মাসিক না হলে কি করবেন? দাম সহ জেনে নিন মাসিক হওয়ার ট্যাবলেট এর নাম ২০২৪

  

মাসিক না হলে কি করবেন? দাম সহ জেনে নিন মাসিক হওয়ার ট্যাবলেট এর নাম।


মাসিক হওয়ার ট্যাবলেট এর নাম: আসলে ১২ বছর থেকে ৫৫ বছর বয়সী নারীদের ক্ষেত্রে এমনটিই  হয়ে থাকে।  আর প্রাপ্তবয়স্ক একজন নারীর নিয়মিত ও সময় মতো মাসিক হওয়াটা সুস্বাস্থ্যের লক্ষণ।  আর তবে তা যদি  এটি অনিয়মিত হয়ে পড়ে,তবে  তার মানে হয়তো শারীরিক কোনো সমস্যা আছে বলে মনে করতে হবে।

প্রিয় পাঠক! আপনার যে কোন সমস্যা সমাধানের জন্য বা আপনার যে কোন প্রশ্নের উত্তর জানতে আমাদের প্রশ্ন-উত্তর সাইট Ask Panchmishali তে প্রশ্ন করুন।

মাসিক না হলে করণীয় কি? এবং মাসিক হওয়ার ট্যাবলেট এর নাম

আসলে নির্ধারিত সময়ের থেকে, অর্থাৎ ঠিক ২৮ দিনের গ্যাপে যদি কারো  মাসিক না হয়, তবে  অনেক নারীরা চিন্তা করে থাকে।অনেক নারীরা আবার মাসিক হওয়ার ট্যাবলেটের নাম বা মাসিক না হলে ঔষধ খুঁজে খুঁজে হয়রান হয়ে থাকে । কারণ সত্যিকার অর্থেই নির্দিষ্ট সময়ের মধ্যে মাসিক না হওয়া আতঙ্কিত হওয়ার মত একটি গুরুতর বিষয় হয়ে পরে ।  আবার সময়মত মাসিক না হলে এর জন্য প্রয়োজনীয় মাসিক হওয়ার ট্যাবলেট এর নাম কি এবং এর প্রতিকার সম্পর্কে আজ আমরা জানবো।

আরো পড়ুন 

দেরিতে মাসিক হওয়ার কারণ কি?

অনেকেই আছে মাসিক দেরিতে হওয়া নিয়ে অনেক উদ্বিগ্ন।  কিন্তু তবে জানেন কি পিরিয়ড বা মাসিকের সাথে অনেকগুলি ব্যাপার জড়িত আছে । মানসিক চাপ থেকে শুরু করে  আবহাওয়া এই সবই প্রভাব ফেলতে পারে আপনার মাসিক চক্রে উপর । সাধারণত প্রতি ২৭ থেকে ৩৬  দিন অন্তর, একজন সুস্থ্য এবং  স্বাভাবিত নারীর পিরিয়ড বা মাসিক হয়ে থাকে।

১১  বছর থেকে ৫৬  বছর বয়সী নারীদের মধ্যে  হয়ে থাকে। প্রাপ্তবয়স্ক একজন নারীর নিয়মিত ও সময়মতো মাসিক হওয়াটা খুব  সুস্বাস্থ্যের লক্ষণ হয়ে থাকে । তবে তা যদি অনিয়মিত হয়ে পড়ে,  তাহলে তার মানে  শারীরিক কোনো সমস্যা আছে বলে ধরা হয়।

সে ক্ষেত্রে শরীরে কোনো অসুস্থতা সৃষ্টি হয়েছে কিনা অথবা জীবন-যাপনের কোনো ক্ষতিকর অভ্যাস  হয়েছে কিনা, সে দিকে নজর দেয়া উচিৎ ।  অনেক সময় পিরিয়ড দেরি হওয়ার পেছনে অনেক কারণ থাকে । তার মধ্যে হলো  গর্ভাবস্থা, বয়স, মানসিক চাপ, অকাল গর্ভপাত, কম ওজন ফাইব্রয়েডস, এবং হরমন জনিত সমস্যা  হলো অন্যতম। 

কিন্তু  যদি আপনার মাসিক দেরিতে হওয়ার  পেছনে  যদি এর কোন একটি কারন  না থাকে, তাহলে যত দ্রুত সম্ভব একজন বিশেষজ্ঞের কাছে পরামর্শ নেওয়া উচিৎ ।

মাসিক না হওয়ার কারণ

মেয়েদের মাসিক না হওয়ার পিছনে বেশ কয়েকটি রয়েছে। যার কারণে মাসিক সাময়িকভাবে বন্ধ থাকতে পারে বা দেরি হতে পারে। যেমন-

গর্ভাবস্থা: সহবাসের পর মাসিক না হলে প্রথমেই নিশ্চিত হোন আপনি গর্ভবতী হয়ে পড়েছেন কিনা।

বয়স: অল্প বয়সী ও মধ্যবয়সী মেয়েদের হরমোন জনিত সমস্যার কারণে মাঝে মধ্যে অনিয়মিত মাসিক দেখা দিতে পারে।

স্ট্রেস: দীর্ঘ সময় স্ট্রেসে থাকলে বা কোন কিছু নিয়ে চিন্তিত বা পেরেশানি থাকলে অনেকেরই মাসিক দেরিতে হওয়ার সম্ভবনা থাকে।

আর্লি প্রেগন্যান্সি লস: একজন নারী সহবাসের পর হঠাৎ গর্ভবতী হয়ে পড়েছিলেন, কিন্তু তা তিনি নিজেও জানতেন না। এরপর তা নিজে থেকেই তার মিসক্যারিজ বা গর্ভপাত হয়ে যেতে পারে। তখন পিরিয়ড অনেক দেড়িতে হয়। আর এইরকম হলে সাধারণত মাসিকের তুলনায় কিছু দিন পর অনেক রক্তপাত হওয়ার সম্ভবনা থাকে। অনেকেই মনে করেন দেড়িতে মাসিক হওয়ার কারণে এমনটা হয়েছে। 

কম ওজন: শারীরিকভাবে ওজন কমে গেলে বা স্বাস্থ্য নষ্ট হয়ে গেলে সময়মতো মাসিক নাও হতে পারে। এমনকি কিছু দিন মাসিক বন্ধও থাকতে পারে।

হরমনাল বার্থ কন্ট্রোল: জন্মনিয়ন্ত্রণের বিভিন্ন পদ্ধতি ব্যবহার করলে মাসিক দেরিতে হতে পারে। যেমন- পিল, প্যাচ, ইনজেকশন, আইইউডি ইত্যাদি ব্যবহার করলে পিরিয়ড বা মাসিক বিলম্বিত হতে পারে। 

স্বাস্থ্য সমস্যা: অনেক সময় শারীরিক বিভিন্ন অসুস্থতার কারণে পিরিয়ড লেট হয়। যেমন, মনোনিউক্লিওসিস, ঠাণ্ডা, সর্দি, গলার ইনফেকশন ইত্যাদি এ ধরনের সমস্যায়  মাসিক দেরিতে হতে পারে। 

মাসিক নিয়মিত করার উপায় 

আপনার মাসিক নিয়মিত যদি হঠাৎ অনিয়মিত হয়ে পরে তাহলে সেটি নিয়ে দুশ্চিন্তার কারণ নেই। কেননা মাসিক নিয়মিত করার কিছু উপায়ও আছে। প্রথমেই চিকিৎসকের কাছে না গিয়ে মাসিক নিয়মিত করার ঘরোয়া উপায় মেনে চলরে আপনার মাসিক নিয়মিত হতে পারে। পিরিয়ড না হলে কি খাওয়া উচিত বা তাড়াতাড়ি মাসিক হওয়ার উপায় জানতে হবে । তাহলে চলুন উপায়গুলো জেনে নিই-

১। ব্যায়াম

গবেষণায় দেখা যায় যেসব নারী নিয়মিত ব্যায়াম করেন, তাদের মাসিক নিয়মিত হয়ে থাকে এবং মাসিকে কোন সমস্যা থাকে না। মেয়েদের নির্দিষ্ট কিছু ব্যায়াম রয়েছে তা  ঋতুস্রাব শেষ হওয়ার পর নিয়মিত ব্যায়াম করলে পরবর্তী সময়ে সঠিক সময়ে মাসিক হওয়ার সম্ভাবনা থাকে।আর যাদের মাসিক হচ্ছে না তারা সেই ব্যায়াম গুলো করলে অনেক সময় মাসিক হয়ে যায়।

২। টকজাতীয় ফল

মেয়েদের টক খুবই পছন্দ।টক জাতীয় ফল খেলে অনিয়মিত মাসিক নিয়মিত হতে পারে। টকজাতীয় অনেক ফল রয়েছে তারমধ্যে যেমন- তেঁতুল, মাল্টা, জলপাই আরো যা রয়েছে তা যদি নিয়মিত খাওয়া হয় তাহলে মাসিক নিয়মিত করতে সাহায্য করে থাকে।

আরো একটি কাজ করতে পারেন তা হল এক গ্লাস পানি নিন তাতে চিনি ভালভাবে মিশিয়ে নিন তারপর সেই পানিতে তেঁতুল এক ঘণ্টা সময় ভিজিয়ে রাখুন।তারপর এতে লবণ, চিনি ও জিরা গুঁড়ো ভালভাবে মিশিয়ে নিন। অনিয়মিত মাসিকের সময় দিনে দুবার পান করুন। এটি আপনার অনিয়মিত মাসিককে নিয়মিত করতে বেশ উপকারী।

৩। আদা

অনিয়মিত মাসিক নিয়মিত করতে আদা সব থেকে বেশি কার্যকর।আদা যেভাবে খাবেন তা হল  ১ কাপ পানিতে ১/২ চা চামচ আদা কুচি দিয়ে ৫-৭ মিনিট পানি সিদ্ধ করে  নিন। প্রতিদিন তিনবেলা খাবারের পর এই পানি পান করুন।এভাবে নিয়মিত এক মাস এটি পান করলে পিরিয়ড নিয়মিত হয়ে যাবে।

৪। তিল

অনিয়মিত মাসিককে নিয়মিত করতে তিল আপনাকে  সাহায্য করবে। তিল একটি পুষ্টিকর উপাদান।তিল খাওয়ার নিয়ম হল, অল্প পরিমাণের তিল ভেজে গুঁড়ো করে নিতে হবে।তারপর এর সাথে এক চামচ গুড় ভালভাবে মিশিয়ে নিন । এটি প্রতিদিন সকালে খালি পেটে এক চা চামচ করে খেয়ে যান। দেখবেন আপনার মাসিক ঠিক হয়ে গেছে ।

৫। আপেল সিডার ভিনেগার

আপেল সিডার ভিনেগার এটা খুবই উপকারী। প্রতিদিন খাওয়ার আগে ২ টেবিল চামচ আপেল সিডার ভিনেগার পানিতে মিশিয়ে পান করুন।ভিনেগার এটি রক্তের ইনসুলিন ও ব্লাড সুগার কমিয়ে দেয় ফলে অতিরিক্ত ওজন কমাতে এবং  মাসিক নিয়মিত করতে বেশ সহায়তা করে ।

৬।স্বাস্থ্যকর জীবন

আমাদের সবারই স্বাস্থ্যকর জীবন যাপন করা উচিৎ। তবে যেসব নারীর মেনোপজের বয়স হয় বা যৌবনে পদার্পনের সময় হয়ে থাকে , সেই সময় তাদের জন্য স্বাস্থ্যকর জীবনযাপন করা আরও বেশি প্রয়োজন । কারণ উঠতি বয়সে মেয়েরা বালেগা হওয়ার পর পরই অনেক রোগ দেখা দিতে পারে ।

মনে রাখুন! মাসিক হঠাৎ একবার দেরিতে হতেই পারে এতে চিন্তিত হওয়ার কোন কারণ নেই। তবে আপনার মাসিকের দিকে খেয়াল রাখুন। একবছরে যদি ৯ বারের কম হয় বা  তিন মাস টানা পিরিয়ড বন্ধ থাকলে কিংবা একবার পিরিয়ড হওয়ার পর আরেকবার পিরিয়ড হওয়ার মাঝে ৩৫ দিনের বেশি বিরতি থাকলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন।

 মাসিক হওয়ার ট্যাবলেট এর নাম কি? 

আসলে মাসিক  হলো সম্পূর্ণরূপে একটি প্রাকৃতিক প্রক্রিয়া, যাতে মানুষের কোন হাত নেই । মাসিক না হলে ঔষধ সেবন অথবা কোন কৃত্রিম উপায়ে মাসিক ঘটানো বা বন্ধ করা কোন  স্থায়ী  সমাধান হয় না । তবে যদি  একেবারেই কোন উপায় না থাকলে, তাহলে  আপনি মাসিক হওয়ার বিশেষ ঔষুধ গ্রহণ করতে পারেন।

মাসিক নিয়মিত হওয়ার জন্য বিভিন্ন কোম্পানির ঔষধ রয়েছে। 5mg মাসিক নিয়মিত করার ট্যাবলেটগুলো  আমাদের  শরীরের ন্যাচারাল হরমোনের ওপর কাজ করে থাকে এবং যাদের মাসিকের সমস্যা আছে তাদের  অনিয়মিত মাসিক থেকে মুক্তি করে দেয়।নিচে নিয়মিত মাসিক হওয়ার ট্যাবলেট এর নাম দেওয়া হলঃ

  ঔষধের নাম →কোম্পানি→প্রতি পিস মূল্য 

  1. Normens →Renata →6 Taka
  2. Ethinor → Eskayef →5 Taka
  3. Feminor →Acme → 5 Taka
  4. Menoral → Square →6.50 Taka
  5. Mensil N→HealthCare →7.50 Taka
  6. Remens →Populer →5 Taka
  7. Menogia → ACI → 6 Taka
  8. Norcolut →City Overseas →7.25 Taka
  9. Norestin →Nuvista →6.84 Taka
  10. Noteron → Incepta →5.5 Taka

 মাসিক হওয়ার ট্যাবলেট কোন কোন ক্ষেত্রে কাজ করে?

