মুখের ব্রণ ও কালো দাগ দূর করার বাজারের সেরা ৮ টি ক্রিম

মুখের ব্রণ ও কালো দাগ দূর করার বাজারের সেরা ৮ টি ক্রিম

মুখের ব্রণ ও কালো দাগ দূর করার ক্রিম: চেহারা হল মানুষের সকল সুন্দর্য্যের মূল।চেহারার মধ্যে যদি ব্রণ বা কালো দাগ থাকে তাহলে মানুষের সামনে যেতে খুবই লজ্জা হয়। এর জন্য অনেক দুশ্চিন্তায় ভুগতে হয়। তাই আজকে আপনাদের জন্য এমন আট টি ক্রিম বা ফেসওয়াশ এর কথা বলবো যা নিয়মিত ব্যাবহারে মুখের সকল দাগ ও ব্রণ দ্রুত দূর হয়ে যাবে এবং চেহারা হবে খুবই উজ্জ্বল। তাহলে জেনে নেই আট টি ক্রিম এর নাম ও তার ব্যবহারের নিয়ম।

মুখের ব্রণ ও কালো দাগ দূর করার  ৮ টি ক্রিম ও তার ব্যবহার 

মুখের ব্রণ বা কালো দাগ সহজে দূর করা যেতে পারে। বিভিন্ন উপায়ে মানুষ দূর করে। তারমধ্যে একটি হল ক্রিম। নিচে ব্রণ বা কালো দাগ দূর করার ৮ ক্রিমের নাম ও বিস্তারিত নিচে দেওয়া হলঃ

১/ Garnier Acno Fight 6 in1 Pimple Clearing Face Wash (গার্নিয়ার একনো ফাইট সিক্স ইন ওয়ান পিম্পল ক্লিয়ারিং ফেস ওয়াশ) :

 প্রথমত ছেলেদের ত্বকের যত্নে এই ক্রিমটি  একটি অন্যতম পণ্য। সাধারণত যাদের ত্বক খুব বেশি  তৈলাক্ত তাদের জন্য এই ক্রিমটি  খুবই ভালো। এই  ক্রিমটিতে  আছে  পুদিনা ও লেবুর নির্যাস। যা আপনার ত্বক গভীর থেকে গভীরে পরিষ্কার করে। এবং আপনাকে দিবে  সতেজ অনুভূতি ।

আবার  এতে থাকা ভ্যাকসিনিয়াম মার্টিলাস যা  ফলের নির্যাস। যা ত্বকের পুষ্টি জোগায় এবং ত্বককে গভীর থেকে ময়েশ্চারাইজ করে তুলে ।

এতে আরো  আছে  অ্যান্টি এজিং ও অ্যান্টি অক্সিডেন্ট ফর্মুলা। যা আপনাদের ত্বকের অতিরিক্ত তেল বের করে আনতে সাহায্য করে এবং ব্রণ থেকে খুব সহজেই  মুক্তি  দেয়।

আরো পড়ুন! 

২। Mankind Acnestar removal gel (ম্যানকাইন্ড অ্যাকনেস্টার রিমুভাল জেল) 

acnestar-pimple-gel

এটি  হলো একটি ক্লিন্ড্যামাইকিন নিকোটিনামিড জেল।  যা আমাদের  ত্বকের বিভিন্ন ক্ষত দূর করতে সাহায্য করে এবং ব্রণের  বিভিন্ন রকমের ব্যাকটেরিয়া থেকে ত্বককে সুরক্ষা দেয়। এই ক্রিম  ছেলে  ও মেয়ে উভয়ই ব্যবহার করতে পারবে।  আবার যাদের ব্রণ সমস্যা রয়েছে তারা ও ব্যবহার করতে পারবে।

এই ক্রিম  আপনার ব্রণকে  শুকিয়ে পুরোপুরি নিরাময় করতে  পারে।  যা ২ – ৩ দিন সময় নিবে। এই ক্রিম  রাতে ব্যবহার করে সকালে মুখ ভালো ভাবে  ধুয়ে ফেলতে হবে। এটি  দামেও অনেক সাশ্রয়ী,  যা সবার ক্ষেত্রে ক্রয় করা সম্ভব। দাম মাত্র ৯৫ টাকা।

