কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার সেরা ৫ টি ওয়েবসাইট ২০২৩

 

কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার সেরা ৫ টি ওয়েবসাইট ২০২১

কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট। কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার প্রয়োজন পরে আমাদের বিভিন্ন কাজের জন্য। কেননা ফেইসবুক, ইউটিউব, অথবা যেকোন পার্সোনাল ভিডিও কন্টেন্ট এ ক্রিয়েটরেরা কপিরাইট ফ্রি ভিডিও ব্যবহার করে থাকে। কেননা কপিরাইট যুক্ত কোন ভিডিও ব্যবহার করার ফলে বিভিন্ন সমস্যা দেখা দেয়।

 এসব কপিরাইট ফ্রি ভিডিও ব্যবহার করার ফলে ইউটিউব চ্যানেল  ও ফেইসবুক পেইজে ভিডিও পাবলিশ করার পর কোন প্রকার কপিরাইট ক্লেইম ও কপিরাইট স্ট্রাইক আসে না। তাই আজ আমরা জানবো কিভাবে কপিরাইট ফ্রি ভিডিও কোথায় থেকে কিভাবে ডাউনলোড করা যায়।

আরো পড়ুন! 


কপিরাইট ফ্রি ভিডিও কারা ব্যবহার করে?

ইউটিউব ও ফেইসবুকে আমরা বিভিন্ন ধরনের কন্টেন্ট নিয়ে ভিডিও পাবলিশ করে থাকি। কিন্তু আমরা অনেক সময় এমন একটি ভিডিও বানাই কোন দর্শনীয় স্থান বা এমন ভিডিও যা শুট করা আমাদের পক্ষে সম্ভব হয়না যার ফলে আমাদের অনলাইন থেকে ডাউনলোড করতে হয়।

তাই আমরা কপিরাইট ফ্রি ভিডিও ব্যবহার করে থাকি। কেননা  কপিরাইট ফ্রি ভিডিও ব্যবহার করলে, এতে  কোন প্রকার কপিরাইট ক্লেইম ও কপিরাইট স্ট্রাইক আসে না এবং কোন সমস্যা তৈরি হয়না। 

তাই যারা কন্টেন্ট ক্রিয়েটর আছে তারা ভালো করেই জানে অন্যের ভিডিও ব্যবহার করলে কপিরাইট স্ট্রাইক ও কপিরাইট ক্লেইম আসবেই এমন কি ইউটিউব চ্যানেল বা ফেসবুক পেইজ নষ্ট হয়ে যাওয়ার সম্ভবনা থাকে। তাই আমরা সবাই যে কোন কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করে আমাদের ভিডিওতে ব্যবহার করতে পারি।

কেন কপিরাইট ফ্রি ভিডিও ব্যবহার করা প্রয়োজন?

আমরা কন্টেন্ট তৈরি করার সময় অন্যের ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করতে পারবোনা। আর যদি অন্যের ভিডিও ব্যবহার করি তাহলে কপিরাইট ধরবে।আর কপিরাইট ক্লেইম ও কপিরাইট স্ট্রাইক এর সবচেয়ে ভালো উদাহরণ হচ্ছে ইউটিউব।

 আপনি যদি আপনার ইউটিউব চ্যানেলে যেখানে মন চাই ওই জায়গা  হতে ভিডিও সংগ্রহ করে আপনার চ্যানেলে ভিডিও আপলোড করেন অথবা আপনার বানানো ইউটিউব ভিডিওতে অনুমতি ছাড়া অন্যের ভিডিও ব্যবহার করেন তাহলে ইউটিউব থেকে আপনার ভিডিও তে কপিরাইট ক্লেইম ধরবে অথবা কপিরাইট স্ট্রাইক দিবে। 

কিন্তু কপিরাইট ফ্রি ভিডিও ব্যবহার করলে চ্যানেলে কখনোই কপিরাইট ক্লেইম অথবা কপিরাইট স্ট্রাইক ইউটিউব দিবে না , আর তাই ইউটিউব চ্যানেল ও ফেইসবুক পেইজে ভিডিওতে কপিরাইট ফ্রি ভিডিও ব্যবহার করা হয়। 

কপিরাইট ফ্রি ভিডিও কোথায় পাবো?

