অনলাইনে আপনার তুলা ছবি বিক্রি করে আয় করুন।

অনলাইনে ছবি বিক্রি করে আয়ঃ আমরা সবাই ফটোগ্রাফি করতে পছন্দ করি। যারা ফটো গ্রাফার তারা ফটোগ্রাফি করে অনলাইনে বিভিন্ন সাইটে ছবি বিক্রির মাধ্যমে অনলাইনে আয় করতে পারবেন। আমরা সবাই নিজের সখের বসে ফটোগ্রাফি করি

বিভিন্ন জিনিসের ছবি তুলি। আমরা চাইলে নিজেদের শখ মিঠানোর পাশাপাশি এই ছবি গুলো বিক্রি করে যদি ভাল পরিমান ইনকাম করা যায় তাহলে কেমন হয়। এর মধ্যে একটা সুযোগ হলো ফটোগ্রাফি করে আয় করার জন্য  আপনার কোন  কোন অভীজ্ঞতার প্রয়োজন নেই।

অনলাইনে আপনার তুলা ছবি বিক্রি করে আয় করুন ২০২২

আপনার একটি ডিএসএলআর থাকলে ভাল একটা মোবাইল থাকলে  এবং টুকটাক ফটো এডিটিং এর কাজ জানলে বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসে আপনার তুলা ভালোমানের ছবিগুলো বিক্রি করে ভাল পরিমান একটা ইনকাম করতে পারবেন।

তাই আজকে আমার এই আর্টিক্যাল এর মাধ্যমে জানতে পারবেন কি কি ছবি তুলতে হবে বা কিসের ছবি তুলতে হবে এবং  ছবি গুলো কোথায় বিক্রি করতে পারবেন, ছবি বিক্রি করার জন্য আপনার কি কি করতে হবে এবং ছবি বিক্রি করে কত টাকা আয় করতে পারবেন, ইত্যাদি বিষয়ে বিস্তারিত  আলোচনা করব। ইনশা আল্লাহ।

আরো পড়ুন! 

কিভাবে অনলাইনে ছবি বিক্রি করে আয় করবেন?

অনলাইনে ছবি বিক্রি করে আয় করার জন্য আপনাকে কোন বায়ার বা ক্রেতা  খুঁজতে হবে না। আপনার তুলা  ভালোমানের ছবি গুলো ঘরে বসে অনলাইনের বিভিন্ন ছবি শেয়ারিং মার্কেটপ্লেস বা stock image ওয়েবসাইটগুলোতে আপলোড করে ছবি বিক্রি করতে পারবেন।

এ ক্ষেত্রে একটা নিয়ম ফলো করতে হবে তা  হল আপনাকে প্রথমে কোন একটি বা দুটি স্টক ইমেজ ওয়েবসাইটে একটি ফ্রি একাউন্ট তৈরি করে সেখানে আপনার সব থেকে ভালোমানের কয়েকটি ছবি আপলোড করতে হবে। ছবি আপলোড করার পর ওয়েবসাইট হতে আপনার ছবিগুলোর কোয়ালিটি, পিক্সেল ও আনুষাঙ্গিক বিষয় যাচাই বাচাই করার পর তাদের কাছে ভালো মনেহলে,কোয়ালিটিফুল মনে হলে  তারা আপনার প্রোফাইল অনুমোদন করবে। আপনার প্রোফাইল এপ্রোভ বা  অনুমোদন হলে তখন আপনি বিভিন্ন ছবি আপলোড করতে পারবেন।

ছবি আপলোড করার সাথে সাথে তারা আপনার ছবি যাচাই বাচাই করে যদি ছবি ভালো হয় আপনার ছবি যদি কোয়ালিটিফুল হয় তাহলে  তারা অবশ্যই আপনার ছবি অনুমোদন করবে । অনুমোদন হওয়ার পর তখন আপনার ছবি সবাই দেখতে পাবে এবং কারো পছন্দ হলে ছবি ক্রয় করতে পারবে । এ ক্ষেত্রে বিক্রয়কৃত সকল ছবি হতে আপনি কমিশন আকারে টাকা দেওয়া হবে। এভাবে মূলত অনলাইনে ছবি বিক্রি করে আয় করা হয়। এ বিষয়ে নিচে আমরা আরো বিস্তারিত আলোচনা করব।

কোন ধরনের ছবি তুলবেন?

