গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ বাংলা।

গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ বাংলা : বিয়ের পর সবারই ইচ্ছা থাকে সন্তান লাভের। সন্তান লাভের একমাত্র উপায় হল গর্ভধারণ। আর মা হওয়ার আনন্দ যে কতটা মধুর তা মায়েরাই বলতে পারবে। প্রতিবার সহবাসের পর আমরা অপেক্ষায় থাকি যে এবার কি বাচ্চা কনসিভ হল কিনা। এই সময় টায় মায়েরা দুশ্চিন্তায় ভোগে। কারণ তারা গর্ভবতী হওয়ার লক্ষণসমূহ হয়তো জানা নেই।

তাই আজ আমরা আপনার প্রিয় ওয়েবসাইট পাঁচমিশালী  তে  গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ সমূহ গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবো । এই লক্ষণ গুলো জানা থাকলে ইন্টারকোর্স এর পর বাচ্চার জন্য এত দুশ্চিন্তা করতে হবে না। কারণ এই লক্ষণ গুলোর মাধ্যমে আপনি সহজে জানতে পারবেন আপনি গর্ভবতী হয়েছেন কিনা। সকল মহিলাদের গর্ভবতী হওয়ার লক্ষণ সমূহ জানা থাকা উচিত। 

গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ বাংলা।

এই লক্ষণগুলো খুবই সামান্য হলেও আপনি যদি এই লক্ষণগুলো না বোঝেন আর ভাবেন যে হয়তো বাচ্চা কনসিভ হয়নি তখন কোন অহেতুক কাজ করেন কখন আপনার এটা অকাল গর্ভপাতের কারণ হতে পারে। কারণ গর্ভাবস্থায় সর্বোচ্চ সতর্ক থাকা উচিত। তাই এই  লক্ষণ গুলির দিকে অবশ্যই আপনাকে বিশেষ খেয়াল রাখতে হবে।

তো চলুন আজকের এই আর্টিক্যালে  কি কি লক্ষণ দেখে প্রথম সপ্তাহেই আপনি বুঝতে পারবেন আপনি গর্ভবতী হয়েছেন কিনা সেই সব লক্ষণসমূহ বিস্তারিত জেনে নেই।

গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণসমূহ

গর্ভবতী হওয়ার সব থেকে বড় লক্ষণ হচ্ছে মাসিক বন্ধ হয়ে যাওয়া। সর্বপ্রথম আপনি মাসিক চক্রের মাধ্যমে গর্ভবতী হয়েছেন কিনা বুঝতে পারবেন। সহবাসের পর যখন আপনি দেখবেন আপনার মাসিক হওয়ার নির্দিষ্ট  তারিখটি পার হয়ে গিয়েছে এখনো মাসিক হয়নি তখনি বুঝতে হবে সম্ভবত আপনি মা হতে চলেছেন।

কিন্তু সমস্যা হল, সবার মাসিক নিয়মিত হয়না। কারো কারো মাসিক অনিয়মিত হয়ে থাকে।তাদের ক্ষেত্রে বেশ ঝামেলা আর দুশ্চিন্তা পোহাতে হয়। তাই এই দুশ্চিন্তা দূর করতে যখন মাসিক চক্রের সময় অতিবাহিত হয়ে যায় তখন অবশ্যই প্রেগনেন্সি কিট এর মাধ্যমে টেস্ট করে বিষয়টি নিশ্চিত হয়ে নিবেন।

আরো পড়ুনঃ প্রেগন্যান্সি টেস্ট কিট এর নাম ও দাম এবং ঘরে বসে প্রেগন্যান্সি টেস্ট করার উপায় 

গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের ১০ টি লক্ষণ

গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ সমূহ অনেক রয়েছে। এর মধ্যে মাসিক বন্ধ হয়ে যাওয়া সব থেকে বড় লক্ষণ। কিন্তু মাসিক অনিয়মিত হতে পারে। তাই নিশ্চিত হওয়ার জন্য  প্রথম সপ্তাহে নিচের লক্ষণ গুলো প্রকাশ পেলে এবং মাসিক বন্ধ হলে আপনি প্রেগনেন্সি টেস্টের মাধ্যমে নিশ্চিত হয়ে নিবেন । নিচে গর্ভবতী হওয়ার লক্ষণ সমূহ উল্লেখ করা হল:

