ফাজিল ১ম, ২য় ও ৩য় বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ ২০২৩

ফাজিল ফরম ফিলাপ: ইসলামিক আরবি বিশ্ববিদ্যালয়ের অধিনে ফাজিল পাস ১ম,২য়ও ৩য় বর্ষের শিক্ষার্থীদের জন্য ২০২১ এর পরিক্ষার ফরম ফিলাপের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আজকের এই আর্টিক্যালে ফাজিল পরিক্ষার ফরম ফিলাপ সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

ফাজিল ১ম, ২য় ও ৩য় বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ ২০২৩

ফাজিল ফরম ফিলাপ ২০২৩

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় পরিচালিত ফাজিল ও কামিল মাদরাসার অধ্যক্ষবৃন্দ এবং সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ফাজিল (স্নাতক) পাস ১ম, ২য় ও ৩য় বর্ষ পরীক্ষা -২০২১ এর নিয়মিত, অনিয়মিত, প্রাইভেট, রিটেইক ও মান-উন্নয়ন পরীক্ষার্থীদের ফরম পূরণের নিমিত্ত বিভিন্ন কার্যক্রম নিম্নোক্ত তফসিল অনুযায়ী সম্পন্ন করতে হবে। এতদসংক্রান্ত কার্যক্রম, নিয়মাবলী এবং ফি-এর হার নিম্নে প্রদত্ত হলো।

অনলাইনে (eFF) আবেদন ফরম পূরণ সংক্রান্ত নির্দেশনাবলীঃ

ফাজিল ১ম, ২য় ও ৩য় বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ ২০২৩

ফাজিল পরীক্ষার্থীর যোগ্যতা:

ক) ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ৩ (তিন) বছর মেয়াদি ফাজিল (স্নাতক) পাস নিয়মিত, অনিয়মিত ও প্রাইভেট ভর্তিকৃত ছাত্র-ছাত্রী ১ম বর্ষ পরীক্ষা -২০২১, ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ৩ (তিন) বছর মেয়াদী ফাজিল (স্নাতক) পাস নিয়মিত, অনিয়মিত ও প্রাইভেট ভর্তিকৃত ছাত্র-ছাত্রী ফাজিল ২ য় বর্ষ পরীক্ষা -২০২১ এবং ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ৩ (তিন) বছর মেয়াদী ফাজিল (স্নাতক) পাস নিয়মিত ও প্রাইভেট হিসেবে ভর্তিকৃত ছাত্র-ছাত্রী ফাজিল ৩ য় বর্ষ পরীক্ষা -২০২১ এ অংশ গ্রহণ করতে পারবে।

খ) যে সকল ছাত্র-ছাত্রী বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯ ও ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ফাজিল (স্নাতক) পাস নিয়মিত ও প্রাইভেট শ্রেণিতে ভর্তি হওয়ার পর রেজিস্ট্রেশন প্রাপ্ত হয়েছে কিন্তু ফাজিল ১ ম বর্ষ পরীক্ষা -২০১৯ বা ২০২০ তে অংশগ্রহণ করেনি তারা ফাজিল ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ১ ম বর্ষে ভর্তিকৃতদের সাথে ১৭৫.০০ (একশত পঁচাত্তর) টাকা পুনঃভর্তি ফি ইতিপূর্বে ভর্তি ফান্ডে জমা না দেয়া হলে অনুচ্ছেদ ১১ নং নির্দেশনা অনুযায়ী জমা দিতে হবে। ব্যাংকে জমাদান সাপেক্ষে ফাজিল ১ ম বর্ষ পরীক্ষা -২০২১ এ অংশগ্রহণ করতে পারবে।

গ) যে সকল ছাত্র-ছাত্রী বিশ্ববিদ্যালয়ের ফাজিল (স্নাতক) পাস ১ ম বর্ষ পরীক্ষা -২০১৯ তে উত্তীর্ণ হয়েছে কিন্তু ফাজিল ২ য় বর্ষ পরীক্ষা -২০২০ এ অংশগ্রহণ করেনি তারা ফাজিল ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ২য় বর্ষে ভর্তিকৃতদের সাথে ১৭৫.০০ (একশত পঁচাত্তর) টাকা পুনঃভর্তি ফি ইতিপূর্বে ভর্তি ফান্ডে জমা না দেয়া হলে অনুচ্ছেদ ১১ নং নির্দেশনা অনুযায়ী জমা দিতে হবে। ব্যাংকে জমাদান সাপেক্ষে ফাজিল ২ য় বর্ষ পরীক্ষা -২০২১ এ অংশগ্রহণ করতে পারবে।