ফটোগ্রাফি মাধ্যমে অনলাইনে বিক্রি করে আয় করার জন্য কিছু ক্যাটাগরির ছবি রয়েছে যেগুলোর ডিমান্ড অনেক বেশি। আপনাকে সব ধরনের ছবি না তুলে কিছু নির্দিষ্ট ক্যাটাগরির ছবি তুললেই তা দিয়েই কাজ হবে। এ ক্ষেত্রে নিচের কিছু ক্যাটাগরির ছবি নিয়ে ফটোগ্রাফি করতে পারেন।

১। এবস্ট্রাক্ট

এটা এক ধরনের ক্লোজ ফটোগ্রাফি। সাধারণত খুব ক্ষুদ্র ক্ষুদ্র বিষয় নিয়ে এ ধরনের ফটোগ্রাফাররা কাজ করে। যেমন কোন একটি গাছের পাতা।এমন  পাতা যার  মধ্যে থাকা শিরা উপশিরা পর্যন্ত স্পষ্ট  দেখা যায় । খুব উন্নত ও ভালোমানের ডিএসএলআর দিয়ে জুম করে এ ধরনের ছবি তুলতে হয়।

২। আর্ট - বা চিত্রাঙ্কন

আমরা বিভিন্ন জায়গায় বা বিভিন্ন ধরনের মিউজিয়ামে গেলে অনেক সুন্দর সুন্দর হাতে আকা ছবি দেখতে পারবেন । এ ধরনের হাতে আর্ট করা ছবি দেখতে বেশ এট্রাকটিভ ও চমৎকার হয় । এ ধরণের  ছবির প্রতি মানুষের আলাদা একটা আকর্ষণ থাকে। আপনি বিভিন্ন ধরনের আর্ট করা ছবিগুলো অথবা আপনার আর্ট করা কোন ছবি ও  আপনার ক্যামেরার ফ্রেমে বন্দি করে কাজটি করতে পারেন।

৩। ফ্যাশন 

ফটোগ্রাফিতে ফ্যাশন ডিজাইন বিষয়টি সব থেকে  জনপ্রিয়।কেননা  অনলাাইন ও অফলাইন উভয় মার্কেটে এ ধরনের ফটোগ্রাফারদের অনেক ডিমান্ড থাকে । বিভিন্ন নামকরা মডেল ও অভিনয় শিল্পিদের ছবি তুলে সেগুলো অনলাইনে সাবমিট করতে পারেন। তাছাড়া বিভিন্ন ফ্যাশন ডিজাইনের ফটোগ্রাফার হয়েও অফলাইনে বিভিন্ন কোম্পানির কাছ থেকে টাকা আয় করতে পারেন।

৪। নেচার বা প্রকৃতি

সব থেকে সহজ ও জনপ্রিয় হল প্রকৃতির ছবি তুলা। প্রকৃতির ছবি তুলতে সকলেই পছন্দ করে। এই ধরণের ছবির  প্রতি সকল মানুষেরই আলদা একটা টান রয়েছে। এ ধরনের ছবিগুলো অনলাইনে সব থেকে বেশি পরিমানে বিক্রি হয়ে থাকে। বিশেষ করে আমাদের দেশের সবুজ প্রকৃতির মনোরম দৃশ্য ও নদী মাতৃক  দেশ হওয়ার কারনে প্রকৃতি নিয়ে ফটোগ্রাফাররা খুব সহজেই দারুণ দারুণ ছবি তুলতে  পারেন। কারণ চারপাশে প্রকৃতির দৃশ্য ও পাখপাখালি পেয়ে যাওয়ার কারনে ছবি তুলার জন্য খুব বেশি কষ্ট করতে হয় না। সহজেই ছবি তুলা যায়।

