মোবাইল দিয়ে ছবি এডিট করার সেরা ৫ টি সফটওয়্যার ২০২৩। Best photo editing software for Android

মোবাইলে ছবি এডিট করার সফটওয়্যারঃ আসসালামু আলাইকুম,প্রিয় পাঠক সমাজের ভাই ও বোনেরা। আশা করি সবাই আলহামদুলিল্লাহ্ ভাল আছেন।

প্রযুক্তি ও ইন্টারনেটের এই যুগে যারা বসবাস করছেন তারা কম বেশি এডিটিং বিষয় অবগত আছেন। আমরা ইউটিউব, ফেসবুক কিংবা যেকোন সোস্যাল মিডিয়ায় ই যাইনা কেন সেখানে যে ছবি গুলো দেখি যা খুবই চিত্তাকর্ষক ও আনন্দদায়ক।


মোবাইলে ছবি এডিট করার সেরা অ্যাপঃ


এই ছবি গুলোকে সুন্দর করে তৈরি করতে কিছু ফটো বা ছবি এডিটরের সাহায্য নিতে হয়। যেগুলো দ্বারা আমরা আমাদের ক্যামেরাবন্দীকৃত ছবিগুলো দর্শকদের কাছে তাদের রুচি অনুযায়ী উপস্থাপন করতে পারি। এর জন্য আমাদের আগে শুধুমাত্র পিসি, কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করতে  হতো।

কিন্তু যুগের পরিক্রমায় আমরা আমাদের হাতে থাকা স্মার্টফোনটি ব্যবহার করেই তৈরি করে ফেলতে পারি একটি চিত্তাকর্ষক ও আনন্দদায়ক ছবি বা ফটো। এজন্য আমাদের ব্যবহার করতে হবে অ্যান্ড্রয়েড ফটো এডিটর অ্যাপ্লিকেশন। তেমনি সময়ের সেরা পাঁচটি জনপ্রিয় অ্যান্ড্রয়েড ফটো এডিটর এপ্লিকেশন নিয়ে আজকে আপনাদের সামনে হাজির হয়েছি।

 

(বিঃদ্রঃ-লেখাটিতে আমি সব জায়গায় বাংলা ভাষার ব্যবহার ফুটিয়ে তুলতে চেয়েছি। কিন্তু অনেক জায়গায় আপনাদের সুবিধার্থে ইংরেজি উচ্চারণ গুলো বাংলায় লিখেছি যাতে আপনারা ভালোভাবে বুঝতে পারেন। কারণ, অনেক উচ্চারণ এমন আছে যার বাংলা করলে আমরা অনেকটাই বুঝতে পারব না তাই সেখানে বাংলা অর্থ করা সম্ভব হয়নি।লেখার ভিতরে কোন ভুল ত্রুটি মার্জনার দৃষ্টিতে দেখার অনুরোধ রইল।)

চলুন  শুরু করা যাক আজকের সেরা আর্টিক্যালটি।


মোবাইল দিয়ে ছবি এডিট করার সেরা ৫ টি অ্যাপ

অ্যান্ড্রয়েডে তিন ধরনের ফটো এডিটর আছে। প্রথম প্রকার, এমন কিছু আছে যারা ক্ষমতায় অ্যাডোব লাইটরুম সিসির মতো ডেস্কটপ ফটো এডিটরদের প্রতিদ্বন্দ্বিতা করার চেষ্টা করে। দ্বিতীয় প্রকার হল, স্ন্যাপসিডের মত একটি হালকা এডিটর যা মৌলিক কাজ করে, এবং আপনার জন্য কাজ করার চেষ্টা করে। তৃতীয়ত, আমাদের কাছে সোশ্যাল মিডিয়া ফিল্টার ফটো এডিটর রয়েছে যা অনেক কিছু করে না কিন্তু কিছু মজার প্রভাব যোগ করে।

আরো পড়ুনঃ পুরনো নষ্ট বা ঝাপসা ছবি ক্লিয়ার করুন মাত্র এক মিনিটে!


