শীতে ছেলেদের ত্বকের যত্ন যেভাবে নিবেন। ছেলেদের ত্বকের সেরা ৫ টি ক্রিম।

শীতে ছেলেদের ত্বকের যত্ন নেওয়ায় উপায়ঃ ছেলেরা ত্বকের যত্নের প্রতি খুবই উদাসীন। ত্বকের যত্ন, সৌন্দর্যচর্চা বা রূপচর্চা এই গুলো শুনলেই যেন মনে হয় তা মেয়েদের জন্য।  সাধারণত অনেক পুরুষই  বলেন, সাজগোজ বা রূপচর্চা এই গুলো তো  মেয়েদের বিষয়। ফলে ছেলেরা ত্বকের যত্ন নিতে ভুলে যায়। ছেলেদের ত্বকের যত্ন নেওয়া খুবই প্রয়োজন।  কারণ, ছেলেরা শীত বা গরমে বেশিরভাগই বাহিরে থাকে ফলে ছেলেদের ত্বক বেশি রুক্ষ ও শুস্ক হয় । তাই ছেলেদের ত্বকের সমস্যাও বেশি হয়ে থাকে ।তাই শীত হোক আর গরম সবসময় ত্বকের যত্ন নেওয়া উচিত।

শীতে ছেলেদের ত্বকের যত্ন যেভাবে নিবেন। ছেলেদের ত্বকের সেরা ৫ টি ক্রিম।

 

ছেলেদের ত্বকের যত্ন

ছেলেদের ত্বকের যত্ন না নিলে চেহারা নষ্ট হয়ে যায়। বাহিরের ধুলাবালির কারণে চামড়া নষ্ট হয়ে যায় এবং ত্বক খুবই রুক্ষ হয়।তাই নিতে হবে সঠিক যত্ন। ত্বকের যত্ন নিতে আপনাকে কিছু লাইফস্টাইল মেনে চলতে হবে তাহলে ত্বকের সব সমস্যা থেকে সমাধান পাওয়া যাবে।

আরো পড়ুনঃ ছেলেদের মাথার খুশকি দূর করার উপায়। 

ছেলেদের তৈলাক্ত ত্বক ফর্সা করার উপায়

ছেলেদের ত্বকের সঠিক যত্ন নিতে হলে আপনার লাইফস্টাইল কিছুটা পরিবর্তন করার প্রয়োজন হতে পারে।তাই সঠিকভাবে যত্ন নিতে নিচের বিষয় গুলো মেনে চলুন।

ফেসওয়াশ ব্যবহার

ছেলেরা মুখ ধোয়ার সাধারণত সাবানের পরিবর্তে ফেসওয়াশ ব্যবহার করা উচিৎ ।অনেকেই বাহিরে থাকেন বিভিন্ন কাজ করেন এবং কাজ শেষে  মুখ ধোওয়ার প্রয়োজন পরে কিন্তু আমরা সাবান দিয়েই মুখ ধুয়ে নেই। বর্তমানে বাজারে ছেলেদের জন্য ভাল  ফেসওয়াশ পাওয়া যায়। সাধারণ সাবান ব্যবহারে ত্বক রুক্ষ হয়ে যায় কেননা সাবানে  অনেক বেশি রুক্ষ উপাদান থাকে  যা মুখ বা  ত্বকের জন্য খুবই ক্ষতিকর।

 তাই বাহিরে কাজের পর বা যখনই মুখ ধৌত করবেন ফেইসওয়াশ ব্যবহার করুন। যাদের মুখে ব্রণের সমস্যা আছে তারা ফেসওয়াশ ব্যবহারের পর অল্প গরম পানিতে মুখ ধুয়ে নিন  এতে ব্রণের সমস্যারও সমাধান হবে।

সঠিক পদ্ধতিতে শেভ করুন

শেভ সবাই করে না তবে যারা করে তাদের বিভিন্ন সমস্যা দেখা দেয়।যাঁরা সবসময় শেভ করেন, তাঁদের কিছু বিষয় মাথায় রাখা উচিৎ । শেভ করার সময় সঠিকভাবে ধিরে ধিরে শেভ করুন কেননা সঠিকভাবে শেভ না  করলে রেজার বার্ন বা রেজার বাম্পের মতো বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

