ইসলামী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খুলার নিয়ম ও স্টুডেন্ট একাউন্ট এর সুবিধা।

ইসলামী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খুলার নিয়ম ও স্টুডেন্ট একাউন্ট এর সুবিধা। বাংলাদেশের ব্যাংক সেবার মধ্যে সব থেকে জনপ্রিয় ব্যাংক ইসলামী ব্যাংক বাংলাদেশ। ইসলামী ব্যাংক বাংলাদেশ আমাদের দিচ্ছে ফ্রি স্টুডেন্ট একাউন্ট খুলার সুবিধা। আমাদের মধ্যে যারা ছাত্র ছাত্রী তারা চাইলেই যে কোন ইসলামী ব্যাংকের শাখায় স্টুডেন্ট একাউন্ট খুলতে পারে।আমরা যারা  ইসলামী ব্যাংক সম্পর্কে জানি বা লেনদেন করি তারা নিশ্চয় ইসলামী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট এর কথা শুনে থাকবেন।

ইসলামী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট| Islami bank student account 

আপনি যদি একজন স্টুডেন্ট হয়ে থাকেন এবং একজন স্টুডেন্ট হিসেবে আপনি যদি ইসলামী ব্যাংকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে চান, তাহলে আপনাকে ইসলামী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট সম্পর্কে ভালভাবে জেনে নিতে হবে।
তাই আপনি যদি ইসলামী ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট রিলেটেড সকল তত্ত্ব এবং কিভাবে অ্যাকাউন্ট তৈরি করতে হয়, কি কি প্রয়োজন বা স্টুডেন্ট অ্যাকাউন্টের যে সুযোগ-সুবিধা রয়েছে, সেগুলো সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে আজকের আর্টিক্যালটি আপনার জন্য।

ইসলামী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খুলার নিয়ম

আজকের এই আর্টিক্যালে  ইসলামী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট রিলেটেড সমস্ত তথ্য নিয়ে ,কিভাবে একাউন্ট তৈরি করতে পারবেন এবং একাউন্ট তৈরি করার সুযোগ সুবিধা সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। তাই জানতে  সম্পূর্ণ পড়ার অনুরোধ রইলো।

ইসলামী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট কি?

আপনি যদি স্টুডেন্ট হয়ে থাকেন এবং আপনি যদি চান যে আপনি টাকা জমাবেন বা আপনার কোন কাজে ব্যাংক অ্যাকাউন্ট দরকার তাহলে আপনি চাইলে ইসলামী ব্যাংক থেকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে পারেন যা স্টুডেন্ট একাউন্ট হিসেবে গণ্য হবে। যারা স্টুডেন্ট লেভেল রয়েছেন, তারা তারা যদি ব্যাংকের বিভিন্ন রকম সুযোগ-সুবিধা পেতে চান এবং ভাবছেন ব্যাংকে একটি অ্যাকাউন্ট করবেন  তাহলে ইসলামী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট বিবেচনা করতে পারেন।

অর্থাৎ এক কথায় বলা যায় যে একজন স্টুডেন্ট হিসেবে আপনি যদি একটি ইসলামী ব্যাংক একাউন্ট তৈরী করার ইচ্ছা করেন, তাহলে আপনি ইসলামী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট তৈরিকৃত ব্যক্তি হিসাবে বিবেচিত হবেন। আর ছাত্র-ছাত্রীদের জন্য ব্যাংকিং সেবা পেতে ব্যাংকে তৈরিকৃত একাউন্টটিি হলো, স্টুডেন্ট একাউন্ট।

ইসলামী ব্যাংক স্টুডেন্ট কিভাবে খুলবেন? How to create Islami bank student account

ইসলামী ব্যাংকে একাউন্ট করার জন্য কিছু নিয়ম রয়েছে। আর স্টুডেন্ট একাউন্ট এর জন্য ও আলাদা কিছু নিয়ম রয়েছে। তাই আপনি ইসলামী ব্যাংকের একটি স্টুডেন্ট একাউন্ট তৈরী করতে চান, তাহলে যে সমস্ত রুলস এবং ডকুমেন্ট আপনার প্রয়োজন হবে বা যা ফলো করার মাধ্যমে একাউন্ট তৈরী করতে পারবেন, সেই সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

অ্যাকাউন্ট তৈরি করার ডকুমেন্টস বা স্টুডেন্ট খুলতে যা যা লাগবে।

একটি স্টুডেন্ট একাউন্ট তৈরি করার জন্য আপনাকে যে সমস্ত ডকুমেন্ট বা কাগজপত্র জমা দিতে হবে  তা নিচে উল্লেখ করা হলোঃ

