বাংলায় কিওয়ার্ড রিসার্চ কিভাবে করবেন। বাংলায় কিওয়ার্ড রিসার্চ করার পদ্ধতি।

বাংলায় কিওয়ার্ড রিসার্চ করার উপায়ঃ ব্লগিং করার জন্য কিওয়ার্ড রিসার্চ হল একটি অপরিহার্য বিষয়। কেননা  কিওয়ার্ড রিসার্চ হল একটা আর্টিক্যাল এর মূল বিষয়। বর্তমান সময়ে বাংলায় গুগল এডসেন্স অনুমোদন দেওয়ার পর বাংলাভাষী মানুষ দিন দিন ব্লগিং এর দিকে ঝোঁকছে। বাংলায় ব্লগিং,  ইউটিউবিং বা অ্যাফেলিয়েট মার্কেটিং এ সফল হতে চাইলে কিওয়ার্ড রিসার্চের বিকল্প কিছু নেই।

 এখন কিওয়ার্ড ছাড়া একটা আর্টিক্যাল এর কোন দামই নাই বলা যায়।কেননা কিওয়ার্ড রিসার্চ ছাড়া আপনি কখনো আপনার আর্টিক্যাল র‍্যাঙ্ক করাতে পারবেন না। আর র‍্যাঙ্ক না করলে আপনার এই আর্টিক্যাল দিয়ে কোন লাভ হবে না। তাই বর্তমান সময়ে কিওয়ার্ড রিসার্চ খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। তাই আজকের এই  আর্টক্যালের মাধ্যমে  বাংলায় কিওয়ার্ড রিসার্চ সম্পর্কে  বিস্তারিত জানবো। 

বাংলায় কিওয়ার্ড রিসার্চ করার উপায়



কিওয়ার্ড রিসার্চ কি? 

আগে আমাদের জানতে হবে কিওয়ার্ড  কি? কিওয়ার্ড কি  এটা সহজ ভাষায় বলতে গেলে কিওয়ার্ড হল আমরা কোন কিছু জানার জন্য যে শব্দ টা লিখে গুগল সার্চ করি ওই শব্দটাই হল একটা কিওয়ার্ড। উদাহরণ হিসেবে বলি ধরেন, আমার শরীরে এলার্জি আছে তাই আমি গুগলে গিয়ে সার্চ দিলাম "এলার্জি দূর করার উপায়" অর্থাৎ আমি যা লিখে সার্চ দিলাম এটাই হল একটা কিওয়ার্ড। আশা করি বুঝতে পারছেন।

বাংলায় কিওয়ার্ড রিসার্চ কেন করবেন?

আমরা যারা বাংলায় লেখালেখি করি তাদের মধ্যে অনেকেই আছে যারা কিওয়ার্ড রিসার্চ কে গুরুত্ব দেইনা। যার ফলে দেখা যায় আমাদের আর্টিক্যাল গুলো গুগলে র‍্যাঙ্ক করে না। যার কারণে ভিজিটর আসেনা তখন অনেকেই ব্লগিং থেকে দূরে সরে যায়।

আপনি যে কোন একটা টপিক নিয়ে আর্টিক্যাল লিখবেন দেখবেন এই টপিক নিয়ে আরো অনেক আর্টিক্যাল গুগলে আছে। এখন আপনার চিন্তা থাকতে হবে যে কিভাবে আমার আর্টিক্যালটা সবার উপরে আনা যায় । এর জন্য সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে কিওয়ার্ড রিসার্চ। কিওয়ার্ড রিসার্চ এর মাধ্যমে আপনার আর্টিক্যাল গুগলে র‍্যাঙ্ক করাতে পারবেন। তাই বলা যায় কিওয়ার্ড রিসার্চ অত্যান্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। 

আরো পড়ুনঃ কিভাবে ব্লগে কাস্টম বাংলা সোলেমানী ফন্ট যুক্ত করবেন।

বাংলায় কিওয়ার্ড রিসার্চ করার নিয়ম।

ইংরেজিতে ব্লগিং করলে দেখবেন কিওয়ার্ড রিসার্চ করার জন্য অনেক টুলস আছে বা অনেক ওয়েবসাইট আছে। কিন্তু সমস্যা হল বাংলায় রিসার্চ করার জন্য ভাল কোন টুলস নেই। কারণ বেশিরভাগ টুলসেই বাংলা সাপোর্ট করেনা। যার ফলে আমরা বাংলায় কিওয়ার্ড রিসার্চ সম্পূর্ণভাবে করতে পারি না। তাই আজকে এই আর্টিক্যালে দেখাবো আমি কিভাবে কোন টুলস ছাড়াই গুগলের মাধ্যমে খুব সহজে বাংলা আর্টিক্যাল এর জন্য কিওয়ার্ড রিসার্চ করি। 

আমি বাংলায় কিওয়ার্ড রিসার্চ করার ২ টি পদ্ধতি বলবো। ২ টির মাধ্যমে আপনি আপনার কাঙ্ক্ষিত কিওয়ার্ড টি খুঁজে পেতে পারেন। 

প্রথমে, আপনি একটি ব্রাউজার সিলেক্ট করে গুগলে  যাবেন। তারপর আপনি যেই টপিক নিয়ে আর্টিক্যাল লিখতে চান তা লিখে সার্চ করুন।

