ছাত্রদের জন্য লাভজনক ১০ টি ব্যবসার আইডিয়া।

ছাত্রদের লাভজনক ব্যবসার আইডিয়া: ছাত্র অবস্থায় কিছু যদি আয় করা যায় তাহলে সেটা আমাদের খুবই উপকার হয়। নিজের পড়াশোনার খরচ এবং ফ্যামিলিকে সাপোর্ট করতে পারবো। সবার ফ্যামিলি  এক সমান হয়না কারো ফ্যামিলি আর্থিক অবস্থা ভাল না থাকায় তারা চায় যে ছাত্র অবস্থায় কিছু করে ফ্যামিলিকে  সহায়তা করতে। সেই চিন্তা মাথায় রেখে অনেকেই চায় ছাত্র অবস্থায় কিছু ব্যবসা শুরু করতে।

ছাত্রদের জন্য লাভজনক ১০ টি ব্যবসার আইডিয়া।

কিন্তু, ছাত্রদের জন্য ব্যবসা করার আইডিয়া সম্পর্কে তারা জানেনা। ছাত্র অবস্থায় কি ব্যবসা করা? বা কোন বিষয়ের উপর ব্যবসা শুরু করা যায় তা নিয়ে চিন্তিত থাকে। কারণ ছাত্রজীবনে সব থেকে গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে পড়াশোনা করা। সুতরাং,  আমরা যা কিছুই করি না কেন পড়াশোনাকে ঠিক রেখেই তার পাশাপাশি অন্য সব কাজ করতে হয়।

ছাত্রদের জন্য লাভজনক ব্যবসার আইডিয়া 

ছাত্রজীবনে পড়াশোনার পাশাপাশি সাধারণত  সবথেকে বেশি ছাত্ররা যা করে থাকেন তা হলো টিউশনি। তবে, একটা টিউশনি বের করা এবং সেটা ধরে রাখা খুবই কষ্টের।তরপর একটা টিউশনি দিয়ে ও কিছু হয়না। একাধিক টিউশনি বের করা আবার টাইম মেইনটেইন করা ও খুব কষ্টের। আবার অপর দিকে  কোচিং সেন্টারগুলোর নিত্যনতুন বিজ্ঞাপন, অল্প খরচে অনেক বিষয় পড়ার সুযোগ থাকায়  অনেক মা-বাবা তাদের সন্তানদের কোচিং-এ পাঠায়। ফলে টিউশনির প্রয়োজনীতা কমে যাচ্ছে।

অন্যদিকে, অনেক ছাত্র-ছাত্রী চিন্তা করে যে ছাত্র অবস্থায় কিছু করতে পারলে নিজের এবং নিজের ফ্যামিলির বর্তমনে খুবই সহায়তা হবে এবং সামনে ভবিষ্যতে চাকরি কিংবা ব্যবসার পথকে সুগম করবে। এজন্য অনেকেই ছাত্র অবস্থায় ছোট খাটো ব্যবসা শুরু করে কিংবা করতে চায় । তাই আজকের এই আর্টিকেলে এমন কিছু ব্যবসার আইডিয়া আপনাদের কাছে শেয়ার করছি যা ছাত্রবস্থায় সেই ব্যবসা শুরু করতে পারবে এবং প্রয়োজনে ভবিষ্যতে ও এই ব্যবসাকে বড়ও করতে পারবে।

অনেক ছাত্রীরা মন খারাপ করতে পারে যে ছাত্রদের জন্য ব্যবসা আইডিয়া শেয়ার করা হল কিন্তু ছাত্রীদের জন্য কোন আইডিয়া শেয়ার করা হলোনা। তাই তোমাদের রাগ করার কিছু নেই। এইখানে যত আইডিয়া শেয়ার করা হল অনেক আইডিয়া ছাত্রীরা ও করতে পারবে। তাছাড়া যদি মেয়েদের আলাদা ব্যবসার আইডিয়া পড়তে চাইলে মেয়েদের জন্য ঘরে বসে ব্যবসা করার ১০টি ব্যবসার আইডিয়া আর্টিক্যালটি পড়তে পারেন।