এ ধরনের সমস্যা দূর করতে মাল্টি ব্লেড রেজার ব্যবহার বন্ধ করুন এবং সিঙ্গল বা ডাবল ব্লেড রেজার ব্যবহার করতে পারেন।এর পাশপাশি শেভ করতে  সাধারণ শেভিং ক্রিম পরিবর্তন করুন এবং ময়শ্চারাইজ যুক্ত শেভিং ক্রিম ব্যবহার করুন।। একই ব্লেড দিয়ে বার বার শেভ করা থেকে বিরত থাকুন।

আরো পড়ুনঃ শীতে ত্বকের যত্ন কিভাবে নিবেন? শুস্ক ত্বকের যত্ন নেওয়ার উপায়।

ত্বকের আদ্রতা ধরে রাখুন

ছেলেদের ত্বক রুক্ষ বা শুস্ক হয়ে যায় তাড়াতাড়ি। ত্বক শুস্ক হলে নানা সমস্যা দেখা দিতে পারে। এ জন্য ভাল মানের ময়শ্চারাইজার ব্যবহার উচিৎ । মশ্চারাইজ ব্যবহারে আপনার ত্বক কে মসৃণ ও উজ্জ্বল করবে সাথে সাথে আপনার ত্বকের শুস্ক ভাব দূর করে আদ্রতা বজায় রাখবে।

সানস্ক্রিনও জরুরি

পুরুষরা বেশিরভাগ সময়ই বাহিরে কাটায় কেউ কাজে কেউবা নানা প্রয়োজনে। ফলে রোদে বা বাহিরের ধুলাবালিতে ত্বক এর মারাত্মক সমস্যা দেখা দেয়। এই ধরনের সমস্যা দূর করতে বাহিরে বের হওয়ার সময় সানস্ক্রিন ব্যবহার করা উচিৎ। তবে সানস্ক্রিন ব্যবহারের পূর্বে জেনে নিতে হবে যে
ব্রড-স্পেকট্রাম, ওয়াটার-রেজিস্ট্যান্ট, এসপিএফ থারটি সানস্ক্রিনে আছে কিনা , এমন সানস্ক্রিন ব্যবহার করা উচিত।

প্রোডাক্টের লেবেল দেখে নেওয়া

ত্বকের জন্য আমরা বিভিন্ন প্রোডাক্ট কিনি।কিন্তু আমরা সঠিক পন্য কিনতে পারিনা অনেকেই। পন্য কিনার সময় আপনার ত্বকের  ধরন অনুযায়ী সঠিক পণ্য বেছে নেওয়া উচিত।কেননা ভুল পন্য বেছে নেওয়ায় অনেক সময়  ব্রণ বা আরো বিভিন্ন সমস্যা দেখা দেয় তাই কিনার সময় এমন পন্য কিনুন যা আপনার ত্বকে সুইট করে বা ত্বকের সেনসিটিভ অনুযায়ী । ভাল লেবেল দেখে প্রোডাক্ট কিনুন। 

আরো পড়ুনঃ চুল পড়ার কারণ কি ও তার আধুনিক চিকিৎসা ২০২১

ছেলেদের শুস্ক ত্বকের যত্ন

শীত আসার সাথে সাথে আমাদের ত্বকের বিভিন্ন সমস্যা দেখা দেয়। শুধু মেয়েদেরই নয় পাশাপাশি ছেলেদের ও ত্বকের উপর মারাত্মক প্রভাব ফেলে শীত। কেননা শীতের ঠান্ডা আবহাওয়ায় ত্বক হয়ে যায় রুক্ষ এবং শুস্ক।

তাই শীতের সময় একটু বেশিই যত্ন নেওয়া উচিত।  অধিকাংশ ছেলেরা তাদের ত্বকের ব্যাপারে খুবই উদাসীন থাকে । যার ফলে ত্বক হয়ে যায় রুক্ষ ও শুস্ক  এবং অল্প বয়সেই চেহারায় বয়সের ছাপ দেখা যায়।

শীতের শুরু থেকেই ছেলেদের যত্ন নিতে হবে। তাই শীতে ত্বক কে মসৃণ ও উজ্জ্বল রাখতে কিছু টিপস্ মেনে চলতে হবে। চলুন জেনে নেই শীতে ত্বক মসৃণ ও উজ্জ্বল রাখার কিছু গুরুত্বপূর্ণ টিপসঃ