  •   অনিয়মিত মাসিক হলে
  •  আবার খুব বেশি রক্তপাত হলে
  •  ব্রেস্ট পেইন, মাথা ব্যাথা বা মুড স্যুইং হলেও
  • ব্রেস্ট ক্যান্সারের ক্ষেত্রেও হতে পারে।

চিকিৎসকরা এই ট্যাবলেট প্রতিদিন ১ টি করে এবং  ৩ বেলা খাওয়ার পরামর্শ দিয়ে থাকে।  আবার কারো  কারো ক্ষেত্রে ৫ দিন করে  আবার কারো ক্ষেত্রে  ১ সপ্তাহ পর্যন্ত এটি খাওয়ার পরামর্শ  দিয়ে থাকে। তবে জেনো  এটি খাওয়ার আগে অবশ্যই একজন গাইনি বিশেষজ্ঞ বা অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে। 

আরো পড়ুনঃ মেয়েদের সাদাস্রাব দূর করার ঘরোয়া ঔষধ 

মাসিক না হওয়ার ট্যাবলেট এর নামঃ

নারীদের মাসিক না হওয়া যেমন একটি  সমস্যা, আবার একইবারে হওয়াও অনেকটা বিরক্তিকর কারন হয়ে উঠে । বেশ কিছু সমীক্ষায় দেখা গেছে যে শীতকালে নারীদের মাসিকের নানা রকমের  সমস্যা সৃষ্টি হয়। কারণ,  এই শীত মানেই উৎসব। আর তাই বছর শেষের এই সময়টায় প্রায় অনেকেরই বিভিন্ন রকমের  পরিকল্পনা করে  থাকে।  তাই বিয়ে এবং পিকনিকের পাশাপাশি অন্যান্য উৎসবের  কারণে নারীরা এই  সময়টিতে মাসিক এড়িয়ে চলতে চায়।

 তাই  এই  মাসিকের দিনগুলোতে এই মাসিকের ঝামেলা থেকে মুক্তি পেতে  অনেকে নারীরা মাসিক পিছিয়ে দেয়ার ঔষুধ খেয়ে থাকেন । তাই  চিকিৎসা বিজ্ঞানে এই ঔষুধকে Period Delaying Tablets বলে থাকে ।  আবার বিশেষ করে  বিয়ের আগে প্রায় সব মেয়ের মধ্যেই  এই প্রবণতা দেখা দেয় ।

 অনেক সময় সামান্য মাসিকের জন্য  ঘুরতে যাওয়া, আনন্দের সঙ্গে কেউই এর জন্য  আপোষ করতে চায় না। তাই অনেকেই মাসিক বন্ধ হওয়ার ট্যাবলেট এর নাম জানতে চায়। তবে কেউ চাইলে  প্রয়োজনে এই ঔষুধ অবশ্যই খেতে পারেন।  তবে কিন্তু সেই ক্ষেত্রে অবশ্যই বিশেষজ্ঞের ডাক্তারের   পরামর্শ নিতে হবে। তবে যদি কারো  একান্ত প্রয়োজন থাকে তাহলে  আগে চিকিৎসকের সঙ্গে কথা বলে এবং   তিনি যা উপদেশ দেবেন  সেইমতো ওষুধ কিনবেন এবং খাবেন।

Phasic Pill:  এই ঔষুধগুলো দুই অথবা  তিনটি ভাগে ভাগ করা  হয়ে থাকে  এবং প্রতিটি ভাগের  জন্য আলাদা আলাদা রঙ হয় যা ভিন্ন-ভিন্ন হরমোনের জন্য  ভিন্ন ভিন্ন কাজ  করে থাকে । যা  সাধারণত ২১ দিনের কোর্স হয়ে থাকে  যা একটি একটি করো ৭ দিন পরপর খেতে হয়। বাকি ঔষুধগুলো ও নিয়ম মতো  এবং ঠিক একই রকম হয়ে থাকে।

Mini Pill:  এই ট্যাবলেট গুলোতে  Norethisterone থাকে।   একটি পাতা খাওয়ার পর কোনও  প্রকার গ্যাপ না দিয়েই তার   পরের দিন থেকে আপনি আবার অন্য এক পাতার  ওষুধ খেতে পারবেন । আবার  মাসিক পেছানোর জন্য এটি বেশ ফলদায়কও হয় ।

আরো পড়ুনঃ এলার্জি দূর করার উপায় এবং দাম সহ এলার্জির ঔষধের নাম।

 গর্ভনিরোধক ঔষধের সাথে পার্থক্য

 মাথায় রাখতে হবে  পিরিয়ড পিছিয়ে দেওয়ার ঔষুধ আর গর্ভনিরোধক ঔষুধ এক না। তাই পিছিয়ে দেওয়ার ঔষুধ শুধুমাত্র ১৭ দিনের জন্য পিরিয়ড পিছিয়ে দেয়  । আর গর্ভনিরোধক ট্যাবলেটে ডিম্বাশয় থেকে ডিম নির্গত হতে দেয় না। আর তাই যদি মনে করেন যে, কোন সুরক্ষা ছাড়াই সহবাস করে মাসিক পেছানোর ঔষধ খাবেন, তবে  এরকম ধারণা রাখবেন না। এই ওষুধ  কিন্তু গর্ভবতী হওয়া থেকে আপনাকে কোন ভাবে  আটকাবে না।

ট্যাবলেট কখন খাবেন?

আপনি কিন্তু অবশ্যই চিকিৎসকের সাথে  পরামর্শ নিয়ে তবেই  কিন্তু এই ঔষুধ কিনবেন। আর  যারা প্রতিদিন হরমোন, থাইরয়েডের ওষুধ খেয়ে থাকেন,  তাদের ক্ষেত্রে এই পিল কতটা কাজ করবে তাও চিকিৎসকের কাছ থেকে  জেনে নিবেন।  তাই সাধারণত মাসিকের নির্ধারিত দিনের তিনদিন আগে এবং তিনবার এই ট্যাবলেট খেতে হবে। 

একটি সকালে, একটি   দুপুরে এবং অপরটি রাতে খাওয়ার পর খেতে হবে । তবে  কিন্তু এক সাথে  দুইটা  ট্যাবলেট কখনই খাওয়া যাবে  না । আবার যদি  কোনও ট্যাবলেট সকালে খেতে  ভুলে গেলে তা আবার  পরে বা বিকেলে খাওয়া যাবে না।

FAQs (Frequently Ask Questions) 

১। সহবাসের পর মাসিক না হলে করণীয় 

সহবাসের পর মাসিক না হলে আপনাকে আগে জানতে হবে আপনি প্রেগন্যান্ট হয়েছেন কিনা। এর জন্য আপনাকে প্রেগন্যান্সি টেস্ট করতে হবে। আপনি চাইলে ঘরে বসে প্রেগন্যান্সি টেস্ট করতে পারেন। এর জন্য আমাদের ওয়েবসাইটে থাকা ঘরে বসে প্রেগন্যান্সি টেস্ট করার উপায় আর্টিক্যালটি পড়তে পারেন। 

যদি প্রেগন্যান্সি পজিটিভ আসে তাহলে আপনি মা হতে চলেছেন। যার জন্য সহবাসের পর মাসিক বন্ধ থাকবে সাভাবিক। আর যদি প্রেগন্যান্সি নেগেটিভ হয় তাহলে কিছুদিন অপেক্ষা করে দেখুন। যদি মাসিক না হয় তাহলে ঔষধ খেতে পারেন এবং ডাক্তারের পরামর্শ গ্রহন করতে পারেন। 

যদি অনিচ্ছাকৃত ভাবে প্রেগন্যান্সি পজিটিভ এসে যায় তাহলে করণীয় হল হয় বাচ্চা টা কে রেখে দেওয়া না হয় নষ্ট করে দেওয়া। নষ্ট করা মারাত্মক গোনাহ। তাই নষ্ট না করাই ভাল।  তারপর ও যদি কেউ বিভিন্ন শারিরীক সমস্যা থাকার কারণে বাচ্চা রাখলে সমস্যা হবে এবং বাচ্চা না রাখতে চান তারা এম এম কিট খেতে পারেন। কবে তার নির্দিষ্ট নিয়ম রয়েছে। খাওয়ার আগে ডাক্তার এর সাথে পরামর্শ করে নিবেন। 

২। মাসিক না হলে কি সমস্যা হয়?

মাসিক না হলে সাধারণত বাচ্চা দানের ক্ষেত্রে সমস্যা দেখা দেয়। যাদের মাসিক হয়না বা দীর্ঘদিন মাসিক বন্ধ থাকলে দ্রুত চিকিৎসা নিতে হবে।  অন্যথায় পরবর্তীতে বাচ্চা না হওয়ার সম্ভবনা থাকে। আবার শারিরীকভাবে ও অনেক সমস্যা দেখা দিতে পারে। 

৩। মাসিক না হলে কি বাচ্চা হওয়ার সম্ভাবনা থাকে?

মাসিক না হলে বাচ্চা হওয়ার সম্ভব নেই বললেই চলে। বাচ্চা মাসিকের রক্তের মাধ্যমে গঠিত হয়। যখন বাচ্চা পেটে আসে তখন আপনা আপনিই মাসিক বন্ধ হয়ে যাবে। তাই বলা যায়,  মাসিক না হলে বাচ্চা জন্মদানের সমস্যা হবে। 

৪। কত দিন মাসিক না হলে গর্ভবতী হয়?

কতদিন মাসিক না হলে গর্ভবতী হয় এটা বলা মুশকিল। তবে সাধারণত ৫ সপ্তাহ বা ৩৫ দিন এর উপরে চলে গেলে মাসিক না হলে তখন আপনাকে চিকিৎসকের নিকট যেতে হবে। মধ্যে যদি সহবাস করা হয় তাহলে আগে টেস্ট করে দেখতে হবে যে প্রেগন্যান্ট কিনা। সাহবাসের পর যদি গর্ভবতী হওয়ার লক্ষণ দেখা দেয় অথবা মাসিকের নিদিষ্ট সময় হতে ১ সপ্তাহ পার হয়ে গেলে প্রেগন্যান্সি টেস্ট করে জানতে হবে। 

৫। তারিখ অনুযায়ী মাসিক না হওয়ার কারণ?

তারিখ অনুযায়ী মাসিক না হওয়ার কারণ অনেক গুলো হতে পারে। এর মধ্যে রয়েছে,  গর্ভবতী হলে বা শারীরিক ভাবে দুর্বল থাকলে,  শরীরে ভিটামিন ও পুষ্টির অভাব দেখালে বা বিভিন্ন পিল সেবন করলে। 

৬। একদিনে মাসিক হওয়ার ঘরোয়া উপায়

একদিনে মাসিক হওয়ার কোন ঘরোয়া উপায় নেই। মাসিক না হলে কারণ জেনে উপরে উল্লেখিত ঘরোয়া উপায় গুলো ফলো করতে পারেন। যদি কোন সমস্যা মনে হলে ডাক্তারের চিকিৎসা নিতে পারেন। 

৭। অনাকাঙ্ক্ষিতভাবে গর্ভবতী হলে বাচ্চা না নিতে চাইলে করণীয় কি? 

এই বিষয়টা প্রায় মানুষই জানতে চায় । প্রথমত সহবাসের সময় প্রটেকশন ব্যবহার করে সহবাস করবেন। যদি না করা হয় তাহলে ৭২ ঘন্টার মধ্যে ইমার্জেন্সি পিল খেতে পারেন। যদি ৭২ ঘন্টার বেশি হয়ে যায় এবং বাচ্চা রাখতে না চান তাহলে ডাক্তারের পরামর্শ নিয়ে ৬০ দিনের মধ্যে এম এম কিট ট্যাবলেট খেতে পারেন। এম এম কিট সম্পর্কে বিস্তারিত লেখা রয়েছে ওয়েবসাইটে মেয়েদের স্বাস্থ্য সংক্রান্ত ক্যাটাগরিতে পাবেন। তবে এভাবে বাচ্চা নষ্ট করা মারাত্মক গোনাহ তাই বাচ্চা নষ্ট না করাই ভাল। 

৮। সহবাসের পর মাসিক না হলে করণীয়

সহবাসের পর মাসিক না হলে আপনাকে আগে টেস্ট করতে হবে। প্রেগন্যান্সি টেস্ট করে নিশ্চিত হতে হবে পজিটিভ কি না। পজিটিভ হলে মাসিক না হওয়াটা স্বাভাবিক। আর পজিটিভ না হলে যদি মাসিক না হয় তাহলে ঔষধ খেতে হবে না হয় ভাল ডাক্তারের পরামর্শ নিতে হবে।

শেষ কথা 

মাসিক নিয়মিত না হওয়া বা একমাসে কয়েকবার হওয়া কিংবা মাসিক বন্ধ না হওয়া এই গুলো মেয়েদের মারাত্মক সমস্যা। আপনাকে অবশ্যই স্বাস্থ্য সচেতন হতে হবে। মাসিক বা আপনার যে কোন সমস্যা কমেন্ট করে জানাতে পারেন। আমরা তার সমাধান নিয়ে আপডেট তথ্য আপনাদের জানিয়ে দিবো।ধন্যবাদ 

আরো পড়ুনঃ 

পিরিয়ড মিস? প্রথমবার গর্ভবতী হওয়া ১০ টি লক্ষণ

প্রেগন্যান্সি টেস্ট কিট এর নাম ও দাম এবং ঘরে বসে প্রেগন্যান্সি টেস্ট করার উপায়   


যে কোন সমস্যা বা বুঝতে অসুবিধা হলে কমেন্ট করুন অথবা আমাদের ফেসবুক পেইজে যোগাযোগ করুন। ক্লিক করুন 

স্বাস্থ্য বিষয়ক আরো তথ্য জানতে আমাদের ফেসবুক গ্রুপ "পাঁচমিশালী" তে জয়েন করুন এবং আপনার সমস্যা শেয়ার করুন। দ্রুত সমাধান পাবেন। 
 🔴🔴 যাদের সমস্যা রয়েছে বা কিছু জানতে চান দয়া করে অন্য একটা পোস্টের নিচে কমেন্ট করুন অথবা ফেসবুক পেইজে মেসেজ করুন। কমেন্ট সংখ্যা বেশি হওয়ায় কমেন্ট শো করেনা যার ফলে উত্তর দেওয়া যাচ্ছে না। 🔴🔴

Previous Post
351 Comments
  • নামহীন
    নামহীন ২৭ ফেব্রুয়ারী, ২০২২ এ ৭:২১ AM

    এমএমকিট ৩ বার খাবার খাবার পর এখন মাসিক হতে এখন দেরি হয়। এখন কী করনীয়?

