টুথপেস্ট দিয়ে চোখের নিচের কালো দাগ দূর করার উপায়

টুথপেস্ট দিয়ে চোখের নিচের কালো দাগ দূর করার উপায়: আমাদের সৌন্দর্যের একটা বড় অংশ হলো চোখ। যার চোখ যত সুন্দর সে অন্যদের তুলনায় সৌন্দর্যের দিক থেকে এগিয়ে আছেন। কারো সৌন্দর্য বর্ণনা করার জন্য প্রথমেই দৃষ্টি যায় তার চোখের উপর। বলতে গেলে আমাদের সৌন্দর্যটা যেন চোখের মাধ্যমেই প্রকাশ পায়। চোখ যেমন আমাদের শরীরের সবচেয়ে সুন্দর একটি অঙ্গ, তেমনই স্পর্শকাতর। কিন্তু চোখের নিচে যদি কালো দাগ পড়ে তাহলে চেহারার সৌন্দর্যটাই নষ্ট হয়ে যায়।

টুথপেস্ট দিয়ে চোখের নিচের কালো দাগ দূর করার উপায়

চোখের নিচের কালো দাগ চেহারার সৌন্দর্য নষ্ট করার পাশাপাশি প্রকৃত বয়সের তুলনায় অনেক বেশি বয়স্ক দেখায়। অল্প বয়সেই মনে হয় যেন অনেক বয়স হয়ে গেছে। এটি তরুণ-তরুণী এমনকি অনেক মধ্যবয়স্ক নারী-পুরুষের চেহারার সৌন্দর্যের ব্যাঘাত সৃষ্টি করছে। পুরো চেহারা সুন্দর হলেও চোখের নিচে কালো দাগ থাকলে এটা সহজেই কেউ মেনে নিতে পারেন না।

চোখের নিচের কালো দাগ দূর করার উপায়

চোখের নিচের কালো দাগকে আন্ডার আই ডার্ক সার্কেল। নারী ও পুরুষ উভয়রই চোখের নিচে কালি পড়তে পারে। তবে চোখের নিচে কালো হওয়ার কারণ হলো- আমাদের চোখের নিচের ত্বক অনেক বেশি স্পর্শকাতর এবং এর নিচে অনেক ছোট ছোট রক্তনালী বয়ে যায় যেগুলো আস্তে আস্তে বড় হতে থাকে এবং চোখের নিচের ত্বক কালো হতে থাকে। আবার চোখের নিচের অংশে ফ্লুইড জমা হতে থাকার কারণে চোখের নিচটা ফুলে যেতে থাকে এবং চোখের নিচে কালো দাগ পড়ে।

চোখের নিচে  কালো দাগ কেন হয়?

চোখের নিচের কালো দাগ মুখের সৌন্দর্য কমিয়ে দেয়। এই কালো দাগ ছেলে ও মেয়ে উভয়েরই হতে পারে। অনেক কারণেই চোখের নিচে এই কালো দাগ হতে পারে। তার মধ্যে উল্ল্যেখযোগ্য কারণ গুলো হলো-

  • মানসিক চাপ
  • হরমোনের পরিবর্তন
  • জেনেটিক প্রভাব
  • জন্মগতভাবে কালো দাগ
  • নিদ্রাহীনতা বা পর্যাপ্ত ঘুমানোর অভাব
  • অতিরিক্ত চিন্তা
  • বিষণ্ণতা
  • ক্লান্তি
  • এলার্জি
  • ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া
  • রক্ত চলাচলে সমস্যা
  • শরীরে রক্তস্বল্পতা
  • বয়সের প্রভাব
  • বি-৬ সমৃদ্ধ খাবারের অভাব
  • গর্ভাবস্থা বা ঋতুচক্রের সময় কালো দাগ পড়তে পারে
  • অনেক সময় যকৃতের সমস্যা কারনেও চোখের নিচে কালো দাগ পরে থাকে।