ঘ) যে সকল ছাত্র-ছাত্রী বিশ্ববিদ্যালয়ের ফাজিল (স্নাতক) পাস ২ য় বর্ষ পরীক্ষা -২০১৯ তে উত্তীর্ণ হয়েছে কিন্তু ফাজিল ৩ য় বর্ষ পরীক্ষা -২০২০ তে অংশগ্রহণ করেনি তারা ফাজিল ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ৩ য় বর্ষে ভর্তিকৃতদের সাথে ১৭৫.০০ (একশত পঁচাত্তর) টাকা পুনঃভর্তি ফি ইতিপূর্বে ভর্তি ফান্ডে জমা না দেয়া হলে অনুচ্ছেদ ১১ নং নির্দেশনা অনুযায়ী জমা দিতে হবে। ব্যাংকে জমাদান সাপেক্ষে ফাজিল ৩ য় বর্ষ পরীক্ষা -২০২১ এ অংশগ্রহণ করতে পারবে।

ঙ) যে সকল ছাত্র-ছাত্রী বিশ্ববিদ্যালয়ের ফাজিল (স্নাতক) পাস ২ য় বর্ষ পরীক্ষা -২০২০ এ উত্তীর্ণ হয়েছে সে সকল শিক্ষার্থী ফাজিল (স্নাতক) পাস ৩ য় বর্ষ পরীক্ষা -২০২১ এ অংশগ্রহণ করতে পারবে।

চ) যে সকল পরীক্ষার্থীর ফাজিল (স্নাতক) পাস ১ ম, ২ য় ও ৩ য় বর্ষ পরীক্ষা -২০২০ এ Retake ছিল কিন্তু উল্লেখিত বর্ষে Retake কোর্সে ফরম পূরণ করেনি অথবা পরীক্ষায় অনুপস্থিত ছিল অথবা পরীক্ষায় অংশগ্রহণ করে অকৃতকার্য হয়েছে, সেই সকল পরীক্ষার্থী পূর্ববর্তী বর্ষে অবনীত হবে।

রিটেইক (Retake):

ক) যে সকল পরীক্ষার্থী ফাজিল (স্নাতক) পাস ১ ম বর্ষ পরীক্ষা -২০২০ এ অংশগ্রহণ করে কোন ১ টি বিষয়ে F গ্রেড পেয়ে ২ য় বর্ষে উত্তীর্ণ হয়েছে, তাদেরকে ২০২১ সালের ফাজিল ১ ম বর্ষ পরীক্ষার সাথে উক্ত বিষয়ে রিটেইক (Retake) দিতে হবে। এই সুযোগ পরীক্ষার্থী শুধুমাত্র একবারই পাবে।

খ) যে সকল পরীক্ষার্থী ফাজিল ২ য় বর্ষ পরীক্ষা -২০২০ এ অংশগ্রহণ করে কোন ১ টি বিষয়ে F গ্রেড পেয়ে ৩ য় বর্ষে উত্তীর্ণ হয়েছে, তাদেরকে ২০২১ সালের ফাজিল ২ য় বর্ষ পরীক্ষার সাথে উক্ত বিষয়ে রিটেইক (Retake) পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এই সুযোগ পরীক্ষার্থী শুধুমাত্র একবারই পাবে।

গ) রিটেইক (Retake) পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রতি বিষয় ৩৫০.০০ (তিনশত পঞ্চাশ) টাকা ফি ব্যাংকে জমাদান সাপেক্ষে সংশ্লিষ্ট মাদরাসার অধ্যক্ষের মাধ্যমে শিক্ষার্থীদের জন্য অবশ্যই Online এ (eFF এর মেনুতে) রিটেইক (Retake) ফরম পূরণ করতে হবে এবং অনুচ্ছেদ ১১ নং নির্দেশনা অনুযায়ী জমা দিতে হবে।

মানোন্নয়ন পরীক্ষা:

ক) কোন পরীক্ষার্থী ২০২০ সালের ১ ম বর্ষের ফল-এ মানোন্নয়ন করতে চাইলে যাদের গ্রেড পয়েন্ট ৫.০০ এর কম তারা ২০২১ সালের ১ ম বর্ষের পরীক্ষার সাথে সকল বিষয়ে অংশ গ্রহণ করতে পারবে। এই সুযোগ পরীক্ষার্থী শুধুমাত্র একবারই পাবে।

