বগলের গন্ধ কমানোর উপায়। বগলের গন্ধ কমানোর স্প্রে

বগলের গন্ধ কমানোর উপায়: আসছে গরমের সময়।এই সময় প্রচুর গরমের কারনে শরীর থেকে প্রচুর ঘাম  বের হয়ে থাকে ।এই   অতিরিক্ত ঘামের কারনে অনেকের শরীরে দুগর্ন্ধ  আসতে থাকে। আবার কিছু কিছু মানুষ আছে যাদের ঘাম হলে ওহ কোন  দুর্গন্ধ আসে না।  অতিরিক্ত ঘামের কারনে  আমাদের বগলের নিচে দুর্গন্ধ হয়ে থাকে। এর কারনে অনেক অস্বস্তি লাগে। আবার অনেক সময় বিরক্তিকর অনুভব হয়। আর তাই যদি বগলের দুর্গন্ধের দূর করতে চান, তাহলে কিছু ঘরোয়া উপায়ে এবং পাশাপাশি স্প্রে এর মাধ্যমে বগলের দুর্গন্ধ দূর করতে পারেন।

বগলের গন্ধ কমানোর উপায়। বগলের গন্ধ কমানোর স্প্রে

বগলের গন্ধ কমানোর উপায় 

আজকের এই আর্টিক্যালে আমরা জানবো বগলের গন্ধ কমানোর উপায়বগলের গন্ধ কমানোর স্প্রে। এবং বগলের গন্ধের কারণ ঘরোয়া উপায় ও কিছু পরামর্শ। আশা করি যাদের এই সমস্যা বেশি হয়ে থাকে তাদের খুবই উপকার হবে। 

বগলে দুর্গন্ধের কারণ

অ্যাপোক্রাইন গ্ল্যান্ডস বা গ্রন্থি  নামের যে পদার্থ আমাদের বগলের নিচে থাকে,  আর তাই সেখান থেকেই এক ধরনের গন্ধহীন তরল পদার্থ বের হয়ে থাকে । আর তাই এটিকে আমরা বগলের ঘাম বলে জানি।  আমাদের ত্বকে যখন ব্যাকটেরিয়া সংস্পর্শে আসে ঠিক তখনই  আমাদের বগলের নিচে  গন্ধ যুক্ত ঘাম হয়। আর তাই এই গ্রন্থি আমাদের  বয়ঃসন্ধিকালের আগ পর্যন্ত কাজ করে না। আর  তাই  আমাদের বয়ঃসন্ধিকালের পরের সময়  আমাদের শরীরে ঘামের দুর্গন্ধ আসে। 

আবার অনেকের শরীরে তেমন ঘাম হয় না।আবার এমন ও মানুষ আছে যাদের শরীরে অনেক  বেশি ঘাম হয়ে থাকে।  অনেকেই আছে যাদের হাত পা থেকে শুরু করে তাদের বগলের নিচে খুব বেশি ঘাম হয়ে থাকে। আর তাই এই সমস্যাকে বলে থাকে  হাইপার-হাইড্রোসিস।  আর তাই যদি কারর এই ধরনের সমস্যা  খুব বেশি হয়ে থাকে তবে অবশ্যই তাকে ভালো চিকিৎসকের সাথে পরামর্শ করা উচিৎ 

আমাদের মধ্যে অনেকেই আছে যে প্রতিদিন গোসল করে না।অনেক সময় দেখা যায় গোসল না করার কারনে ঘাম হয় আর এই ঘামের ফলে শরীরে ও  বগলে  দুর্গন্ধ হয়। আবার অনেকেই আছে যে  সঠিকভাবে  গোসল করে না আবার তারা নিজেদের শরীর  গসলের সময় ভালোভাবে পরিষ্কার ও করে না।যার ফলে তাদের শরীর ও তাদের বগলের থেকে  দুর্গন্ধ আস্তে থাকে।তাই সবার উচিত  প্রতিদিন সঠিক নিয়মে নিজের শরীরকে পরিষ্কার পরিচ্ছন্ন করে রাখা।

