প্রোগ্রামিং ভাষা কি ? ১০ টি জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা যা আপনাকে চাকরি পেতে সাহায্য করবে।Top 10 Programming Language

প্রোগ্রামিং ভাষা কি ? ১০ টি জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা যা আপনাকে চাকরি পেতে সাহায্য করবে। আমাদের মধ্যে অনেকেই আছে জানিনা আসলে প্রোগ্রামিং ভাষা কি? কেন আমরা এই ভাষা শেখবো?  এই প্রোগ্রামিং ল্যাংঙ্গুয়েজ শেখার পরে আমরা কি করবো। Programming language শেখার শুরুতে আমাদের এইসব জানা উচিত। প্রোগ্রামিং ভাষা দিন দিন এর জনপ্রিয়তা বৃদ্ধি হচ্ছে। তাই আজকে আমরা জনপ্রিয় দশটি programming language সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। 

প্রোগ্রামিং ভাষা কি ? ১০ টি জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা যা আপনাকে চাকরি পেতে সাহায্য করবে।Top 10 Programming Language

প্রোগ্রামিং ভাষা কি? What is  programming language?

সাধারণত এই প্রোগ্রামিং ভাষা গুলো ব্যবহার করা হয় কম্পিউটারে। তাই বলা যায় কম্পিউটারে যে রোবট রয়েছে সেই রোবটকে পরিচালিত করার জন্য যে দিকনির্দেশনা দেওয়া হয় তাকে প্রোগ্রাম বলা হয়। আর এই প্রোগ্রামের মধ্যে যেসব Comand, Syntax থাকে এবং যেইসব ভাষার মাধ্যমে থাকে দিক নির্দেশনা দেওয়া হয় সেগুলোকেই বলা হয় প্রোগ্রামিং ভাষা বা Programming language. 

প্রোগ্রামিং ভাষা কিভাবে কাজ করে। How programming languages ​​work.

 প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কে বলা হয় কম্পিউটার ল্যাংগুয়েজ বা কম্পিউটারের ভাষা  যা প্রোগ্রামাররা (ডেভেলপাররা) কম্পিউটারের সাথে কমিউনিকেট  করতে ব্যবহার করে।  এটি একটি অনলাইনে নির্দিষ্ট কাজ সম্পাদন করার জন্য যে কোনো নির্দিষ্ট ভাষায় (C, C++, Java, Python) লেখা নির্দেশের একটি সেট বলা যায়।  একটি প্রোগ্রামিং ভাষা প্রধানত ডেস্কটপ অ্যাপ্লিকেশন, ওয়েবসাইট ডিজাইন এবং মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করতে ব্যবহৃত হয়।

আরো পড়ুনঃ কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার সেরা ৫ টি ওয়েবসাইট 

প্রোগ্রামিং ভাষার মাধ্যমে কিভাবে চাকরি পাবেন? How to get a job through programming language?

প্রোগ্রামিং ভাষা  বর্তমানে অনলাইনে জগতে দিন দিন  জনপ্রিয় হয়ে উঠছে। আগামীতে বলা যায় এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ গুলো রাজত্ব করবে। এই প্রোগ্রামিং ভাষা গুলো ভালভাবে আয়াত্ত করতে পারলে অনলাইন জগতে  তার চাকরি বা কাজের অভাব হবেনা। তাই ২০২২ সালে বলা যায় এই ভাষা গুলো সব থেকে জনপ্রিয় হয়ে উঠবে। 

বর্তমানে অনলাইনে অনেক বড় বড় কম্পানি আছে যারা এইসব প্রোগ্রামিং ভাষায় দক্ষ তাদের কে নিয়োগ দেয় মাসে এক থেকে দেড় লক্ষ টাকা বেতন দেয়। এখন অফলাইনেও অনেক বড় বড় কম্পানি আছে যারা তাদের কম্পানিতে নিয়োগ দেয়। 

জনপ্রিয় ১০ টি প্রোগ্রামিং ভাষা।Top 10 popular programming languages.

