ইংরেজি শেখা বা কথা বলার সেরা ৫ টি অ্যাপ।

ইংরেজিতে কথা বলার সেরা ৫টি অ্যাপ: ৫ টি সেরা ইংরেজি শেখার অ্যাপ নিয়ে আজকে আমরা আলোচনা করবো। কিভাবে এই ৫ টি অ্যাপ এর মাধ্যমে হয়ে উঠতে পারেন ইংরেজিতে  এক্সপার্ট। তাই আজকে আমরা 5 best english learning app বা ইংরেজিতে কথা বলার সেরা ৫ টি apps নিয়ে অলোচনা করবো। 

বর্তমানে সারা বিশ্বে মাতৃভাষা রযেছে প্রায় সাত হাজার। এর মধ্যে সবথেকে জনপ্রিয় ও গুরুত্বপূর্ণ ভাষা হচ্ছে ইংরেজি। কেননা সারা বিশ্বের আন্তর্জাতিক ভাষা হলো ইংরেজি। ইংরেজি এমন একটি  ভাষা যা সারা  বিশ্বের সব দেশেই চর্চা হয়। যে কোন দেশে যে কোন কাজে ইংরেজি ভাষা অনায়াসে ব্যাবহার করতে পারবেন।

ইংরেজি শিখতে আমরা অনেক চেষ্টা করি কিন্তু ভাল কোন মাধ্যম খুঁজে পাইনা। ইংরেজি শেখার জন্য প্লে স্টোরে অনেক আশ্চর্যজনক কিছু ইংলিশ স্পিকিং অ্যাপ রয়েছে। যে অ্যাপ গুলো  ইংরেজি চর্চা করতে আপনাকে দারুণভাবে সাহায্য করবে। 

ইংরেজি শেখা বা কথা বলার সেরা ৫ টি অ্যাপ

ইংরেজি শেখা বা কথা বলার সেরা ৫ টি অ্যাপ

আজকে  আমরা আপনাদের জন্য ৫ টি সেরা ইংরেজি শেখার অ্যাপ নিয়ে কথা বলবো যা ইংরেজি শিখতে এবং বলতে আপনাকে অনেক সহায়তা করবে। সম্পূর্ণ পোষ্টটি মনোযোগ সহকারে পড়লে ইংরেজি শেখার সহজ উপায় গুলো সর্ম্পকে জানতে পারবেন। 

ইংরাজি শেখা কেন জরুরী?

বর্তমান সময়ে, ইংরেজি বলা এবং বুঝা খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। English এর গুরুত্ব দিন দিন বেড়েই চলছে ।ইংরেজি কেন শিখবেন?  ইংরেজি শেখার কিছু কারণ এখানে উল্লেখ করছি:

  • ইংরেজি হল সব থেকে জনপ্রিয় আন্তর্জাতিক ভাষা।
  • ইংরেজীতে বিশ্বের সব দেশেই কথা বলা যায়। 
  • নিজেকে যদি সবার সামনে স্মার্ট বানাতে চান নিশ্চই ইংরেজিতে কথার মাধ্যামে নিজেকে স্মার্ট বানাতে পারেন। 
  • বেশিরভাগ শিক্ষা (মেডিকেল, ইঞ্জিনিয়ারিং, আইন, ফিনান্স এবং সব ক্ষেত্রে উচ্চশিক্ষা) ইংরেজিতে পড়তে হয়।
  • আপনি যদি একটি ভাল চাকরি পেতে চান বা সরকারি বেসরকারী সংস্থায় চাকরি পেতে চান তবে আপনাকে ইংরেজি শিখতে হবে কারণ সরকারি বা  বেসরকারী সংস্থাগুলির প্রায় বেশির ভাগ  কাজই ইংরেজীতে করতে হয় ।
  • আপনার যদি ভাল ডিগ্রি বা সার্টিফিকেট থাকে তবে ইংরেজি না জানা থাকে, আপনাকে তেমন গুরুত্ব দেওয়া হবে না। বিপরীতে, যদি কেউ আপনার চেয়ে কম ডিগ্রি অর্জন করে এবং খুব ভাল ইংরেজি বলতে পারে তবে লোকেরা তাকে আরও শিক্ষিত মনে করবে তাকে দাম দিবে। 
  • অনলাইনে যে কোন কাজেই করেন না কেন সবই ইংরেজিতে করতে হবে।