বগলের গন্ধ দূর করার ঘরোয়া উপায় 

১. আপেল সিডার ভিনেগার

আপেল সিডার ভিনেগারটি আমাদের শরীরের ময়লা ঘাম এবং পরিস্কার রাখতে সাহায্য করে।এই আপেল সিডার ভিনেগারটি শরীরের  ও বগলের দুর্গন্ধ দূর করতে বেশ কার্যকর একটা প্রডাক্ট। যা আপনার শরীররে দুর্গন্ধ দূর করতে সাহায্য করে এবং শরীরেকে রাখে একদম ফ্রস। এই আপেল সিডার ভিনেগারটি একটি তুলার মধ্যে ভিজিয়ে  আমাদের বগলের নিচে লাগিয়ে নিতে পারে কমপক্ষে ১৫ মিনিটের মতো। 

এর পর বগল ভালো ভাবে পরিস্কার করে নিতে হবে।এতে আপনার বগল থেকে কোন রকম দুর্গন্ধ হবে না।আপনি থাকবেন একদম ফ্রেস।তাই চাইলে শরীরের দুর্গন্ধ দূর করতে এই আপেল সিডার ভিনেগার ব্যবহার করতে পারেন।

২. বেকিং সোডা

বগলের দুর্গন্ধ  দূর করতে বেকিং সোডা অনেক বেশি সাহায্য করে। প্রথমে  এক চামচ বেকিং সোডা নিয়ে তার সাথে এক চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে কিছুখন  আপনার বগলের নিচে লাগিয়ে রাখুন। এর পর ১৫ মিনিট হলে তা ধুয়ে ফেলুন।এতে কতে বগলের দুর্গন্ধ দূর হয়ে যাবে।

৩. লেবুর রস

সাধারণত লেবু আমাদের শরীরের জন্য খুবি উপকারি। আর যেমন শরীরের জন্য উপকারি তেমনি আমাদের শরীরের ঘামের ও বগলের দুর্গন্ধ দূর করতে ও সাহায্য করে। তাই বগলের দুর্গন্ধ দূর করতে  গোসল করার আগে একটি লেবু পিস পিস করে কেটে  সেই টুকরো করা লেবুর অংশ আপনার বগলের নিচে ভালো করে ঘষতে  হবে।এতে করে আপনার বগলের কালো দাগ চলে যাবে এবং এর সাথে বগলের  দুর্গন্ধ ও দূর হয়ে যাবে আশা করি। তাই এই পদ্ধতি ব্যবহার করতে পারেন।   

৪. গোলাপজল

গোলাপজল আমরা অনেকেই মুখে দিয়ে থাকি। আবার কখন কখনো ঘরে ছিটিয়ে থাকি। আপনি চাইলে গোলাপজল  আপনার  বগলে ব্যবহার করতে পারেন। একটি তুলার সাহায্যে  গোলাপজল নিয়ে  তা বগলের নিচে ভালো ভাবে লাগিয়ে রাখতে পারেন। ২০ মিনিট পরে তা ভালো করে পানি দিয়ে পরিস্কার করে নিতে পারেন।

৫. বেবি পাউডার 

 আমরা অনেকেই আছি যে বাহিরে যাওয়ার আগে পাউডার  দিয়ে থাকি। পাউডার বগলে দিলে  অতিরিক্ত গরমে ঘামবে না আবার বগল থেকে দুর্গন্ধ ও আসবে না । তাই চাইলে বাহিরে বের হওয়ায় সময় বগলে বেবি পাউডার ব্যবহার করতে পারেন।

৬. চন্দনের গুঁড়া

আমরা অনেকেই আছি চন্দনের গুড়া মুখকে সুন্দর করে তুলার জন্য মুখে লাগিয়ে থাকি। এই গুড়া যেমন মুখে লাগাতে পারি । তেমন  আপনারা চাইলে সামান্য পানির সাথে  চন্দলের গুড়া ঘন করে পানির সাথে মিশিয়ে একটা প্যাক বানিয়ে তা বগলের নিচে লাগিয়ে রাখতে পারেন। এর পর মিশ্রণটি শুকিয়ে এলে তার পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।এতে করে বগলের দুর্গন্ধ দূর হয়ে যাবে।

বগলের গন্ধ কমাতে করণীয়

১. পানির বিকল্প নেই তাই আমাদের উচিত প্রচুর পরিমানেত পানি পান করা। তাই বেশি করে পানি পান করতে হবে। এতে করে যেন পানির ঘাটতি না থাকে শরীরে। 