 আজকে আমরা এমন দশটি জনপ্রিয় ভাষা সম্পর্কে আলোচনা করবো যা  আগামীতে ২০২২ সালে খুবই জনপ্রিয় হয়ে উঠবে। 

১।  জাভা (Java)

বর্তমানে সব থেকে জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা হচ্ছ Java। জাভা ভাষা জনপ্রিয় হওয়ার সব থেকে বড় কারণ হচ্ছে তা দিয়ে যে কোন অ্যাপলিকেশন, গেমস বা যে কোন সফটওয়্যার তৈরি তে বেশ জনপ্রিয়। 1991 সালে জেমস গসলিং, মাইক শেরিডান এবং প্যাট্রিক নটন ভাষা 'Oak' হিসাবে তৈরি করেছিলেন। পরবর্তী তা জাভা নামকরণ করা হয়।

  জাভা ছিল প্রথম ভাষা যা একটি বিশ্বব্যাপী বড় প্রভাব ফেলেছিল।  যদিও নতুন প্রোগ্রামিং ভাষা C/C++ এর মতো একই বিন্যাস ব্যবহার করেছে। এটি আরও বেশি লোকের কাছে আরও আকর্ষণীয় করে তুলতে কিছু নতুন ধারণা অন্তর্ভুক্ত করেছে।  জাভা "Write Once, Run Anywhere" নীতিতে চলে - এর অর্থ হল বিভিন্ন হার্ডওয়্যার এবং ওএস কনফিগারেশন সহ সিস্টেমগুলি সহজে জাভা প্রোগ্রামগুলি চালাতে পারে।

 জাভাতে বিভিন্ন ধরনের লাইব্রেরি এবং ফ্রেমওয়ার্ক রয়েছে যা জাভাকে হুডের নিচে ব্যবহার করে।  স্প্রিং এবং হাইবারনেটের মাধ্যমে অ্যাপ ডেভেলপমেন্টের জন্য জাভা ব্যবহার করা হয়।  JUnit আমাদের জাভা প্রকল্পগুলির জন্য ইউনিট পরীক্ষা সেট আপ করতে সাহায্য করে।

  সবচেয়ে গুরুত্বপূর্ণ, জাভা নেটিভ অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনগুলির তৈরিতে ব্যবহার করা হচ্ছে (অ্যান্ড্রয়েড এসডিকে নিজেই জাভা ডেভেলপমেন্ট কিট বা জেডিকে দ্বারা চালিত)।  জাভা সম্ভবত সেই ভাষা যা কলেজে বা স্কুলে একটি প্রাথমিক কম্পিউটার প্রোগ্রামিং কোর্সের অংশ হিসাবে বেশিরভাগ লোকের সাথে পরিচিত হয়েছিল।  জাভা হল একটি ভাষা যা জনসাধারণকে অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং শেখানোর জন্য ব্যবহৃত হয়।

 বিশ্লেষণ এবং গবেষণার ক্ষেত্রেও জাভা অত্যন্ত সম্মানিত ও কার্যকরি ভাষা ।  জাভার একমাত্র সমস্যা হল যে বর্তমানে ভাষার জন্য খুব কম সমর্থন প্যাকেজ এবং প্রকল্প রয়েছে।  খুব কম সম্প্রদায়ের সম্পৃক্ততা রয়েছে - এমন কিছু যা বেশিরভাগ মূলধারার ভাষার রয়েছে।  তা সত্ত্বেও, জাভা এমন একটি ভাষা যা শিখতে এবং শিখাতে খুব সহজ – আংশিকভাবে ভাষার জন্য আবেদন ব্যাখ্যা করে। তাই বলা যায় জাভা আপনি যত দ্রুত শিখতে পারবেন আপনার লাভ হবে।

আরো পড়ুনঃ ফেসবুক থেকে ডিলেট হয়ে যাওয়া সকল মেসেজ ও ছবি ফিরিয়ে আনুন

 ২। পাইথন (Python) 