    • Admin
      Admin ২৭ ফেব্রুয়ারী, ২০২২ এ ১০:১১ AM

      এম এম কিটের পার্শ্বপ্রতিক্রিয়ার কারনে কারো ক্ষেত্রে মাসিক ২/৩ দিন পর হয়ে থাকে তাই অপেক্ষা করুন। যদি মাসিক না হয়ে থাকে। আর যদি হয় তবে বিলম্বে তাহলে এতে ভয়ের কিছু নেই। তবে সেটা যদি বেশি বিলম্বে হয় তাহলে ডাক্তারের পরামর্শ নিতে হবে।m m kit খাওয়ার পর আগামী ৩/৪ দিনের মধ্যে মাসিক না হলে গাইনি ডাক্তারের পরামর্শ নিবেন। এটাই সব থেকে ভাল হবে।

    • নামহীন
      নামহীন ১৯ সেপ্টেম্বর, ২০২২ এ ৯:১১ AM

      আমার period গত মাসে হয়েছে ১ মাস ১০ দিন হয়,,,প্রেগন্যান্সি test করায়ছি kit দেয়া বাসায় ২ta দাগ আসে একটা deep একটা হাল্কা এটা কি ধরবো and ব্রেস্ট খুব ব্যথা আমার বয়স ২৬ আমি বিবাহিত.

    • Admin
      Admin ১৯ সেপ্টেম্বর, ২০২২ এ ৫:০৪ PM

      তাহলে আপনি প্রেগন্যান্ট। ব্রেস্ট ব্যাথা করা এটাও প্রেগন্যান্সির লক্ষ্মণ

  • Unknown
    Unknown ১ মার্চ, ২০২২ এ ১:০৬ AM

    আমি অবিবাহিত কিন্তু ৪০ দিন+ হয়ে যাওয়ার পরেও পিরিয়ড হচ্ছে না।এখন আমার করণীয় কি? উল্লেখ্য, এর আগে এমন কখনো হয়নি।আগে রেগুলার ছিলো পিরিয়ড। শুধু এইবারই এমন হচ্ছে।

    • Admin
      Admin ১ মার্চ, ২০২২ এ ৩:১৭ AM

      সাধারণত একজন মেয়ের কখনো কখনো মাসিক অনিয়মিত হতে পারে তবে সর্বোচ্চ ৮ দিন অর্থাৎ, ৩২/৩৪ দিন পর। এটা সাভাবিক তবে যদি এর থেকে বেশি হয় তাহলে আপনি ঘরোয়া উপায় অবলম্বন করে দেখতে পারেন। তারপর ও কাজে না আসলে ডাক্তারের সাথে পরামর্শ করুন।

    • নামহীন
      নামহীন ২৯ মে, ২০২২ এ ১০:৫৭ PM

      আমার ১৪-১৫বছর বয়স থেকেই মাসিক দেরিতে হয়,ডাক্তার দেখিয়ে ২-৪মাস ঠিক ছিলো,,এখন ২১বছর তবু ৫মাস বন্ধ, মাঝে মধ্যে খুব পেট ব্যথা করে,, এখন আমার কি করণিয়,,

    • নামহীন
      নামহীন ১৪ সেপ্টেম্বর, ২০২২ এ ৭:৩৭ PM

      amar o bosoro 1 2 bar deki r deki na

    • Admin
      Admin ১৪ সেপ্টেম্বর, ২০২২ এ ১০:১৮ PM

      Apnar boyos koto

  • Unknown
    Unknown ৭ মার্চ, ২০২২ এ ৪:২৯ PM

    Kon tablet khele 3 ba 4 diner modde mashik hobe ta jante parle valo hoto..

    • Admin
      Admin ৭ মার্চ, ২০২২ এ ৮:২৩ PM

      Asole bisoyta holo... Akta meyer sadharonoto 26 din pore period hoe thake...but er age ba pore o hote pare...apni 35 din porjonto opekka korte paren...erpor o jodi na hoy tahole doctor er poramorso nite paren...
      R 1/2 din late howate eto tnsn er kicu nei...savabik khabar keye jan r ullekhito tablet khete paren tahole druto hobe asha kori.

  • Unknown
    Unknown ৯ মার্চ, ২০২২ এ ১:১৬ PM

    আমার স্ত্রীর ব্রেস্টের ব্যাথার জন্য daynamit খাওয়ানো হয়। এতে মাসিক বন্ধ হয়ে যায় ৩ মাস। এখন আবার মাসিক চালু করার জন্য normens 21দিন খাইতে বলে।এতে কোন সমস্যা হবে কি?

    • Admin
      Admin ৯ মার্চ, ২০২২ এ ১:৪০ PM

      কোন সমস্যা নেই। ডাক্তার যদি দিয়ে থাকে কোন সমস্যা হবে না। যেভাবে বলছে ঠিক ওইভাবেই খাওয়াবেন।

    • নামহীন
      নামহীন ১৩ সেপ্টেম্বর, ২০২২ এ ১১:৩০ PM

      mm kit khawar kotokhon por blood jay

    • নামহীন
      নামহীন ১৩ সেপ্টেম্বর, ২০২২ এ ১১:৩৪ PM

      mm kit khawar kotokhon por blood jay??? r pet bethar jonno ki tokhon onno osud khawa jabe

    • Admin
      Admin ১৪ সেপ্টেম্বর, ২০২২ এ ৮:০৮ AM

      asole eta kono nirdarito time nei...emn o hote pare sokale khaisen...3-4 gonta por blood jete pare ba..bikale ba rate jete pare even erpordin o jete pare... Jodi beta marattok hoy tahole khete paren..savabik hole khawar drkr nei...tobe doctor er poramorso niye khaben..ai poristiti te kon osud valo hobe jene tarpor khaben..

  • Unknown
    Unknown ১৭ মার্চ, ২০২২ এ ৫:১০ AM

    আমার স্ত্রীর ২ মাস ধরে মাসিক হচ্ছে না,প্যাগন্সি টেস্ট করছি তার ফলাফল নেগেটিভ আসছে ২/৩ বার পরিক্ষা করার পরেউ নেগেটিভ ,,এখন করোনিয় কি

    • Admin
      Admin ১৭ মার্চ, ২০২২ এ ৮:১৭ AM

      যেহেতু সময়টা বেশি হয়ে গেছে তাই এখন উচিৎ ভাল একজন ডাক্তারের পরামর্শ নেওয়া। এটাই সবথেকে ভাল হবে।

    • নামহীন
      নামহীন ১৬ আগস্ট, ২০২২ এ ৩:৪০ PM

      আমি পিল ঠিক মতো খেয়েছি কিন্তু তাও কেন মাসিক হয় না বলবেন কি করলে মাসিক হবে

    • Admin
      Admin ১৬ আগস্ট, ২০২২ এ ৫:০৭ PM

      পিল খাওয়ার পর ও মাসিক না হলে ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন। সব থেকে ভাল হবে।

  • Unknown
    Unknown ১৭ মার্চ, ২০২২ এ ১০:১০ AM

    আমি অবিবাহিত , কিনতু প্রায় তিন মাস হয়ে যাচ্ছে আমার মাসিক হচ্ছে না,, ডাক্টারের পরমর্শ নিয়ে নরমেন্স সেবন করেছি, তবুও ফলাফল পেলাম না,, আমার এখন কি করনীয় প্লীজ কমেন্টে জানাবেন

    • Admin
      Admin ১৭ মার্চ, ২০২২ এ ৩:৩৫ PM

      আপনি ডাক্তার যে ট্যাবলেট দিছে তা কয়েকদিন খেয়ে দেখেন পাশাপাশি পুষ্টিকর খাবার খান এবং ঘরোয়া পদ্ধতি গুলো ও পাশাপাশি চেষ্টা করেন। তারপর ও যদি না হয় তাহলে গাইনী বিশেষজ্ঞ ভাল একজন ডাক্তার দেখান।

  • Unknown
    Unknown ১৭ মার্চ, ২০২২ এ ১০:১৯ AM

    আমার স্ত্রির মাসিক হলো 52 হলো মাসিক হচছেনা মেলামেশা করলেও কনডম দিয়ে করেছি তিন চারবার কনডম ছাড়া করলেও বীর্য বাহিরে ফেলেছি মাসিকের টাইম 35 দিন পর টেষট করে নেগেটিভ পাই আবার 45দিন পর লেব এর ইউরিন টেষট করি নেগেটিভ এসেছে অবশ্যই আগের বার মাসিক হোয়েছির 41 দিন পর এখন কি করি

    • Admin
      Admin ১৭ মার্চ, ২০২২ এ ৩:৪০ PM

      যেহেতু আপনার স্ত্রীর মাসিক দেরিতে হওয়ার প্রবনতা আছে তাই চিন্তিত না হয়ে ভাল একজন ডাক্তার দেখান। পাশাপাশি ঘরোয়া পদ্ধতিতে চেষ্টা করেন এবং পুষ্টিকর খাবার খাওয়ান। আশা করি ঠিক হয়ে যাবে

    • নামহীন
      নামহীন ২৮ আগস্ট, ২০২২ এ ১১:০৪ PM

      Apu am bibahito. Amar period ager mas a 17 tarik a hoisilo.amra period ses houar 12 tom din a protection use kori ni. 48 hour ar modde pore emcon 1 kheyesilam. Ar last a maser 17 tarik protection use kori ni 17 ar 18. A dui din.j last ar din hoito risk hobe na. Pore ar due time a period hosse na deke 35 din a no risk kheyesi voi peye.asole amar akta 3 age ar baby ase. Ar ami student . A muhurte bassa chassi na.akn aj 41 din but period hosse na. Age akbar 43 tom din a hoisilo. Test korte voi lagse. Akn amar ki kora usit jodi bolten.amar period irregular.

    • Admin
      Admin ২৯ আগস্ট, ২০২২ এ ১২:২৫ AM

      Apnr uchit...pregnancy test kora..voye jodi na koren...tahole risk barbe....nischit howar jonno....pregnancy test korte hobe..basay bose..pregnancy kit er maddome test korte paren...r jehetu apnr period irregular tai late hotei pare.. Abar pil khawar karone o onk smy period late hoy....tai apnr irreguler er jonno doctor dekhate paren...r druto pregnancy test kore niscit hoe nin.

  • Unknown
    Unknown ১৮ মার্চ, ২০২২ এ ৮:৫৯ AM

    Remens খাওয়ার আগে না পরে খেতে হয়?

    • Admin
      Admin ১৮ মার্চ, ২০২২ এ ১১:২১ AM

      খাওয়ার পরে খাবেন

    • নামহীন
      নামহীন ৩০ আগস্ট, ২০২২ এ ১০:১৮ PM

      menogia ট্যাবলেট টি খাচ্ছি আজ থেকে এক সাথে ২ টি করে ট্যাবলেট খেলে কি সমস্যা হবে?

    • Admin
      Admin ৩১ আগস্ট, ২০২২ এ ৮:২৪ PM

      একসাথে ২ টা খেলে সমস্যা হতে পারে। একটা করে খান

  • Unknown
    Unknown ১৯ মার্চ, ২০২২ এ ১:৩৪ AM

    আগে বেশি ব্লাট যেত আমার স্ত্রী এখন ২ মাস ধরে কম হয় এ ক্ষেএে কি করনিয় আছে

    • Admin
      Admin ১৯ মার্চ, ২০২২ এ ২:৩৯ AM

      এটা নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই। এতে কোন সমস্যা হবে না।

  • Unknown
    Unknown ২০ মার্চ, ২০২২ এ ৬:১৫ PM

    আমি একজন বিবাহিতা। বাচ্চা হবার কতদিন পর পিরিয়ড হবে। Remens খেলে পিরিয়ড হবে ..?

    • Admin
      Admin ২০ মার্চ, ২০২২ এ ৭:০৩ PM

      বাচ্চা হওয়ার সাধারণত ৬-৮ সপ্তাহ পর পিরিয়ড হয়ে থাকে। তবে বাচ্চাদের বুকের দুধ খাওয়ানো হয় তাহলে অনেক সময় দেরি হতে পারে। প্রায় ৬ মাস থেকে ২ বছর ও অনেকের হয়ে থাকে পিরিয়ড হয়না। এক্ষেত্রে কেউ যদি পিরিয়ড হওয়ার ট্যাবলেট খেতে চায় তাহলে বাচ্চা হওয়ার ৬ মাস পরে খাওয়া শুরু করতে পারে। যদি এর মধ্যে পিরিয়ড না হয়ে থাকে। আর Remens খেলে পিরিয়ড হবে। ৩ দিন খাওয়ার পর বন্ধ করে দিতে হবে তারপর পিরিয়ড শুরু হবে।

  • নামহীন
    নামহীন ২২ মার্চ, ২০২২ এ ১০:৪০ PM

    Noteron

    • Admin
      Admin ২২ মার্চ, ২০২২ এ ১১:১৭ PM

      Noteron ট্যাবলেট ও খেতে পারেন।

    • নামহীন
      নামহীন ১৬ আগস্ট, ২০২২ এ ১২:৪৪ PM

      আমার 5 মাসের বাচ্চা আছে। বাচ্চা হওয়ার পর দুই বার পিরিয়ড হয়েছে।লাস্ট 23 জুন পিরিয়ড হয়েছে। এখন আর পিরিয়ড হয়নি।আমার রেগুলার পিরিয়ড ছিল। আর প্রেগ্ন্যাসি টেস্ট করিয়েচি কিন্তু নেগেটিভ দেখাইছে।এখন আমার কি করা উচিৎ?

