সুভা গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর 2023

সুভা গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর : 'সুভা' রবীন্দ্রনাথ ঠাকুরের জনপ্রিয় একটি ছোট গল্প যা নবম- দশম শ্রেণির  বাংলা প্রথম পত্রের পাঠ্য গল্পে অন্তর্ভুক্ত করা হয়েছে। এ গল্পে সুভা নামক এক বাকপ্রতিবন্ধী মেয়ের করুণ কাহিনী বর্ণনা করেছেন।

সুভা গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর 2023

আপনাদের জনপ্রিয় ওয়েবসাইট পাঁচমিশালী তে আজকে নবম-দশম শ্রেণির বাংলা বইয়ের 'সুভা' গল্পের ১৮ টি সৃজনশীল প্রশ্ন ও উত্তর প্রদান করা হবে। উত্তর গুলো আমরা পিডিএফ আকারে দেওয়া থাকবে। ডাউনলোড করে অফলাইনে ও পড়তে পারবেন।

সুভা গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর 2022

সুভা গল্পের মূলভাব

' সুভা ’ গল্পটি রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত গল্পগুচ্ছ থেকে সংকলিত করা হয়েছে।
বাকপ্রতিবন্ধী কিশোরী সুভার প্রতি লেখকের হৃদয় নিংড়ানো ভালোবাসা ও মমত্ববোধে গল্পটি অমর হয়ে আছে। সুভা কথা বলতে পারে না। মা মনে করেন, এ-তার নিয়তির দোষ, কিন্তু বাবা তাকে ভালোবাসেন। আর কেউ তার সঙ্গে মেশে না-খেলে না। কিন্তু তার বিশাল একটি আশ্রয়ের জগৎ আছে। যারা কথা বলতে পারে না সেই পোষা প্রাণীদের কাছে সে মুখর। তাদের সে খুবই কাছের জন।

আর বিপুল নির্বাক প্রকৃতির কাছে সে পায় মুক্তির সনদ। ‘ সুভা গল্পের মাধ্যমে রবীন্দ্রনাথ ঠাকুর বিশেষ চাহিদাসম্পন্ন শিশুর মন ও চিন্তা, আবেগ ও অনুভূতির সূক্ষ্মতর দিকগুলো উপস্থাপন করেছেন। বর্তমান সমাজে বিকশিত সেসব শিশুর প্রতি আমাদের সকলের মমত্বশীল দৃষ্টিভঙ্গি প্রদানে সহায়তা করে সুভা এই গল্প।

আরো পড়ুনঃ বঙ্গবাণী কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর

এস এস সি বাংলা ১ম পত্র সৃজনশীল প্রশ্ন সুভা

সৃজনশীল প্রশ্ন ১ : দুই পুত্রসন্তানের পর কন্যাসন্তান পলাশ বাবুর পরিবারে আনন্দের বন্যা নিয়ে এল। নাম রাখা হলাে কল্যাণী'। সকলের চোখের মণি কল্যাণী বেড়ে ওঠার সঙ্গে সঙ্গে পলাশ বাবু বুঝতে পারলেন, বয়সের তুলনায় কল্যাণীর মানসিক বিকাশ ঘটেনি। কিছু বললে ফ্যালফ্যাল করে চেয়ে থাকে। কল্যাণীর বিয়ের কথাবার্তা চলছে। পলাশ বাবু কল্যাণীর সবই বরপক্ষকে খুলে বললেন। সব শুনে বরের বাবা সুবােধ বাবু বললেন, ‘পলাশ বাবু কল্যাণীর মতাে ছ ছেলেও তাে হতে পারত, কাজেই কল্যাণীমাকে ঘরে নিতে আমাদের কোনাে আপত্তি নেই।'

ক. সুভার গ্রামের নাম কী?

খ, পিতা-মাতার নীরব হৃদয়ভার'- কথাটি দ্বারা লেখক কী বােঝাতে চেয়েছেন?