৩। Nivea Whitening Oil Control Moisturizer for Men (নিভিয়া হোয়াইটেনিং অয়েল কন্ট্রোল ময়েশ্চারাইজার ফর ম্যান) 

Nivea-for-Men-Oil-Control-Moisturizer

যেইসব  ছেলেদের ত্বক খুব  তৈলাক্ত তাদের ত্বকের মূল সমস্যা হলো  তেল ও সেবাম। শুধুমাত্র  যে ছেলেদেরই এই সমস্যা  হয় তা নয়, মেয়েদেরও এই সমস্যায় পরতে হয় ।  আবার যারা দিনের বেশির ভাগ সময় ধরে  বাইরে থাকে তাদের ত্বকে অনেক  ধূলাবালি জমে থাকে।

তাদের জন্য এই ময়েশ্চারাইজার ক্রিমটি খুব ভালো কাজ করে।  এটি ২ – ৪ ঘন্টা আপনার ত্বকের তৈলাক্তভাব দূর ক করবে, তার সাথে  আপনার ত্বককে উজ্জ্বল  ধরে রাখতে সাহায্য করবে। এটির মূল ও খুবি কম।, দাম ১২০ টাকা।

ছেলেদের তৈলাক্ত ত্বকের জন্য এই ক্রিমটি  খুব ভালো মানের একটি ময়েশ্চারাইজার। যা ব্যবহারে ভালো উপকার পাওয়া যায়।

৪। The Body Shop Tea Tree Skin Clearing Face Wash (দ্যা বডি শপ টি ট্রি স্কিন ক্লিয়ারিং ফেস ওয়াশ)

এই ফেসওয়াশটি তুলনামূলক  ভাবে অনেক দামী। এটা মূল  প্রায় ৮৮০ টাকা। ব্রণ ও ব্রণের দাগ দূর করতে  এটি খুবই কার্যকরী একটি ফেস ওয়াশ। যাতে আছে  প্রাকৃতিক চা পাতার নির্যাস যা আপনার ত্বককে পরিষ্কার করে  ও সতেজ রাখতে সাহায্য  করে।এর সাথে এটি ব্রনের দাগ বা ছোপ দূর করতে সাহায্য করে থাকে। এই ক্রিমটি ছেলে ও মেয়ে উভয়ের জন্যই টোনার বা ফেস মাস্কের মত কাজ করে।

৫। Clean & Clear Pimple Clearing Face Wash (ক্লিন অ্যান্ড ক্লিয়ার পিম্পল ক্লিয়ারিং ফেস ওয়াশ) 

Clean-Clear-Pimple-Clearing-Face-Wash

 স্যালিসাইলিক অ্যাসিডের ফর্মুলায় দিয়ে  তৈরি যা  আমাদের ত্বকে গভীরে পৌছে  ত্বককে করে  পরিষ্কার ও ব্রণের জীবাণু ধ্বংস করতে সাহায্য করে এবং ত্বকের অতিরিক্ত তেলকে  দূর করতে সহায়তা করে থাকে । এছাড়া ব্রণের ত্বকের লালচে ভাব হওয়া দূর করে। এটির দাম মাত্র ৭০ টাকা।যা সবার পক্ষেই ক্রয় করা সম্ভব। 

আরো পড়ুনঃ মেয়েদের স্থায়ীভাবে ফর্সা হওয়ার ক্রিম

৬। Nivea Men Dark Spot Reduction Face Wash (নিভিয়া ম্যান ডার্ক স্পট রিডাকশন ফেস ওয়াশ

