মুখের কালো দাগ দূর করার কার্যকরি কিছু উপায়

 

মুখের কালো দাগ দূর করার কার্যকরি  কিছু উপায়


মুখের কালো দাগ 

 আমাদের অনেকেরি মুখে  নানা রকমের কালো কালো  দাগ হতে পারে। তাই প্রশ্নে উল্লেখ করা হয়নি যে,সঠিক  কি ধরণের কালো কালো  দাগ হয় । যেমন মেছতা, রোদে পোড়া, ব্রন-ফোঁড়া বা অন্য নানা কারনে  ত্বকের সমস্যা থেকে  কালো দাগ তৈরি হতে পারে।  আবার মেছতার দাগ সহজেই  দূর করা যায় না।  তাই এর  নির্দিষ্ট চিকিৎসা পদ্ধতি ছাড়া অন্য কোনো উপায়ে এই ধরনের  দাগ দূর করা  অসম্ভব।  আবার মেছতা ছাড়া আমি সাধারনভাবে উপায় কালো দাগ দূর করার কিছু নিয়ম বললাম।

আরো পড়ুনঃ মেয়েদের স্থায়ীভাবে ফর্সা হওয়ার ক্রিম

মুখের কালো দাগ দূর করার কার্যকরি  কিছু উপায়

 ১/প্রথমেই একজন চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে ।  আসলে কোন সমস্যা থেকে এই  দাগ তৈরি হয়েছে তা  আগে বুঝে  তখন সঠিক পদ্ধতি ও প্রয়োজনীয় ওষুধের দ্বারা এই দাগ নির্মূল করার ব্যবস্থা  করতে পারেন।


 ২/আমাদের উচিত নিয়মিত মুখ পরিষ্কার করা।  নিয়মিত মুখ পরিস্কার করা অবশ্যই  বাধ্যতামুলক করতে হবে। তাই স্ক্রাবিং, ক্লিন্সিং, টোনিং ও ময়সচারাইজিং নিয়মিত আমাদের করা দরকার।


 ৩/প্রথমে ১ চা-চামচ কমলার খোসার  গুঁড়োর সাথে  আধা চা-চামচ তাতে মধু মিশিয়ে নিতে হবে।এবার মুখের দাগের ওপর  ভালভাবে তা লাগিয়ে ১৫-২০ মিনিট লাগিয়ে রাখতে হবে। এরপর তা ধুয়ে ফেলতে হবে।  এটা টানা ৩-৫  দিন এই মিশ্রণটি  মুখে লাগালে ত্বকের দাগ দূর হবে।


৪/ আধা চা-চামচ মসুর ডাল ভালো করে বেটে  তাতে বেসনের সাথে  ডিমের কুসুম ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিতে হবে। তা  পুরো মুখে ২০ মিনিট লাগিয়ে রেখে দুয়ে ফেলতে হবে। এতে করে  মুখের ছোপ ছোপ দাগ দূর হবে।


৫/ ডাবের পানি  ফ্রিজে রেখে  তা আইস কিউব করে নিতে হবে। এবার ঘুমানোর আগে তা মুখের  দাগের ওপর সেই বরফের টুকরো ভালো করে  ঘষে নিতে হবে। অথবা ডাবের পানি  তুলোতে  ভিজিয়ে তা মুখের  দাগের জায়গায় ভালো করে লাগিয়ে সারারাত রেখে দিতে হবে।তার পর  সকালে মুখ ধুয়ে ফেলতে হবে। এতে  করে ব্রনের দাগ, পক্স থেকে তৈরি দাগ, পোড়া দাগ দূর হয়।


৬/ আবার পাকা পেঁপে ত্বকের দাগ দূর করতে বেশ কার্যকর ভুমিকা পালন করে।তাই এর সাথে দুধ ও মধু মিশিয়ে নিয়ে মাখিয়ে  রেখে  তা হালকা উষ্ণ পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।


৭/ আবার মুখের কালো দাগ দূর করতে ভালো কাজ করে আলুর রস। সেক্ষেত্রে আলুর রসের সাথে  সামান্য মধু মিশিয়ে মুখে লাগিয়ে নিতে হবে। এরপর তা শুকিয়ে গেলে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিতে হবে।


৮/ অ্যালোভেরা জেল বা রস, মুখের দাগের উপর আলতো হাতে  তা মালিশ করে নিতে হবে। এটি  প্রতিদিন এর ব্যবহারের ফলে  মুখের দাগ দূর হয় এবং  ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। সেক্ষেত্রে অ্যালোভেরা থেকে রস বের করে নিতে হবে।  তাই এর রস লাগানোর আগে মুখ ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর রস মুখে দিয়ে ভালো করে মাসাজ করতে হবে। তাছাড়া অ্যালোভেরা জেল দিয়ে মাস্ক বানিয়েও তা ব্যবহার করা যায়।


৯/ শসা ও টমেটো মুখের উজ্জ্বলতা এবং  আর্দ্রতা বজায় রাখতে এই  দুটোই ভালো  কার্যকরী। কয়েকটি শসার টুকরো নিয়ে একটা পেস্ট তৈরি করে নিতে হবে। এবার তাতে সামান্য  পরিমানে মধু ভালো করে মিশিয়ে মুখে লাগিয়ে নিতে হবে।


১০/ কিছু টমেটো কেটে  তা মুখে আলতোভাবে ঘষতে হবে। তারপর এটি  শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।


শেষ কথাঃ

 মুখের কালো দাগ তোলার সময় আমাদের অবশ্যই  সতর্কতা অবলম্বন করতে বলেছেন  বিশেষজ্ঞ ডাক্তাররা । তাঁদের কথায় " অনেকেই অনেক সময়  মুখের কালো দাগ তুলার চেষ্টা করেন এবং এটা অতিরিক্ত মাত্রায় করে ফেলেন যা সমস্যা আরো বেড়ে যাওয়ার সম্ভবনা থাকে । আবার  মাত্রাতিরিক্ত ক্রিম মাখলে তা থেকে মুখে জ্বালা হতে পারে, তাতে দাগ আরও গাঢ় হতে পারে । তাই ঠিকভাবে পরিচর্যা করলে মুখের কালো  দাগ চলে যাবে।

এর পাশাপাশি, মুখে কেন কালো দাগ পড়ছে, সেটা জানাও খুব দরকার। অনেকেই মনে করেন যে  সব দাগই এক! আসলে তা  কিন্তু তা নয়! তাই দাগের কারণ আর দাগের  ধরনের ওপর নির্ভর করে আলাদা রকমের  ট্রিটমেন্ট আর তাই পরিচর্যার ও দরকার হয়।  তাই আগে সমস্যার কারণ খুজে , তারপর সঠিক পরামর্শ অনুযায়ী  তার চিকিৎসা করলে মুখের কালো  দাগ চলে যাবে।"


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url