গ. উদ্দীপকের প্রথম অংশের বক্তব্যে কল্যাণী ও সুর যে বিশেষ দিকটির সঙ্গতি দেখানাে হয়েছে তা ব্যাখ্যা কর। 

ঘ. কল্যাণী ও সুভা একই পরিস্থিতির শিকার হলেও উভয়ের প্রেক্ষাপট ও পরিণতি ভিন্ন।'- বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ২:  প্রমিতা ভালাে গান করে সকল পর্যায়ে বেশ সুনাম কুড়িয়েছে। তাকে নিয়ে তার পরিবারের অনেক গর্ব। হঠাৎ সড়ক দুর্ঘটনায় বাকশক্তি হারিয়ে ফেলে সে। গান গাওয়া বন্ধ হয়ে যায় প্রমিতার। একসময় যারা তার বন্ধু ছিল তাঁরা একে একে কেটে পড়ে। আজ তার পাশে | কেউ নেই। সেও ধীরে ধীরে নিজেকে গুটিয়ে নেয়, সবার থেকে চোখের আড়াল হয়ে একাকিত্বকে সঙ্গী করে দিন কাটে তার।

ক. প্রতাপ সুভার মর্যাদা বুঝত কেন?
খ.সুভাকে সুভার মা বিধাতার অভিশাপ মনে করে কেন? ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের প্রমিতার নিজেকে গুটিয়ে নেয়ার মধ্য দিয়ে সুভার মানসিকতার কোন দিক প্রকাশিত হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. প্রমিতা ও সুভার প্রতি পরিজনদের আচরণ কীরূপ হলে তাদের জীবনের পরিণতি ভিন্ন হতে পারত? যৌক্তিক মতামত দাও। 

সৃজনশীল প্রশ্ন ৩: মেঘনার তীরবর্তী গ্রামে বেড়ে ওঠা দুরন্ত কিশাের জুনায়েদ দশম শ্রেণির ছাত্র। ক্লাসে সবচেয়ে প্রাণবন্ত ও অসম সাহসী এ, কিশাের। সবকিছুতে তার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ। খেলাধুলা, বন্ধুদের সাথে দুষ্টুমি কোনাে কিছুতে সে পিছিয়ে নেই। হঠাৎ একদিন সড়ক দুর্ঘটনায় সে তার একটি পা হারায়। এতে সে মানসিকভাবে পুরােপুরি ভেঙে পড়ে। পড়ালেখায় মন দিতে পারছে না। তার সর্বদা মনে হতে লাগল এখন আর পড়ালেখা করে কী লাভ হবে? কিন্তু তার সহপাঠীরা তাকে উৎসাহ ও সাহস দিয়ে আবার প্রাণচঞল করে তােলে। সে এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়। সকলে তার সফলতায় খুশি হয়।

ক. সুভা কার কাছে মুক্তির আনন্দ পায়?
খ. মা সুভাষিণীকে নিজের তুটিষরূপ দেখতেন কেন?
গ. উদ্দীপকের জুনায়েদের মানসিকভাবে ভেঙে পড়ার দিকটি 'সুভা' গল্পের সুজার সঙ্গে কীভাবে সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের সহপাঠীদের মতাে মানসিকতা থাকলে সুভা' গল্পের সুভার পরিবারকে বিড়ম্বনার শিকার হতে হতাে-নামন্তব্যটির যথার্থতা বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৪: “অন্ধত্বকে জয় করেছে।
                          কুসুমপুরের কলি।”

দৈনিক প্রতিভা জন্মান্ধ হলেও কুসুমপুরের কলি আজ সঙ্গীত জগতে এক উজ্জ্বল তারকা। আর তা সম্ভব হয়েছে তার মার কারণে। অন্ধত্বের বিষয়টি জানার পরও তিনি হতাশ হননি বরং অন্য যেকোনাে সন্তানের চেয়ে কলি আরাে বড় হবে এই প্রত্যয়ে তাকে লেখাপড়া ও গান শেখাতে শুরু করেন; তার চেষ্টা আজ সফল হয়েছে। তিনি কলির জন্য আজ গর্বিত মা।