অনলাইনে কপিরাইট ফ্রি ভিডিও সংগ্রহ করার অনেক ওয়েবসাইট রয়েছে। এর মধ্যে ও কিছু ওয়েবসাইট আছে যারা সম্পূর্ণ ফ্রিতে সব ভিডিও দিবেনা, আর কিছু ওয়েবসাইট আছে যা থেকে  সম্পূর্ণ ফ্রিতে সকল ভিডিও ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

 আজকে আমরা তেমনি ৫ টি জনপ্রিয় ওয়েবসাইট এর কথা বলবো যে গুলো থেকে সম্পূর্ণ ফ্রিতে কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করতে পারবেন।

 

বিঃদ্রঃ সকল ভিডিও  শুধুমাত্র পার্সোনালভাবে ব্যবহার এর জন্য অনুমতি রয়েছে। আপনি এসব ভিডিও আপনার ব্যবসায়ী কোন কাজে ব্যবহার করতে পারবেন না। আর যদি করেন  তাহলে আপনি বিপদে পরতে পারেন। আপনি যে প্লাটফর্ম থেকে ভিডিও ডাউনলোড করবেন, ব্যবহার করার পূর্বে তাদের লাইসেন্স অথবা শর্তাবলী  সমন্ধে ভালভাবে  জেনে রাখুন।


কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার সেরা ৫ টি ওয়েবসাইট। 

কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার জন্য নিচে ৫ টি ওয়েবসাইট দেওয়া হলঃ

১.pexels.com

pexels.com হলো বর্তমানে কপিরাইট ফ্রি ছবি ও ভিডিও ডাউনলোড করার জনপ্রিয় সেরা একটি প্লাটফর্ম। এখানে আপনি কপিরাইট ফ্রি ভিডিও সহজেই কোন ঝামেলা ছাড়াই ডাউনলোড করতে পারবেন। তাছাড়াও কপিরাইট ফ্রি ভিডিওর পাশাপাশি pexels.com এ আপনি কপিরাইট ফ্রি ছবিও পেয়ে যাবেন যা আপনার যে কোন অনলাইন কাজে ব্যবহার করতে পারবেন।

pexels.com এ আপনি বিভিন্ন ক্যাটাগরির ভিডিও পাবেন। এখানে প্রায় সব ধরণের ভিডিও রয়েছে। তবে কপিরাইট ভিডিও হোক বা ছবি, আপনি এগুলো ব্যবহার করে ব্যবসা করতে পারবেন না। এগুলো শুধুমাত্র পার্সোনাল ও কমার্শিয়াল ব্যবহারের জন্য। সুতরাং সাবধান।

২. Pixabay.com 

pixabay.com যদিও কপিরাইট ফ্রি ছবির জন্য বিখ্যাত তবে এখানেও আপনি কপিরাইট ফ্রি ভিডিও পেয়ে যাবেন। pixabay.com এ রয়েছে হাই কোয়ালিটি সম্পন্ন কপিরাইট ফ্রি ভিডিও।

pixabay.com থেকে ডাউনলোড করা ভিডিও আপনি আপনার যেকোন কাজে ব্যবহার করতে পারবেন। সেটা হতে পারে আপনার ইউটিউব ভিডিও, ওয়েবসাইট ভিডিও অথবা আপনার পার্সোনাল কোন ভিডিও। pixabay.com থেকে আপনি সহজেই কপিরাইট ফ্রি ভিডিও সহ কপিরাইট ফ্রি মিউজিকও ডাউনলোড করতে পারবেন।

৩. videvo.net 

videvo.net ও বেশ জনপ্রিয় একটি প্লাটফর্ম। আপনি এখানেও অনেক ধরণের স্টক ফুটেজ পেয়ে যাবেন যেগুলো ডাউনলোড করে কপিরাইট ছাড়াই আপনার ভিডিওতে ব্যবহার করতে পারবেন। তবে আপনি যার ভিডিও ডাউনলোড করেছেন তাকে ক্রেডিট দিতে হবে।

videvo.net ওয়েবসাইটে আরো গুরুত্বপূর্ণ ফিচার পাবেন। কপিরাইট ফ্রি ভিডিও ছাড়াও কপিরাইট ফ্রি মোশন পাবেন  গ্রাফিক্স, সাউন্ড ইফেক্টস সহ নানা ফিচার যা আপনার খুবই পছন্দ হবে।