টুথপেস্ট দিয়ে চোখের নিচের কালো দাগ দূর করার উপায়

টুথপেস্ট ব্যাবহার করেও চোখের নিচের কালো দাগ দূর করতে পারবেন। আজকের এই অ্যাটিক্যাল এ আলোচনা করব কিভাবে টুথপেস্ট ব্যাবহার করে চোখের নিচের কালো দাগ দূর করা যায়। বিভিন্ন কারনে আমাদের চোখের নিচে কালো দাগ পরে যায়। যা দেখতে অনেক খারাপ লাগে। তাই টুথপেস্ট দিয়ে একটি ক্রিম বানিয়ে দেখাবো যা খুব দ্রুত   চোখের নিচের কালো দাগ দূর করবে। 

যা যা লাগবেঃ

  • টুথপেস্ট
  • এলভেরা জেল
  • গোলাপ জল

প্রথমে একটি তুলোর বলের মধ্যে গোলাপ জল দিয়ে চোখের নিচে ভালো ভাবে পরিষ্কার করে নিন। এরপর টুথপেস্ট আর এলভেরা জেল একত্রে মিক্স করে একটি পেস্ট তৈরি করুন। এবার চোখের নিচে এটি দিয়ে ২-৩ মিনিট আলতো ভাবে ঘষতে থাকুন। এরপর ঠান্ডা পানি দিয়ে চোখটি ধুয়ে নিবেন।এক্ষেত্রে এলোভেরা জেল আপনার চোখের পাশে যদি কোনো কালো দাগ থাকে তা দূর করে দিবে। এবং টুথপেস্টের কারণে চোখের কালো দাগ দূর হয়ে গিয়ে চোখটা আগের থেকে অনেক বেশি ঠান্ডা করে দিবে। এভাবে ৩/৭ দিন ব্যাবহার করলেই চোখের নিচে কালোদাগ এবং বলিরেখা দূর হয়ে যাবে তবে এটি রাতে ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করার ফলে চোখ আগের থেকে আরো সুন্দর ও আকর্ষণীয় হয়ে উঠবে।

চোখের নিচের কালো দাগ দূর করার ঘরোয়া উপায়ঃ

অনেকে চোখের নিচের কালো দাগ দূর করার জন্য বিউটি পার্লারে গিয়ে থাকেন। এতে সময় ও পয়সা দুটোই নষ্ট হয়। আপনি চাইলে ঘরে বসেই চোখের নীচের কালো দাগ দূর করতে পারেন। এর জন্য বেশি কিছুর প্রয়োজন হয় না। কিছু ঘরোয়া উপায় অবলম্বন করার মাধ্যমে এর সমাধান করা যাবে। নিচে এর উপায় গুলো বর্ণনা করা হলো-

১. টমেটো

চোখের নীচের কালো দাগ দূর করতে টমেটো অনেক কার্যকরী ভূমিকা পালন করে। চোখের কালো দাগ দূর করার পাশাপাশি এটি ত্বককে কোমল লাবন্যময় করে। ১ চা চামচ টমেটোর রস ও ১ চামচ লেবুর রস একত্রে মিশিয়ে নিন। এবার এটি চোখের নিচে লাগিয়ে ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি দিনে ২ বার করে ব্যবহার করার চেষ্টা করুন। এছাড়াও টমেটোর রস , লেবুর রস এর সাথে পুদিনা পাতা যোগ করে তৈরি করে নিতে পারেন। এটি আপনার চোখের নীচের কালো দাগ ভিতর থেকে দূর করতে সহায়তা করবে।

২. আলুর পেষ্ট

আলু ত্বকের কালো দাগ দূর করতে খুবই কার্যকরী ভূমিকা পালন করে। আর চোখের নিচের কালো দাগ দূর করতে আলুর জুড়ি নেই।