ক. 'সুভা' গল্পে একমাত্র কে সুভার মর্যাদা বুঝত?
খ. সুভা' গল্পে ‘গ্রামলক্ষ্মী স্রোতস্বিনী' কথাটি দ্বারা কী বােঝানাে হয়েছে?
গ. উদ্দীপকের বক্তব্যে 'সুভা' গল্পের যে বৈপরীত্য লক্ষণীয় তা ব্যাখ্যা কর।
ঘ. উপযুক্ত পরিবেশ ও পরিচর্যা পেলে সুভাও কলির মতাে হয়ে উঠত- বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৫: বাবা-মা হারা রেজা তার চাচা আমজাদ সাহেবের কাছে থাকে। রেজার একটি হাত ও একটি পা নেই। তবু সে থেমে থাকে না। ক্লাসে ভালাে ফলাফল করায় শিক্ষকগণ তাকে স্নেহ করেন। সহপাঠীরা তাকে সহযােগিতা করে। তবে কেউ কেউ তাকে নিয়ে তামাশা করে। ফলে অনেক সময় মন খারাপ হয়। চাচা তাকে বলে, “মন খারাপ করাে না, এসএসসি পরীক্ষায় ভালাে ফলাফল করে তুমি সবাইকে দেখিয়ে দাও যে তুমিও পার।"

ক. সুভার মা সুভার প্রতি বিরক্ত ছিলেন কেন?
খ. সুভা মনে মনে বিধাতার কাছে অলৌকিক ক্ষমতা প্রার্থনা করত কেন? ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের রেজার সাথে 'সুভা' গল্পের সুভার সাদৃশ্য ব্যাখ্যা কর।
ঘ. সুভার বাবা-মায়ের মানসিকতা যদি রেজার চাচার মতাে হতাে তবে সুভার পরিণতি অন্য রকম হতে পারত উক্তিটি বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৬:  জাবিদ, জহির ও খালিদ তিন বন্ধু একই স্কুলে একই শ্রেণিতে পড়ে এবং একসাথে স্কুলে যায়। জাবিদের মাঝেমধ্যে হেঁটে বিদ্যালয়ে যেতে কষ্ট হয়। পা অবশ হয়ে আসে। পথ চলতে গিয়ে কখনাে কখনাে বসে পড়ে সে। জহির ও খালিদ তাকে সঙ্গ দেয়। এতে তাদের মাঝেমধ্যে স্কুলে পৌছাতে দেরি হয়ে যায়। জাবিদের মায়ের কাছ থেকে জানা যায়, ছােটবেলায় তার ভীষণ অসুখ হওয়ার পর থেকে তার | এ সমস্যাটি দেখা দেয়। বিষয়টি জানতে পেরে জামিল স্যার জাবিদকে সহযােগিতার জন্য খালিদ ও জহিরকে আন্তরিক ধন্যবাদ জানান।

ক. কিশলয়' অর্থ কী?
খ.  তুমি আমাকে যাইতে দিয়াে না, মা'- উক্তিটি ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের জাবিদ আর সুভা' গল্পের সুভার মিল কোথায়? বর্ণনা দাও। 
ঘ. উদ্দীপকের জামিল স্যার ও জাবিদের বন্ধুদের ভূমিকা 'সুভা' গল্পের লেখকের আকাক্ষারই প্রতিফলন বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৭: মেয়েটির নাম আঁখি। চোখে না দেখলেও বিশেষ যন্ত্রের সাহায্যে পড়াশােনা চালিয়ে যায়। বন্ধুদের অন্যতম তিতু' জন্মদিনের উপহার। | হিসেবে আঁখিকে একটি ঝুনঝুন বল উপহার দেয়। এই বলের সাহায্যে ক্রিকেট খেলার ছক্কা মেরে আঁখি তার দলকে বিজয় এনে দেয়।

ক. সুভা দুই বাহুতে কাকে ধরে রাখতে চায়?
খ. সুভা পিতামাতার মনে সর্বদাই জাগরুক ছিল কেন? বুঝিয়ে দাও।
গ. উদ্দীপকে ‘সুভা' গল্পের যে বিশেষ দিকের প্রতিফলন ঘটেছে তা ব্যাখ্যা কর। 
ঘ. “সুভা' গল্পের প্রতাপ’ যদি উদ্দীপকের ‘তিতু হতাে, তাহলে সুভা' গল্পের পরিণতি অন্য রকম হতে পারত।”- উক্তিটি বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৮: সদীপ্ত ও তনয়ার একমাত্র সন্তান মৌনতা। নিটোল চোখের শান্ত মৌনতা কথা বলতে পারে না। তার প্রতি মাঝে মাঝে মায়ের বিরুপ আচরণ মনে খুব দুঃখ দেয়, কিন্তু বাবার আদর ও ভালােবাসায় সে সব দুঃখ ভুলে যায়। সুদীপ্ত কখনােই মেয়েকে বােঝা মনে করেন না বরং তার কাছে মৌনতা সৃষ্টিকর্তার এক বিশেষ উদাহরণস্বরূপ। তাই, মৌনতার সব না বলা ভাষার চাহনি তার কাছে এক গল্পগাথা।