১. যারা শেভ করেন তাদের একটা সমস্যা হল শেভ করার ফলে চামড়ায় আলাদা একটি চাপ পড়ে যায় । আর এই শীতের সময় শেভ করলে ছেলেদের ত্বক অনেক রুক্ষ ও খসখসে হয়ে যায়। তাই শেভ করার সময় খুবই ভাল মানের শেভিং ক্রিম ব্যবহার করুন।  শেভ করার পর অবশ্যই মুখে আফটার শেভ ব্যবহার করতে ভুলবেন না । তাহলে আপনার ত্বককে রুক্ষতার হাত থেকে বাঁচাবে ।

২. ত্বক যদি তৈলাক্ত হয় তাহলে ওয়েল ফ্রি ফেসওয়াস ও সাবান ব্যবহার করুন।তৈলাক্ত ত্বকের কারণে চেহারায় ধুলো ময়লা বেশি জমে এবং ত্বক নষ্ট হয় । তাই তৈলাক্ত দূর করার জন্য কিছুক্ষণ পর পর মুখ ধুয়ে নিন এবং রোদে চলাচলের ক্ষেত্রে সতর্ক থাকুন ।

আরো পড়ুনঃ কিটো ডায়েট কি? কিটো ডায়েট কিভাবে করবেন। ডা জাহাঙ্গীর কবির কিটো ডায়েট চার্ট

৩. শীতের দিন গোসলের ক্ষেত্রে অতিরিক্ত গরম পানি ব্যবহার করা থেকে বিরত থাকুন। অতিরিক্ত গরম পানি আপনার ত্বক কে রুক্ষ করে দিবে। যদি প্রয়োজন হয় তাহলে হালকা গরম বা  কুসুম গরম পানিতে গোসল করতে পারেন। এবং গোসলের পর শরীরের মসৃণতা ধরে রাখতে গায়ে লোশন মাখতে পারেন।

৪. বেশি বেশি মুখ ধৌত করুন।  দিনে কয়েকবার মুখ ধোওয়ার অভ্যাস করুন। এতে চেহারার তৈলাক্ত ভাব দূর হবে এবং অতিরিক্ত ময়লা জমতে পারবে না।ভালমানের ফেসওয়াশ ব্যবহার করে মুখ ধৌত করুন এবং  মুখ ধোয়ার পর ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করতে পারেন । এতে ত্বক হবে মসৃন এবং ত্বকের কোমলতা ঠিক থাকবে।

৫. বেশি বেশি পানি পান করুন।  অনেকেই শীতে অল্প পানি পান করে থাকেন।পানি হল শরীরের মৌলিক চাহিদা যা আপনা শরীরের পাশাপাশি ত্বককে ও ভাল রাখবে। শীতে ত্বক শুস্ক হয়ে যায় অনেক তাই শীতে বেশি বেশি পানি পান করুন। 

৬. শীতকালে ত্বককে সতেজ রাখতে বেশি করে শাক সবজি খাওয়ার অভ্যাস করুন। শাক সবজি খেলে ত্বক হবে উজ্জ্বল ও সতেজ থাকবে।

৭. শীতকালে বেশি বেশি ফল খেতে পারেন। ফল যেমন শরীরের জন্য উপকার ঠিক তেমনি ত্বকের জন্য ও অনেক উপকার। তাই চেষ্টা করুন প্রতিদিন অন্তত একটি করে হলে ও যে কোন ফল খেেতে পারেন।

৮. শীতকালে  ত্বকের সবথেকে বড় সমস্যা হচ্ছ ত্বকের শুষ্কতা। তাই প্রত্যেকবার  মুখ ধোওয়ার পর ত্বক শুস্ক হয়ে যায় ও টানটান হয়ে পড়ে যা খুবই যন্ত্রণাদায়ক ।তাই  ত্বকের শুষ্কতা দূর করতে প্রতিদিন সকালে ও রাতে ময়েশ্চারাইজার যুক্ত ভাল ক্রিম ব্যবহার করতে হবে।

আরো পড়ুনঃ মুখের ব্রণ ও কালো দাগ দূর করার  ৮ টি ক্রিম ও তার ব্যবহার 

ছেলেদের জন্য শীতের ৫ টি সেরা ক্রিম 


ত্বকের যত্নের কথা শুনলেই আমাদের মনে হয় ত্বকের যত্ন মনে হয় শুধু মেয়েদের জন্য। কিন্তু বিষয়টি কিন্তু এমন নয়।  ত্বকের যত্ন মেয়েদের থেকে ছেলেদের বেশি প্রয়োজন কেননা ছেলেরা  সারা দিন বাহিরের  ধুলাবালি আর শীতের এই ঠান্ডা হাওয়াতে ত্বক হয়ে যায়  মলিন ও শুস্ক । তাই ত্বক যত্নে শীতে ভাল ক্রিম ব্যবহার করা  প্রয়োজন।