পাইথন জনপ্রিয় ভাষার দিক দিয়ে ২য় রাখা হয়েছে। পাইথন দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে । জাভা প্রেমীদের কম্পিটিটর হিসেবে এই ভাষা উদ্ভাবন করা হয়েছে। কেননা পাইথন দিয়ে ও যে কোন অ্যাপ, গেমস বা অফিসিয়াল যে কোন সফটওয়্যার তৈরি করা যায়।

 পাইথন নেদারল্যান্ডসে 1980 এর দশকের শেষের দিকে গুইডো ভ্যান রোসাম তৈরি করে ছিলেন ।  প্রাথমিকভাবে ইন্ডাস্ট্রিতে জাভার প্রতিযোগী হিসেবে নির্মিত, পাইথন ধীরে ধীরে জনপ্রিয়তা অর্জন করে।  বর্তমানে, পাইথন গবেষক এবং ডেভেলপার সম্প্রদায় উভয়ের মধ্যেই ব্যাপক জনপ্রিয়তা তৈরি করেছে। 

 পাইথন আইইইই স্পেকট্রামের (IEEE Spectrum)  জন্য ভাষার র‍্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছে। পাইথনের নিখুঁত স্কোর রয়েছে ১০০ । তাছাড়া, পাইথনকে  সারা বিশ্বের 44.1% মানুষ সামর্থন করেছে এবং গ্রহন করেছে। 

 পাইথনের মাধ্যমে অনেক কাজ করা যায় ।  আপনার কাছে জ্যাঙ্গো এবং ফ্লাস্ক (Django and Flask)  রয়েছে যা ওয়েব ডেভেলপমেন্টের জন্য ব্যবহার করা যেতে পারে। যখন জুপিটার এবং স্পাইডারের মতো বৈজ্ঞানিক সরঞ্জামগুলি বিশ্লেষণ এবং গবেষণার উদ্দেশ্যে ব্যবহার করা হয়।  আপনি যদি অটোমেশনে থাকেন, সেলেনিয়াম আপনাকে সাহায্য করার জন্য আছে। 

Python programming ভাষার নমনীয়তা এবং সুন্দর্যের কারণে পাইথনকে যেকোনো জায়গায় ব্যবহার করার অনুমতি দেয়। যার জন্য  পাইথন আরও জনপ্রিয় হয়ে উঠছে ।  পাইথনের বিশাল সমর্থন ভিত্তি (জাভাস্ক্রিপ্টের পরে দ্বিতীয়) ভাষা ব্যবহার করে প্রচুর প্যাকেজ, ফ্রেমওয়ার্ক এবং এমনকি সম্পূর্ণ ওপেন সোর্স সফ্টওয়্যার তৈরি করা যায়।

 পাইথনের সম্ভবত ডেটা সায়েন্স এবং সাধারণভাবে মেশিন লার্নিংয়ের জন্য সবচেয়ে বেশি ব্যবহার রয়েছে।  যদিও R এবং MATLAB এর মতো অন্যান্য ভাষা রয়েছে যা পাইথনের প্রতিযোগী হিসেবে রয়েছে। পাইথন ডেটা সায়েন্স স্পেসের একটি প্রধান প্রোগ্রামিং ভাষা। 

 মেশিন লার্নিংয়ে ব্যবহৃত বেশিরভাগ ফ্রেমওয়ার্ক এবং লাইব্রেরিগুলি শুধুমাত্র পাইথনে তৈরি করা হয়। যার ফলে কেউ যদি মেশিন লার্নিং (বা সাধারণভাবে ডেটা সায়েন্স) সম্পর্কে শিখতে চান তাহলে এটি বেছে নেওয়ার জন্য সম্ভবত সেরা ভাষা।

 ৩। জাভাস্ক্রিপ্ট (JavaScript)

 জাভাস্ক্রিপ্ট এই মুহুর্তে শিল্পের শীর্ষস্থানীয়।  1994 সালে নেটস্কেপ নেভিগেটর (সেকালের সেরা ব্রাউজারগুলির মধ্যে একটি) জন্য একটি স্ক্রিপ্টিং ভাষা হিসাবে মূলত তৈরি করা হয়েছিল। জাভাস্ক্রিপ্টের জনপ্রিয়তা  দ্রুত বৃদ্ধি পেয়েছে।  এটি 2008 সাল পর্যন্ত এই ভাষা আর ব্যবহার হয়নি। Google Chrome-এর জন্য V8 ইঞ্জিন তৈরি করার সময় Google দ্বারা আধুনিক জাভাস্ক্রিপ্ট তৈরি করা হয়েছিল। 