Nivea-Men-Dark-Spot-Reduction-Face-Wash

যদি কারো  ত্বক  খুব বেশি তৈলাক্ত হয় ও  ত্বকে ব্রণ থাকে  এবং ব্রণের দাগ  ও থাকে। তাদের জন্য  এই পণ্যটি  খুব কার্যকরী হবে। এটি ব্রণের দাগ দূর করতে সাহায্য করে তার সাথে  সাথে ত্বকের তৈলাক্ততা ও ধূলাবালিও দূর করে থাকে এটি কিনতে পারবেন মাত্র ১২০ টাকায়। 

 এই ক্রিমটিতে আছে  কিছু শক্তিশালী উপাদান, যেমন – লিকোরাইস, জিঙ্কো পাতা, ভিটামিন ই ও হোয়াইটেন্ট ভিটা কমপ্লেক্স প্লাস। যা মানুষের  ত্বকের  নানা রকম সমস্যা  দূর করতে সক্ষম।

৭। Pond’s Men Oil Control Face Wash (পন্ডস ম্যান অয়েল কন্ট্রোল ফেস ওয়াশ) 

Ponds-Men-Oil-Control-Moisturizer

যাতে আছে  হ্যাজেল ও মুলতানি মাটি। যা  ত্বক দ্বারা দ্রুত শোষিত হয়ে থাকে এবং ত্বকের গভীর থেকে তেল, ধূলা ময়লা বের করে নিয়ে আসে। ত্বকে করে তুলে আর সুন্দর এবং মসলিন।

এছাড়া এতে আছে স্যালিসাইলিক অ্যাসিড। যা ত্বকে থাকা ব্রণের জীবাণু ধবংস করে  দেয় এবং ব্রণের পুরানো ক্ষত  গুলো ঠিক করতে সহায়তা করে থাকে। 

৮। Garnier Men Oil Clear Fairness cream (গার্নিয়ার ম্যান অয়েল ক্লিয়ার ফেয়ারনেস ক্রীম) 

Garnier-Men-Oil-Clear-fairness-cream

এটি আপনার  ত্বকের তৈলাক্ততা যদি  আপনার ত্বকের উজ্জ্বলতা নষ্ট করে দেয়। সে ক্ষেত্রে  আপনার উচিত এই ক্রীমটি ব্যবহার অবশ্যই  করা। এটি  ব্রণ সমস্যাতেও কার্যকরী ভূমিকা রাখতে সাহায্য করে।

এর মূল  হবে ২২০ টাকা।

 আবার মুখের কালো দাগ দূর করার ক্রিমের নাম হলোঃ  মুখে  ছোট ছোট ব্রন ও ব্রনের কালো  দাগ দুর করে বেটনোভেট ক্রিম , UPTAN FACE PACK , Mederma নামের  একটা ক্রীম আছে,  যা ব্যবহার করতে পারেন ইচ্ছে করলে। 

মূখের  ব্রণ ও কালো দাগ দূর করার ঘরোয়া কিছু উপায় বা কিছু পরামর্শ

 ১. ব্রণ দূর করার জন্য  বা ব্রণ না হওয়ার জন্য  আপনাকে বেশি বেশি পানি খেতে হবে। দিনে অন্তত ৭-৮ গ্লাস পনি খাবেন। 

২. ব্রণ হওয়া জায়গায় কখনো নখ লাগাবেন না এতে ভাল তো দূরের কথা হিতে বিপরীত হবে। সমস্যা আরো বাড়বে। নখ দিয়ে খুঁচালে বা চাপ দিলে নখের কারণে আরো দাগ হয়ে যাবে। তাই চুলকালে ও হাত দিবেন না। ভাল একটা কাপড় দিয়ে উপরে হালকা লাগাবেন যেন চুলকানি চলে যায়। 

৩. বাহির থেকে আসার পরই পানি দিয়ে মুখ ধুয়ে নিন। কেননা ঘামে চেহারা তৈলাক্ত হয়ে থাকে যা থেকে ব্রণ হতে পারে। তাই আপনার চেহারায় যখনি তৈলাক্ত মনে হবে সাথে সাথে মুখ ধুয়ে নিন। 