    • Admin
      Admin ১৬ আগস্ট, ২০২২ এ ৩:২০ PM

      আপনি ডাক্তারের সাথে পরামর্শ করে ঔষধ খেতে পারেন। কেন হচ্ছে না কি সমস্যা। অথবা উপরে উল্লেখিত যে কোন ট্যাবলেট ৩ দিন খেতে পারেন। আশা করি পিরিয়ড হবে

    • নামহীন
      নামহীন ১২ সেপ্টেম্বর, ২০২২ এ ৯:২৯ PM

      আমার জুলাই মাসে ২৮তারিখে মাসিক হয়েছে আজ এক মাস পনেরো দিন হলো প্রেগ্ন্যাসি টেস্ট করেছি নেগেটিভ এসেছে এখনো মাসিক হয়নি।আমার করণীয় কি প্লিজ হেল্প।

    • নামহীন
      নামহীন ১২ সেপ্টেম্বর, ২০২২ এ ৯:৩৮ PM

      আমার পিরিয়ড হয়েছে ৫৬দিন হলো প্রেগ্ন্যাসি টেস্ট করেছি নেগেটিভ।আমার করণীয় কি প্লিজ হেল্প।

    • Admin
      Admin ১৩ সেপ্টেম্বর, ২০২২ এ ৬:১২ PM

      যেহেতু অনেকদিন হয়েছে আপনি নরমেন্স ট্যাবলেট খেতে পারেন ৩ দিন। তারপর অপেক্ষা করুন। পাশাপাশি পুষ্টিকর খাবার খান। আশা করি হবে। যদি না হয় তো ডাক্তারের পরামর্শ গ্রহন করুন।

  • নামহীন
    নামহীন ২৩ মার্চ, ২০২২ এ ৪:১৩ PM

    আমি জানুয়ারি মাসের ৩ তারিখ আমার গার্লফ্রেন্ড এর সাথে শারিরীক সম্পর্ক করি। এর আগে আমরা কখনও শারীরিক সম্পর্ক করি নি। সেক্স করার ৪০ ঘন্টা পর ওকে আমি ইমকন-১ (রেনেটা) খাওয়াই।জানুয়ারীর ১০ তারিখ তার মাসিক হয়ে যায়। কিন্তু ওই মাসিক শেষ হওয়ার পর এখন পর্যন্ত মাসিক হচ্ছে না।এখন কী বাচ্চা হওয়ার কোন সম্ভবনা আছে।পূর্বে ওর মাসিক দের থেকে ২ মাস পর পর হইত।

    • Admin
      Admin ২৩ মার্চ, ২০২২ এ ১১:২৩ PM

      যেহেতু তার মাসিক দেরিতে হওয়ার প্রবণতা আছে এবং শারীরিক সম্পর্ক করার পর মাসিক হয়েছে তাই বাচ্চা হওয়ার কোন সম্ভবনা নেই। নিশ্চিত থাকতে পারেন।

    • নামহীন
      নামহীন ৮ মে, ২০২২ এ ১২:৪৫ PM

      এম এম কিট খাওয়ার পর ৩ ৪বার মাসিক হইছে ।এখন ৪মাস হইছে মাসিক হইছে না

  • নামহীন
    নামহীন ২৬ মার্চ, ২০২২ এ ৪:২৭ PM

    Amr period regular hoy. But ami a month a sohobas akbar korsi and kono medicin gohon korinai amr period date 20 tarik ar por j kono din hoi jay but ami 25 tarik a pregnancy test koraisi negative ashse......but akhono mance hoi nai akhon ki ami normanse khabo naki aro koiekdin wait korbo?

    • Admin
      Admin ২৬ মার্চ, ২০২২ এ ৯:৩৫ PM

      Apni 35 din w8 koren erpor o jodi na hoy tahole 3 din teblet khaben khawar por o jodi na hoy tahole doctor er poramorsho niben and er modde abar arekbar pregnancy test kore tarpor doctor er poramorso nite paren.

    • নামহীন
      নামহীন ২১ আগস্ট, ২০২২ এ ৪:১৩ PM

      ৩৫ দিন পরে যদি পজেটিভ আসে তাহলে কোন ট্যাবলেট খেতে হবে,কিভাবে খাবে

    • Admin
      Admin ২১ আগস্ট, ২০২২ এ ৫:২৫ PM

      তাহলে যদি বাচ্চা রাখতে না চান তাহলে এম এম কিট খেতে হবে। আমাদের ওয়েবসাইটে এই বিষয়ে বিস্তারিত লেখা আছে দেখে নেন।

  • Unknown
    Unknown ২৮ মার্চ, ২০২২ এ ৭:২৮ PM

    আমার বয়স ২২, বাচ্চার বয়স ১৬ মাস, বাচ্চা হওয়ার পর ৩ বছরের পদ্ধতি নিছি, প্রথম দিকে ২ বার মাসিক হলেও এখন আর মাসিক হয় না কি করবো।

    • Admin
      Admin ২৯ মার্চ, ২০২২ এ ৪:০০ AM

      বাচ্চা হলে ২ বছর পর্যন্ত পিরিয়ড বন্ধ থাকতে পারে। আপনি মাসিক হওয়ার ট্যাবলেট খেতে পারেন। তিন দিন খাওয়ার পর বন্ধ রাখবেন এরপর যদি না হয় তাহলে ডাক্তারের পরামর্শ গ্রহন করুন।

  • Unknown
    Unknown ২৯ মার্চ, ২০২২ এ ৭:০৬ PM

    আমার ডিসেম্বরের ২০ তারিখে হালকা হালকা পিরিয়ড হয়েছিল। তারপর থেকে আজ পপর্যন্ত পিরিয়ড হইনি।আমার পিসিওস আছে। এর জন্য আমি কোনও ওষুধ খাই না।এবং আমি গর্ভবতী নই।আজ লোকাল ডাক্তার আমাকে ipec plus and lecocap এই দুইটা ওষুধ দিয়েছেন। বলেছেন ৩ দিনে কাজ হবে।আমি এই ওষুধ সম্বন্ধে ও পার্শপ্রতিক্রিয়া জানতে চাচ্ছি। ধধন্যবাদ।

    • Admin
      Admin ২৯ মার্চ, ২০২২ এ ৯:০৭ PM

      আসলে এখানে প্রথম যে ট্যাবলেট দিছে ipec plus এটা শরীরে আয়রন + জিংক কমে গেলে এই ট্যাবলেট দেওয়া হয়। সাধারণত গর্ভবস্থায় বা দুধ পান করানোর সময় এই ট্যাবলেট খায়। এটা হল আয়রন ট্যাবলেট। এখন কথা হচ্ছে আপনার পিরিয়ড এর সমস্যায় এই ট্যাবলেট কেন দিছে তা জানিনা। আপনি ৩ দিন খেয়ে দেখেন যদি পিরিয়ড না হয় তাহলে ভাল ডাক্তার দেখান গাইনী বিশেষজ্ঞ ডাক্তার। পরের ট্যাবলেট এর নামটা ঠিক আছে কিনা দেখেন তবে মনে হচ্ছে দুটায় একই ক্যাটাগরির ট্যাবলেট। এই ঔষধ এন পার্শপ্রতিক্রিয়া তেমন নেই হালকা বমি বমি ভাব, পেটের সমস্যা, ডায়রিয়া মাথা ব্যাথা এই ধরনের হালকা পাতলা প্রতিক্রিয়া দেখা দিতে পারে আবার না ও হতে পারে স্বাভাবিক। ধন্যবাদ

    • নামহীন
      নামহীন ২৪ সেপ্টেম্বর, ২০২২ এ ৬:৪৮ AM

      অমার বিয়ে হয়নি প্রতেক মাসের 18 তারিখ পিরিয়ড হয় এ মাসের আজ 24 তারিখ তাও পিরিয়ড হচ্ছে না কেন এই সময় আমার করনিয় কী?

  • Unknown
    Unknown ৩১ মার্চ, ২০২২ এ ১:২০ PM

    মাসিক হয় না প্রায় ৫০ দিন টেস্ট করে দেখি pregnancy positive. Ejhn jodi mm kit newa hoy tahole ki kono somossa hbe? Masik ki calu hbe. R baccar ki kono khoti hbe?

    • Admin
      Admin ৩১ মার্চ, ২০২২ এ ৯:২৬ PM

      M M Kit ট্যাবলেটটি গর্ভধারণের ৯ সপ্তাহ বা ৬৩ দিন এর মধ্যে খেতে হয়। ৬৩ দিন পার হয়ে গেলে খাওয়া যায়না। ৬৩ দিন পার হয়ে গেলে এরপর আপনাকে ডাক্তারের পরামর্শ নিতে হবে। তবে যদি ৬৩ দিনের কম হয় তাহলে নিয়ম অনুযায়ী খেয়ে দেখতে পারেন। মাসিক চালু হতে পারে। সময় যত বেশি হবে এই ট্যাবলেট কাজ তত কম করবে। এই ট্যাবলেট খাওয়ার পর বেশি পরিমানে ব্লিডিং হতে পারে এবং এর সাথে বাচ্চার ব্রুণ যত টুকু ছিল তা বের হয়ে যাবে। এবং মাসিক চালু হবে। তবে এই ট্যাবলেট খাওয়ার আগে ডাক্তারের পরামর্শ গ্রহণ করা উচিৎ।

    • নামহীন
      নামহীন ২০ সেপ্টেম্বর, ২০২২ এ ১২:০৮ AM

      আমার বয়স ১৯ আমি বিবাহিত এক সন্তানের জননী মেয়ের বসয় ১০ মাস ৬০ দিন + কিন্ত মেন্স হয় না good News টেষ্ট করেছি ২ টা একটা দাগ c আর কোন দাগ নেই কি করনীয়? বলবেন

    • Admin
      Admin ২১ সেপ্টেম্বর, ২০২২ এ ৯:১০ AM

      এতোদিন হয়ে গেছে আপনি এতোদিন পর ভাতেছেন। সাধারণত বাচ্চা হওয়ার পর সাসিক হতে একটু দেরি হয় কিন্তু এতোদিন হওয়ার কথা না। উচিত ছিল আরো আগেই ডাক্তার দেখানো। আপনি গাইনী বিশেষজ্ঞ ডাক্তার দেখান। সব থেকে ভাল হবে।

  • Unknown
    Unknown ৩১ মার্চ, ২০২২ এ ২:৩৯ PM

    আমার মাসিক ফেব্রুয়ারির 20 তারিখ শুরু হয় এবং 6 দিন পর সেরে যায়। এখন মার্চ মাসে র 20 তারিখ হওয়ার কথা 10দিন পার হয়ে গেছে। পরে বাসায় কাঠি দিয়ে টেষ্ট করে 1দাগ আসে এখন আমি কি করতে পারি।

    • Admin
      Admin ৩১ মার্চ, ২০২২ এ ৯:৩৯ PM

      ১ দাগ আসা মানে নেগেটিভ। তবে যেহেতু মাসিক হয়নি তাই আপনি ৩ দিন ট্যাবলেট খেতে পারেন। এরপর যদি মাসিক না হয় তাহলে ডাক্তারের পরামর্শ নিন।

    • নামহীন
      নামহীন ১৩ আগস্ট, ২০২২ এ ১১:৪৪ PM

      এক বার সহবাস করলে কি গবভতী হয়

    • Admin
      Admin ১৪ আগস্ট, ২০২২ এ ৪:২৪ PM

      কোন প্রোটেকশন ছাড়া সহবাস কররে গর্ভবতী হতেই পারে

    • নামহীন
      নামহীন ১৬ আগস্ট, ২০২২ এ ৪:২৪ PM

      ট্যাবলটির নাম কি বলবেন pzl

    • Admin
      Admin ১৬ আগস্ট, ২০২২ এ ৫:০৬ PM

      Normens খেতে পারেন।

    • নামহীন
      নামহীন ১৫ সেপ্টেম্বর, ২০২২ এ ৭:১৭ AM

      Assa akbar sohobas korar por jodi piriod na hoy tahole ki dore nawa hbe pagnat hya ce sa

    • Admin
      Admin ১৫ সেপ্টেম্বর, ২০২২ এ ১১:৩৮ AM

      Naaa....apnr modde pregnancy er lokkon thake ba...test kore jante hobe...period kno hoyni....period na holei j pregnant emn na onno kono karone o period bondo thake...tai nischit howar jonno..test korte hobe...ghore bose pregnancy kit er maddome test korte parben

  • নামহীন
    নামহীন ২ এপ্রিল, ২০২২ এ ৬:২৪ AM

    আমার পিরিয়ড এর ডেট অভার হয়েছে ৪ দিন।আমি নতুন বিবাহিত তবে এই মুহুর্তে বেবি চাচ্ছি না।
    মাসিক হওয়ার জন্য কি খেতে পারি?