  • ‌যে শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করে সেই প্রতিষ্ঠান থেকে প্রদত্ত প্রত্যয়নপত্র বা স্টুডেন্ট আইডি কার্ডের ১টি ফটোকপি।
  • ‌ জাতীয় পরিচয়পত্রের ফটোকপি (যদি থাকে)। আর না থাকলে জন্মনিবন্ধন সনদের ১টি ফটোকপি।
  • ‌ সদ্য তুলা দুই কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি নিয়ে আসতে হবে।
  • ‌ স্টুডেন্টের বয়স যদি ১৮ বছরের কম হয় তাহলে  অভিভাবকের জাতীয় পরিচয়পত্রের ১টি ফটোকপি ও দুই কপি পাসপোর্ট সাইজের  ছবি প্রয়োজন হবে। ১৮+ বয়স হলে আর অভিভাবকের কোন কাগজপত্র লাগবে না।
  • ‌ স্টুডেন্টের বয়স যদি ১৮ বছরের কম হয় তাহলে   অভিভাবকে সঙ্গে করে নিয়ে আসা বাধ্যতামূলক।
  • ‌যে কোন একটি ইউটিলিটি বিল তথা পানি, গ্যাস, বিদ্যুৎ ইত্যাদির কোনো একটি চলতি মাসের বিলের কাগজের ১টি ফটোকপি লাগবে।
  • ‌প্রাথমিকভাবে একাউন্ট সচল রাখার জন্য  ১০০ টাকা অ্যাকাউন্টে জমা রাখতে হয়। এটা কোন একাউন্ট খুলার চার্জ নয় এটা একাউন্টে থাকবে। তাই  ১০০ সাথে করে নিয়ে আসতে হবে ।
  • ‌একজন নমিনী লাগবে যে আপনার অবর্তমানে আপনার একাউন্টের মালিক হবে। নমিনীর ক্ষেত্রে নমিনীর ভোটার আইডি (NID) বা পাসপোর্টের ১টি   ফটোকপি ও এক কপি পাসপোর্ট সাইজের ছবি লাগবে
  • ‌ এ ব্যাংকে আপনার পরিচিত অ্যাকাউন্টধারী যার একাউন্ট আছে তার  একাউন্ট নাম্বার ও স্বাক্ষর লাগবে।

স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম। Rules for opening a student account

উপরে উল্লেখিত সকল ডকুমেন্টস এর মাধ্যমে আপনি চাইলে একদম বিনামূল্যে একটি ইসলামী ব্যাংকের স্টুডেন্ট অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন।ইসলামী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খুলার নিয়ম। 

প্রথমে আপনাকে উপরে উল্লেখিত সকল ডকুমেন্টস নিয়ে  আপনার নিকটস্থ ইসলামী ব্যাংকের যে কোন একটি শাখা কিংবা ব্রাঞ্চে নিয়ে যাবেন এবং আপনার বয়স যদি ১৮ এর কম হয় তাহলে সাথে আপনার অভিভাবক কে ও নিয়ে যাবেন সেখানে আপনি তাদের কোন কর্মকর্তাকে অ্যাকাউন্ট তৈরি সম্পর্কে অবগত করলে তারা আপনার অ্যাকাউন্ট তৈরি করে দিবে।

স্টুডেন্ট একাউন্ট তৈরি করতে ব্যাংকে যাওয়ার পর তারা আপনাকে স্টুডেন্ট একাউন্ট ওপেনিং একটি ফ্রম দিবে।
তারপর আপনাকে উক্ত ফরমটি আপনার সাথে নিয়ে আসা  যথাযথ ইনফরমেশন এর মাধ্যমে সঠিকভাবে ফিলাপ করতে হবে।  

তারপর ফরমটি জমা দিতে হবে এবং সাথে ১০০ টাকা জমা দিতে হবে যা আপনার একাউন্টে জমা থাকবে।তারপর তারা আপনার ফরম অনুযায়ী একাউন্ট খুলে দিবে এবং টাকা জমা দেওয়ার অল্প সময়ের মধ্যে আপনার স্টুডেন্ট একাউন্ট এক্টিভেট হয়ে যাবে।  

তারপর আপনি যদি এটিএম কার্ড সেবা নিতে চান এবং চেক গ্রহন করতে চান তাহলে তখনি আপনি এর জন্য আবেদন করে আসতে পারেন। আবেদনের ১/২ সপ্তাহ পর আপনি এটিএম কার্ড এবং চেক হাতে পাবেন। 

তারপর ইসলামী ব্যাংকের যে কোন বুথে গিয়ে কার্ডটি নতুন পিন সেট করে নিতে হবে। তারপর কার্ডটি এক্টিভ হবে।

এভাবে খুব সহজেই আপনি ইসলামী ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট তৈরি করে তাদের সেবা নিতে পারেন।

স্টুডেন্ট একাউন্টের সুযোগ সুবিধা | Islami bank student account facilities

তো চলুন জেনে নিন স্টুডেন্ট অ্যাকাউন্ট তৈরি করার পরে আপনি যে সমস্ত সুযোগ সুবিধা পাবেন তা নিচে দেওয়া হল।দেখে নিন স্টুডেন্ট একাউন্ট এর সুবিধা।