১. মুখের স্বাদ

গর্ভবতী মহিলাদের হরমোনের পরিবর্তন এর কারণে  প্রথম সপ্তাহে মুখের স্বাদের ভিন্নতা লক্ষ্য করা যায়। তখন দেখা যায় অনেক খাবার খাওয়ার সময় মুখে স্বাদ লাগে না  খাবার মজা লাগে না আবার খেতে গেলে বাজে গন্ধ অনুভূত হয়। তবে এটা অস্বাভাবিক কিছুই না ব্যাপারটি পুরোপুরি স্বাভাবিক। 

২. কালো ছোপ ছোপ দাগ

গর্ভবতী নারীদের প্রথমে সপ্তাহে  শরীরে ছোপ ছোপ বিভিন্ন দাগ দেখা দিতে পারে৷ সবার দেখা দেয় না তবে অনেকেরই এইরকম দাগ দেখা যায়। বিশেষ করে মুখে এই দাগগুলো বেশি দেখা যায়। এতে সমস্যা বা ভয়ের কিছু নেই।

৩. অতিরিক্ত প্রস্রাব

গর্ভধারণের পর শরীরে বিভিন্ন হরমোন পরিবর্তন হয়। ফলে দেখা যায় কিডনি তার কাজের গতি বৃদ্ধি পায় ফলে   গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহে  অতিরিক্ত বার বার প্রস্রাবের বেগ দেখা দেয়।

৪. ক্লান্তি

গর্ভবতী মায়ের প্রথম সপ্তাহে শরীরে অনেক ক্লান্তি ভাব অনুভূত হতে পারে। এবং কিছু করলে অল্পতেই শরীর অনেক ক্লান্ত হয়ে যায়। কারণ এসময় নতুন ভ্রুণের পুষ্টি নিশ্চিত করতে শরীর প্রচুর পরিমানে রক্ত উৎপাদন করতে থাকে। যা বাহ্যিকভাবে শরীরে অনেক ক্লান্তিভাব নিয়ে আসে। 

৫. মাথাব্যথা 

গর্ভধারণের প্রথম সপ্তাহে প্রচন্ড মাথাব্যথা দেখা দিতে পারে । এসময় শরীরে হরমোন পরিবর্তন ও এর পরিমাণ বৃদ্ধি পায়। যার ফলে মাথাব্যথা দেখা দেয় । তবে যদি মাথাব্যথার পরিমান বেশি হয় তাহলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ খেতে পারেন। 

৬. স্তনের ওজন বৃদ্ধি 

গর্ভবতী হওয়ার প্রথম দিকে মেয়েদের স্তন ফুলে যায় এবং ওজন বৃদ্ধি পায়। আর এটা মেয়েদের ক্ষেত্রে মাসিকের তারিখ আসার কয়েকদিন আগে থেকেই স্তনের ওজন বেড়ে যেতে দেখা যায় । গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ সমূহ গুলোর মধ্যে স্তনের ওজন বৃদ্ধি পাওয়া ও এটি অন্যতম।

৭. মুড সুইং

গর্ভধারণের পর অনেকেই দেখা যায় প্রথম দিকে হীনমন্যতায় ভোগে। কোন কারণ ছাড়ায় অনেক সময় মুড সুইং থাকে। এটা গর্ভাবস্থার খুবই স্বাভাবিক একটি লক্ষণ বলা যায় । বুদ্ধিমানের কাজ হল তখন নিজেকে কন্ট্রোল রাখা নিজেকে স্বাভাবিক রাখা।

৮. শরীরের তাপমাত্রা 

গর্ভাবস্থার প্রথম দিকে শরীরের তাপমাত্রা বৃদ্ধি পায়। জ্বর জ্বর অনুভব হয়। গর্ভধারনের প্রথম দিকে নারীদের শরীরের ভেতরে একটি নতুন জীবন স্থান দেওয়ার জন্য নিজেকে তৈরি করা শুরু করে দেয় । ইমিউন সিস্টেম এই সময়টি পার করার জন্য নিজেকে নতুনভাবে তৈরী করে নেয়। ফলে গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহে স্বাভাবিক তাপমাত্রার তুলনায় শারীরিক তাপমাত্রা অনেকটা বৃদ্ধি পায়। 

৯. বমি ভাব

বমি বমি ভাব গর্ভাবস্থার প্রাথমিক লক্ষণ হলে ও প্রথম সপ্তাহে এটা খুব কম মানুষেরই দেখা যায় । গর্ভধারণের পর শরীরে এস্ট্রোজেন ও প্রোজেস্টেরোনের মাত্রা বেড়ে যায়। ফলে বমি বমি ভাব অনুভূত হতে পারে কখনো বমি ও হতে পারে । বিশেষ করে সকাল বেলা এই বমি বমি ভাব বেশি দেখা দেয়। 