ছাত্রদের জন্য ব্যবসা করার লাভজনক ১০ টি আইডিয়া

নিচে সব গুলোর আইডিয়া এক এক করে শেয়ার করা হল। দেখে নিন ব্যবসায়িক আইডিয়া গুলোঃ

১. বইয়ের দোকান

বর্তমানে বাংলাদেশে একাডেমিক বইয়ের পাশাপাশি অন্যান্য বইয়ের চাহিদা ও প্রচুর রয়েছে। তাই কেউ চাইলেই বইয়ের ব্যবসা দিতে পারে। সেটা অনলাইন হোক আর অফলাইন দুইভাবেই করা যাবে। কারণ কিছু নির্দিষ্ট জায়গা ব্যাতিত অন্যান্য জায়গায় সব বই পাওয়া দূস্কর। তাই ভার্সিটি, মেডিকেলের বই কিংবা অন্যন্য বই গুলো নিয়ে যেখানে বইয়ের চাহিদা আছে কিন্তু দোকান নেই এমন জায়গায় দোকান দেওয়া যেতে পারে।

আবার কেউ চাইলে অনলাইনে ও বইয়ের ব্যবসা করতে পারে। সেক্ষেত্রে একটি ফেসবুক পেইজ খুলে তাতে প্রচারণার মাধ্যমে সবার কাছে তথ্য পৌঁছে দিয়ে পেইজের মাধ্যমে কিংবা কোন গ্রুপের মাধ্যমে ও বইয়ের ব্যবসা করা যায়।

২. ফুড কোর্ট

ফুড কোর্ট বা খাবারের দোকান। কোন শিক্ষা প্রতিষ্ঠানের পাশে একটি ফুডকোর্ট, সেটা নিজের শিক্ষা প্রতিষ্ঠান হতে পারে, অথবা আপনার পরিচিত বা এলাকার পাশে কোন প্রতিষ্ঠানও হতে পারে। এই ফুডকোর্টগুলোতে সাধারণত টিফিন, বিকেলের স্ন্যাকস, কিংবা দুপুরের হাল্কা পাতলা লাঞ্চ বিক্রি হয়ে থাকে। যদিও দোকান আকারে ছোট কিন্তু সেটাতে প্রচুর বিক্রি হয়ে থাকে এবং লাভ ও প্রচুর হয়।

আরো পড়ুনঃ অনলাইনে আপনার তুলা ছবি বিক্রি করে আয় করুন। 

আবার ভার্সিটিতে যদি সেই দোকান দেওয়া যায় একটু বড় করে সেটাতে আরো বেশি লাভজনক। ভার্সিটিতে ছাত্ররা বেশিরভাগই বাহির থেকে খাবার খেয়ে থাকে। আপনি যদি ভার্সিটির ছাত্র হয়ে থাকেন তাহলে আপনার পরিচিত সবাই আপনার দোকানে খেতে আসবে। ভার্সিটির ছাত্রদের দিয়ে দোকান চালিত হলে, খাবারের মান নিয়ে কারোরই কোন সন্দেহ থাকেনা। আবার ভালো মানের খাবার উপস্থাপন করতে পারলে খুব দ্রুত ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করতে পারে। ছাত্রদের জন্য ব্যবসা হিসাবে এটা বেশ লাভজন একটি ব্যবসা হতে পারে।

৩. ক্রাফটিং

ক্রাফটিং এটা অনেকেরই পছন্দের একটি জিনিস।ক্রাফটিং কারো কারো নেশায় পরিনত হয়ে থাকে। আর পছন্দের এই নেশাকে পেশা হিসেবে বেছে নিতে ক্রাফটিং এর জুড়ি নেই। অনেক ছেলেমেয়েই আছে  যারা কাগজ কেটে কাগজ দিয়ে বিভিন্ন সুন্দর সুন্দর আসবাব পত্র, ফুল পাখি এবং নানান জিনিস বানাতে পারে।
অনেকে ক্রাফটিং এর মাধ্যমে বিভিন্ন ঘর সাজানোর সুন্দর সুন্দর  আইটেম বানাতে পারে। যা সবারই পছন্দ হয়ে থাকে। জন্মদিন, বিয়ের অনুষ্ঠানে এবং ঘর সাজানোর জন্য এগুলোর চাহিদা প্রচুর । ছাত্র ছাত্রী উভয়ে এই আইডিয়া টা কাজে লাগাতে পারেন। অনলাইন পেইজ খুলে তা ঘরে বসেই বিক্রি করতে পারবেন।

. ভিডিও এডিটিং

ইউটিউবিং এর যুগে ভিডিও এডিটিং এর চাহিদা কেমন তা আমরা সবাই জানি। যত ভালো এডিটিং করতে পারেন ভিডিও তত সুন্দর হয় ওবং ভিডিওর আকর্ষণ তত বাড়ে। তাছাড়া, বিভিন্ন ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানিতে এই কাজের প্রচুর চাহিদা রয়েছে ।