সুতরাং একজনের মাথা ঘুরিয়ে দেয়ার জন্য এই তিনটি অপশনই যথেষ্ট। তাই, আমরা অ্যান্ড্রয়েডের জন্য সেরা ফটো এডিটরগুলির একটি তালিকা তৈরি করেছি। অনুগ্রহ করে মনে রাখবেন, এগুলির কারোরই অত সুক্ষ্ণ এডিটের ক্ষমতা নেই, যা জিম্প, লাইটরুম বা ফটোশপের মত শক্তিশালী ভিডিও  এডিটরের আছে।
তাই পেশাদার ফটো এডিটিংয়ের জন্য আপনার একটি কম্পিউটারেরই প্রয়োজন ।

তবে নিম্নে উল্লেখিত প্রত্যেকটি এডিটর অ্যাপ্লিকেশন আপনি বিনামূল্যে ব্যবহার করতে পারেন। আর যদি আপনি সেরা ও দুর্দান্ত এডিটের জন্য আরো বেশি সুবিধা ভোগ করতে চান তাহলে আপনাকে এডিটর গুলোর জন্য নির্ধারিত মূল্য পরিশোধ করতে হবে।

ফটো এডিটর সেরা ৫টি  অ্যাপ ।

  • অ্যাডোবি অ্যাপ্লিকেশন
  • এয়ারব্রাশ
  • Fotor
  • InShot ফটো এডিটর প্রো
  • LightX


আরো পড়ুনঃ কপিরাইট ফ্রী ভিডিও ডাউনলোড করার সেরা ৫ টি ওয়েবসাইট 


আজকে আমি আপনাদের জন্য এই ৫ টি অ্যাপ সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। 

১/ অ্যাডোবি অ্যাপ্লিকেশন(adobe application)

অ্যাডোব গত কয়েক বছর ধরে প্রচুর পরিমাণে editing tools বা সম্পাদনা সরঞ্জাম প্রকাশ করেছে। এডোবি তে কিছু ভাল ফটো এডিটর অ্যাপ্লিকেশন হিসেবে অন্তর্ভুক্ত করা হয়,অ্যাডোব ফটোশপ এক্সপ্রেস, অ্যাডোব ফটোশপ মিক্স এবং অ্যাডোব লাইটরুম। 

যেগুলোর  প্রত্যেকটির আপনাকে কাজ করতে সাহায্য করার জন্য বিভিন্ন ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্য রয়েছে। আপনি সক্ষম হবেন আপনার স্মার্টফোন বা ডিএসএলআর ক্যামেরা দ্বারা নেওয়া RAW ফাইল সম্পাদনার জন্য লাল চোখ সরানোর মতো সহজ কাজ করতে।

 
অ্যাডোব লাইটরুম বিশেষ নতুন নতুন বৈশিষ্ট্য নিয়ে সময়ের সাথে সাথে প্রায়ই আপডেট হয়। তবে এতটুকুন সতর্কতা হল যে, তাদের মধ্যে কিছু কিছু বৈশিষ্ট্য ব্যবহার করার জন্য একটি অ্যাডোব ক্রিয়েটিভ ক্লাউড সাবস্ক্রিপশন প্রয়োজন পড়ে ।
যারা ইতিমধ্যেই অ্যাডোব সিসি ব্যবহার করেছেন তারা অবশ্যই এই গুলি পেয়েছেন। আর যদি না পান তবে পেতে হবে অ্যাডোব সিসি সাবস্ক্রিপশনের অন্তর্ভুক্ত।


আরো পড়ুনঃ কিভাবে আপনার ওয়েবসাইটের লেখা কপি-পেস্ট বন্ধ করবেন 

২/ এয়ারব্রাশ(Airbrush)

মূল্য: বিনামূল্যে / $ 3.99 প্রতি মাসে / $ 19.99 প্রতি বছর

এয়ারব্রাশ এডিটর একটি চমৎকার অপশন মানুষের ছবি এডিটের জন্য । এর ফিচার বা বৈশিষ্ট্যগুলি অনেকটা লোক-কেন্দ্রিক। যেমন,

  •  পিম্পল অপসারণ,
  •  ত্বক মসৃণ করা,
  •  লাল চোখ অপসারণ, 
  • এবং একটি দাঁত ও চোখ উজ্জ্বল ইত্যাদি 