ইংরেজি শেখার গুরুত্ব এক কথায় অপরিসীম। আরও অনেক গুরুত্ব রয়েছে বর্তমান সময়ে।

আরো পড়ুনঃ পড়া মনে রাখার সহজ উপায় ও দোয়া 

ইংরেজি শেখার উপায়

বর্তমানে ইংরেজি শেখার উপায় অনেক রয়েছে। এর মধ্যে একটি উপায় বা মাধ্যম হচ্ছে অ্যাপ। Android মোবাইলের জন্য সেরা english learning app গুলোর নাম লিখে প্লে-স্টোরে সার্চ করলে অসংখ্য অ্যাপ আপনার চোখে পড়বে। কোনটা ভাল কোনটার মাধ্যমে পরিপূর্ণ ইংরেজি শিখতে পারবো তা জানিনা। তাই সেরা ৫ টি অ্যাপ নিয়ে নিচে আলোচনা করা হল। বিস্তারিত------

ইংরেজি শেখার জনপ্রিয় ৫ টি অ্যাপ

নিচে Android মোবাইলের জন্য সেরা english learning app গুলোর নাম লিখে প্লে-স্টোরে সার্চ করে আপনার মোবাইলে ইন্সটল করতে পারবেন। প্রতিটি অ্যাপ সম্পর্কে বিস্তারিত দেওয়া হল ------

১। Duolingo: ইংরেজি শেখার অ্যাপ

Duolingo অন্যতম সেরা ফ্রি ইংলিশ ভাষা শিখার অ্যাপ্লিকেশন। ইংরেজি ভাষা শিখার পাশাপাশি আপনি এই অ্যাপের মাধ্যমে অন্যান্য যে কোন ভাষাও শিখতে পারেন। এই অ্যাপে অনেক গুলো ভাষা (ইংরেজি, চীনা, জাপানি, কোরিয়ান, স্পেনীয়, ফরাসি, জার্মান, ইতালিয়ান, রাশিয়ান, পর্তুগিজ, তুর্কি ইত্যাদি) সাপোর্ট করে । এটি ইংরাজী ভাষা শেখাতে মজাদার কৌশল অবলম্বন করা হয়েছে।

এই অ্যাপে গেইম খেলার মাধ্যমে  আপনার ইংলিশ গ্রামার এবং আপনার Vocabulary শক্তিশালী করতে পারবেন। Duolingo দ্রুত ইংরেজী শেখার জন্য দুর্দান্ত একটি অ্যাপ্লিকেশন এবং এটি অবশ্যই ইংরেজি শেখার অ্যাপ গুলির মধ্যে অন্যতম।

২। Hello English: ইংরেজি শিখুন

ইংরেজি শেখার সেরা আরেকটি জনপ্রিয় অ্যাপ হচ্ছে Hello English .
ইংরাজিতে কথা বলতে এবং শেখার জন্য এটি একটি খুব জনপ্রিয় এবং দুর্দান্ত ইংলিশ স্পিকিং অ্যাপ। এটি আপনাকে অন্যান্য  22 টি ভাষা থেকে ইংরেজি শিখতে সাহায্য করবে। অ্যাপটিতে রয়েছে 475 পাঠ, অফলাইন সমর্থন, একটি 10,000 শব্দ এর dictionary এবং আপনাকে সহায়তা করার জন্য এর মধ্যে অনেক শিক্ষক ও রয়েছে।

এই অ্যাপটিতে  ইংরেজি বলার জন্য কিছু মজাদার পদ্ধতি রয়েছে  যেমন- দৈনিক সংবাদ, Audio এবং Video Clip এবং e-book ইত্যাদি, এই গুলোর মাধ্যমে ইংরেজি শিখতে পারবেন।