 মূলত নেটস্কেপ দ্বারা জাভার প্রতিযোগী হিসাবে নির্মিত, জাভাস্ক্রিপ্ট এখন যে কোন কিছু তৈরির ক্ষেত্রে নিজস্ব একটি স্থান দখল করেছে ।  জাভাস্ক্রিপ্ট তার জনপ্রিয়তার কারণে "ইন্টারনেটের ভাষা" হিসেবে ব্যাপকভাবে জনপ্রিয়তা লাভ করে ।  জাভাস্ক্রিপ্ট ডেভেলপাররা এই ল্যাঙ্গুয়েজ ভাষাকে সর্বোচ্চ সমর্থন করে। সর্বোচ্চ 67.7% সমর্থন পায় এই ভাষা। সাধারণভাবে, জাভাস্ক্রিপ্ট মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট, ওয়েব ডেভেলপমেন্ট, ডেস্কটপ অ্যাপ ডেভেলপমেন্ট ইত্যাদির মতো যেকোনো ধরনের ডেভেলপমেন্টের জন্য উপযুক্ত ও জনপ্রিয় একটি ভাষা। 

 জাভাস্ক্রিপ্টের বিভিন্ন ধরণের লাইব্রেরি এবং ফ্রেমওয়ার্ক রয়েছে যা উদ্ভাবনের সময় ব্যবহার করা যেতে পারে।  ফ্রন্টএন্ড ডেভেলপমেন্টের জন্য Angular, Vue এবং React আছে, যখন Node.js ব্যাকএন্ডে কাজ করার জন্য একটি খুব নমনীয় ভাষা।  জেস্ট এবং মোচা (Jest and Mocha)  হল দুটি গুরুত্বপূর্ণ টুলস যা কার্যকারিতাটি উদ্দেশ্য অনুসারে কাজ করছে কিনা তা পরীক্ষা করতে ইউনিট পরীক্ষা সেট আপ করতে সহায়তা করে।

আরো পড়ুনঃ ই-সিম কী? কীভাবে কাজ করে এবং এর সুবিধা-অসুবিধা

 অবশ্যই, যদি আপনি এইগুলির মধ্যে খুব একটা স্বাচ্ছন্দ্যবোধ না করেন তবে আপনি ফ্রন্টএন্ডের জন্য ভ্যানিলা এইচটিএমএল, সিএসএস এবং জাভাস্ক্রিপ্টের (vanilla HTML, CSS, and JavaScript) দিকে যেতে পারেন - এটি খুব সহজ!  বিশ্বজুড়ে ডেভেলপারদের কাছ থেকে প্রচুর সমর্থনের কারণে, জাভাস্ক্রিপ্টে সর্বাধিক সংখ্যক সমর্থন বা সাপোর্ট প্যাকেজ রয়েছে, যা যে কোনও ভাষা নিয়ে গর্ব করতে পারে।

  তা সত্ত্বেও, লোকেরা ভাষা ব্যবহারের সহজতা যোগ করতে আরও বেশি সংখ্যক প্যাকেজ তৈরি করে চলেছে। তাই বলা যায় এই ভাষা শিখতে পারলে আপনার অনলাইনে কাজ করা সহজ হয়ে যাবে। 

৪। সি++ (C++)

প্রোগ্রামিং ভাষার আরেকটি জনপ্রিয় ভাষা হচ্ছে সি++। ভাষা হওয়া সত্ত্বেও বেশিরভাগ লোকেরা ডেটা স্ট্রাকচার এবং অ্যালগরিদমের ধারণাগুলি শিখতে ব্যবহার করে। ভাষাটি নিজেই ব্যবহারিক জগতে খুব কম ব্যবহার খুঁজে পায়।  1982 সালে সি প্রোগ্রামিং ভাষার একটি এক্সটেনশন হিসাবে Bjarne Stroustrup দ্বারা প্রথম তৈরি হয়। C++ পরবর্তী বছরগুলিতে নিজের জন্য একটি নাম তৈরি করে।