৫। ট্রাভেল বা ভ্রমন

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা ভ্রমন করতে পছন্দ করে।তাদের জন্য এই কাজটি খুব সহজ হবে। আপনি দেশ বিদেশর বিভিন্ন জায়গাতে ভ্রমন করার সময় সুন্দর সুন্দর জায়গাগুলোর দৃশ্য,  প্রাকৃতির দৃশ্য  আপনার ক্যামের তুলে রাখতে পারেন। এ ক্ষেত্রে দর্শণীয় স্থানের ছবি যা প্রশিদ্ধ এই গুলোর ছবি  ভালোকরে তুলতে পারলে অনলাইনে খুব সহজে বিক্রি করা যায়।

৬। ফুড (খাবার)

খাবারের ছবি তুলা খুব সহজ কাজ।খাবার আমাদের হাতের নাগালেই থাকে।  আমরা প্রায় প্রতিদিন বিভিন্ন হোটেল ও রেষ্টুরেন্টে খওয়ার সময় সেলফি তুলে ফেসবুক ইন্সট্রাগ্রামে আপলোড করতে পছন্দ করি । আপনি এ ধরনের বিভিন্ন দেশি বেদেশি ফাস্ট ফুড বা  আনকমন খাবারের ছবি তুলে সেগুলো অনলাইনে বিক্রি করতে পারবেন।

৭। ব্যবসা

বিভিন্ন ধরনের ব্যবসা প্রতিষ্ঠান বা অফিসে  লোকজন কিভাবে কাজ করে বা তাদের কাজের গুরুত্বপূর্ণ কোন মহুর্তের ছবি তুলে কাজটি করতে পারেন। দরুন ব্যবসায়িরা কি ধরনের মিটিং করছেন, তারা কিভাবে চলছে, অফিস ম্যানেজমেন্ট সহ ব্যবসা সংক্রান্ত আরো বিভিন্ন বিষয়ে ফটোগ্রাফি করতে পারেন।

৮। কালচার ও লাইফস্টাইল

আমরা জানি  বিশ্বের এক এক দেশের মানুষের কালচার, সংস্কৃতি, চলাফেরা ও জীবন ব্যবস্থা, লাইফস্টাইল এক এক ধরনের হয়ে থাকে। আপনি দেশ বিদেশে ভ্রমন করে থাকলে বিভিন্ন দেশের কালচার, সংস্কৃতি,  মানুষের জীবন ও জীবিকা নিয়ে ফটোগ্রাফি করতে পারেন।

৯। ভালোবাসা

ভালোবাসা ও আবেগপূর্ণ ছবি মানুষকে সবসময় আকৃষ্ট করে, একটা অন্যরকম অনুভূতির সৃষ্টি হয় । ছবিতে মানুষের আবেগ, অনুভূতি ও ভালোবাসা ফুটে উঠে এমন মুহুর্তের ছবি অথবা কোন কষ্ট অনুভব হয় এমন ছবি তুলতে পারলে সেগুলো আপনি খুব সহজে অনলাইনে বিক্রি করে ভালোমানের টাকা আয় করে নিতে পারবেন। উদাহরণ হিসেবে আমাদের দেশে  রানাপ্লাজা ধসে পড়ার পর সেই নারী ও পুরুষের আলিঙ্গনের ছবিটি অনুসরণ করতে পারেন।

১০। বিনোদন

আমরা সবাই বিনোদন পছন্দ করি আর বিনোদন পছন্দ করে না এমন মানুষ খুব কম আছে। ফুটপাত থেকে শুরু করে অনেক ভালো ভালো মার্কেটে গেলে বা বিভিন্ন রাস্তার মোরে বিভিন্ন বিনোদন মূলক ছবি টানানো দেখা যায়। এ ধরনের ছবিগুলো খুব তাড়াতাড়ি বিক্রি হয়ে যায়, এই ছবি গুলো অনলাইন হতে ক্রয় করার পর ব্যবসায়িরা প্রিন্ট করে বিভিন্ন মার্কেটে বিক্রি করে থাকেন। আপনি বিনোদনমূলক যে কোন  ছবি নিয়ে ফটোগ্রাফি করতে পারেন।

অনলাইনে ছবি কিনে কারা?