মনে করেন আমি এলার্জি সম্পর্কে লিখতে চাই। 

তাই প্রথমে গুগলে গিয়ে লিখলাম " এলার্জি" তারপর নিচের ছবির মত এইরকম আসবে।



 তারপর দেখা যাচ্ছে অনেক গুলো কিওয়ার্ড আইডিয়া দেখা যাচ্ছে। অর্থাৎ এই বিষয়ে মানুষ আর কি কি লিখে গুগলে সার্চ করে সব গুলো দেখা যাচ্ছে। তাই এই গুলে কে নোটপ্যাডে রাখলাম। 

ইচ্ছা হলে এই কিওয়ার্ড গুলোর কোন একটি কিওয়ার্ড নিয়ে আপনি আর্টিক্যাল লিখতে পারেন।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে ছবি এডিট করার সেরা ৫টি অ্যাপ২০২১

তারপর দেখতে হবে এইগুলোর মধ্যে কোন কিওয়ার্ডের সার্চ ভলিউম বেশি এবং লো-কম্পিটিটর  কিওয়ার্ড কোনটা। 

এর জন্য আমরা গুগলের "কিওয়ার্ড প্ল্যানার "  ব্যবহার করবো।

তাই আপনাকে আগে একাউন্ট খুলতে হবে। তারপর সার্চ বক্সে আপনার কাঙ্ক্ষিত কিওয়ার্ডটি লিখে সার্চ করতে হবে।

বাংলায় কিওয়ার্ড রিসার্চ করার উপায়ঃ
Google Keyword Planner 

উপরের পিক দেখে আশা করি বুঝতে পারছেন।

বাম দিকে অনেক গুলো কিওয়ার্ড আইডিয়া দেখা যাচ্ছে। এই বিষয়ে মানুষ যা যা লিখে সার্চ করে সব গুলোই এইখানে শো করছে। 

তারপর মাসিক সার্চ ভ্যালু। প্রতি মাসে কোন কিওয়ার্ড লিখে মানুষ কতবার সার্চ করে তা শো করছে। আপনার কাঙ্ক্ষিত কিওয়ার্ডের সার্চ ভ্যালু কত তা যানতে হবে।দেখতে হবে কোন কিওয়ার্ডের সার্চ ভ্যালু বেশি। 

তারপর দেখতে হবে আপনার পছন্দ করা কিওয়ার্ডের কম্পিটিটর কেমন। আপনাকে লো কম্পিটিটর কিওয়ার্ড নিতে হবে।

আপনি যদি নতুন হয়ে থাকেন তাহলে অবশ্যই লো-কম্পিটিটর কিওয়ার্ড পছন্দ করতে হবে। কেননা নতুন অবস্থায় আপনি হাই বা মেডিয়াম কম্পিটিটর কিওয়ার্ড দিয়ে ও র‍্যাঙ্ক করাতে পারবেন না। তাই আপনাকে সার্চ ভলিউম বেশি এবং লো কম্পিটিটর কিওয়ার্ড বেচে নিতে হবে। এবং সেই কিওয়ার্ড দিয়ে এসিও ফ্রেন্ডলি আর্টিক্যাল লিখে পাবলিশ করবেন। তাহলে খুব তাড়াতাড়ি আর্টিক্যাল র‍্যাঙ্ক করবে। 


বিঃদ্রঃ একটি আর্টিক্যাল এর মেইন হচ্ছে কন্টেন্ট। তাই গুগলে র‍্যাঙ্ক করাতে হলে কখনো কোন কপি কন্টেন্ট বা  অন্যের লেখা নিজের আর্টিক্যালে দিবেন না। নিজে নিজে লিখবেন। তাহলে খুব দ্রুত র‍্যাঙ্ক করবে।alert-success


শেষ কথা

কিওয়ার্ড রিসার্চ খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। কিওয়ার্ড রিসার্চ ছাড়া কখনো আর্টিক্যাল র‍্যাঙ্ক করবেনা। আর র‍্যাঙ্ক না করলে আপনার কাঙ্ক্ষিত ভিজিটর পাবেন না। যার ফলে দেখা যাবে আপনার ব্লগিং থেকে কোন ইনকাম হচ্ছে না। তখন হতাশ হতে হবে।

তো বন্ধুরা আজকের আর্টিক্যালটি কেমন লাগলো জানাতে ভুলবেনা। আর তোমাদের কোন মন্তব্য থাকলে কমেন্ট করে জানাতে পারো। ধন্যবাদ 




Next Post Previous Post
5 Comments
  • Arman Hossain
    Arman Hossain ১১ অক্টোবর, ২০২১ এ ১২:৫৯ PM

    সুন্দর ও দরকারি পোস্ট

    • Admin
      Admin ১৩ অক্টোবর, ২০২১ এ ১:৫০ PM

      ধন্যবাদ

  • Fanfact.in
    Fanfact.in ২৫ অক্টোবর, ২০২১ এ ১:২২ AM

    দারুণ লিখেছেন।

  • Fanfact.in
    Fanfact.in ২৫ অক্টোবর, ২০২১ এ ১:২৪ AM

    খুবই দরকারি ও উপযোগী পাঁচমিশালি

    • Admin
      Admin ২৫ অক্টোবর, ২০২১ এ ৮:৩০ AM

      ধন্যবাদ

Add Comment
comment url