ক.  'সুভা' গল্পে কাকে অকর্মণ্য বলা হয়েছে?
খ. বাক্যহীন মনুষ্যের মধ্যে বৃহৎ প্রকৃতির মতাে একটা বিজন মহত্ত্ব আছে।”- সুভা' গল্পের লেখকের এই উক্তিটি ব্যাখ্যা কর
গ. উদ্দীপকের সুদীপ্ত চরিত্রটি 'সুভা' গল্পের কোন চরিত্রকে প্রতিফলিত করে? ব্যাখ্যা কর। |
ঘ. উদ্দীপকের মৌনতার বাবা সুভা' গল্পের সুভার বাবারই প্রতিচ্ছবি।”- মন্তব্যটি বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৯: পারমিতা জন্মান্ধ। খেলার সাথি না জুটলেও সে নিঃসঙ্গ নয়। বিকেল বেলায় সে বাড়ির দিঘির শান বাঁধানাে ঘাটে গিয়ে বসে। স্নিগ্ধ শীতল জলের সঙ্গে তার দরদ ভরা আলাপ চলে। এ সবের মাঝে সে মুক্তির আনন্দ খুঁজে পায়। পরবর্তীতে পারমিতাকে পাত্রস্থ করার। জন্য তার পিতা-মাতাকে বেশি ভাবতে হয়নি। প্রতিবেশী আলম সাহেব পারমিতাকে তার পুত্রবধূ হিসেবে বরণ করে নেয়।

ক. প্রতাপের প্রধান শখ কী?
খ. সুভার সমস্ত হৃদয় অশুবাম্পে ভরে গেল কেন? বুঝিয়ে গেল।
গ. উদ্দীপকের পারমিতার মুক্তির আনন্দের সাথে সুভার চরিত্রের যে দিকের মিল রয়েছে তা ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের পারমিতার জীবনের পরিণতির বিপরীত চিত্র সুভার জীবনে মর্মবেদনার কারণ ।"- মন্তব্যটি বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ১০:  রিয়ার বয়স সতেরাে পেরিয়ে আঠারােয় পড়েছে। ওর সমবয়সী অনেকেই বিয়ে-থা করে রীতিমতাে সংসারী। কিন্তু রিয়ার জন্ম থেকেই হাত দুটো অসাড় হওয়ায় অন্যদের মতাে তার সংসার করা হয়নি। রিয়ার বিধবা মা সেলিনা বেগম এতে বিচলিত নন। ছােট ছেলে পনেরাে বছরের রাতুলের চেয়ে কোনাে অংশে রিয়ার আদর-যত্ন তিনি কম করেন না। পাড়ার দু'একজন অবশ্য রিয়ার বিকাশের পথে জিন-ভূতের আছরকে দায়ী করে। কিন্তু ওসবকে পাত্তা দেন না সেলিনা বেগম।

ক. সুভা জলকুমারী হলে কী করত?
খ. প্রতাপকে নিতান্ত অকর্মণ্য লােক কেন বলা হয়েছে?
গ. উদ্দীপকের সেলিনা বেগম এবং সুভা' গল্পের সুভার মায়ের বৈসাদৃশ্য ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের রিয়া কি সুভা' গল্পের সুভা? তােমার উত্তরের পক্ষে যুক্তি দেখাও।

সৃজনশীল প্রশ্ন ১১:  জাহেদী সাহেব প্রতিবন্ধীদের জন্য মুসা মিয়া প্রতিবন্ধী স্কুল ও তাদের কর্মসংস্থানের জন্য কিংশুক সেবামূলক প্রতিষ্ঠান গড়ে তােলেন। সংগঠনটি প্রতিবন্ধীদের অধিকার রক্ষায় প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় জনমত গঠন করে। তিনি মনে করেন প্রতিবন্ধীরা সমাজের বােঝা | নয় বরং সম্পদ।