 এইরকম এডিট করার মত আরো অনেক ফাংশন গুলোতে ভরপুর।


একটি অস্পষ্ট ব্যাকগ্রাউন্ড সহ যে কোনও ছবিকে একটি ঝকঝকে ছবিতে পরিণত করার জন্য একটি মোডও রয়েছে যা বোকেহ মোড নামে পরিচিত। এছাড়াও, অ্যাপটিতে এমন একটি পৃথক ক্যামেরা ফাংশন রয়েছে যা দিয়ে ছবি তোলার আগেই আপনি আপনার ছবিকে সম্পাদনা করে নিতে পারবেন।


এইভাবে, আপনি আপনার সেলফি ক্যামেরায় ও ফ্রেম করতে পারেন এবং তারপর চূড়ান্ত ছবি নেওয়ার আগে এডিট গুলি প্রয়োগ করতে পারেন। আপনি চাইলে আরও কিছু উন্নত বৈশিষ্ট্য ব্যবহার তবে এর জন্য একটি সাবস্ক্রিপশন ফি রয়েছে। তবে আপনি সাবস্ক্রিপশন ফি ব্যয় করার আগে এটি ব্যবহার করার জন্য ৭ দিনের বিনামূল্যে ট্রায়াল পাবেন।


৩/ ফোটর ফটো এডিটর(Fotor)

মূল্য: ফ্রি ইন-অ্যাপ কেনাকাটা

এই তালিকার দীর্ঘদিনের সদস্য ফোটার  এবং অনেক ব্লগ এবং তালিকা রয়েছে যেখানে ফটোরকে অবশ্যই বিকল্প হিসাবে তালিকাভুক্ত করে। আমরা একমত। এটিতে বেশিরভাগ এডিটরের চেয়ে অনেক বেশি প্রকৃত এডিটিং সরঞ্জাম রয়েছে এবং এতে আপনার সুবিধার জন্য এক-ট্যাপ টুল দিয়ে ছবিকে উন্নত করার ক্ষমতা রয়েছে।


টুলস গুলোর মধ্যে রয়েছেঃ

  •  ক্রপ, 
  • রোটেট, 
  • ব্রাইটনেস, 
  • কন্ট্রাস্ট,
  •  স্যাচুরেশন, 
  • এক্সপোজার,
  •  ভিগনেটিং, 
  • ছায়া,
  •  হাইলাইটস, 
  • তাপমাত্রা, 
  • টিন্ট, 
  • আরজিবি ইত্যাদি 

 আরো  অনেক কিছু রয়েছে যা আপনার ছবি কে খুবই আকর্ষনীয় করে তুলবে।  যদি সেগুলো কাজ না করে, আপনার বেছে নেওয়ার জন্য ১০০ টিরও বেশি ফিল্টার রয়েছে। অবশ্যই এটি একটি শটের মূল্য।
এই অ্যাপ্লিকেশন এর একমাত্র নেতিবাচক দিক হল যে অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে আপনাকে এটিতে লগ ইন করতে হবে। এবং এটি ব্যয়বহুল ফটো এডিটর অ্যাপ গুলোর মধ্যে আরও  একটি।


আরো পড়ুনঃ বাংলায় কিওয়ার্ড রিসার্চ করার উপায় 

৪/ ইনশট ফটো এডিটর প্রো(Inshot)

মূল্য: বিনামূল্যে / $ 7.99 প্রতি বছর

ইনশট ফটো এডিটর প্রো একটি মোটামুটি ভদ্র এডিটর। নতুন স্টাইলের এই এডিটরে অনেক জিনিস রয়েছে ফিল্টার, স্টিকার এবং এরকম অন্যান্য প্রভাবের মতো। অ্যাপটি স্টোর-স্টাইল লেআউটে এই সমস্ত প্রভাব রাখে এবং আপনি যেগুলো ডাউনলোড করতে চান তা বেছে নিতে এবং পছন্দ করতে পারেন।