১/২ টি আলু নিয়ে পেষ্ট করে রস বের করে নিন। এবার ছোট ছোট তুলার বল তৈরি করে সেটি আলুর রসের মধ্যে ভিজিয়ে নিন। এখন চোখ বন্ধ করে তুলাটি চোখের ওপর রাখুন। তুলাগুলে এমনভাবে রাখবেন যেন চোখের নিচের কালি পড়া স্থানটি ঢেকে যায়। এভাবে ১০/ ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি নিয়মিত ব্যবহারে চোখের নিচের কালো দাগ দূর হয়ে যাবে।

৩. ঠাণ্ডা চায়ের ব্যাগ

চোখের নিচের কালো দূর করার অন্যতম উপায় হলো টি-ব্যাগ ব্যবহার। টি-ব্যাগ বা চায়ের ব্যাগ ব্যবহারের পর ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। এবার আপনার চোখের ওপর ঠান্ডা চায়ের ব্যাগটি রাখুন। এরপর ১০/ ১৫ মিনিট পর চায়ের ব্যাগ সরিয়ে ফেলুন। এটি দিনে ২/৩ বার ব্যবহার করতে পারেন।এটি নিয়মিত কয়েকদিন ব্যবহার করলে চোখের নিচের কালো দাগ দূর হয়ে যাবে।

৪. ঠান্ডা দুধ

দুধে রয়েছে ভিটামিন এ। নিয়মিত ঠাণ্ডা দুধ ব্যবহার করলে চোখের নীচের কালো দাগ দূর হয়ে যাবে। ঠাণ্ডা দুধের মধ্যে তুলার বল ভিজিয়ে নিন। এবার ভেজা তুলার বল আপানার চোখে ওপর রাখুন। ১০/১৫ মিনিট অপেক্ষা করার পর তুলা সরিয়ে নিন। এরপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি নিয়মিত করলে আপানার চোখের নীচের কালির দাগ দূর হয়ে যাবে।

৫. কমলার রস

চোখের নিচের কালো দূর করার অন্যতম উপায় হলো কমলার রস। কমলার রসের সঙ্গে কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে নিন। এবার এটি চোখের নিচে লাগান। এটি চোখের নীচের কালি দূর করার পাশাপাশি আপনার চোখের গ্লো বহুগুণ বাড়িয়ে দিবে।

৬. বাদাম তেল

রাতে ঘুমানোর পূর্বে চোখের চারপাশে বাদাম তেল দিয়ে ম্যাসাজ করুন। এটি চোখের কালো দাগ দূর করার পাশাপাশি চোখের চামড়া টানটান করে। এটি ব্যবহারে অনেক উপকার পাবেন।

৭. কাজু বাদাম

তরল দুধের সঙ্গে ২/৩ টা কাজু বাদাম বেটে একটি পেস্ট তৈরি করুন। এবার পেস্টটি চোখের চারপাশে লাগান। চোখের চারপাশে বাদাম তেল দিয়ে মালিশ করলেও অনেক উপকার পাবেন।

৮. কাঁচা হলুদ

ত্বকের যত্নে কাঁচা হলুদ খুবই কার্যকরী। কাঁচা হলুদের সাথে নারকেল তেল ও বাদাম তেল মিশিয়ে চোখের নিচে ভালো করে মাসাজ করুন। এরপর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এটি ব্যবহারে অনেক উপকার পাবেন।

৯. ভিটামিন ই ক্যাপসুল

ভিটামিন ই ক্যাপসুলের মধ্যে থাকা তেল চোখের নিচের কালো দাগ দূর করতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই তেল রাতে ঘুমানোর পূর্বে চোখের নিচে লাগান। এরপর সকালে ফেসওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার করে নিন। এভাবে নিয়মিত ব্যবহারে করলে অনেক উপকার পাবেন।