খ) কোন পরীক্ষার্থী ২০২০ সালের ২ য় বর্ষের ফল-এ মানোন্নয়ন করতে চাইলে যাদের গ্রেড পয়েন্ট ৫.০০ এর কম তারা ২০২১ সালের ২ য় বর্ষের পরীক্ষার সাথে সকল বিষয়ে অংশ গ্রহণ করতে পারবে। এই সুযোগ পরীক্ষার্থী শুধুমাত্র একবারই পাবে।

গ) মানোন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রতি পত্র ৩৫০.০০ (তিনশত পঞ্চাশ) টাকা ফি ব্যাংকে জমাদান সাপেক্ষে সংশ্লিষ্ট মাদরাসার অধ্যক্ষের মাধ্যমে পরীক্ষা নিয়ন্ত্রকের বরাবর আবেদন করতে হবে। পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের জন্য অবশ্যই Online এ (eFF এর মেনুতে) মানোন্নয়ন ফরম পূরণ করতে হবে। অনুচ্ছেদ ১১ নং নির্দেশনা অনুযায়ী জমা দিতে হবে।

ফাজিল পরিক্ষার রেজিস্ট্রেশন সংক্রান্ত নির্দেশাবলী:

রেজিস্ট্রেশন নম্বর ছাড়া ফরম ফিলাপের আবেদন কোনরূপ যোগাযোগ ছাড়াই বাতিল বলে গণ্য হবে। সংশ্লিষ্ট মাদরাসার অধ্যক্ষ সকল পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ডের নম্বর ও বিষয় কোড সম্পর্কে নিশ্চিত হয়ে পরীক্ষার ফরম পূরণের যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন।

ফাজিল পরীক্ষায় অংশগ্রহণের সিলেবাস সংক্রান্ত:

পরীক্ষার্থীদেরকে সর্বশেষ প্রচলিত ফাজিল (স্নাতক) পাস নিয়মিত, অনিয়মিত ও প্রাইভেট শ্রেণির জন্য প্রণীত পাঠক্রম-পাঠ্যসূচী অনুযায়ী পরীক্ষায় অংশ গ্রহণ করতে হবে।

ফাজিল পরিক্ষার অন-লাইনে আবেদন ফরম পূরণের নিয়মাবলী:

ক) eFF এর Login Password এর ক্ষেত্রে eSIF এর Login Password ব্যবহার করতে হবে। প্রদর্শিত সম্ভাব্য তালিকায় টিক চিহ্ন (V) দিয়ে শিক্ষার্থীদের সংখ্যা অনুযায়ী ব্যাংকের নিজস্ব জমা রশিদের মাধ্যমে সমপরিমাণ টাকা ব্যাংকে জমা দিতে হবে এবং উক্ত মূল রশিদটি অবশ্যই বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের সংশ্লিষ্ট শাখায় জমা দিতে হবে।

খ) অসম্পূর্ণ আবেদন কোনরূপ যোগাযোগ ছাড়াই বাতিল বলে গণ্য হবে এবং এর দায়িত্ব সংশ্লিষ্ট মাদরাসার অধ্যক্ষকে বহন করতে হবে।

ফাজিল পরীক্ষার ফি এর হারঃ

ফাজিল ১ম, ২য় ও ৩য় বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ ২০২৩

ফাজিল পরীক্ষার কেন্দ্র ফি-এর হার:

ক) ফাজিল (স্নাতক) পাস ১ ম, ২ য়, ৩ য় বর্ষ নিয়মিত, অনিয়মিত ও প্রাইভেট পরীক্ষা-২০২১-এর প্রতি পরীক্ষার্থীর কেন্দ্র ফি বাবদ ৪০০.০০ (চারশত) টাকা (ব্যবহারিক পরীক্ষা ব্যতীত) কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার নিকট নগদ জমা দিতে হবে।

খ) কেন্দ্র ফি বাবদ আদায়কৃত অর্থ থেকে সংশ্লিষ্ট কেন্দ্র কর্তৃপক্ষ পরীক্ষার যাবতীয় ব্যয় নির্বাহ করবেন। বিশ্ববিদ্যালয় হতে অলিখিত উত্তরপত্র ও পরীক্ষা সংক্রান্ত যাবতীয় সরঞ্জামাদি সংগ্রহ এবং পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ে প্রেরণ করার জন্য প্রয়োজনীয় ব্যয় কেন্দ্র ফি হতে বহন করতে হবে।

পরিক্ষার ফি:

ক) পরীক্ষার্থীদের প্রয়োজনীয় ফি অনুচ্ছেদ ১১ নং নির্দেশনা অনুযায়ী জমা দিতে হবে। টাকা জমা দেয়ার Payslip, টপশিট, তথ্য ফরম ও আনুষঙ্গিক কাগজপত্রসহ উপরে বর্ণিত সময়সূচি অনুযায়ী ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অফিস চলাকালীন সময়ে জমা দিয়ে রিসিভ কপি সংগ্রহ করতে হবে। অন্যথায় এর দায় দায়িত্ব সংশ্লিষ্ট মাদরাসার অধ্যক্ষ বহন করবেন।

খ) ব্যাংকে টাকা জমার পর মাদরাসার অধ্যক্ষ টাকা জমা Payslip এর বিপরীতে পৃষ্ঠায় মাদরাসার সীলমোহরসহ স্বাক্ষর করবেন।

গ) কোন ক্রমেই নগদ টাকা, পে-অর্ডার, পোস্টাল অর্ডার, মানি অর্ডার, সিকিউরিটি ডিপোজিট রিসিট অথবা ট্রেজারী চালান ইত্যাদি বিশ্ববিদ্যালয়ের ফি হিসেবে গ্রহণ করা হবে না।

ঘ) বিজ্ঞপ্তিতে বর্ণিত তারিখের পর কোন ক্রমেই পরীক্ষার ফি-এর টাকা জমা দেয়ার রশিদ গ্রহণ করা হবে না।

ঙ) টাকা জমার মূল রশিদ এবং অন্যান্য কাগজপত্র জমা দেয়ার সময় ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় এর হালনাগাদ অধিভুক্তি নবায়ন কপি এবং গভর্নিং বড়ি অনুমোদন কপি অবশ্যই জমা দিতে হবে। অন্যথায় পরীক্ষা সংক্রান্ত কোন কাগজপত্র গ্রহণ এবং বিতরণ করা হবে না।

পরীক্ষার্থীদের প্রয়োজনীয় ফি জমা দেয়ার নিয়মাবলী:

প্রথম ধাপ: iau.edu.bd/payment তে প্রবেশ করুন।
দ্বিতীয় ধাপ: EIIN ও Password দিয়ে Login করুন।
তৃতীয় ধাপ: Payment Information এ ক্লিক করুন।
চতুর্থ ধাপ: সংশ্লিষ্ট পরীক্ষার Payslip Download করে অগ্রণী ব্যাংক লিঃ এর যে কোন শাখায় টাকা জমা দিন।
(Payslip Download করতে কোন সমস্যা হলে বিশ্ববিদ্যালয়ের অর্থ ও হিসাব দপ্তরের ০১৯৭৬-৫৪২০১২ এই নাম্বারে যোগাযোগ করতে হবে।)

ফাজিল পরিক্ষার অন্যান্য বিষয় সংক্রান্ত:

অবৈধ রেজিস্ট্রেশন, বিশ্ববিদ্যালয়ের অনুমতি ছাড়া অবৈধভাবে মাদরাসা বদলি হওয়ার কারণে ২০২১ সালে পরীক্ষা দেওয়ার যোগ্য নয় এমন ধরণের ছাত্র-ছাত্রীকে পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি দিলে সংশ্লিষ্ট মাদরাসার অধ্যক্ষ এ বিষয়ে দায়ী থাকবেন এবং ঐ সকল পরীক্ষার্থীদের ফলাফল বাতিল বলে গণ্য হবে।

বিজ্ঞপ্তিতে উল্লেখিত ফাজিল স্নাতক (পাস) ১ম, ২য় ও ৩য় বর্ষ পরীক্ষা -২০২১ এর নিয়মিত, অনিয়মিত ও প্রাইভেট পরীক্ষা সংক্রান্ত নিয়মাবলী সঠিকভাবে অনুসরণ করে প্রয়োজনীয় কার্যক্রম সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট মাদরাসা অধ্যক্ষগণকে বিশেষভাবে অনুরোধ করা হলো।

ফাজিল পরীক্ষার ফরম ফিলাপের বিজ্ঞপ্তি

ফাজিল ১ম, ২য় ও ৩য় বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ ২০২৩
ফাজিল ১ম, ২য় ও ৩য় বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ ২০২৩
ফাজিল ১ম, ২য় ও ৩য় বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ ২০২৩


শেষ কথা 

ফাজিল ১ম, ২য় ও ৩য় বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ ২০২৩ এর বিজ্ঞপ্তি বিস্তারিত আলোচনা করা হল। ফাজিল ফরম ফিলাপ সংক্রান্ত কোন তথ্য জানতে চাইলে কমেন্ট করতে পারেন। ধন্যবাদ 

তথ্যসূত্রঃ https://iau.edu.bd




Next Post Previous Post
No Comment
Add Comment
comment url