    • Admin
      Admin ২ এপ্রিল, ২০২২ এ ২:৩৫ PM

      আপনি ৩৫ দিন দেখেন এর মধ্যে যদি পিরিয়ড না হয় তাহলে আপনি আগে প্র্যাগনেন্সি টেস্ট করেন। যদি নেগেটিভ হয় তাহলে আপনি পিরিয়ড হওয়ার ট্যাবলেট খেতে পারেন ৩ দিন। ৩ দিন খাওয়ার পর যদি পিরিয়ড না হয় তাহলে ডাক্তারের কাছে যেতে হবে। আর যদি প্র্যাগনেন্সি টেস্ট করার পর পজিটিভ হয় আর বাচ্চা না নিতে চাইলে ও ডাক্তারের সাথে পরামর্শ করুন।

  • Unknown
    Unknown ৬ এপ্রিল, ২০২২ এ ৩:৩৮ PM

    আমি সবসময় পিরিয়ড হই সাভাবিক সময়েই।কিন্তু এইবার ২ মাস ১৮ দিন হয়ে গেলো এখনো হইনি আর বেবী হওয়ার ও কোনো সিন্ডম নাই।এখন আমার কি করা উচিত

    • Admin
      Admin ৬ এপ্রিল, ২০২২ এ ৫:৫০ PM

      আপনার শারিরীক দুর্বলতা আছে কিনা দেখতে হবে। পুষ্টিকর খাবার খেতে হবে বেশি বেশি। প্রথমে আপনি ৩ দিন Normens ট্যাবলেট খেতে পারেন। খাওয়ার পর ২-৩ দিন দেখেন পিরিয়ড হয় কিনা। যদি না হয় তাহলে বিশেষজ্ঞ ডাক্তার দেখান।

  • নামহীন
    নামহীন ৭ এপ্রিল, ২০২২ এ ১১:৩২ AM

    আমার বাবু হওয়ার ৭ মাস পর প্রথম পিরিয়ড হয় মার্চের ১ তারিখ। বাবু হওয়ার আগে পিরিয়ড রেগুলার ছিল। সেই হিসাবে ২৮ তারিখের দিকে পিরিয়ড হওয়ার কথা। এর আগের ৭ দিন যেহেতু প্রেগনেন্সি সেফ তাই ২৬ তারিখের দিকে প্রটেকশন ছাড়া ইন্টারকোর্স করে ফেলি। আজকে ৭ তারিখ এখনো পিরিয়ড হচ্ছেনা এখন আমার করনীয় কি?

    • Admin
      Admin ৭ এপ্রিল, ২০২২ এ ১২:১১ PM

      তাহলে আপনি আগে প্রেগন্যান্সি টেস্ট করেন দেখেন পজিটিভ কিনা।

  • নামহীন
    নামহীন ৮ এপ্রিল, ২০২২ এ ১১:৫৭ PM

    পিরিয়ড এর সময় এক ফোটা করে একদিন পর পর এক সপ্তাহ রক্ত গিয়েছে আজ সুস্থ হয়ে এগারো দিন হইছে কিন্তুু এখন সামির সাথে সহবাস করার পরে রক্ত বের হয় কারণ কি? এখনো কি আমার পিরিয়ড এর রক্ত যাচ্ছে,?

    • Admin
      Admin ৯ এপ্রিল, ২০২২ এ ১২:২৪ AM

      নাহ যদি সহবাস করলেই রক্ত বের হয় তাহলে সেটা পিরিয়ড এর রক্ত না। আপনি এর জন্য ডাক্তার দেখাতে পারেন।

  • নামহীন
    নামহীন ৯ এপ্রিল, ২০২২ এ ১২:০২ AM

    বিয়ের দুই বছর হইছে কিন্তুু এখন সামির সাথে সহবাস করার পর পর রক্ত বের হয় কারণ কি

    • Admin
      Admin ৯ এপ্রিল, ২০২২ এ ১২:২৮ AM

      এটা একধরনের সমস্যা। এর জন্য ভাল বিশেষজ্ঞ ডাক্তার দেখানো উচিত।

  • নামহীন
    নামহীন ১০ এপ্রিল, ২০২২ এ ১১:১৮ PM

    আমার স্ত্রীর প্রায় ৫ মাস যাবত মাসিক হচ্ছে না এবং আমারা ২ বার প্রেগ্ন্যাসি টেস্ট কররেছি যার ফলাফল নেগেটিভ। কিন্তু এখনো মাসিক না হয়ার কারন কি? ও এর কি কোনো ঔষধ আছে কি? ইদানিং ওর পিছনের বা পিঠের নিন্মেদিকে মাঝেমাঝে ব্যাথা অনুভব করে। এখন করনীয় কি?

    • Admin
      Admin ১১ এপ্রিল, ২০২২ এ ১:০৯ AM

      আপনার স্ত্রীকে ভাল একজন ডাক্তার দেখান। অলসতা না করে। এতোদিন হচ্ছে না আরো আগে ডাক্তার দেখানোর দরকার ছিল। আর ঔষধ বলতে আপনার স্ত্রী তে Normens খাওয়াতে পারেন ৩ দিন এর পর আর খাওয়াবেন না। এর ২-৩ দিন এর মধ্যে মাসিক শুরু হতে পারে। আর না হলে কোন সমস্যা আছে। তারজন্য ভাল একজন গাইনী বিশেষজ্ঞ ডাক্তার দেখাতে পারেন।

  • Unknown
    Unknown ১১ এপ্রিল, ২০২২ এ ১১:১৪ AM

    আমার তিন মাস ধরে পিরিয়ড হচ্ছে না
    অবিবাহিতা বয়স 18 পিরিয়ড হওয়ার জন‍্য কোন ঔষধ খেতে পারি help please

    • Admin
      Admin ১১ এপ্রিল, ২০২২ এ ১২:৪৭ PM

      পিরিয়ড না হওয়া টা চিন্তার বিষয়। আপনি প্রথমে Normens ট্যাবলেট তিন দিন খাবেন। এরপর আর খাবেন না। ১-২ দিন অপেক্ষা করবেন পিরিয়ড হয় কিনা। আশা করি হবে। যদি না হয় তো ডাক্তার দেখাতে হবে। সাথে ভাল পুষ্টিকর খবার খাবেন।

  • নামহীন
    নামহীন ১৭ এপ্রিল, ২০২২ এ ১১:২৭ PM

    আমি অবিবাহিত গত ফেব্রুয়ারি ২৫ তারিখে মাসিক হয় এখন মার্চ এর ২৫ তারিখ চলে গিয়ে আজকে এপ্রিলের ১৭ তারিখ এখানো মাসিক হয়নি তবে তল পেট টান ধরে আছে এই ক্ষেত্রে আমার কি করা উচিৎ??

    • Admin
      Admin ১৮ এপ্রিল, ২০২২ এ ১:১৯ AM

      আপনি প্রথমে ৩ দিন ট্যাবলেট খেতে পারেন।এরপর যদি দেখেন মাসিক না হয়। তাহলে ডাক্তার দেখান

  • নামহীন
    নামহীন ২১ এপ্রিল, ২০২২ এ ১:০৪ PM

    March er 19 tarikh period hoichilo kintu ai mase ar period hoy ni,test korechi positive ashche kintu ami akhoni bby chai na...amar ki koronio?

    • Admin
      Admin ২১ এপ্রিল, ২০২২ এ ১:৪০ PM

      Apnk bolbo..apni doctor er sate poramorsho koren....ta chara... Apni MM kit khete paren....intercourse korar 63 din er vitore khete paren tahole.. Bby hobe na...baccar bron jooto tuku hoise ta nosto hoe jabe...tobe obossoi doctor er poramorso onujayi khaben

  • নামহীন
    নামহীন ২৪ এপ্রিল, ২০২২ এ ৩:৫৮ PM

    আমি অবিবাহিত। বয়ফ্রেন্ডের সাথে সহবাস করি।পরপর ২ মাস ২/৩ বার করে ইমারজেন্সি পিল খেয়েছি। এবার মাসিক শুরু হয়ে ১০/১২ দিন চলমান রয়েছে। বন্ধ হচ্ছে না। কি ওষুধ খেতে পারি?

    • Admin
      Admin ২৫ এপ্রিল, ২০২২ এ ৯:২৫ AM

      যেহেতু ঔষধ খাওয়ার পর এমন হয়েছে। আপনি একজন ডাক্তার দেখান। ডাক্তার দেখিয়ে ঔষধ খান।

  • নামহীন
    নামহীন ২৮ এপ্রিল, ২০২২ এ ১২:৫১ AM

    Amr aj 8 din period miss,,, er ager bar 1 mas 20 din por period hoiselo,,,kintu aj 8 din par hoye gese akhono hoy ni,,,bises proyojone ami period off rakhty caii jodi ai 10 din er moddhe period hoye jaii,,,taii ami ethiron osudh ta kal theke khaity caise,,,taholy ki amr period off thkby,,,amr 1 year er 1 ta meye o ase buker dudh khaii

    • Admin
      Admin ২৮ এপ্রিল, ২০২২ এ ১২:৩৩ PM

      Apni somvoboto Ethinor teblet er kota bolcen...period howar nirdisto tariq er ager din teke..jotodin period bondo rakte chan...totodin 3 bela ai tblt keye jete paren...khawa bondo kore dile 1 -2 din er moddei period suru hoe jabe

  • নামহীন
    নামহীন ২৮ এপ্রিল, ২০২২ এ ১২:২২ PM

    আমার তিন মাসের বাচ্চা নষ্ট হয়ে যায় পরে d&c করি,, d&c করার পর থেকে আজ তিন মাস হলো এখনো পর্যন্ত সামান্য সামান্য পেট ব্যথা,,, পেট ব্যথা করলে সাদাস্রাবের সাথে সামান্য ব্লাড যায়,,, বাচ্চা হবার আগে মাসিক অনিয়মিত ছিল,,, ডাক্তার ও দেখায়ছি কোন কাজ হচ্ছে না,,, এখনো পর্যন্ত আমি মাসিক হয়নি কি করণীয় আমার প্লিজ জানাবেন আমার খুব উপকার হবে। এটা আমার প্রথম বেবি ছিল ছয় বছর পর হয়েছিল নষ্ট হয়ে গেছে 😭😭😭😭

    • Admin
      Admin ২৮ এপ্রিল, ২০২২ এ ১২:৩১ PM

      আমার মনে হচ্ছে আপনার পেট ব্যাথার কারণে এমন সমস্যা হচ্ছে। আপনি ভাল একজন গাইনী বিশেষজ্ঞ ডাক্তার দেখান। পেট ব্যাথার কারণ বের করেন। আপনি উল্লেখিত ঔষধ ৩ দিন খেয়ে দেখতে পারেন। সাথে ভাল পুষ্টিকর খাবার খাবেন। যদি না হয় ডাক্তার এর সাথে পরামর্শ করেন।আশা করি ঠিক হয়ে যাবে। ইনশাআল্লাহ আবার বেবির শুসংবাদ পাবেন এই দোয়া করি।

  • নামহীন
    নামহীন ২৮ এপ্রিল, ২০২২ এ ১২:৩৪ PM

    আমার তিন মাসের বাচ্চা নষ্ট হয়ে যায় পরে ডিএনসি করি,, ডিএনসি করার পর আজ তিন মাস হলো এখনো পর্যন্ত সামান্য সামান্য পেট ব্যথা,,, পেট ব্যথা করলে সামান্য ব্লাড দেখা যায় একদম অল্প,, এখনো পর্যন্ত মাসিক হয়নি,, ডাক্তার দেখাইছি কোন কাজ হচ্ছে না,, এটা আমার প্রথম বেবি ছিল ছয় বছর পর হয়েছিল,,,, এখন আমার কি করণীয় প্লিজ জানাবেন আমার খুব উপকার হবে,,, কি করলে এসমস্যা থেকে মুক্তি পাব

    • Admin
      Admin ২৮ এপ্রিল, ২০২২ এ ১২:৩৮ PM

      আপনি পেট ব্যাথার জন্য ডাক্তার দেখান এবং বাচ্চা নষ্ট হওয়ার কারণ কি সেটা ডাক্তার কে জানান।ব্যাথার সমস্যা দূর হলে আবার বাচ্চা নেওয়ার চেষ্টা করেন।

  • নামহীন
    নামহীন ২৮ এপ্রিল, ২০২২ এ ১২:৩৮ PM

    ডাক্তার দেখাইছি কোন কাজ হচ্ছে না,,, ধন্যবাদ পরামর্শ দেওয়ার জন্য

    • Admin
      Admin ২৮ এপ্রিল, ২০২২ এ ১২:৪২ PM

      ভাল ডাক্তার দেখান। মানসিক ভাবে নিজেকে শক্ত রাখেন। চিন্তা মুক্ত থাকেন।আপনি অন্য আরেকজন ভাল দেখে ডাক্তার দেখান। আমার মনে হচ্ছে পেট ব্যাথার কারণে আপনার পিরিয়ড হচ্ছে না। এই সমস্যা দূর হলে আশা করি সব ঠিক হয়ে যাবে।

  • নামহীন
    নামহীন ২৮ এপ্রিল, ২০২২ এ ৩:২৩ PM

    Amr biye hoyece 1year 4month.. Biyer prothomei consive kore..but amr sosur barir lok baby chaccilo na amr hsbnd o chaccilo na..bolty gele akebar a oniccha sortew 36din por ami MM kit kheyeci..but abortion er por amr onk problm hoy sustho hoccilam na 4mass por sustho hoi onk trtment krar por..akn 8 Month theke amra kono podhoti nicci na.but baby consive krcy na akn sobai baby nity boltycy.. 4monyh tke mns off hoye gcy pet a khub betha hoy.pet onk fule gcy.tst kreci onk bar negetive asce..amr kokkhono mns er prblm hoi ni abortion er por theke ai problm..

    • Admin
      Admin ২৮ এপ্রিল, ২০২২ এ ৪:১১ PM

      Apnr somossa ta marattok...jeheto apnr family kew bby chacce na tkn ucit chilo protection use kora...r..M M Kit kheyechen seta o onk late kore..r m m kit khawar por onk er e vibinno somossa hoy...apnr uchit akhon valo akjn gaini bisesoggo doctor dekhanu...uchit chilo aro age dekhanu...apnr sb problem share koren..osud khan..tarpor bby nen asa kori...kaj hobe..