১০. কফি

কফি দিয়েও চোখের নিচের কালো দাগ দূর করা যায়। বাজারে এখন কফি দিয়ে তৈরি নানা ধরনের সৌন্দর্য পণ্য পাওয়া যাচ্ছে। এক চা চামচ কফি বিন পাউডারের সাথে কোকো পাউডার ও মধু একসঙ্গে মিক্স করে একটি প্যাক তৈরি করুন। এবার চোখের নিচেসহ পুরো মুখে লাগান। এরপর শুকিয়ে গেলে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এবার একটি পরিষ্কার তোয়ালে দিয়ে মুখ মুছে ময়েশ্চারাইজার লাগান। ঘুমানোর পূর্বে একবার চোখের চারপাশে বাদাম তেল দিয়ে ভালোভাবে মাসাজ করুন। এই প্যাকটি নিয়মিত ব্যবহার করার ফলে চোখের নিচের কালো দাগ সহজেই দূর হয়ে যাবে।

১১. শসা

শসার মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। এটি চোখের নিচের কালি দূর করতে সত্যি খুবই কার্যকরী। শসা গ্রেট করে দইয়ের সঙ্গে মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। এবার এটি ফ্রিজে রেখে ঠান্ডা করুন। এরপর এই প্যাকটি চোখের নিচে ভালোভাবে লাগান। শুকিয়ে যাওয়ার পর পানি দিয়ে ধুয়ে ওই স্থানে বাদাম বা নারকেল তেল লাগান।

অথবা  শসাকে কেটে চোখের নিচে ৩০ মিনিট রাখুন। তুলোর বলের সাহায্যেও শসার রস ব্যবহার করা করতে পারেন। এতে অনেক উপকৃত হবেন।

চোখের ফোলাভাব দূর করতেও শসা ব্যবহার করা করতে পারেন। আবার আপনি চাইলে মাঝে মাঝে শসার রসের সঙ্গে লেবু যোগ করতে পারেন।

১২. শসার রস + লেবুর রস

শসা এবং লেবুর রসের মিশ্রন ত্বকের বিভিন্ন অসুখের চিকিৎসায় খুবই কার্যকরী পালন করে। শসা এবং লেবুর রস সমান পরিমাণ নিয়ে একসঙ্গে মিক্স করুন। তারপর একটি ছোট তুলোর বলের সাহায্যে এই মিশ্রণটি চোখের নিচের কালো অংশে আলতো করে লাগান। খেয়াল রাখবেন লেবুর রস যেন চোখে না পড়ে। ১০ থেকে ১৫ মিনিট রাখার পর, আপনার মুখটি গরম জল দিয়ে ভালভাবে ধুয়ে ফেলুন।

চোখের নীচের কালো দাগ দূর করতে করণীয় 

পর্যাপ্ত ঘুম 

যতই ঘরোয়া উপায় ব্যবহার করা হোক না কেন, পর্যাপ্ত ঘুম না হলে চোখের নীচের কালো দাগ বা ডার্ক সার্কেল কখনই দূর হবে না। যাদের ঘুমের সমস্যা রয়েছে তাদের চোখের নিচে কালো দাগ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। প্রাপ্তবয়স্কদের প্রতি রাতে কমপক্ষে ৭ থেকে ৮ ঘন্টা ঘুমোনোর প্রয়োজন।

সকালে ঘুম থেকে ওঠার এবং রাতে ঘুমাতে যাওয়ার পূর্বে অন্তত ১০ মিনিটের জন্য আইস শেক নিতে পারেন। একটি পাতলা কাপড় ও টিস্যুতে মোড়ানো চোখের উপর কিছু বরফের টুকরো রাখুন। এটি সারাদিনের ক্লান্তি দূর করে দিবে এবং রাতে ঘুম ভালো হবে।

মানসিক চাপ বা দুশ্চিন্তা দূর করা

চোখের নিচে কালো হওয়ার খুব প্রচলিত একটি কারণ হলো কোন কারণে খুব বেশি চাপে থাকা বা কোন ব্যাপার নিয়ে অতিরিক্ত দুশ্চিন্তা করলে। তাই অতিরিক্ত দুশ্চিন্তা করা থেকে নিজেকে বিরত রাখুন।