 C++ বিশ্লেষণ, গবেষণার পাশাপাশি গেম ডেভেলপমেন্টে ব্যবহার করা যায় । জনপ্রিয় গেম ডেভেলপমেন্ট ইঞ্জিন - অবাস্তব ইঞ্জিন - একটি গেম তৈরি করার সময় যে সমস্ত কার্যকারিতা সংজ্ঞায়িত করতে পারে তার জন্য স্ক্রিপ্টিং ভাষা হিসাবে C++ ব্যবহার করা হয় । C++ সফটওয়্যার ডেভেলপমেন্টেও ব্যাপক ব্যবহার   রয়েছে । 

 অবজেক্ট-ওরিয়েন্টেড অ্যাপ্রোচ এবং মেথড-ওরিয়েন্টেড অ্যাপ্রোচের মাঝামাঝি হওয়ায় C++ সফ্টওয়্যারের প্রকৃতিতে নমনীয় হতে দেয় যা এটি ব্যবহার করে তৈরি করা যেতে পারে।  TIOBE সূচকে 4 তম অবস্থানে থাকা মানে হল যে C++ আজ পর্যন্ত একটি আবেদন অব্যাহত রেখেছে।  C++ সিস্টেম সফটওয়্যার ডেভেলপমেন্টেও ব্যাপকভাবে ব্যবহৃত হয়, অন্যান্য ভাষার তুলনায় বোঝা সহজ। 

 OS-এর মতো সংবেদনশীল এলাকায় C++ ব্যবহার করার প্রধান কারণ হল C++ প্রোগ্রামগুলি ব্যবহার করতে সময় খুবই কম প্রয়োজন হয়। 

 C++ অন্যান্য সকল ভাষার মধ্যে সবচেয়ে  সহজ ভাষা। অনলাইনে তার ব্যবহার অনেক রয়েছে ।  বেশিরভাগ শিক্ষার্থীরা তাদের অ্যালগরিদম কোর্সগুলি C++-এ গাছ, লিঙ্কযুক্ত তালিকা, স্ট্যাক, সারি এবং অসংখ্য অন্যান্য ডেটা স্ট্রাকচার তৈরি করতে পারো ।  স্বাভাবিকভাবেই, এটি বাছাই করা এবং শেখা বেশ সহজ এবং সেইসাথে আয়ত্ত করা সহজ।  যদি কেউ  মনোযোগ দিয়ে শিখে তাহলে খুব দ্রুত  শিখতে পারবো।

৫।  এইচটিএমএল (html) 

এইচটিএমএল হল সব থেকে সহজ প্রোগ্রামিং ভাষা। HTML সব কাজেই ব্যবহার করা যায়। ওয়েব ডিজাইন, অ্যাপ ডেভেলপমেন্ট, গেম তৈরি তে আরো বিভিন্ন কাজে ব্যবহার করা হয়।  অনলাইনে যে কোন ধরনের স্ক্রিপট তৈরিতে কাজে লাগে। গেম ডেভেলপারদের মতে ক্রস-প্ল্যাটফর্ম এবং ক্রস-ব্রাউজার অ্যাপ্লিকেশন এবং গেম তৈরির জন্য এইচটিএমএল একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম। 

 এটি জাভাস্ক্রিপ্টের সাথে বিনিময়যোগ্যভাবে ব্যবহার করা যেতে পারে।  এইচটিএমএল প্রোগ্রামিং ভাষা শেখার জন্য একটি সহজ এবং অ্যালগরিদমগুলির ব্যাপক প্রোগ্রামিং বোঝার প্রয়োজন নেই। এটা সকলের নিকট সহজ এবং জনপ্রিয় ভাষা। 

৬। টাইপস্ক্রিপ্ট (TypeScript) 