ক. প্রকৃতি সুভার কিসের অভাব পূরণ করে দেয়?
খ. মা সুভাষিণীকে নিজের ত্রুটিম্বরূপ দেখতেন কেন?
গ. উদ্দীপকের জাহেদী সাহেব সুভা' গল্পের কোন দিকটি উন্মােচন করেছেন তা ব্যাখ্যা কর।
ঘ. প্রতিবন্ধীরা সমাজের বােঝা নয় বরং সম্পদ'- উক্তিটি উদ্দীপক ও গল্পের আলােকে ব্যাখ্যা কর।

সৃজনশীল প্রশ্ন ১২: দুই পা আছে কিন্তু উঠে দাঁড়াবার শক্তি নেই। তাতে কী? আত্মবিশ্বাস তাে আছে। তাই তাে জীবনযুদ্ধে দমে যাননি আলমগীর হােসেন। | ছােটবেলায় টাইফয়েড জ্বরে আক্রান্ত হয়ে পঙ্গুত্ব বরণ করেন তিনি। তারপর থেকে হাঁটা-চলা ও কাজকর্ম করার কথা কখনাে চিন্তা করতে পারেননি আলমগীর। কিন্তু শারীরিকভাবে প্রতিবন্ধী হলেও জীবিকার তাগিদে রিকশাকে বেছে নিয়েছেন হাতিয়ার হিসেবে।

ক. সুভা জলকুমারী হলে কী করত?
খ. “তাহার মর্ম তাহারা ভাষার অপেক্ষা সহজে বুঝিত" কথাটি দ্বারা কী বােঝানাে হয়েছে?
গ. উদ্দীপকের আলমগীর হােসেনের সাথে সুভা' গল্পের সুভার সাদৃশ্যপূর্ণ দিকটি ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের আলমগীর হােসেনের পরিস্থিতি ও পরিণতি সুভার পরিণতি থেকে ভিন্ন।”- মতামত দাও।

সৃজনশীল প্রশ্ন ১৩: বিদ্যুতের কাজ করতে গিয়ে বেশ উপর থেকে পড়ে যান শিমুল। অনেক চেষ্টার পরও তার দুটি হাত কেটে ফেলা হয়। রােজগেরে শিমুল পরিবারের বােঝা হয়ে ওঠে। সকলের অবহেলা, বনায় তার জীবন হয়ে ওঠে মৃত্যুর শামিল। দুপায়ের সাহায্যে কাজ করার চেষ্টায় শুরু। হয় তার কঠোর সংগ্রাম। অবলম্বন হিসেবে বেছে নেয় রং ও তুলি। আর বিষয় হয় প্রকৃতি। সাদা ইজেলে রং-তুলির সাহায্যে প্রকৃতিকে বিভিন্নভাবে ফুটিয়ে তােলার মাধ্যমেই খুঁজে পায় জীবনের অর্থ ও সুখ। ছবির প্রকৃতিই হয়ে ওঠে শিমুলের আনন্দের নিরাপদ আশ্রয়।

ক. সুভা' গল্পের গাভী দুটির নাম কী?
খ. সুভা' গল্পে “চিরনিস্তব্দ হৃদয়-উপকূল" বলতে কী বােঝানাে হয়েছে?
গ. উদ্দীপক ও 'সুভা' গল্পের মধ্যে সাদৃশ্য নির্ণয় কর। ঘ. প্রদত্ত উদ্দীপক সুভা' গল্পের বিষয়কে পুরােপুরি ধারণ করে কি? যুক্তিসহ ব্যাখ্যা কর।

সৃজনশীল প্রশ্ন ১৪:  মা-মরা মেয়ে মিনু। বাবা জন্মের আগেই মারা গেছে। সে মানুষ হচ্ছে এক দূরসম্পর্কের পিসিমার বাড়িতে। বয়স মাত্র দশ, কিন্তু এই বয়সেই সবরকম কাজ করতে পারে সে। সবরকম কাজই করতে হয়। লােকে অবশ্য বলে যােগেন বসাক মহৎ লােক বলেই অনাথা বােবা মেয়েটাকে আশ্রয় দিয়েছেন। মহৎ হয়ে সুবিধাই হয়েছে যােগেন বসাকের। পেটতায় এমন সর্বগুণান্বিতা চব্বিশ ঘন্টার চাকরানী পাওয়া শক্ত হতাে তার পক্ষে।