৪.mixkit.co 

আপনি যদি একজন কন্টেন্ট ক্রিয়েটর হন তাহলে আমি আপনাকে mixkit.co ভিজিট করতে বলবো। কেননা একজন এডিটর এর জন্য যেসমস্ত ভিডিও প্রয়োজন হয় প্রায় সব ভিডিও ক্যাটাগরি অনুযায়ী mixkit.co এ পেয়ে যাবেন। 

এছাড়াই আপনি mixkit.co এ অনেক এসেট পাবেন যা ব্যবহার করে আপনার ভিডিওকে আকর্ষনীয় ও প্রফেশনাল লুক দিতে পারবেন।

৫. mazwai.com 

mazwai.com একটি স্ট্রেইটফরওয়ার্ড স্টক ভিডিও ফুটেজ প্লাটফর্ম। mazwai.com এ আপনি ফ্রিতে, হাই কোয়ালিটি সিনেমাটিক স্টাইল ভিডিও পেয়ে যাবেন। এখানে আপনি শর্ট লেন্থ থেকে শুরু করে প্রায় ৩ মিনিট পর্যন্ত লম্বা লেন্থের ভিডিও পাবেন। এই ওয়েবসাইটের একটি ভাল দিক হলো এর সমস্ত ভিডিও HD এবং 4K রিসোলিউশনের হয়ে থাকে। যাদের হাই রেজুলেশন দরকার তাদের জন্য খুবই কাজে দিবে।

নিঃসন্দেহে আপনার ইউটিউব, ওয়েবসাইট বা যেকোন ভিডিও প্রজেক্টের ক্ষেত্রে mazwai.com আদর্শ কপিরাইট ফ্রি ভিডিও সাইট। কিন্তু এই ওয়েবসাইট থেকে আপনি ফ্রিতে ভিডিও ডাউনলোড করতে পারলেও তা ফ্রিতে ব্যক্তিগত ও ব্যাবসায়িক উদ্দেশ্যে ব্যবহার করতে পারবেন না। যদি আপনি আপনার কোন ব্যবসায়িক কাজের জন্য ব্যবহার করতে চান তাহলে আপনাকে অবশ্যই অথর ক্রেডিট বা এট্রিবিউট উক্ত কাজে উল্লেখ করে দিতে হবে।

শেষ কথা 

 যদি আরও এমন সাইটের প্রয়োজন হয় তাহলে এই পোস্টের নিচে কমেন্ট করুন। আমি অবশ্যই আপনাদের জন্য আরও কিছু কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার সাইট শেয়ার করবো। 

প্রিয় বন্ধুরা আজকে এই পর্যন্তই। পোস্ট সংক্রান্ত যেকোন প্রশ্ন থাকলে কমেন্টে জানাতে পারেন। এরকম তথ্যমূলক পোস্ট পেতে আমাদের সাইটে নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।


Next Post Previous Post
5 Comments
  • নামহীন
    নামহীন ১০ আগস্ট, ২০২২ এ ১১:১০ AM

    আসসালামু আলাইকুম, আমি নিউ একটি পেজ খুলেছি আমার ভিডিও এর সাথে যে কোনো গান আপ দিলে কপিরাইট ধরছে প্লিজ একটু জানাবেন কিভাবে গান ডাউনলোড করলে আর কোথা থেকে করলে কপিরাইট ধরবে না প্লিজ একটু জানাবেন।

    • Admin
      Admin ১১ আগস্ট, ২০২২ এ ২:৫৬ PM

      ওয়ালাইকুমুস সালাম। অন্যের ভিডিও বা গান দিলে কপিরাইট ধরবে। আপনি নিজে গান গেয়ে দিতে পারেন। বা গান এর সাউন্ড টা একটু পরিবর্তন করে দিতে পারেন।

  • নামহীন
    নামহীন ৫ ফেব্রুয়ারী, ২০২৩ এ ৪:০৭ PM

    হ্যাঁ

  • নামহীন
    নামহীন ২৫ মে, ২০২৩ এ ১:৪৭ PM

    অডিও করার নিয়মটি দয়া করে শিখাবেন।

  • নামহীন
    নামহীন ১৯ জুন, ২০২৩ এ ১০:২৯ PM

    আমি কপিরাইট ফ্রী ভিডিও নিতে চাই।

Add Comment
comment url