আরো পড়ুনঃ গর্ভবতী হওয়ার কতদিন পর বমি হয়। গর্ভাবস্থায় বমির ট্যাবলেট এর নাম

১০. পেটফোলা বা আঁটসাঁট ভাব

গর্ভবতী হওয়ার প্রথম দিকে প্রোজেস্টেরোনের মাত্রা  বৃদ্ধির ফলে পেট হালকা ফোলে যেতে পারে । এসময় হরমোনের মাত্রা বৃদ্ধি পাওয়ায় পাচনকে বাধা প্রদান করে ফলে অন্ত্রে গ্যাস আটকে যায়। ফলে পেট ফুলে যায় এবং  আঁটসাঁট ভাব অনুভব হয় এবং কোষ্ঠকাঠিন্য দেখা দেয় ।

★গর্ভকালীন প্রথম সপ্তাহ নিয়ে কিছু প্রশ্নোত্তর★

গর্ভাবস্থায় প্রথম সপ্তাহে আমি কী সহবাস করতে পারবো? 

অবশ্যই করা যাবে না৷ এসময় আপনি না বুঝতে পারলে ও আপনাকে অতি সতর্ক এবং অপেক্ষা করতে হবে। গর্ভবতী অবস্থায় সহবাস করতে গিয়ে জরায়ুতে আঘাত পেলে গর্ভপাত হবার সম্ভাবনা থাকে বা মারাত্মক কোন সমস্যা হতে পারে।

গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণসমূহ আমার মধ্যে নেই। কিন্তু আমার মাসিক বন্ধ আছে। এক্ষেত্রে আমার করণীয় কী?

গর্ভাবস্থার প্রথম সপ্তাহের লক্ষণগুলো পরিলক্ষিত না হলেও যদি আপনার মাসিক বন্ধ থাকে, তাহলে আপনাকে সতর্ক থাকতে হবে। অনেক সময় অনেকের লক্ষণ না থাকলে ও মাসিক বন্ধ থাকে এবং সে গর্ভবতী হয়। এক্ষেত্রে আপনার করণীয় হল  মাসিকের তারিখ যদি পার হয়ে যায় কোন লক্ষণ না থাকলে ও বাসায় বসে কিট ব্যবহার করে প্র্যাগনেন্সি পরীক্ষা করে বিষয়টি নিশ্চিত হয়ে নিবেন । 

গর্ভাবস্থার প্রথম সপ্তাহে আমার বাচ্চা কতটুকু বড় হয়েছে?

 গর্ভাবস্থায় প্রথম সপ্তাহে  বাচ্চা কেবল একটি ভ্রূণ অবস্থায় থাকে । ভ্রূণ থেকে সম্পূর্ণ মানুষের আকৃতিতে আসতে সময় লাগে প্রায় ২১ সপ্তাহ।

গর্ভবতী হওয়ার পর কি মাসিক হয়?

এক কথায়  বলা যায় যদি আপনি গর্ভবতী হন তাহলে কখনো আপনার মাসিক হবে না। আর মাসিক হলে আপনি গর্ভবতী হন নাই।

শেষ কথা

গর্ভধারণ করা প্রতিটা নারীর জন্যই আনন্দের বিষয়। কারণ গর্ভধারণের মাধ্যমে একটা নারী মা হতে পারেন। তাই  গর্ভাবস্থা প্রতিটা নারীর জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি সময় বলা যায় । তাই গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ সমূহ দেখা দেওয়া মাত্রই নিজের যত্ন নিতে শুরু করুন। ডাক্তার এর পরামর্শ গ্রহণ করে কখন কিভাবে নিজের যত্ন নিবেন কিভাবে চলতে হবে তা জেনে নিন।বেশি বেশি পুষ্টিকর খাবার খান। সুস্থ্য থাকুন।

আরো পড়ুনঃ মেয়েদের সাদাস্রাব দূর করার ঘরোয়া ঔষধ 

Next Post Previous Post
1 Comments
  • নামহীন
    নামহীন ১৬ জুলাই, ২০২৩ এ ১:২৮ AM

    সহবাস করার পর‌ এমিকন১ খাওয়ার পর মাসিক হয়নি রক্তপাত হয় নি এখন আমি কোন ওষুধ খেলে মাসিক হবে

Add Comment
comment url