৩। Learn English Phrases: ইংরেজিতে কথা বলা এবং শেখার দারুণ একটি অ্যাপ।

ইংলিশ স্পিকিং এবং  ইংরেজি শেখা বা কথা বলার জন্য খুব সহজ একটি অ্যাপ্লিকেশন হল  Learn English Phrases। এর অনেক শব্দ এবং বাক্যাংশ রয়েছে যা আপনি  আমেরিকান এবং ব্রিটিশ উচ্চারণ সহ শিখতে পারবেন। আপনি চাইলে নিজের ভয়েস রেকর্ড করে শুনতে পারবেন এবং কীভাবে কথা বলছেন বা আপনার উচ্চারণ সঠিক হচ্ছে কিনা তা জানতে পারবেন। আপনি ইংরেজি শিখতে এটি অফলাইনেও ব্যবহার করতে পারেন একদম ফ্রীতে ।

৪। Google Translate: 

Google Translate আমরা এটাকে translator হিসেবেই বেশি ব্যবহার করি।এই অ্যাপে অনে গুরুত্বপূর্ণ ফিচার রয়েছে।  এটি এক ভাষা থেকে অন্য ভাষায় সহজ অনুবাদ, রিয়েল-টাইম স্পিকিং এবং তাত্ক্ষনিক অনুবাদ করতে পারে। এটা দৈনন্দিন জীবনে অনেক কাজে লাগে।

আরো পড়ুনঃ ঘরে বসে Spoken English কোর্স মুনজেরিন শহীদ।

যারা অন্য যে কোন ভাষা শিখতে চান তাদের অবশ্যই এই অ্যাপটি থাকা উচিত। আপনি যদি এই অ্যাপের মাধ্যমে কোনও শব্দের অর্থ বা বাক্য জানতে চান তবে এটি তাদের সংজ্ঞা, প্রতিশব্দ এবং আরও অনেক কিছু পেয়ে যাবেন। 

৫। Lingbe: ইংরেজি শেখার অসাধারণ অ্যাপ

নেটিভ স্পিকারের সাহায্যে ইংরেজিসহ যেকোনো ভাষা অনুশিলন করার এন্ড্রয়েড মোবাইল অ্যাপ এটি। আপনি যদি মনে করেন যে Duolingo এবং Hello English অ্যাপগুলিতে ইংরেজি শেখার পরে আপনি ইংরেজিতে মোটামুটি  কথা বলতে পারেন তবে এখন আপনার Lingbe অ্যাপ্লিকেশন বা অ্যাপটি প্রয়োজন হবে। আপনি এই অ্যাপের মাধ্যমে ইংলিশ স্পিকিং অনুশীলন করতে পারেন।যত বেশি চর্চা করবেন আপনার দক্ষতা তত বেশি বৃদ্ধি পাবে।

শুধু কল বাটনে  ক্লিক করুন এবং অনুশীলন শুরু করুন। এটি ইংরাজী শেখার বা অন্য ভাষা দ্রুত শেখার সেরা উপায়। আপনি সেই সকল লোকদের সাথে ইংরাজী বলার অনুশীলন করতে পারেন, যারা ইংরেজি শেখার জন্য এই অ্যাপটিতে একাউন্ট তৈরি করেছে এবং  ব্যবহার করছেন।

বিঃদ্রঃ  ইংরেজিতে কথা বলার সবগুলো apps প্লে স্টোর গিয়ে উল্লেখিত নাম লিখে সার্চ করলেই পেয়ে যাবেন এবং সব গুলো অ্যাপ ফ্রিতে ডাউনলোড এবং ইনস্টল করতে পারবেন। alert-info 

শেষ কথা! 

আশা করি ৫ টি সেরা ইংরেজি শেখার অ্যাপ (5 best english learning app) পোষ্টটি আপনাদের অনেক ভালো লেগেছে। এই পোষ্টে আমরা ইংলিশ বা ইংরেজি শেখার জন্য বর্তমান সময়ের সেরা  ৫ টি শেয়ার করেছি। আপনাদের যে কোন কিছু জানতে হলে কমেন্ট করুন। ধন্যবাদ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url