তবে অবশ্যই, তাদের মধ্যে কিছু এমন কিছু লে-আউট রয়েছে যা শুধুমাত্র প্রো সাবস্ক্রিপশনে পাওয়া যায়। তাই এর জন্য প্রস্তুতি নিন। যাই হোক না কেন, এটি আসলে কিছু ছবি সম্পাদনা করে। আপনি ছবি পুনর্নির্মাণ, ইমেজ থেকে অপ্রয়োজনীয় জিনিস গুলো কেটে ফেলার মতো কাজ করতে পারেন, এবং এটি ছবি কাটছাট এবং এ সম্পর্কিত যাবতীয় বিষয় সম্পন্ন করে।

আমরা মনে করি প্রতি বছর $৭.৯৯ সাবস্ক্রিপশন তুলনামূলকভাবে যুক্তিসঙ্গত যতক্ষণ আপনি অ্যাপটি নিয়মিত ব্যবহার করেন। এছাড়াও, উন্নয়নকারীর বা সত্ত্বাধীকারীর প্লে স্টোরে অন্যান্য ছবি এবং ভিডিও এডিটর অ্যাপগুলিও রয়েছে।

আপনি যদি বাংলা ব্লগ ভালোবাসেন এবং অনলআইন ইনকামের উপায় সহ বিভিন্ন উপায় ও টিপস-এন্ড-ট্রিকস পেতে চান তাহলে সবুজের পাঠক.কম সাইটে আপনাকে ঘুরে আসার অনুরোধ রইল।

 

৫/ লাইট এক্স(Lightx) ফটো এডিটর

মূল্য: বিনামূল্যে / $ 2.99 প্রতি মাসে / $ 14.99 প্রতি বছর / $ 40.00 একবার

লাইট এক্স আসন্ন ফটো এডিটর অ্যাপ গুলোর মধ্যে একটি। এটি IOS -এ উজ্জ্বল সাফল্য পেয়েছে। বেশ কয়েকটি শালীন বা ভদ্র বৈশিষ্ট্য রয়েছে। এটির একটি ব্যাকগ্রাউন্ড চেঞ্জার টুল, কালার স্প্ল্যাশ ইফেক্ট আছে। এবং রঙের ভারসাম্য, লেভেল এবং কার্ভের মতো স্লাইডার টুলস গুলোর একটি পরিসীমা ও রয়েছে।

আরো পড়ুনঃ ই-সিম কী? কীভাবে কাজ করে এবং এর সুবিধা-অসুবিধা

এমনকি আপনি একসঙ্গে অনেক ফটো নিয়ে কাজ করতে পারেন। এছাড়াও অ্যাপ্লিকেশনটিতে Blur feature বা অস্পষ্ট বৈশিষ্ট্য, ছবির কোলাজ, আকৃতি ম্যানিপুলেশন এবং স্টিকার রয়েছে। এটি এখনও বিটাতে আছে। তার মানে (Bug)  বাগ আছে। যাইহোক, এটি শেষ পর্যন্ত সেরা পাঁচ বা তার বেশি ফটো এডিটরদের মধ্যে থাকা উচিত। 

বিঃদ্রঃ সব গুলো অ্যাপই গুগল প্লে-স্টোরে নাম লিখে সার্চ দিলেই পেয়ে যাবেন। 

শেষ কথা

নিজের ছবিকে এডিট করে নিজেকে আরো আকর্ষনীয় করে তুলতে কে না চায়। তাই আজকের সেরা ৫ টি অ্যাপ এর মাধ্যমে নিজেকে অন্যদের মাঝে আকর্ষনীয় ও স্মার্ট করে তুলতে পারবেন। 
প্রিয় পাঠক! আজ এ পর্যন্তই এরকম আরো টিপস এবং ট্রিক্স পেতে সবসময় পাঁচমিশালী’র সাথে থাকুন

Next Post Previous Post
3 Comments
  • md raj
    md raj ১৬ জানুয়ারী, ২০২২ এ ১১:৫৯ PM

    Thanks

    • Admin
      Admin ১৭ জানুয়ারী, ২০২২ এ ৬:২৮ AM

      ধন্যবাদ

  • নামহীন
    নামহীন ৪ জানুয়ারী, ২০২৩ এ ১০:৩৪ AM

    Photo editing

Add Comment
comment url