৪. মুখের  কালচে বা কালো  দাগ দূর করতে মধু ব্যবহার করা যেতে পারে । তাই  প্রতিরাতে তুলা দিয়ে নরম বল বানিয়ে তা  নিমপাতার  সেদ্ধ পানিতে ভিজিয়ে তা  মুখে লাগিয়ে নিতে হবে। এতে  করে ছোট ছোট ব্রণ, ক্ষত চিহ্ন, মুখের কালো দাগ দূর হবে ইনশাআল্লাহ। 

শেষ কথা 

 আশা করি সকল সহজ নিয়ম ও  ঘরোয়া উপায়ে মুখের ব্রন দূর এর সাথে মুখের ব্রনের কালো দাগ দূর কারতে পারবেন।এই নিয়ম গুলো মেনে চললে ভালো উপকার পাবেন।আশা করা যায়।


Next Post Previous Post
10 Comments
  • নামহীন
    নামহীন ২৯ মে, ২০২২ এ ১১:৩০ PM

    Home delivery deya jabe

    • Admin
      Admin ৩০ মে, ২০২২ এ ৪:৩৫ AM

      সব গুলো কনফেকশনারি, ডিপার্টমেন্টাল স্টোর এইরকম বড় বড় দোকানে পেয়ে যাবেন। আমরা বিক্রি করি না।

  • নামহীন
    নামহীন ১৫ জানুয়ারী, ২০২৩ এ ৯:১৩ PM

    ভাই আমার মুখে অনেক কালো দাগ এবং ব্রণ আমি এগুলার জন্য অনেক কিছু ব্যবহার করেছি কাম হইতেচে না আর আগের ছেও অনেক কালো হয়ে গেছি এগুলা কনো উপাই আছে,,,,

    • Admin
      Admin ১৫ জানুয়ারী, ২০২৩ এ ১০:৫৫ PM

      বাজারের কোন প্রোডাক্ট ভাল নাকি খারাপ সেটা না জেনে মুখে দিবেন না। যেটা আপনার মুখের সাথে স্যুট করে এমনটা ব্যবহার করবেন। প্রাকৃতিক উপায় গুলো চেষ্টা করবেন এটা ভাল হবে। আর যদি সমস্যা বেশি মনে হয় তাহলে স্কিনের ডাক্তার দেখান। ভাল হবে।

  • নামহীন
    নামহীন ২ ফেব্রুয়ারী, ২০২৩ এ ৪:৫৮ PM

    এলার্জি জনিত কারনে শরীরে অনেক কালো দাগ হয়ে গেছে, শরীরে কালো দাগ দূর করার জন্য কি করতে পারি?

    • Admin
      Admin ৩ ফেব্রুয়ারী, ২০২৩ এ ৯:২৫ AM

      যদি এলার্জির সমস্যা এখনো থাকে তাহলে না বুঝে কো কিছুই ব্যবহার উচিৎ হবেনা। এলার্জির ডাক্তার দেখাতে পারেন। পাশাপাশি একজন স্কিন বিশেষজ্ঞ ডাক্তার দেখাতে পারেন।

    • নামহীন
      নামহীন ১৪ এপ্রিল, ২০২৩ এ ২:১৬ PM

      Assalamu alaikum, vaiya amar muke onek brun,, balo ekti krimer nam bolun,, sate sate balo hoye jay

    • Admin
      Admin ১৫ এপ্রিল, ২০২৩ এ ৯:৫৮ PM

      Somossa besi hole....skin er doctor dekie osud khan...sb teke valo hobe.....cream onk ase...kon ta suite kore buja muskil....doctor dekhan age....

  • নামহীন
    নামহীন ২০ আগস্ট, ২০২৩ এ ১২:৩১ PM

    Amar muke kalo dag ase onek ki dewa jay please aktu bolben

    • Admin
      Admin ২১ আগস্ট, ২০২৩ এ ১:২৯ PM

      Upore ullekhito...cream gulor j kono akta try korte paren...tobe...sob theke valo hobe....skin er doctor dekhie doctor er poramorsho onujayi try kora.

Add Comment
comment url