  • Hussain
    Hussain ৩ মে, ২০২২ এ ৫:৫৯ PM

    আমার ওয়াইফের 54 দিন হয়ে গিয়েছিল মাসিক হয়নি আমি 55 দিনের মাথায় mm-kit খাওয়াই ছিলাম কিন্তু তারপর অল্প পরিমাণ ব্লিডিং হয়ে ছিল খুবই অল্প তারপরে এক মাস হয়ে গেছে মাসিক হচ্ছে না এখন কি করব

    • Admin
      Admin ৪ মে, ২০২২ এ ৮:০৫ AM

      m m kitkit খাওয়ানোর আগে ডাক্তারের পরামর্শ নিয়ে খাওয়ানো উচিৎ ছিল। কারণ অনেক দেড়িতে খাওয়নো হয়েছে। যার কারণে m m kit কাজ না ও করতে পারে। আপনি প্র্যাগনেন্সি টেস্ট করুন আগে। এবং ভাল একজন ডাক্তার দেখান।

  • নামহীন
    নামহীন ৪ মে, ২০২২ এ ৫:০৫ PM

    আমার ১১মাসের একটা বেবি আছে। বেবি হওয়ার পর গত মাসেই পিরিয়ড হয়েছিল। বেবি হওয়ার আগে আমার ২৮-৩০ দিনের মধ্যে পিরিয়ড হত। কিন্তু আজ ৩১ তম দিন এখনো পিরিয়ড হয়নি। আর এই মাসে একবার প্রোটেকশন ছাড়া সহবাস করেছিলাম। এখন পিরিয়ড হওয়ার জন্য কি করতে পারি অথবা কি ঔষধ খেতে পারি।
    ধন্যবাদ

    • Admin
      Admin ৫ মে, ২০২২ এ ২:০৭ AM

      আপনার তো মাত্র একদিন পার হইছে। আপনি আরো ৫-৬ দিন অপেক্ষা করে দেখেন।যদি পিরিয়ড না হয় তা হলে প্র্যাগনেন্সি টেস্ট করো দেখেন পজিটিভ নাকি নেগেটিভ। তাপর ডাক্তার এর পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করুন

  • নামহীন
    নামহীন ৬ মে, ২০২২ এ ৩:০৯ PM

    ১৪তারিখে মাসিক হয়,প্রসাব পরীক্ষায় ২দাগ হয়েছে আজ৬তারিখ বাচ্চা নিবার ইচ্ছা নাই এখন কি করতে পারি
    ,কি খাওয়ালে মাসিক হবে,দয়া করে জানালে ভালো হতো

    • Admin
      Admin ৭ মে, ২০২২ এ ৮:০৪ AM

      আপনি ডাক্তার এর পরামর্শ নিয়ে m m kit খেতে পারেন। তাহলে মাসিক হবে।

  • নামহীন
    নামহীন ১৩ মে, ২০২২ এ ৭:২৮ AM

    আমার পিরিয়ডের ডেট ছিলো ১০ তারিখ কিন্তু ৩/৪ দিন পার হওয়ার পরেও হচ্ছে না পিরিয়ড,,, এখন আমি কি ওষুধ খেতে পারবো??

    • Admin
      Admin ১৪ মে, ২০২২ এ ১:৪৮ AM

      একসপ্তাহ দেখেন। না হলে তারপর খেতে পারেন।

  • নামহীন
    নামহীন ১৫ মে, ২০২২ এ ৬:০১ AM

    গত কয়েক মাস ধরে আমার মাসিক অনিয়মিত হয়ে গেছে... ২মাস মাসিক হয় না পরে আবার মাসিক হয়.. আবার ২মাস হয় না এভাবে চলতে থাকে.... এখন আমি কী করতে পারি?

    • Admin
      Admin ১৫ মে, ২০২২ এ ৮:৪৬ AM

      এর জন্য ডাক্তার দেখাতে হবে। ভাল একজন গাইনী বিশেষজ্ঞ ডাক্তার দেখান।

  • নামহীন
    নামহীন ১৬ মে, ২০২২ এ ৮:৩৪ AM

    আমার ফেব্রুয়ারি মাসে সহবাসের পর ইমকন১ খাওয়ার পরে মাসে ডেট অনুসারে পিরিয়ড হয় এপ্রিল মাস পযন্ত এখন কি কন্সিভ হওয়ার সম্ভাবনা আছে
    ?

    • Admin
      Admin ১৬ মে, ২০২২ এ ৬:৪২ PM

      যদি পিরিয়ড হয়ে থাকে তাহলে কনসিভ হওয়ার সম্ভবনা নেই। তবে যদি কনসিভ হওয়ার লক্ষণ পাওয়া যায় তাহলে প্র্যাগনেন্সি টেস্ট করুন।

  • Bijoy
    Bijoy ২৬ মে, ২০২২ এ ১২:৩৭ AM

    নরমেনস ট্যাবলেট দিনে ২টি করে খাইলে কি সমস্যা হবে

    • Admin
      Admin ২৬ মে, ২০২২ এ ৩:০২ AM

      না সমস্যা নেই

    • নামহীন
      নামহীন ২১ সেপ্টেম্বর, ২০২২ এ ১০:১০ PM

      আমার গত মাসের 15তাং মাসিক হয়েছে আজ 21 তাং এখন হয়নি টেস্ট করছি কিন্তু নেগেটিভ আসছে আবার বামি বমি ভাব পেট ফাপা আমি টেনশানে আছি একটু জানাবেন

    • Admin
      Admin ২২ সেপ্টেম্বর, ২০২২ এ ৪:৫৬ AM

      আপনি আবার টেস্ট করেন বা হসপিটালে গিয়ে টেস্ট করে সিউর হন। যদি প্রেগন্যান্ট না হন তো ঔষধ খেতে পারেন

    • নামহীন
      নামহীন ২২ সেপ্টেম্বর, ২০২২ এ ৯:১০ AM

      বাসায় টেস্ট করলে কি কখনো কখনো নেগেটিভ আসার সম্ভাবনা আছে কি

    • Admin
      Admin ২২ সেপ্টেম্বর, ২০২২ এ ৫:০৪ PM

      আসতে পারে কখনো কখনো সঠিক ভাবে টেস্ট না করতে পারলে বা কিট এ কোন সমস্যা থাকলে ভুল রেজাল্ট দেখাতে পারে।তবে সম্ভবনা খুবই কম।

  • নামহীন
    নামহীন ২৬ মে, ২০২২ এ ৭:৪১ PM

    আমি আমার সঙ্গীনীর সাথে ২১/০৫ তারিখ শনিবার রোমান্স করতে যেতে, হঠাৎ বীর্ষ নির্গত হয় এবং ওর কাপড়ে লাগে। আমরা কোনো শারিরিক সম্পর্ক করিনি, কিন্তু বীর্য যোনিতে লাগছে কিন্তা কনফিউজড আছি। আজকে ৫ দিন হয়ে গেছে। ওর গত মাসের ২৫ তারিখ পিরিয়ড হইছে, হিসাবে ১ মাস হয়ে গেল, এখন পিরিয়ড হওয়ার কথা, কিন্তু এখনো পিরিয়ড হয়না। ওর ওজন কম, খুব একটা খায় ও না।
    পিরিয়ড হওয়ার জন্য এখন কি ওষধ খেতে হবে?
    আমরা বেবি নিতেও চাইনা, কনফিউশন দূর করার জন্য করনীয় কি?
    দয়া করে জানাবেন।

    • Admin
      Admin ২৭ মে, ২০২২ এ ৫:২১ AM

      বির্য ভিতরে না গেলে কোন সমস্যা হবে না। তবে প্রথমে পিরিয়ড এর তারিখ থেকে এক সপ্তাহ অপেক্ষা করে দেখেন পিরিয়ড হয় কিনা। এরমধ্যে হয়ে গেলে তো ভাল আর না হলে এক সপ্তাহ পরে প্রেগন্যান্সি টেস্ট করতে পারেন। বাসায় বসে কিট এর মাধ্যমে। যদি পজিটিভ না আসে তাহলে চিন্তার কোন কারণ নেই। আপনার স্ত্রী যেহেতু চিকন স্বাস্থ্য কম তাই পিরিয়ড লেইট হতেই পারে। আর পজিটিভ আসলে mm kit একটা ঔষধ আছে তার মাধ্যমে নেগেটিভ করা যায়। মানে বাচ্চা পেটে আসলে ৬০ দিনের মধ্যে খাইলে বেবি হবে না এই বেবি নষ্ট হয়ে ব্লাড এর সাথে বের হয়ে যাবে।

  • নামহীন
    নামহীন ৩০ মে, ২০২২ এ ৬:১৫ PM

    Menogia khele period hoy...off korlei abar period off hoye jay... Akhon koroniyo ki amr...? Doctor suggest korchilo menogiar

    • Admin
      Admin ৩১ মে, ২০২২ এ ৮:২৮ AM

      apni abar oi doctor er sate kotha bolen....etai vlo hobe

  • নামহীন
    নামহীন ৩১ মে, ২০২২ এ ২:৫২ PM

    আমি অবিবাহি, আমার তিন মাস ধরে মাসিক হচ্ছে না,এখন কি করনীয়?

    • Admin
      Admin ৩১ মে, ২০২২ এ ৭:৫৪ PM

      আপনি উল্লেখিত ট্যাবলেট ৩ দিন খান। খাওয়ার পর যদি মাসিক না হয় তাহলে ডাক্তার দেখাতে হবে। বেশি বেশি পুষ্টিকর খাবার খাবেন।

    • নামহীন
      নামহীন ১৪ সেপ্টেম্বর, ২০২২ এ ৮:০৯ PM

      Ogartril osudh 3 bela kore 21 din khawa hoisa,khawa ses hoisa 10/11 din hoilo but akhono period hosche na, atar karon ki?

    • Admin
      Admin ১৪ সেপ্টেম্বর, ২০২২ এ ১০:২২ PM

      Apni osud poriborton kore khan.. And kono test korate paren..j kono somossa ase kina...valo akjon doctor drkie osud khan

  • নামহীন
    নামহীন ৩১ মে, ২০২২ এ ৯:৪৩ PM

    Normens koy bela khabo??

    • Admin
      Admin ১ জুন, ২০২২ এ ৭:২০ AM

      তিন বেলা-ই খেতে পারেন

  • নামহীন
    নামহীন ৩ জুন, ২০২২ এ ১২:৩৩ AM

    আমি অবিবাহিত আমার গত ৫৫ দিন হলো মাসিক হয় না আমার কি করনীয়???

    • Admin
      Admin ৩ জুন, ২০২২ এ ৫:৩২ AM

      আপনার উচিৎ হল একজন ডাক্তার দেখানো। না হয় আপনি উপরে উল্লেখিত ট্যাবলেট তিন খাবেন তারপর অপেক্ষা করবেন। যদি না হয় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন।

  • নামহীন
    নামহীন ৩ জুন, ২০২২ এ ১২:২৯ PM

    আমি ফেব্রুয়ারীর ৫ তারিখে আমার প্রেমিকার সাথে সর্বশেষ শারীরিক মিলন করি। তারপর ফেব্রুয়ারী, মার্চ, এপ্রিল এই তিন মাস তার নিয়মিত মেন্স হইছে। কিন্তু ৪র্থ মাসে ওর মেন্স যথাসময়ে হচ্ছে না। এমনকি আজ প্রায় ২৫ দিন। তাও হচ্ছে না। এখন করনীয় কি?

    • Admin
      Admin ৩ জুন, ২০২২ এ ২:০৩ PM

      যেহেতু মিলনের পর ও পিরিয়ড হয়েছে তাই প্রেগন্যান্ট হওয়ার সম্ভবনা নাই। উল্লেখিত ট্যাবলেট খেয়ে দেখতে পারে। এর পর ও না হলে ডাক্তার দেখাতে হবে।

  • নামহীন
    নামহীন ৮ জুন, ২০২২ এ ১২:০৫ PM

    আমার স্ত্রীর ১মাস ২৬ দিন হয়েছে মাসিক হয় নাই।আমার স্ত্রী বলে তার বুক থেকে পেট পর্যন্ত ব্যাথা করে এবং পেটের মধ্যে বলের মত কি যে ঘোরে, মাসিক না হওয়ার জন্য আমি তাকে নরমেন্স খাওয়াচ্ছি,তাতে কি কোনো কাজ হবে।আর পেটের মধ্যে বলের মত কি ঘোরে,

    • Admin
      Admin ৮ জুন, ২০২২ এ ৬:১০ PM

      বিষয়টা খুবই চিন্তার। আপনি আগে দ্রুত ডাক্তার দেখান। এখনো অবহেলা করে বসে আছেন কেন? ভাল একজন ডাক্তার দেখান সব সমস্যা বলে ঔষধ খান। অন্যথায় মারাত্মক কিছু হতে পারে।

  • নামহীন
    নামহীন ১১ জুন, ২০২২ এ ১০:৫৮ AM

    স্যার। আমার স্ত্রীর মাসিক ডেইট অভার হইছে প্রায় ১ মাস। এখন কি ডাক্তারের পরামর্শ নিব?