ছেলেদের ত্বকের ক্ষেত্রে দুই ধরনের সমস্যা বেশি দেখা যায়।  তৈলাক্ত ত্বক আর ড্রাই স্কিন বা শুস্ক ত্বক । তৈলাক্ত ত্বকের কারণে বিভিন্ন সমস্যা দেখা দেয় যেমন মুখে  ব্রণ থেকে শুরু করে র‍্যাশ কিংবা অ্যাকনি দেখা দেয় তেমনি শুস্ক ত্বকের ক্ষেত্রে ত্বক ফেটে যাওয়া, খসখসে ভাব ও এ্যালার্জি জাতীয় বিভিন্ন  সমস্যার দেখা দেয়। তাই আজকে শেয়ার করবো এমনি কিছু শীতের ছেলেদের ক্রিম  বা ত্বক ফর্সা করার সবচেয়ে ভালো ক্রিম যা এই পুরো শীতে আপনার ত্বককে রাখবে হেলদি, মসৃণ ও উজ্জ্বল।

১. গোল্ড বোন্ডঃ

প্রথমেই রেখেছি গোল্ড বোন্ড নামের পারফেক্ট একটি ক্রিম। ছেলেদের ত্বকের জন্য খুবই ভাল একটি ময়েশ্চারাইজার ক্রিম। শীতে যাদের ত্বক শুস্ক হয়ে যায়  তাদের জন্য এই ক্রিমটি একদম পারফেক্ট চয়েস হতে পারে।

২. ডাভ ম্যান কেয়ার ফেস লোশনঃ

শুধু গরমেই নয় শীতে ও সান বার্ন হয়ে থাকে যাদের সান বার্নের সমস্যা হয়ে থাকে শীতের হালকা রোদে ও এই সমস্যা দেখা দেয়। তাই যাদের এই সমস্যা  তারা নিশ্চিন্তে এই ক্রিমটি  ব্যবহার করতে পারেন। সান বার্ন ত্বকের যত্নে ডাভ ম্যান কেয়ার ফেস লোশন এটি হতে পারে আপনার পছন্দের সেরা একটি ময়েশ্চারাইজার । এই ক্রিমে রয়েছে  ১৫ এসপিএফ যা  সান বার্ন থেকে আপনার মুখের ত্বককে রক্ষা করবে  এবং দেখাবে নাইচ লোক।

৩. নিভিয়া ম্যান ক্রিমঃ

এই ক্রিমটা অনেকেই ব্যবহার করে থাকেন।এই ক্রিম মুলত শুস্ক ত্বক থেকে রক্ষার জন্য ব্যবহার করা হয়। যেসব ছেলেদের ত্বক শুস্ক হয়ে যাওয়ার সমস্যা আছে তারা এটি ব্যবহার করতে পারেন।
কেননা এই ক্রিমটি আপনার ত্বককে দীর্ঘ সময় পর্যন্ত ময়েশ্চারাইজ ও মসৃণ রাখবে ।

৪. ওয়েলিডাঃ

তৈলাক্ত কিংবা রুক্ষ ত্বকের জন্য ওয়েলিডা ব্যবহার করতে পারেন। শীতের এই সময়ে যাদের তৈলাক্ত কিংবা রুক্ষতার সমস্যা হয় তাদের ত্বকের জন্য ওয়েলিডা হতে পারে পারফেক্ট একট ময়েশ্চারাইজার ক্রিম।

৫. লরিয়াল ফর ম্যানঃ

আমাদের ত্বককে হেলদি রাখতে ভিটামিন এর প্রয়োজন রয়েছে। তাই আপনার ত্বকে ভিটামিন-সি আর দীর্ঘ সময় পর্যন্ত ত্বককে  হাইড্রেড রাখতে  এই শীতে ব্যবহার করুন লরিয়াল ফর ম্যান। 

শেষ কথা

শীত হোক আর গরম সবসময় ছেলেদের ত্বকের যত্ন নেওয়া খুবই প্রয়োজন।তাই নিয়মিত ত্বকের পরিচর্যা করুন এবং ভাল ময়েশ্চারাইজার দেখে ব্যবহার করুন। ধন্যবাদ


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url