।

আপেল সিডার ভিনেগার এর দামঃ বর্তমানে আপেল সিডার ভিনেগার খুব জনপ্রিয় হচ্ছে। মানুষ বিভিন্ন রোগের সমস্যা থেকে মুক্তির জন্য খেয়ে থাকে। আপেল সিডার ভিনেগার হচ্ছে এমন এক ভিনেগার যা ভেজানো আপেলের রস থেকে তৈরি করা হয়। এটি আরো কয়েকটি কাজে ব্যবহার হয়ে থাকে যেমন,  সালাদের ড্রেসিংস, ফুড প্রিজারভেটিভস এবং চাটনি হিসেবেও এর ব্যবহৃত রয়েছে । আপেল সিডার ভিনেগারের স্বাস্থ্যগত দিক থেকে এটির অনেক উপকারিতা রয়েছে।  

আপেল সিডার ভিনেগার কি এবং এর দাম কত

আপেল সিডার ভিনেগার অনেকেই খেতে চান কিন্তু তা কোথায় পাওয়া যাবে বা আপেল সিডার ভিনেগার এর দাম কত? এইরকম আরো অনেক কিছুই না জানার কারণে খেতে পারেন না। তাই আজকের আর্টিক্যালে আমরা আপেল সিডার ভিনেগারের এইরকম নানা অজানা বিষয় নিয়ে আলোচনা করবো। বিস্তারিত জানতে সম্পূর্ণ আর্টিক্যালটি মনযোগ দিয়ে পড়ুন।

আপেল সিডার ভিনেগার কি?

তার আগে আমাদের জানতে হবে ভিনেগার কি?  ভিনেগার শব্দটি ফরাসি ভাষার শব্দ যার অর্থ ‘সাওয়ার ওয়াইন’ বা এক জাতীয় টক স্বাদযুক্ত ওয়াইন বা জুস বলতে পারি। আপেল সিডার ভিনেগার এক কথায় বলতে গেলে এটা একটি ফার্মেন্টেড জুস। ভেজা আপেলকে  পিষে যে রস বের করা হয় তা দিয়েই  এটি তৈরি করা হয়।

আরো পড়ুনঃ কিডনি ভাল রাখতে যেসব খাবার খাবেন। কিডনি ভাল রাখার সহজ উপায়।

আপেল সিডার ভিনেগার এর উপকারিতা কি বা কেন খাবেন

আপেল সিডার ভিনেগার আমাদের শরীরের বিভিন্ন সমস্যা দূর করতে অত্যন্ত উপকারী। প্রাচীন গ্রিক সভ্যতাতেও এই ভিনেগার এর  বর্ণনা পাওয়া যায়। প্রাচীন ভারতীয় আয়ুর্বেদিক চিকিৎসায় বিভিন্ন ক্ষতস্থান নিরাময়ে এর ব্যবহার পাওয়া যায়। তবে বর্তমানে মানুষ এটিকে বিভিন্ন কারণে খেয়ে থাকে।

 আমাদের শরিরের বড় বড় রোগ নিরাময়ে যেমন, ডায়াবেটিস, ক্যান্সার, হৃদরোগের সমস্যা, কিডনির সমস্যার মত রোগগুলি নিরাময়ের ক্ষেত্রে ভিনেগার ব্যবহার করা হয়ে থাকে।এবং শরিরের এবং বর্তমানে আপেল সিডার ভিনেগার ওজন কমাতে খুবই সহায়তা করে এবং কিটো ডায়েটে খুব কাজে দেয় তাই এর জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলছে। এবং তা ত্বকের জন্য ও এটা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

apple cider vinegar খাওয়ার নিয়ম

এটি অন্যান্য ভিনেগারের মতোই খাওয়া  যায়। তবে এটি মানুষের প্রয়োজন অনুযায়ী খাওয়ার পরিমাণ ও ব্যবহার বিধিতেও পরিবর্তন হতে পারে। কেননা বিভিন্ন সমস্যার জন্য বিভিন্ন ভাবে খাওয়া যেতে পারে।  তবে হালকা কুসুম গরম পানিতে ২-৩ চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে খেতে পারেন এতে অনেক বেশি উপকার পাওয়া যায়।

এর সাথে সাথে অন্যান্য ভিনেগারের মতো এটিও খাদ্য সংরক্ষণ করার কাজে ব্যবহার করা যায় । তা ছাড়াও বিভিন্ন রান্নার কাজে, সালাদের সাথে এবং অন্য যে কোনো খাবারের সাথে আপেল সিডার ভিনেগার মিশিয়েও খেতে পারবেন।

আরো পড়ুনঃ কিটো ডায়েট কি? কিটো ডায়েট কিভাবে করবেন। ডা জাহাঙ্গীর কবির কিটো ডায়েট চার্ট

আপেল সিডার ভিনেগার এর দাম কত?

আপেল সিডার ভিনেগারের দাম তার কোয়ালিটি ও মান অনুযায়ী ভিন্ন হয়ে থাকে। বাজারে বেশ কয়েকটি ব্র্যান্ডের আপেল সিডার ভিনেগার কিনতে পাওয়া যায়। কোয়ালিটি বা মানভেদে এদের দাম ১৫০ টাকা থেকে শুরু করে ১৫০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। তবে সাধারণত ভাল মানের হলে ১ লিটার এর দাম ১০০০ বা ১৫০০ টাকা হয়ে থাকে আবার ৫০০মিলি এর দাম ৪৫০ টাকা থেকে ৭০০ টাকা এর মধ্যে হয়ে থাকে । তবে চেষ্টা করবেন নতুন ভিনেগার কিনতে খুব বেশিদিন আগে তৈরি করা ভিনেগার না কিনায় ভাল হবে ।

আপেল সিডার ভিনেগার কোথায় পাওয়া যায়?

আপনি অফলাইনে কিনতে চাইলে কিছু বড় বড় সুপার শপ এবং ডিপার্টমন্টাল স্টোর দোকানে এটিকে পাওয়া যেতে পারে । আবার বিভিন্ন অনলাইন শপেও আপেল সিডার ভিনেগার  কিনতে পারবেন । এর মধ্যে রয়েছে Daraz Bangladesh, Eibbuy.com, Ajkerdeal, মাইঅর্গানিকবিডি ইত্যাদি এর মতাে জনপ্রিয় অনলাইন স্টোর থেকে আপনি খুব সহজেই কিনে নিতে পারবেন।

শেষ কথা

আপেল সিডার ভিনেগার এটা খুবই উপকারি হলে ও কারো কারো ক্ষেত্রে কিছু পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা দিতে পারে। তবে সবার ক্ষেত্রে হয়না । তবে আপনি চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এটি খেতে পারেন বা ব্যবহার করতে পারেন তাহলে এর ক্ষতিকর দিক অথবা পার্শ্ব-প্রতিক্রিয়া এড়িয়ে যাওয়া বা বেঁচে থাকা সম্ভব হবে।
তবে আপেল সিডার ভিনেগার অত্যন্ত চমৎকার উপকারী একটি পানীয়। আমাদের উচিত দৈনন্দিন  নিজেদের খাদ্যতালিকায় এটিকে সংযুক্ত করা এবং নিয়ম অনুযায়ী খাওয়া।  

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url