  • স্টুডেন্ট একাউন্টের জন্য ইসলামী ব্যাংকে সম্পূর্ণ বিনামূল্যে ব্যাংকিং সেবা উপভোগ করতে পারবেন।
  • আপনি ইন্টারনেট ব্যাংকিং (ibanking) এর সকল সুযোগ-সুবিধা ভোগ করতে পারবেন।
  • ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে যে কোন সময় যে কোন স্থানে আপনার একাউন্ট থেকে মোবাইল রিচার্জ ও ফান্ড ট্রান্সফারসহ আরো বিভিন্ন  সুবিধা সহজেই উপভোগ করতে পারবেন।
  • iBanking এর মাধ্যমে আপনার একাউন্ট এর সকল তথ্য অর্থাৎ কত টাকা আছে বা কত টাকা কখন কোথায় ট্রান্সফার হয়েছে তা জানতে পারবেন আপনার স্মার্ট ফোনের মাধ্যমেই।
  • ইন্টারনেট ব্যাংকিং (ibanking) / মোবাইল ব্যাংকি (mCash) এর মাধ্যমে স্কুল, কলেজের টিউশন ফি, পরিক্ষার ফি, ভর্তির ফি  সহ শিক্ষা প্রতিষ্ঠানের সকল ধরনের লেনদেন বা পাওনা পরিশোধ করতে পারবেন।
  • ৫ বছর মেয়াদে ফ্রি এটিএম কার্ড (Visa Card) দেওয়া হবে ।
  • ৫ বছর পর পর অল্প টাকায় অর্থাৎ ২৩০ টাকা দিয়ে এটিএম কার্ড নবায়ন বা নতুন করে এক্টিভ করে নিতে পারবেন।
  • স্টুডেন্ট একাউন্টের জন্য এটিএম কার্ডের বাৎসরিক কোন চার্জ দিতে হবে না ।
  • এটিএম কার্ড ব্যবহার করতে না চাইলে বা পছন্দনীয় না হলে আপনি চাইলে বিনামূল্যে চেক বই নিতে পারেন।  এবং চেক বইয়ের মাধ্যমে লেনদেন করতে পারবেন।
  • দেশের যে কোন জায়গা থেকে দিন রাত ২৪ ঘন্টা ব্যাংকের সব ATM বুথ থেকে টাকা তুলতে পারবেন খুব সহজেই ।
  • আপনার হাতের মোবাইলের মাধ্যমে sms দিয়ে আপনার একাউন্ট এর ব্যালেন্স জানতে পারবেন।
  • বিদেশ থেকে প্রেরিত রেমিট্যান্সের টাকা বা যে কোন প্রয়োজনে আপনার একাউন্টে টাকা  গ্রহণ ও উত্তোলন করতে পারবেন। এবং আপনার একাউন্ট থেকে বিদেশে টাকা পাঠাতে পারবেন।
  • ইসলামী ব্যাংকের সেলফিন অ্যাপ ডাউনলোড করে ঘরে বসেই ব্যাংকিং এর সকল সুযোগ সুবিধা  উপভোগ করতে পারবেন।
  • অনলাইনে আয়ের টাকা বা ফ্রিল্যান্সিং এর টাকা সহজেই স্টুডেন্ট একাউন্টের মাধ্যমে উত্তোলন করতে পারবেন।
  • স্টুডেন্ট একাউন্টের মাধ্যমে আপনার সকল প্রকার বৃত্তি/উপবৃত্তির টাকা গ্রহন করতে পারবেন।
  • আপনার একাউন্ট যখন যত ইচ্ছা টাকা জমা রাখতে পারবেন। সর্বনিম্ন ১০ টাকা থেকে শুরু সর্বোচ্চ যত ইচ্ছা টাকা জমা রাখতে পারবেন। এবং যখন যত ইচ্ছা টাকা উত্তলন করতে পারবেন।

এছাড়া ও আপনি  একটি স্টুডেন্ট একাউন্টের মাধ্যমে  আপনি আরও  বিভিন্ন  রকমের সুযোগ-সুবিধা উপভোগ করতে পারবেন।

শেষ কথা

ইসলামী ব্যাংকের স্কুল ব্যাংকিং  বর্তমানে খুব জনপ্রিয় হয়ে উঠছে। কারণ  স্টুডেন্ট একাউন্ট এর জন্য সকল সুযোগ সুবিধার পাশাপাশি আরো এক্সট্রা সুযোগ সুবিধা রয়েছে। যেন ছাত্র ছাত্রীরা ছোট থেকেই অযথা টাকা নষ্ট না করে টাকা জমিয়ে ভবিষ্যত পরিকল্পনা করতে পারে। ধন্যবাদ 

Next Post Previous Post
1 Comments
  • নামহীন
    নামহীন ৬ মার্চ, ২০২৩ এ ৮:৩০ AM

    nice post.................................

Add Comment
comment url