ক. সুতা মনে মনে কী হতে চাইত?
খ. “কিন্তু তাহার পদশব্দ তাহারা চিনিত"- বাক্যটির প্রাসঙ্গিকতা ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের মিনু সুভা' গল্পের কোন চরিত্রকে নির্দেশ করে? ব্যাখ্যা কর। |
ঘ. “উদ্দীপকের মিনুর জীবন-জগৎ ও সুভা' গল্পের সুভার জীবন-জগৎ পুরােপুরি এন নয়।” মন্তব্যটি বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ১৫ : রিপের এই আড্ডাবাজ মনােভাব গ্রামের অলস বন্ধুরা মেনে নিলেও তার স্ত্রী কিন্তু মেনে নিল না। নিজের কোনাে দোষ খুঁজে পায় না রিপ। দোষের মধ্যে শুধু সে কখনাে বিশেষ কাজ করত না। পরিশ্রম বা অধ্যবসায়ের ভয়ে কিন্তু সে অমন করত না। কারণ প্রায়ই সে এক টুকরাে ভিজে পাথরের উপর বসে থাকত। হাতে থাকত ইয়া বড় এক লাঠি। শান্তশিষ্টভাবে বসে বসে সে মাছ ধরত। কিন্তু ভুলেও কোনাে মাছ তার বড়শিতে ধরা পড়ত না। সে একটা ফাঁদ কাঁধে করে উঁচু পাহাড় আর বনবাদাড়ে ঘুরে বেড়াত কাঠবিড়ালি আর বুনাে কবুতর ধরার জন্য। পাড়াপড়শির সবচেয়ে কঠিন কাজটাও সে করে দিত। পেঁকিতে ধান ভানতে অথবা পাথরের প্রাচীর গড়তেও সে তাদের সাহায্য করত। এককথায় রিপভ্যান উইংকল অন্যের উপকার করে দেওয়ার জন্য সবসময় রাজি থাকত।

ক. সুভাকে কে ‘সু' বলে ডাকত?
খ. “মাছ ধরার সময় বাক্যহীন সঙ্গীই সর্বাপেক্ষা শ্রেষ্ঠ"- ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের রিপভ্যান উইংকল 'সুভা' গল্পের কোন চরিত্রকে নির্দেশ করে? ব্যাখ্যা কর।
ঘ.“আংশিক মিল থাকলেও উদ্দীপকটি 'সুভা' গল্পের বিষয়বস্তুকে ধারণ করে না"- মন্তব্যটির যথার্থতা নিরূপণ কর।

সৃজনশীল প্রশ্ন ১৬: তিন্নি সবার কাছ থেকে বিদায় নিয়ে ঝাপসা চোখে তপুকে আদর করতে গেল। তপু আনন্দে ডুবে আছে। সে আদরের কোনাে মূল্যই দিল। বরং সে বলল, তুমি গাড়িতে গিয়ে বসাে। আমি ঠেলা দেই। তিন্নি বরের সাথে গাড়িতে গিয়ে বসল। তপু তার সমবয়সী কয়জনকে নিয়ে মনের আনন্দে গাড়ি ঠেলছে আর সুর করে বলছে- হেঁইয়াে রে হেইয়াে, আপু যায় হেঁইয়াে, গাড়ি যায় হেঁইয়াে। তপু গাড়িটা ঠেলতে ঠেলতে কতটুকু গেল। তারপর গাড়িটা তপুর হাতছাড়া হয়ে গেল। তপু গাড়ির সাথে দৌড়ে আর কুলােতে পারছে না। সে হাতছাড়া চলন্ত গাড়ির দিকে তাকিয়ে দু'হাতের আঙুল চিমটাচ্ছে। এ আর খেলা নয়- বিদায়!

ক. প্রতাপ সুডাকে আদর করে কী নামে ডাকত?
খ. কেন বাণীকণ্ঠকে লােকে নিন্দা করতে শুরু করে?
গ. উদ্দীপকে 'সুভা' গল্পের কোন দিকটি প্রতিফলিত হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ.“উদ্দীপকে প্রতিফলিত বিষয়টি 'সুভা' গল্পের সামগ্রিক বিষয়কে ধারণ করে না।"- মন্তব্যটি বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ১৭:  প্রতিবন্ধীরা জীবনের স্বতঃস্ফূর্ত ধারায় অন্যদের মতাে সমতালে পা মিলিয়ে এগিয়ে যেতে পারে না। কিন্তু যথাযথ মনোেযােগ, সহযােগিতা। ও সুযােগ পেলে তারাও দুঃখের অন্ধকার ছেড়ে স্বনির্ভর এক আলােচিত জীবনের অধিকারী হতে পারে, এমনকি হয়ে উঠতে পারে বিশ্ববরেণ্য ব্যক্তিত্ব। অন্ধত্বকে অস্বীকার করে যেমন পেয়েছেন ইলিয়াড ওডেসি রচয়িতা মহাকবি হােমার কিংবা বিটোফেন, যিনি নিজের বধিরতা সত্ত্বেও সৃষ্টি করেছেন অপূর্ব সব সুর।