ইচ্ছা করলে আপনি নিজেই ইউটিউব চ্যানেল বা ফেইসবুক পেইজ খুলে নিজে ভিডিও দিয়ে আয় করতে পারেন। অথবা প্রথমিকভাবে ভিডিও এডিটিং এর কাজ পাওয়ার সবচেয়ে সহজ উপায় হলো আপনি বিভিন্ন ইউটিউব চ্যানেলের অথবা পেইজের মালিকদের মেইল কিংবা ফোন করে আপনার কাজের সেম্পল পাঠাতে পারেন। আপনার কাজ তাদের ভাল লাগলে পছন্দ হলে তাদের চ্যানেলে একটা নির্দিষ্ট এমাউন্ট এর বিনিময়ে কাজ করার সুযোগ পাবেন।

. কনটেন্ট রাইটিং

কন্টেন্ট রাইটিং ছাত্রদের জন্য ভাল একটা সুযোগ। বিভিন্ন কোম্পানিতে  কনটেন্ট রাইটিং অ্যাজেন্সি বা ব্যবসা করাটা ছাত্রদের জন্য অনেক লাভজনক । লেখা লেখির সময় ভাষাগত দক্ষতা, উপযুক্ত শব্দচয়ন, সাবলীল উপস্থাপন এসবকিছুই যদি কোন ছাত্রের মধ্যে থাকে তাহলে সে একজন ভাল কন্টেন্ট রাইটার হতে পারবে। বর্তমান সময়ে অনেক অনলাইন এবং অফলাইন ব্যবসা প্রতিষ্ঠান তাদের প্রডাক্ট বা সার্ভিসকে লেখনীর মাধ্যমে ক্রেতার সামনে প্রকাশ করার জন্য  তারা প্রতিনিয়ত ভালমানের সেলারি দিয়ে ভালো একজন কন্টেন্ট রাইটার খোঁজে থাকে।

আরো পড়ুনঃ বাংলাদেশি অ্যাপ থেকে ইনকাম। 

আবার অনেক দেশি বিদেশি ওয়েবসাইট আছে যারা কন্টেন্ট রাইটার খোঁজে তাদের সাইটটিকে সচল রাখার জন্য।
তাই কন্টেন্ট রাইটিং করে আয় করার জন্য বেশ কিছু ওয়েবসাইট বা মার্কেট প্লেস আছে। যেখানে কন্টেন্ট রাইটিং সার্ভিস দিয়ে ভাল আয় করতে পারবেন। নিম্নে এমন কিছু ওয়েবসাইটের নাম দেওয়া হলঃ

কন্টেন্ট লিখে আয় করার ওয়েবসাইট:

  • Fiverr
  • Upwork
  • freelancer
  • Contena
  • FlexJobs
  • Freelance Writing Jobs (FWJ)
  • Textbroker
  • ProBlogger job board

৬. গ্রাফিক্স ডিজাইন

ঘরে বসে অনলাইনে আয়ের জন্য ছাত্রদের গ্রাফিক্স ডিজাইন হতে পারে অনেক গুরুত্বপূর্ণ বিষয়ের মধ্যে একটি। কেননা  বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ব্যবসা প্রতিষ্ঠান তাদের প্রোগ্রামের জন্য পোস্টার, ফ্লাইয়ার বা যে কোন গ্রাফিক্স তৈরি করার প্রয়োজন হয়। আবার বিদেশি কোম্পানি গুলো আমাদের দেশ থেকে অনলাইনে বিভিন্ন মার্কেট প্লেসের মাধ্যমে অর্ডার করে থাকে।

তাই আপনি যদি গ্রাফিক্স ডিজাইনের কাজ জানেন তাহলে এই গ্রাফিক্স ডিজাইন হতে পারে আপনার চলার অন্যতম মাধ্যম। কেননা সারাবিশ্বে এর চাহিদা প্রচুর। ভাল গ্রাফিক্স ডিজাইন জানলে মাসে লাখ টাকা আয়ের সুযোগ রয়েছে।

. অনলাইন কোর্স বিক্রি

আপনি যদি কোন বিষয়ে দক্ষ হয়ে থাকেন তাহলে সেই বিষয়ে একটি কোর্সের ভিডিও তৈরী করতে পারেন। যে কোন বিষয় হতে পারে। হতে পারে কোন পড়া লেখা বিষয়ক কোন সাবজেক্ট এর উপর কোর্স অথবা ভার্সিটি ভর্তির জন্য কোর্স অথবা কোন অনলাইন ফ্রিল্যান্সিং বিষয়ক কোর্স। প্রফেশনালভাবে যদি কোর্স তৈরি করতে পারেন তাহলে অনলাইন বিক্রি করে আয় করতে পারবেন।