পানিশূন্যতা

আমাদের শরীর থেকে অনেক বেশি মাত্রায় পানি বেরিয়ে গেলে ত্বক শুষ্ক এবং শরীর দূর্বল হয়ে পড়ে। এর ফলে চোখের নিচে কালি পড়ে যায়। তাই পর্যাপ্ত পরিমাণে পানি পান করে এর মাত্রাটা ব্যালেন্স করতে হবে।

যেগুলো মেনে চললে চোখের নিচে কালো দাগ পরবে না-

  • ভোরে ঘুম থেকে উঠেই চোখে ঠাণ্ডা পানির ঝাপটা দিন। এতে অনেক উপকার পাবেন এবং এটি চোখের নিচের ফোলাভাব কমাতেও সাহায্য করবে।
  • চোখের নীচে কালোদাগ থেকে মুক্তি পেতে প্রচুর পরিমাণ মৌসুমি শাকসবজি ও ফলমূল খান। এবং পর্যাপ্ত পরিমাণ ভিটামিন সমৃদ্ধ খাবার খাওয়া জরুরি। বিশেষ করে ভিটামিন বি-৬ সমৃদ্ধ খাবার খান। ভিটামিন বি-6 সমৃদ্ধ খাবারের অভাবে চোখের নিচে কালো দাগ বা ডার্ক সার্কেল হয়ে থাকে।
  • মাল্টিভিটামিন, ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়াম খেলেও চোখের নিচের কালো দূর হয়ে যায়্।
  • লবণ কম খাওয়ার চেষ্টা করুন। 
  • যদি আপনার চোখ কচলানোর বা চোখে ঘষার অভ্যাস থাকে, তাহলে এই অভ্যাস পরিহার করুন। কারণ এটি ত্বকের নিচের রক্ত কণাগুলোকে ক্ষতিগ্রস্ত করে। চোখে নিচে নিয়মিত ঠান্ডা সেঁক দিতে পারেন।
  • পরিমিত ঘুমের অভ্যাস গরে তুলুন। প্রতি রাতে অন্তত সাত থেকে আট ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন।
  • পর্যাপ্ত পরিমাণে বিশুদ্ধ পানি পান করুন। তবে রাতে ঘুমানোর পূর্বে বেশি পানি পান করা উচিত নয়।
  • অতিরিক্ত বালিশ মাথার নিচে ব্যবহার করতে পারেন। এটি প্রায়ই চোখের ফোলাভাব কমাতে সহায়তা করে।
  • ধূমপান করা থেকে বিরত থাকুন।
  • দুশ্চিন্তা এবং মানসিক চাপ থেকে দূরে থাকুন।
  • যদি রোদে বের হন তবে সানগ্লাস ব্যবহার করতে পারেন।

শেষ কথাঃ

আমাদের দেহের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হলো চোখ।  চোখ সৌন্দর্যের একটি বিশেষ অংশ। কারো সাথে সামনা সামনি কথা বলার সময় চোখের দিকেই সবার প্রথম নজর পড়ে। কিন্তু চোখের নিচে যদি কালো দাগ পড়ে তবে তা চোখের সৌন্দর্যটাই নষ্ট করে দেয়।  তাই চোখের সৌন্দর্যকে বজায় রাখার জন্য  উপরে কিছু  ঘরোয়া উপায় বর্ণনা করা হলো যা চোখের জন্য ক্ষতিকারক নয় বরং চোখের জন্য খুবই উপকারী।  অনেকেই আছেন যারা চোখের কালো দাগ দূর করার জন্য বাজার থেকে বিভিন্ন ক্রিম ব্যবহার করে যা  চোখের জন্য খূবই ক্ষতিকর। তাই  চোখের সৌন্দর্যকে বজায় ঘরোয় উপায় অবলম্বন করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url