কিভবে আপনার ওয়েবসাইটের লেখা কপি-পেস্ট বন্ধ করবেন?How to desable copy-paste on blogger

  

কিভবে আপনার ওয়েবসাইটের লেখা কপি-পেস্ট বন্ধ করবেন?


কিভবে আপনার ওয়েবসাইটের লেখা কপি-পেস্ট বন্ধ করবেন?বর্তমানে ব্লগিং খুবই জনপ্রিয় হয়ে উঠেছে।দিন দিন ব্লগের সংখ্যা বেড়েই চলছে। ব্লগিং করতে অনেক পরিশ্রম করতে হয়। আমরা যারা  ব্লগিং করি তারা  সবাই জানি যে  একটা পোষ্ট লিখতে কতটা পরিশ্রম করতে হয় এবং কতটা সময় ব্যয় হয় । একটা পোষ্ট লিখতে সর্বনিম্ন ২-৩ ঘন্টা সময়  লাগে।  কিন্তু যখনি দেখা যায় যে আপনার লেখা পোস্টটি কেউ কপি করে তার নামে চালিয়ে দেয় তখন সেটা খুবই খারাপ লাগে। তাই ব্লগের পোস্ট যেন কেউ কপি করতে না পারে তার জন্যই আজকে আমাদের এই পোষ্টটি।চলুন তাহলে জেনে নেওয়া যাক কিভাবে আপনার লিখা কপি করা বন্ধ করবেন।  


প্লেজিয়ারিজম কি? 


কেউ কোন তথ্য  কপি করার প্রশ্ন আসলে তখনি প্লেজিয়ারিজম এর কথা আসে। 

যখনি কেউ আপনার কোন তথ্য বা লিখা চুরি করে তার ব্লগ বা ওয়েবসাইটে নিজের নামে চালি দেয় সেটা কে প্লেজিয়ারিজম বলে।  

অনলাইনে হাজার হাজার কন্টেন্ট থাকলে ও ইউনিক কন্টেন্ট খুবই কম। এর কারণ হলো অনেকেই আছে যারা অন্যের কন্টেন্ট চুরি করে বা কপি করে নিজের ব্লগে ব্যবহার করে। 

আরো পড়ুন!



লিখা কপি করলে কি সমস্যা? 


মনে করুন আপনি পাঁচশত বা এক হাজার  ওয়ার্ড এর একটি পোস্ট লিখলেন অনেক পরিশ্রম ও সময় ব্যয় করে। কিন্তু পাবলিশ করার সাথে সাথে সেটা কেউ কপি করে তার ওয়েবসাইটে ব্যবহার করল। 

এখন দেখা যায়, যে কপি করছে তার ওয়েবসাইট আগে গুগলে রেঙ্ক করলো তখন গুগল ভাববে আপনি তার ওয়েবসাইট থেকে কপি করছেন। ফলে আপনার ওয়েবসাইট আর গুগলে রেঙ্ক করবেনা। আপনার সব কষ্ট পরিশ্রম বিফলে যাবে।



কিভাবে আপনার ব্লগের লিখা চুরি বা কপি করা বন্ধ করবেন। 


আমরা ব্লগিং করি ২ টা উপায়েঃ

 ১. ওয়ার্ডপ্রেস 

২. ব্লগার 


যারা ওয়ার্ডপ্রেস ব্যবহার করি তাদের জন্য কপি পেস্ট বন্ধ করার অনেক প্লাগিং আছে। কিন্তু ব্লগারে কোন প্লাগিং নেই তাই আমরা চিন্তিত হয়ে পরি। 


আজকে আমরা ব্লগারের কপি পেস্ট বন্ধ করার উপায় জানবো। ব্লগারের কপি পেস্ট বন্ধ করার জন্য কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে। নিচে দেওয়া হল। 


১. প্রথমে ব্লগারের ড্যাসবোর্ডে থিম অপশনে যেতে হবে। 

২. তারপর  Control-f অপশন চেপে ]]></b:skin>code-box এই কোড টি সার্চ করুন।

কিভবে আপনার ওয়েবসাইটের লেখা কপি-পেস্ট বন্ধ করবেন?


৩. তারপর এই কোডটির ঠিক উপরে নিচের css কোড টি পেস্ট করুন। 


>>CSS Code

body { -webkit-user-select: none !important; -moz-user-select: -moz-none !important; -ms-user-select: none !important; user-select: none !important; }code-box


৪. তারপর save বাটনে ক্লিক করে save করুন। 


কাজ শেষ।  এখন আপনার ব্লগে গিয়ে chack করে দেখুন । 


আমরা অনেকেই ব্লগে কোড বক্স ব্যবহার করি যা কপি করতে হয়। তাই কোড বক্সের বিতরের লিখা কপি করে এবং বাকি গুলো বন্ধ করার জন্য  নিচের কোডটি প্রথম কোডের ঠিক উপরে পেস্ট করে Save  করুন। 

blockquote{ -webkit-user-select: text !important; -moz-user-select: text !important; -ms-user-select: text !important; user-select: text !important; }code-box

আপনার কাজ শেষ। এখন ব্লগের যে কোন পোস্ট Chack করে দেখুন। 

সতর্কতাঃ থিম এডিট করার পূর্বে আপনার থিম টি ব্যাকআপ করে নিবেন। যেন এডিট এর সময় সমস্যা হলে ব্যাকআপ ফাইলটি আপলোড দিতে পারেন।alert-warning


শেষ কথা। 


আসা করি সবাই বুঝতে পারছেন। তারপর ও যদি কারোর বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্ট করুন। ধন্যবাদ 



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url