অনলাইনে কোর্স বিক্রি করার ওয়েবসাইট:

  • Youtube
  • bohubrihi
  • learningbangladesh
  • instructory
  • repto
  • msbacademy

. ব্লগ এবং ভ্লগ

বর্তমান সময়ে  ব্লগ এবং ভ্লগ সবার নিকট খুব পরিচিত দুটো বিষয়। ব্লগ হল কোন ওয়েবসাইটের মাধ্যমে কোন বিশেষ বিষয়বস্তু নিয়ে লেখা হয়। উদাহরণত আপনি এই আর্টিক্যালটা যে পড়তেছেন সেটা ও একটি ব্লগ।
অন্যদিকে, ভ্লগ হল কোন  বিষয়ে ভিডিও বানানো হয়। বিশেষ করে কোন ভ্রমন নিয়ে বা কোথাও ঘুরতে গেছেন সেটা ভিডিও বানিয়ে ইউটিউব বা ফেসবুকে আপলোডের মাধ্যমে আয় করতে পারেন।

. ফ্রিল্যান্সিং

বর্তমান সময়ে সব থেকে বেশি জনপ্রিয় হল ফ্রিল্যান্সিং। অনলাইনে ঘরে বসে আয়ের জন্য ফ্রিল্যান্সিং হল সব থেকে সেরা। এখান থেকে মানুষ লক্ষ লক্ষ টাকা পর্যন্ত আয়ের সুযোগ রয়েছে।
ফটোগ্রাফি, ভিডিও এডিটিং, পেইন্টিং, ব্লগিং,  এসইও, ডিজিটাল মার্কেটিং আরো  এ ধরনের যেকোনো বিষয়ে ফ্রিল্যান্সিং এ কাজের সুযোগ আছে। ফ্রিল্যান্সিং এর মাধ্যমে শুধু আমাদের দেশের ভেতরে নয়, দেশের বাইরেও ঘরে বসে বিভিন্ন দেশে কাজের সুযোগ আছে।

আরো পড়ুনঃ টাকা ইনকাম করার সেরা ১০ টি অ্যাপ ২০২৩

ছাত্রদের জন্য ব্যবসা হিসাবে বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় ফ্রিল্যান্সিং সেক্টরে কাজ করা । আপনি যদি কোন বিষয়ে দক্ষ হয়ে থাকেন না হয় কোন বিষয়ে আগে স্কিল অর্জন করতে হবে।

১০. ডেলিভারি সার্ভিস

ছাত্রদের জন্য পড়াশোনার পাশাপাশি ডেলিভারি সার্ভিস এর কাজ করতে পারে এতে অনেক লাভবান হওয়া যায়।  এর জন্য বিভিন্ন ধরনের অ্যাপ আছে যেমন ফুড ডেলিভারি অ্যাপ বা কোরিয়ার এর যে কোন জিনিস ডেলিভারি দেওয়ার জন্য ডেলিভারি সার্ভিস প্রয়োজন হয়।
প্রতিদিন যত গুলো ডেলিভারি কমপ্লিট করতে পারবেন প্রতিটা থেকে কমিশন আকারে টাকা পাবেন। এইরকম কিছু কোম্পানি রয়েছে যেমনঃ

  • ফুড ফান্ডা
  • হাংরিনাকি
  • রেডএক্স ইত্যাদি

শেষ কথা

ছাত্রদের জন্য যে কোন কাজই গুরুত্বপূর্ণ। তবে পড়াশোনা কে সব থেকে বেশি গুরুত্ব দিতে হবে। এরপর অন্য যে কোন কাজ বা ব্যবসা করতে পারেন। তবে সেটা নিয়ম মেনে সঠিকভাবে করতে পারলে সফলতা আসবে।
আশা করি আজকের আর্টিক্যাল ছাত্রদের ব্যাবসার আইডিয়া আপনাদের অনেক ভাল লাগবে। ধন্যবাদ

Next Post Previous Post
2 Comments
  • নামহীন
    নামহীন ১৯ জানুয়ারী, ২০২৩ এ ১১:৫৯ AM

    ভালো

    • Admin
      Admin ১৯ জানুয়ারী, ২০২৩ এ ৫:৩৩ PM

      ধন্যবাদ

Add Comment
comment url