ক. মানসী' কাব্যগ্রম্বটি কার লেখা?
খ. বাণীকণ্ঠের বিদেশে যাওয়ার কারণ কী? বুঝিয়ে লেখ।
গ. উদ্দীপকের বিটোফেনের সঙ্গে 'সুভা' গল্পের কোন চরিত্রের মিল পাওয়া যায়? ব্যখ্যা কর।
ঘ. উদ্দীপকটি গল্পের একটি চরিত্রের কথা স্মরণ করিয়ে দিলেও সমগ্র ভাব প্রকাশ করে না।"- মন্তব্যটি বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ১৮ : অতি সাধারণ এক কিশাের লখা। কথা বলতে পারে না সে। কিন্তু তাতে কীই-বা আসে যায়। লখা উঁচু ডালে উঠে লাল ফুল সংগ্রহ করে শহিদ মিনারে যায় শ্রদ্ধা নিবেদন করতে। কথা বলতে না পারলেও তার মুখ দিয়ে আঁ আঁ আঁ আঁ ধ্বনির মধ্য দিয়েই বেরিয়ে আসে বাঙালির গর্বের উচ্চারণ।

ক. সর্বশী ও পাগুলি কার নাম?
খ. প্রতাপের দ্বারা সংসারের উন্নতির আশা বাবা-মা ত্যাগ করেছিলেন কেন?
গ. উদ্দীপকের লখা 'সুভা' গল্পের কোন চরিত্রের প্রতিচ্ছবি? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকটি 'সুভা' গল্পের একটি চরিত্রকে প্রতীকায়িত করেছে মাত্র, গল্পের সম্পূর্ণ ভাব ধারণ করতে পারেনি।"- মূল্যায়ন কর।

সুভা গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর পিডিএফ 

নিচে সুভা গল্পের উত্তর গুলোর পিডিএফ লিংক দেওয়া হল। লংকে ক্লিক করে ডাউনলোড করে নিন। 

ডাউনলোড করুন

প্রিয় শিক্ষার্থী!  ষষ্ঠ শ্রেণি থেকে অনার্স মাস্টার্স,  ভর্তি পরিক্ষা, চাকরি পরিক্ষা,  এবং বিসিএস এর যে কোন তথ্য বা নোট শেয়ার করা হবে। আপনার প্রয়োজনীয় নোট পেতে নিয়মিত ভিজিট করুন। 

শেষ কথা 

সুভা গল্পের সকল সৃজনশীল প্রশ্ন ও উত্তর পিডিএফ আকারে দিয়েছি। আশা করি এসএসসি পরিক্ষার্থীদের জন্য খুব ভাল হবে। আমরা বাংলা সকল গল্প ও কবিতার পিডিএফ আমাদের ওয়েবসাইটে প্রকাশ করবো। যাদের প্রয়োজন হবে তারা নিয়মিত ভিজিট করুন। 


Next Post Previous Post
5 Comments
  • নামহীন
    নামহীন ৩১ অক্টোবর, ২০২২ এ ৭:৩৮ AM

    🥰🥰🥰🥰🥰🥰

  • নামহীন
    নামহীন ১৪ মার্চ, ২০২৩ এ ৯:৩৭ PM

    খুব ভালো লাগলো🥰🥰

    • Admin
      Admin ১৫ মার্চ, ২০২৩ এ ৪:২৩ AM

      ধন্যবাদ

  • নামহীন
    নামহীন ২ অক্টোবর, ২০২৩ এ ৬:২৯ PM

    👍👍

  • নামহীন
    নামহীন ২ অক্টোবর, ২০২৩ এ ৭:৫০ PM

    হম ভালো লাগলো, ধন্যবাদ

Add Comment
comment url