 টাইপস্ক্রিপ্ট হল জাভাস্ক্রিপ্টের সুপারসেট এবং জাভাস্ক্রিপ্টের মতো প্রায় একই অ্যাপ্লিকেশন রয়েছে।  টাইপস্ক্রিপ্ট ওয়েব ডেভেলপমেন্ট, মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট, ডেস্কটপ অ্যাপ ডেভেলপমেন্ট ইত্যাদিতে ব্যবহার করা যেতে পারে।  টাইপস্ক্রিপ্ট হল দ্বিতীয় সর্বাধিক জনপ্রিয় ভাষা যা StackOverflow-এর সর্বাধিক পছন্দের ভাষার তালিকায় উল্লেখ করা হয়েছে, যা 67.1% ডেভেলপারদের দ্বারা পছন্দ করা হয়েছে (শুধুমাত্র মরিচা পরে দ্বিতীয়)।

 টাইপস্ক্রিপ্ট মূলত এমন একটি ভাষা যা কোন কাজকে আরো আকর্ষনীয় করতে কাজে লাগে ।  যাইহোক, TypeScript-এর নতুন বৈশিষ্ট্যগুলির কারণে, কেউ আশা করতে পারেন যে এটি গবেষণার জন্য কিছুটা বেশি আগ্রহকে অনুপ্রাণিত করতে পারে।  জাভাস্ক্রিপ্টের তুলনায় ভাষাটির দক্ষতার সিলিং অনেক কম - এবং জাভাস্ক্রিপ্টের অনেকের বুঝতে অসুবিধা হয়। কিন্তু  টাইপস্ক্রিপ্ট সহজে বুঝা যায়।  

৭। কোডা- সি ( CUDA-C)

 CUDA-C ডেস্কটপ গেম তৈরি করতে গেম ডেভেলপারদের দ্বারা ব্যবহৃত শীর্ষস্থানীয় প্রোগ্রামিং ভাষাগুলির মধ্যে একটি।  গেমিংয়ের ক্ষেত্রে, CUDA-C কোরগুলি উচ্চ-রেজোলিউশনের ভিজ্যুয়ালগুলি উপস্থাপন করার মাধ্যমে আপনার গেমটিকে আরও বাস্তবসম্মত করে তোলে যা একটি গভীর 3D ছাপ তৈরি করে।  আপনি আরও ভাল আলো এবং কালার সহ আপনার গেমগুলি আরও প্রাণবন্ত  করে তুলতে পারবেন এই প্রোগ্রামিং ভাষার মাধ্যমে।

৮। গোলং (Golang)

 জাভাস্ক্রিপ্ট এবং পাইথনের মালিকানাধীন সিংহাসনকে চ্যালেঞ্জ করার জন্য নতুন প্রতিযোগীদের সাথে নতুন ভাষাগুলি দ্রুত জনপ্রিয়তা পাচ্ছে।  Google দ্বারা তৈরি করা হচ্ছে (উভয়ই তাদের নামে "Go" আছে!) মূলত কার্যকরী প্রোগ্রামিং এর কারণকে এগিয়ে নিতে, গোলং অল্প সময়ের মধ্যে একটি গণ ফলোয়িং তৈরি করেছে।  Golang ইতিমধ্যেই এটিকে StackOverflow দ্বারা শেখার জন্য পঞ্চম-সেরা ভাষা হিসেবে স্থান পেয়েছে।  62.3% ডেভেলপাররা এই ভাষাকে পছন্দ করেছে৷

 গোলং একাধিক ক্ষেত্রে ব্যবহৃত হয়, উভয়ই শক্তিশালী সফ্টওয়্যার বিকাশের পাশাপাশি ওয়েব এবং মোবাইল অ্যাপ্লিকেশনগুলির জন্য ব্যবহৃত ব্যাকএন্ডের জন্য।  বর্তমানে, গোলাং এমনকি কিছু প্রাথমিক পরিমাণ ওয়েব ডেভেলপমেন্ট সমর্থন করে।  যদিও এটি এখনও জাভাস্ক্রিপ্টকে ওয়েবের ভাষা হিসাবে প্রতিস্থাপন করার পর্যায়ে নেই, এটি দ্রুত একটি ভাষা হয়ে উঠছে যা ওয়েবের পরবর্তী পর্যায়ে সমর্থন করে।