    • Admin
      Admin ১১ জুন, ২০২২ এ ১২:৩৮ PM

      ডাক্তারের পরামর্শ নিলেই সব থেকে ভাল হবে

  • নামহীন
    নামহীন ১৪ জুন, ২০২২ এ ৩:৪৩ PM

    মাসিক হওয়ার কথা ১৫/০৪/২০২২
    কিন্তু এখনো হচ্চে না ২মাস পেরিয়ে যাচ্চে ফার্মেসি থেকে নরমেন্স খেয়েচিলাম ৩/৪দিন তারপর ও হয়নি
    পিরিয়ড বন্ধ হওয়ার আগে আমরা ইন্টারকোর্স করেছিলাম কিন্তু বীর্য যৌনিতে পেলিনি প্রোটেকশন ছিলোনা প্রেগন্যান্সি টেস্ট করেছিলাম কিট দিয়ে ওখানে ১টা দাগ আসছে আরেকটা হাল্কা ছিলো
    এখন আমরা বেবি নিবো না
    যদি পজিটিভ ও হয়ে থাকে
    এখন আমি রেগুলার মাসিক করতে চাচ্চি
    প্লিজ করনীয় কি জানাবেন!
    খুবই টেনশন হচ্চে

    • Admin
      Admin ১৪ জুন, ২০২২ এ ৪:০৯ PM

      আপনার উচিৎ প্রেগন্যান্সি টেস্ট করা। তখন এক দাগ এর সাথে আরেক দাগ হালকা ছিল এটা প্রেগন্যান্সির লক্ষণ। এখন আবার টেস্ট করে যদি প্রেগন্যান্ট হন আর যদি ইন্টারকোর্স করার দুইমাস না হয়ে থাকে তাহলে m m kit খেতে পারেন। আর দুইমাস হয়ে গেলে ডাক্তারের সাথে পরামর্শ করুন।

  • নামহীন
    নামহীন ১৫ জুন, ২০২২ এ ৮:৪৬ PM

    ২ মাস ১৫ দিন হলো আমার মাসিক হচ্ছে না,তলপেটে অনেকব্যাথা পাই, নরমেঞ্জ টেবলেট খেয়েছি হোমিও প্যাথিক খেয়েছি তাতেও মাসিক হচ্ছেনা এখন কি করনিও,প্লিজ সাহায্য করুন |

    • Admin
      Admin ১৬ জুন, ২০২২ এ ১১:৪৬ AM

      আপনি গাইনী বিশেষজ্ঞ ডাক্তার এর পরামর্শ নিন।

  • নামহীন
    নামহীন ১৬ জুন, ২০২২ এ ১:২৩ PM

    এমএমকিট ওষুধ খাওয়ার পর আমার ৩/৪মাস রেগুলার পিরিয়ড হয়েছে কিন্তু এ মাসে ডেট ওভার হয়ে গেছে তবুও আমার পিরিয়ড হচ্ছে না, কি খেলে দ্রুত রেগুলার পিরিয়ড হবে প্লিজ জানাবেন

    • Admin
      Admin ১৬ জুন, ২০২২ এ ১:৩১ PM

      Normens ট্যাবলেট খেতে পারেন। ৩ দিন খাবেন। আশা করি এর পর থেকে পিরিয়ড শুরু হবে।

  • নামহীন
    নামহীন ১৯ জুন, ২০২২ এ ১২:৪৯ PM

    আমার ছেলের যখন ৪ মাস বয়স তখন আমার মাসিক হয়েছিল তারপর মাসিক হয়নি ৪৫ দিন তারপর আমি মাসিক এর জন্য মেন্সিল এন ঔষুধ খাইলে মাসিক হয় এখন আবার ৪৫ দিন হল মাসিক হচ্ছে না । এখন কি আমি আবার ঔষুধ খাব নাকি ...।মাসিক হওয়ার জন্য...।

    • Admin
      Admin ১৯ জুন, ২০২২ এ ১:৩৬ PM

      আবার খেয়ে দেখেন। তবে একবার ডাক্তার দেখিয়ে নিয়েন। ভাল হবে।

  • নামহীন
    নামহীন ২৭ জুন, ২০২২ এ ২:৫০ PM

    Amar wife er 3 mas zabot mashik hoy na. Ekhon 2 dui din holo se bolce sada srab jasce. Akhon ki korbo...?

    • Admin
      Admin ২৮ জুন, ২০২২ এ ১২:৪৫ AM

      Etodin masik hoyni uchit chilo.. Agei doctor dekhanu....apni age doctor dekhan...valo akjon gaini bishesoggo doctor dekhie osud khawan.

  • নামহীন
    নামহীন ২৯ জুন, ২০২২ এ ৯:১৩ AM

    আমার এক মাস হল মাসিক হয় আমি বিবাহিত এখন আমি কি mm kit খাব

  • নামহীন
    নামহীন ১ জুলাই, ২০২২ এ ২:৪৩ PM

    পিরিয়ডের সময় মেলামেশা করা হয়েছে কিনতু ভিতরে বীর্যপাত হয়নি ।
    এখন মাসিকের সময় ১০দিন পার হয়ে গেছে এখন কোন ট্যাবলেট খেলে দ্রুত মাসিক হবে
    কয়টা খেতে হবে এবং কিভাবে খেতে বললে উপকৃত হবো।

    • Admin
      Admin ১ জুলাই, ২০২২ এ ৪:২৫ PM

      পিরিয়ডের সময় মেলামেশা একদম নিষিদ্ধ। এতে মারাত্মক ক্ষতি হওয়ার সম্ভবনা রয়েছে। যদি বীর্য যোনিতে লেগে থাকে তাহলে প্রেগন্যান্সি কিট দিযে টেস্ট করে নিশ্চিত হয়েনিন। আর না লাগলে উপরে উল্লেখিত ট্যাবলেট যে কোন একটা ৩ দিন খান এরপর আশা করি পিরিয়ড শুরু হবে।

  • নামহীন
    নামহীন ২ জুলাই, ২০২২ এ ১০:১৯ AM

    Sir plz help

    Priyod এর দিন থেকে শুরু করে 22 দিনের দিন সেক্স করেছি
    আজ 34 দিন হল এখনো পিরিয়ড হয়নি

    আমি অবিবাহিত plz sir help me

    • Admin
      Admin ২ জুলাই, ২০২২ এ ৭:২২ PM

      আপনি আগে প্রেগন্যান্সি টেস্ট করুন। বাসায় বসে কিট দিয়ে টেস্ট করে নিশ্চিত হন আপনি প্রেগন্যান্ট কিনা। হলে একরকম চিকিৎসা না হলে আরেক রকম।

  • নামহীন
    নামহীন ২ জুলাই, ২০২২ এ ৯:০৭ PM

    প্রেগনেন্সি নেগেটিভ
    নরমেনস খাওয়ানোর পরও মাসিক যদি না হয় তাহলে কি এম এম কিট খাওয়ানো যাবে???

    • Admin
      Admin ২ জুলাই, ২০২২ এ ৯:১৪ PM

      না। প্রেগন্যান্সি নেগেটিভ হলে এম এম কিট খাওয়া যাবেনা। এতে রিস্ক হবে। মারাত্মক সমস্যা হবে। যদি পিরিয়ড না হয় তাহলে কিছুদিন অপেক্ষা করুন। আর না হলে গাইনী বিশেষজ্ঞ ডাক্তার দেখান।

  • নামহীন
    নামহীন ৩ জুলাই, ২০২২ এ ১১:৫৭ PM

    আগে পিরিয়ড নিওমিত ছিলো প্রতিমাসে ঠিক টাইমে হতো কিন্তু এখন এক মাস বন্ধ থেকে পরের মাসে পিরিয়ড হয়,,, আগের মাসে পিরিয়ড হইছে এ মাসের ডেট চলে গেছে এখনও পিরিয়ড হয়না,,, এই মুহূর্তে আমি কি করতে পারি কি করলে নিয়মিত হবে পিরিয়ড,, আমি অবিবাহিত

    • Admin
      Admin ৪ জুলাই, ২০২২ এ ৯:১০ AM

      এটা একটা সমস্যাই বলা যায়। প্রাথমিকভাবে নির্ধারিত তারিখ আসলে পিরিয়ড না হলে আপনি উপরে উল্লেখিত যে কোন ট্যবলেট বা Normens ৩ দিন খেতে পারেন। যদি ৩ দিন পর মাসিক না হয় তাহলে একজন গাইনী বিশেষজ্ঞ ডাক্তার এর পরামর্শ নিন।

  • নামহীন
    নামহীন ৬ জুলাই, ২০২২ এ ১১:২৪ AM

    আমি বিবাহিত। আমার আগে ১৬,১৭,১৮ পর পর পিরিয়ড হতো । কিন্তু গত মাসের ১ তারিখে আমি ভাল হইছি । আজকে 6 তারিখ‌ এখনো পিরিয়ড হচ্ছে না। আমি টেস্ট করেছি ১দাগ আসছে ।এখন আমি কি ঔষধ খাবো

    • Admin
      Admin ৬ জুলাই, ২০২২ এ ৫:৩৫ PM

      যেহেতু এক দাগ আসছে তাহলে প্রেগন্যান্ট না। আপনি কমপক্ষে ৩৫ দিন অপেক্ষা করুন। এর মধ্যে যদি না হয় তাহলে উল্লেখিত যে কোন ট্যাবলেট ৩ দিন খেতে পারেন। এর পর আশা করি পিরিয়ড হবে। এরপরে ও যদি না হয় তাহলে ডাক্তার দেখাতে হবে।

  • নামহীন
    নামহীন ৬ জুলাই, ২০২২ এ ১২:২৭ PM

    আমার স্ত্রী সব সময় সময় মত হতো এখন হঠাৎ করে হয় না তাহলে এখন কি করবে তার সাথে প্রথম সহবাস করছি তারপর থেকেই আর হচ্ছে না

    • Admin
      Admin ৬ জুলাই, ২০২২ এ ৫:৩৭ PM

      যেহেতু সহবাস এর পর থেকে হচ্ছে না তাহলে প্রেগন্যান্ট হওয়ার সম্ভবনা রয়েছে। আপনি আগে প্রেগন্যান্সি টেস্ট করুন।

  • নামহীন
    নামহীন ৬ জুলাই, ২০২২ এ ১:৩১ PM

    আমার আগে পিরিয়ড ১৬,১৭,১৮ দিন পর হতো। গত মাসের ১তারিখে আমি পিরিয়ড ভালো হয়েছি। আজকে মাসের ৬ তারিখ। এখনো পিরিয়ড হচ্ছে না।এখন আমার কি ঔষধ খাওয়া উচিৎ।বলবেন প্লিজ।

    • Admin
      Admin ৬ জুলাই, ২০২২ এ ৫:৩৮ PM

      আপনার উত্তর দিয়েছি। আপনি উপরে উল্লেখিত যে কোন ট্যাবলেট খেতে পারেন। তবে ডাক্তার দেখিয়ে ঔষধ খাওয়া উচিত।

  • নামহীন
    নামহীন ১০ জুলাই, ২০২২ এ ৪:১৮ PM

    আমার মেয়ের বয়স ৭ মাস গত মাসে আমার মাসিক টিক সময়ে হয়েছে এই মাসে ২ দিন অভার চলছে মাসিক হচ্ছেনা সহবাস কনডম দিয়ে করেছি।আমার শরির অনেক দুরবল এখন আমার করনিও কি বললে উপকার হবে।

    • Admin
      Admin ১০ জুলাই, ২০২২ এ ৫:৪৪ PM

      আসলে মাসিক দেড়িতে হওয়াটা সাভাবিক। আপনি আরো ১ সপ্তাহ অপেক্ষা করুন আশা করি হয়ে যাবে। আর না হলে প্রেগন্যান্সি টেস্ট করে দেখুন। প্রেগন্যান্ট না হলে ঔষধ খেতে পারেন। না হয় ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন।

  • নামহীন
    নামহীন ১১ জুলাই, ২০২২ এ ৮:৫২ AM

    আমার স্ত্রীর এমাসে পিরিয়ড হয়েছে গত 4 দিন হল।কিন্তু তার বুকের দুধ কেন জানি বাহির হইতেছে এর কারন কি?

    • Admin
      Admin ১১ জুলাই, ২০২২ এ ৬:০১ PM

      এটা সাভাবিক। কারোর কারোর এমন হতে পারে। ঠিক হয়ে যাবে।

  • নামহীন
    নামহীন ১৮ জুলাই, ২০২২ এ ৩:৫১ PM

    Amar 35 age bibahito . Amar konodin period hoyni. Kintu akhon 2 month holo 18 tarikh hole pet e pain hoy tahole ki period hobe .pain ta kintu hoy tol pet e. Pls help me.

    • Admin
      Admin ১৮ জুলাই, ২০২২ এ ৪:৩১ PM

      যেহেতু আপনার আগে পিরিয়ড হতোনা। উচিত ছিল আগেই ডাক্তার দেখানো। এখন কিসের ব্যাথা সেটা বলা যাচ্ছে না। আপনি দ্রুত ডাক্তার এর পরামর্শ গ্রহন করুন।

  • নামহীন
    নামহীন ২২ জুলাই, ২০২২ এ ১২:১৩ AM

    বাচ্চা হয়েছে সাত মাস কিন্তু মাসিক হচ্ছে না এখন কি করা যায় ভাইয়া একটু বলবেন প্লিজ খুব টেনশনে আছি।

    • Admin
      Admin ২২ জুলাই, ২০২২ এ ১০:১১ AM

      বাচ্চা হওয়ার পর মাসিক অনেক সময় দেরিতে হয়। তবে এতো দেরি হয়না। আপনার উচিত ছিল আরো আগে ডাক্তার দেখানো। আপনি উপরে উল্লেখিত যে কোন ট্যবলেট বা Normens ৩ দিন খেতে পারেন। যদি ৩ দিন পর মাসিক না হয় তাহলে একজন গাইনী বিশেষজ্ঞ ডাক্তার এর পরামর্শ নিন।

  • নামহীন
    নামহীন ২৫ জুলাই, ২০২২ এ ১১:০৬ PM

    ভাই ১৭ বছরে একবার ও মাসিক হয় নাই.. এখন কি করনীয়! আর ডাক্তার বলছে হরমোন নেই

    • Admin
      Admin ২৬ জুলাই, ২০২২ এ ৫:৫৪ AM

      এতোদিন পর খবর হল!! মাসিক না হলে বিয়ের পর বাচ্চা হবে না। আপনি মেডিসিন বা হরমোন বিশেষজ্ঞ ডাক্তার দেখান। দেখিয়ে ঔষধ খান।

  • নামহীন
    নামহীন ২৬ জুলাই, ২০২২ এ ৬:০৪ AM

    আমার স্ত্রীর বাচ্চা হওয়ার পর মাসিক এক বার হয়েছে একন আর হচ্ছে না একন কি করব

    • Admin
      Admin ২৬ জুলাই, ২০২২ এ ১:৩৭ PM

      বাচ্চা হওয়ার পর মাসিক অনেকেরই দেরিতে হতে দেখা যায়। আপনি ঔষধ খেতে পারেন না হয় ভাল একজন ডাক্তার দেখিয়ে নিন সব থেকে ভাল হবে।

  • নামহীন
    নামহীন ২ আগস্ট, ২০২২ এ ১০:৩৩ PM

    Ami shohobas koreshi amr bf shth tarpor positive aseh baby orthe asar por doctor dekhaisi then baccha nosto hoye chilo 1 NH 2 month baccha tarpor amr pete baje rokto ber kore miseh porikha nirikkha maddome akhon doctor bolsen Ami noi 1, 2 dui month por nashok hobe kisu medicin o dise powering 7 din tana khawa jonno tar por noi 1,2 por nashok hobe akhon ki amr sotti tokhon hobe jodi na hoi ki kora jabe ami plz ans ta bole diben

    • Admin
      Admin ৪ আগস্ট, ২০২২ এ ৯:০০ AM

      Jodi peter bacca nosto hoe jay..tahole kicudin por hobe...jehetu doctor bolse..osud dice thik moto khan... Asa kori hobe...r na hole abar doctor er kase jaben..