২. প্রতিদিন বেশি করে সবুজ শাকসবজি এবং ফলমুল খেতে হবে।

৩. ভাজাপুরা খাবার খাওয়ার থেকে বিরত থাকুন এবং  ফাস্টফুড জাতীয় খাবার কম খান।

৪. অ্যান্টিব্যাকটেরিয়াল  এবং ভালো মানের সাবান দিয়ে প্রতিদিন সঠিক নিয়মে  গোসল করুন।

৫. পরিস্কার কাপড় পরিধান করুন এবং একই কাপড় বার বার না পরুন।

৬. বাড়িতে বসে কিছু ব্যায়াম করুন। 

৭. বগলের নিচে  সব সময় পরিস্কার রাখুব এবং চাইলে শেভ করে রাখতে পারেন।

৮. অতিরিক্ত পেঁয়াজ, রসুন  না খেয়ে তা পরিমাণ মতো খান। 

৯. ক্যাফেইন জাতীয় অথবা অ্যালকোহলজাতীয় পানীয় না খাওয়াই ভালো। চাইলে এইসব বর্জন করতে পারেন।

১০. ধূমপান থেকে বিরত থাকাই ভালো। ধুমপানের কারনে শরীর থেকে গন্ধ আসে।তাই এটি এড়িয়ে চলাই ভালো  

বগলে দুর্গন্ধের প্রতিকার

১। নিয়মিত সাবান দিয়ে গোসল করতে হবে। যে ধরনের  কাজ করলে শরীর থেকে ঘাম বের হয়। যেমন ব্যায়াম করার ফলে এবং খেলাধুলা করার পর প্রচুর ঘাম বের হয়।তাই এইসব করার পর শরীরের ব্যাকটেরিয়া প্রতিরোধ করতে খুব  ভালো মানের সাবান দিয়ে গোসল করতে হবে।

২।  খুবই হাল্কা কাপড় পরিধান করা,  এবং তা সুতির হলে ভালো হয়,এইসব কাপড় পরা। তাই যদি কারোর বেশি পরিমানের ঘাম হয় সে ক্ষেত্রে ঢিলাঢালা কাপড় পরাই ভালো। আর এইসব সুতি কাপড়রের মধ্যে দিয়ে বাতাস চলাচল করতে পারে।যার ফলে শরীর ও ঠান্ডা থাকে।

৩।বাহিরে কোথাও গেলে পাউডার ব্যবহার করা।এতে করে ঘাম কম হয়।দুর্গন্ধ হয় না।

৪। বডি স্প্রে ব্যবহার করা। খুব ভালোমানের বডি স্প্রে গোসল করার পর  পর  ডিওডোরেন্ট ও  কোথাও যাওয়ার আগে পারফিউম দিয়ে যাওয়া।যা আপনাকে ঘামের গন্ধ থেকে সতেজ করে রাখবে। 

বগলের গন্ধ কমানোর স্প্রে 

বগলের দুর্গন্ধ দূর করার জন্য বাজারে অনেক স্প্রে বা পারফিউম পাওয়া যায়। যা ব্যবহার করলে দুর্গন্ধ দূর হয়। কিছু স্প্রে ব্যবহারে বগলের নিচে ঘাম হওয়া কমে যায়। নিচে কয়েকটি উল্লেখ করেছি আশা করি এই গুলো ব্যবহারে খুব ভাল ফলাফল পাবেন। 

১. Men Rexona

বগলের গন্ধ কমানোর উপায়। বগলের গন্ধ কমানোর স্প্রে
Men Rexona picture Source : Online

 ২. Nivea Men

বগলের গন্ধ কমানোর স্প্রে
Nivea men picture Source : Online

৩. AXE APOLLO

বগলের গন্ধ কমানোর স্প্রে
Axe apollo picture Source : Online

৪. Nivea Anti-perspirant

বগলের গন্ধ কমানোর স্প্রে
Nivea picture Source : Online

শেষ কথা 

বগলের গন্ধ কমানোর উপায় গুলো মেনে চললে আশা করি খুবই উপকৃত হবেন। উক্ত বিষয় গুলো মেনে চলার পরে ও যদি আপনার  বগলের নিচে ঘাম এবং তা থেকে দুর্গন্ধ হয়, যদি কোনো উপায়ে তা না কমে তাহলে অবশ্যই আপনাকে ভালো চিকিৎসকের পরামর্শ নিতে হব ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url