 এই তালিকার অন্যান্য ভাষার তুলনায় গোলং শেখা একটু বেশি কঠিন।  তদুপরি, গোলং একটি ওপেন সোর্স ভাষা যা প্রায়শই প্রতিটি বড় আপডেটের সাথে পরিবর্তিত হয়, তাই আপডেট থাকা একটি প্রয়োজনীয়তা।

 ৯। লুয়া (Lua) 

 Lua একটি হালকা ওজনের, ক্রস-প্ল্যাটফর্ম স্ক্রিপ্টিং প্রোগ্রামিং ভাষা। গেমিং শিল্পে ট্র্যাকশন অর্জন করছে।  সহজ ভাষা সিনট্যাক্সের কারণে এটা গেমগুলির জন্য শীর্ষস্থানীয় প্রোগ্রামিং ভাষাগুলির মধ্যে অন্যতম স্থান দখল করেছে ।  লুয়া হল প্রধান প্রোগ্রামিং ভাষা যা গেম ইঞ্জিন যেমন Gideros mobile, Corona SDK, এবং CryEngine দ্বারা ব্যবহৃত হয়।  Age of Conan, American Girl, Angry Birds, and Aquaria হল সবচেয়ে জনপ্রিয় Lua দ্বারা তৈরি জনপ্রিয় গেমিং প্রকল্পের মধ্যে অন্যতম।

 ১০। ডার্ট (Dart)

 শিল্প ক্ষেত্রের সবচেয়ে দ্রুত বর্ধনশীল ভাষাগুলির মধ্যে একটি হল ডার্ট।  Microsoft-এর TypeScript-এর জনপ্রিয়তা বৃদ্ধির সাথে পাল্লা দিতে ভাষার ক্ষেত্রে Google-এর অবদান উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।Dart তার সরলতার জন্য বিশ্বজুড়ে প্রোগ্রামারদের দ্বারা অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠছে।

 ডার্ট মাল্টি-প্ল্যাটফর্ম অ্যাপ্লিকেশন তৈরিতে ব্যবহৃত হয়।  জাভাস্ক্রিপ্টের মতো, ডার্ট সফ্টওয়্যার তৈরির জন্য ব্যবহার করা হয়। যে কেউ একটি ইলেকট্রনিক ডিভাইসের দ্বারা পরিচালনা করতে পারে।  বর্তমানে ডার্টের সবচেয়ে বিখ্যাত ব্যবহার হল ফ্লটারের কাঠামোতে, মোবাইল অ্যাপ ডেভেলপমেন্টের জন্য ব্যবহৃত একটি ভাষা।  সাম্প্রতিক Google প্রবণতাগুলি দেখিয়েছে যে Flutter, একটি নতুন ফ্রেমওয়ার্ক হওয়া সত্ত্বেও, রিঅ্যাক্ট নেটিভের চেয়ে বেশি জনপ্রিয়। এটি ইতিমধ্যেই শিল্পে প্রতিষ্ঠিত একটি মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট ফ্রেমওয়ার্ক৷

 জাভাস্ক্রিপ্টের চেয়ে ডার্ট শেখা সহজ এবং এমনকি সহজে বোঝার মতো কঠিন কেসগুলিকে সত্যিই ভালভাবে পরিচালনা করে।

শেষ কথা 

 Programming language বর্তমান সময়ে খুবই জনপ্রিয় হয়ে উঠছে। দিন দিন আরো জনপ্রিয়তা বৃদ্ধি পাবে। তাই যত দ্রুত সম্ভব যে কোন একটা ভাষা আয়ত্ত করেনিন। অনলাইন হোক বা অনলাইন ছাড়া আপনার চাকরি পেতে সমস্যা হবেনা। 

আমাদের নিত্য নতুন পোস্ট গুলো আপনার টাইমলাইনে পেতে ফলো করুন গুগল নিউজে। লিংকঃ পাঁচমিশালী alert-success

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url