  • নামহীন
    নামহীন ১২ আগস্ট, ২০২২ এ ৯:১৪ AM

    আমার স্ত্রী দীর্ঘ তিন মাস যাবত মাসিক হয় না এমনি কোন পেটের সমস্যা বা কোন কোন ধরনের সমস্যা নাই মাসিক না হওয়ার কারণটা কি বলতে পারেন এ জন্য আমাকে কি করণীয় আছে

    • Admin
      Admin ১২ আগস্ট, ২০২২ এ ১০:৫১ AM

      মেয়েদের মাঝে মধ্যে মাসিক বন্ধ হয়ে যায় বা দেরিতে হতে পারে। তবে দীর্ঘদিন বন্ধ থাকলে সেটা কে সমস্যা বলা যায়। এক আপনার স্ত্রী কে গাইনী বিশেষজ্ঞ ডাক্তার দেখান। তার মধ্যে কি সমস্যা আছে কেন এতোদিন যাবত মাসিক হচ্ছে না। আশা করি তাহলে এর সমাধান হবর।

  • নামহীন
    নামহীন ১৪ আগস্ট, ২০২২ এ ৭:২১ PM

    Novelon lite এই পিল খেলে কি মাসিক নিয়মিত হবে আমার ৩ মাস ধরে মাসিক হচ্ছে না ডক্টর এই টেবলেট দিছে খাইতে এখন ১০ দিন ধরে খাচ্ছি কোনো ফলাফল পাইনি আমার জামাই আসবে ১০ দিন পর বাচ্চা নিতে চাচ্ছি কি করব বুঝতেছি না

    • Admin
      Admin ১৪ আগস্ট, ২০২২ এ ৯:৩৬ PM

      আমার মনে হচ্ছে ডাক্তার ভুল ঔষধ দিছে আপনাকে। এই ট্যাবলেট সাধারণত গর্ভনিরোধক পিল হিসেবে ব্যবহার হয়। অর্থাৎ কেউ সহবাস করার পর ও বাচ্চা নিতে না চাইলে এই ট্যাবলেট খায়। আপনি ঔষধ পরিবর্তন করে নেন। উপরে উল্লেখিত Normens ট্যাবলেট খেতে পারেন। ৩ দিন খাওয়ার পর বন্ধ করে দিবেন। আশা করি শীঘ্রই মাসিক শুরু হবে। যদি না বুঝে থাকেন তো আমাদের ফেসবুক পেইজে মেসেজ দিন।

  • নামহীন
    নামহীন ২০ আগস্ট, ২০২২ এ ৩:২০ PM

    মাসিকের রক্ত একদিনে বেশি যায় না করনীয় কি

  • নামহীন
    নামহীন ২১ আগস্ট, ২০২২ এ ৯:৪০ PM

    আসসালামু আলাইকুম।
    আমার স্ত্রীর বাচ্চা হয়েছে সবেমাত্র ৭০ দিন হলো এখন দুজনের শারীরিক সম্পর্ক হওয়ার পরে দেখা গেল মাসিক বন্ধ হয়ে গিয়েছে। কিন্তু ডাক্তারদের পরামর্শ অনুযায়ী আমরা এখন আর আপাত বাচ্চা মিনিমাম পাঁচ বছর না নেওয়ার জন্য পরামর্শ দেন। শারীরিক সম্পর্কের কারণে যদি বাচ্চা হয়ে যায় আমরা চাচ্ছি যেন কনসাপ্ট না হয় এক্ষেত্রে আমাদের করনীয় কি।

    • Admin
      Admin ২২ আগস্ট, ২০২২ এ ২:৫০ AM

      প্রথমে বলবো বাচ্চা আর না নিতে চাইলে প্রটেকশন ব্যবহার করা উচিৎ। যেহেতু মাসিক বন্ধ হয়ে গিয়েছে তাই উচিৎ হল আগে সিউর হওয়া যে প্রেগন্যান্সির কারণে বন্ধ হয়েছে নাকি নাকি অন্য কারণে। প্রেগন্যান্সি হলে কত দিন হইছে মিলনের সেই অনুযায়ী ঔষধ খেতে হবে। আগে প্রেগন্যান্সি টেস্ট করে সিউর হন।

  • নামহীন
    নামহীন ২৮ আগস্ট, ২০২২ এ ১০:২৮ PM

    ফেমিকন খেলে কি পিরিয়ড বন্ধ থাকে?

    • Admin
      Admin ২৯ আগস্ট, ২০২২ এ ১২:৩২ AM

      ফেমিকন হল জন্মনিরোধক বড়ি বা ট্যাবলেট। এই ট্যাবলেট খেলে পিরিয়ড বন্ধ থাকে না তবে এর পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে অনেক সময় পিরিয়ড দেড়িতে হতে পারে।

  • নামহীন
    নামহীন ৩ সেপ্টেম্বর, ২০২২ এ ৪:০৮ PM

    আমার গর্ভপাতের পর 5 সপ্তাহ মাসিক বন্ধ আছে আমার এখন করণীয় কি?

  • নামহীন
    নামহীন ৭ সেপ্টেম্বর, ২০২২ এ ২:৫৭ PM

    আমার ৬মাসের বেবী আছে বেবী হওয়ার পর এখনো পিরিয়ড হইনাই পিরিয়ড হওয়ার জন্য কি করনীয়?

    • Admin
      Admin ৭ সেপ্টেম্বর, ২০২২ এ ৩:৫৩ PM

      এতোদিন হল পিরিয়ড হয়না। আপনার উচিৎ ডাক্তার দেখানো।

  • নামহীন
    নামহীন ৮ সেপ্টেম্বর, ২০২২ এ ১২:৪১ AM

    ভাই এম এম কিট খাওয়ার পর 6দিন রক্ত গেছে । তার পর বন্ধ হয়ে যায় । আবার 22 দিন পর 5 দিন রক্ত পরে। এখন এক মাস হয়ে গেছে পিরিয়ড হয়না। কি খেলে পিরিয়ড হবে যদি একটু বলেন

    • Admin
      Admin ৮ সেপ্টেম্বর, ২০২২ এ ২:৫৮ PM

      আপনার পিরিয়ডের সময় অতিবাহিত হয়ে গেলে আপনি আপাতত Normens ট্যাবলেট ৩ দিন খেতে পারেন। এরপর অপেক্ষা করুন। যদি পিরিয়ড না হয় তাহলে ডাক্তার দেখাতে হবে

  • নামহীন
    নামহীন ৮ সেপ্টেম্বর, ২০২২ এ ৭:৫৯ PM

    Sar amr waifar jolay masar 9 tarik masik hoisa AJ saptmbarar 8 tarik m.m.kilt kawita parvo.plz Ansari me

    • Admin
      Admin ৯ সেপ্টেম্বর, ২০২২ এ ৯:১৯ AM

      Jodi apnr wife pragnent hoe thake bby na nite chan to kawate paren..63 din er modde khawate hoy...joto age khawanu hobe tar karjokarita besi hobe...jehetu onkdin hoe gece tai 100% karjokarita na o pete paren...tobe kawaiya dekhen ki hoy

  • নামহীন
    নামহীন ৮ সেপ্টেম্বর, ২০২২ এ ৮:০১ PM

    amr 59 din hoisa baby Nivo na .m.m kit kawaita parvo

    • নামহীন
      নামহীন ১৩ সেপ্টেম্বর, ২০২২ এ ৭:৩২ PM

      Amar sobsomay niyomito masik hoto hotat kore akdar 2 mas por masik hoice tarpor akhon abar 1mas over hoya gacha akhono hoina akhon ki korbo

    • Admin
      Admin ১৪ সেপ্টেম্বর, ২০২২ এ ৮:০৫ AM

      মেয়েদের এই সমস্যা টা প্রায় সময় হয়। হঠাৎ করে মাসিক অনিয়মিত হয়ে যায়। আপনি নিয়মিত পুষ্টিকর খাবার খান এবং শরীরে কি ঘাটতি আছে তা পূরণ করার চেষ্টা করেন। আপনি চাইলে উপরে উল্লেখিত মাসিক হওয়ার যে কোন একটি ট্যাবলেট ৩ দিন খেতে পারেন। না হয় সরাসরি ডাক্তারের পরামর্শ গ্রহন করতে পারেন। এটাই ভাল হবে।

  • নামহীন
    নামহীন ১৭ সেপ্টেম্বর, ২০২২ এ ৯:২১ AM

    Caryon 10mg মাসিকের 16_25 তম দিন পর্যন্ত খাইছি।খাওয়া শেষে আজ 10 দিন হল।এখনও মাসিক হল না।আমার মাসিক কখন হবে? করণীয় কি?

    • Admin
      Admin ১৭ সেপ্টেম্বর, ২০২২ এ ১০:২৩ AM

      আপনাকে ঔষধ টা কিসের জন্য দেওয়া হয়েছে? মাসিকের কোন সমস্যা দেখা দিলে এই ঔষধ দেওয়া হয়। সাধারণত ৩৫ দিন এর মধ্যে মাসিক হওয়ার কথা যাদের রেগুলার মাসিক। আপনি আর কয়েকদিন অপেক্ষা করুন। যদি হয়ে যায় তো খুব ভাল। আর না হলে ঔষধ পরিবর্তন করে নিতে হবে।

  • নামহীন
    নামহীন ১৭ সেপ্টেম্বর, ২০২২ এ ১১:২৮ PM

    আমার স্ত্রীর আজকে 5 দিন পিরিয়ড হচ্ছে না করনীয় কি?

    • Admin
      Admin ১৮ সেপ্টেম্বর, ২০২২ এ ৪:৫৫ AM

      আরো কিছুদিন অপেক্ষা করুন

  • নামহীন
    নামহীন ১৯ সেপ্টেম্বর, ২০২২ এ ৬:০৪ PM

    মাসিক হওয়ার কত দিন পর মিলন করলে বাচ্চা হবে

    • Admin
      Admin ২১ সেপ্টেম্বর, ২০২২ এ ৯:০৩ AM

      মাসিক থেকে সুস্থ্য হওয়ার পর যে কোন দিন সহবাস করলে বাচ্চা হওয়ার সম্ভবনা আছে। মাসিক থেকে সুস্থ্য হওয়ার পর পরই করতে পারেন

  • নামহীন
    নামহীন ২১ সেপ্টেম্বর, ২০২২ এ ১০:২৬ PM

    আমার গত মাসের 15 তাং পিরিয়ড হয়েছে আজ 21 তাং এখনো পিরিয়ড হয়নি টেস্ট করছি কিন্তু নেগেটিভ আসছে আবার বামি বমি ভাব পেট ফাপা আছে খুব চিন্তিত আছি একটু জানাবেন আর বাচ্চা এই মুহূর্তে নিতে চাইনা

    • Admin
      Admin ২৪ সেপ্টেম্বর, ২০২২ এ ১২:১৮ AM

      আপনি আরো কিছু দিন অপেক্ষা করিন ৪-৫ দিন।এর মধ্যে পিরিয়ড না হলে আবার টেস্ট করে দেখবেন। নেগেটিভ আসলে পিরিয়ড হওয়ার ঔষধ খেতে পারেন।

  • নামহীন
    নামহীন ২৩ সেপ্টেম্বর, ২০২২ এ ১১:৩২ PM

    ছোট বাচ্চা থাকলে এম এম কিট খাওয়া যাবে কি ??

    • Admin
      Admin ২৪ সেপ্টেম্বর, ২০২২ এ ১২:১৭ AM

      খেতে পারেন। তবে ডাক্তারের পরামর্শ অনুযায়ী খেলে ভাল হয়।

  • নামহীন
    নামহীন ২৪ সেপ্টেম্বর, ২০২২ এ ১২:১২ PM

    আমি অবিবাহিত ।আমার মাসিক নিয়মিত হয় 35 দিনের মধ্যে মানে শেষ মাসিকের ডেট থেকে 4 দিন বাদ সেপ্টেম্বর এর 18 তারিখ এ আমার মাসিক হওয়ার ডেট ছিল এখনও হয়নি । আমি আমার bf er সাথে ইন্টারকোর্স করে ছিলাম 12 September এবং safety use করেছিলাম। আমার প্রেগনেট কোনো Symptoms দেখা দেয়নি। কিন্তু আমার এখনও মাসিক হয়নি। আমি কি তাহলে pregnent? না আমার কোনো শারীরিক রোগের কারণে এরকম হচ্ছে?

Add Comment
comment url