প্রিয় পাঠক!   এতক্ষণ আমরা বিভিন্ন ধরনের ছবি নিয়ে আলোচন করলাম,  আপনার মাথায় নিশ্চয় একটা প্রশ্ন আসছে যে, এই সমস্ত ছবি কিনে কারা। বা কেন কিনে?   গুগলে তো অসংখ্য হাজার হাজার ছবি পাওয়া যায় তাহলে মানুষ সেগুলো ব্যবহার না করে আমার ছবি অনলাইন হতে কিনবে কেন?

এর উত্তর হল উন্নতমানের কোম্পানি ও ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো কখনো অন্যের ছবি কমার্শিয়াল কাজে ব্যবহার করবে না। কারণ অন্যের ছবি ব্যবহার করলে অনেক সমস্যা দেখা দেয় আবার প্রতিষ্ঠানের ভ্যালু এমনিতেই দিন দিন কমে যায়। সেই জন্য উন্নতমানের কোম্পানিগুলো অনলাইন মার্কেটপ্লেস বা বিভিন্ন ওয়েবসাইট হতে ভালোমানের ইউনিক ছবি কিনে তাদের কাজে ব্যবহার করে। 

তাছাড়া উন্নত দেশের মানুষ আমাদের দেশের মত তাদের ব্যাবসায়িক কাজে যেকোন ধরনের কপিরাইট ছবি ব্যবহার করতে পারে না। কেননা উন্নত দেশের কপিরাইট আইন খুবই মারাত্মক ও কঠোর। সামাণ্য একটি কপিরাইট ছবি ব্যবহার করার জন্য অনেক টাকা জরিমানা হতে পারে আবার এমনকি জেল ও হতে পারে।

আমরা গুগল হতে বিভিন্ন ছবি ডাউনলোড করে নিজের ইচ্ছামত যেভাবে ব্লগ ও ওয়েবসাইটে ব্যবহার করি উন্নত দেশের মানুষ সেটা কখনো করতে পারে না। কারণ ছবির প্রকৃত মালিক ইচ্ছা করলে ব্লগ বা ওয়েবসাইটের বিরুদ্ধে মামলা করলে অনেক টাকা জরিমান দিতে হবে তাকে । সে জন্য উন্নত দেশের মানুষ, আমাদের মত গুগল হতে ছবি ব্যবহার না করে তারা বিভিন্ন মার্কেটপ্লেসন থেকে কিনে ব্যবহার করে।

অনলাাইনে ছবি বিক্রি করে কত টাকা আয় করা যায়?

আপনার মনে প্রশ্ন আসতে পারে যে ছবি বিক্রি করে কত টাকা আয় করতে পারবো? আসলে  আপনারা ছবি বিক্রি করে কমিশন ভিত্তিক টাকা আয় করতে পারবেন। অর্থাৎ আপনি প্রত্যেকটি ছবি যে দামে বিক্রি হবে বা মানুষ কিনবে  সেই পুরো টাকা আপনি নিজে পাবেন না। আপনি যে মার্কেটপ্লেস বা ওয়েবসাইটের মাধ্যমে ছবি বিক্রি করবেন সেই ওয়েবসােইট অনার আপনার ছবি বিক্রির ৬০-৭০% টাকা রেখে দেবে এবং আপনাকে অবশিষ্ট বাকি টাকা দেবে।

আপনি একটা ছবি থেকেই অনেক টাকা ইনকাম করতে পারবেন, এখানে আরেকটি মজার ও গুরুত্বপূর্ণ  বিষয় হচ্ছে আপনার একটি ছবি যতবার বিক্রি হবে আপনি ততবারই আপনাকে টাকা দেওয়া হবে। আপনার কোনো ছবি ১০০ বার বিক্রি হলে, আপনাকে প্রত্যেকটি ছবি বিক্রির জন্য কমিশন হিসাব করে আপনাকে  টাকা দিবে। 

এ ক্ষেত্রে আপনার ছবির দাম যদি হয় ৫ ডলার এবং ছবিটি ৫০ বার বিক্রি হয়, তাহলে আপনাকে ৩০% করে যদি কমিশন দেওয়া হয় তাহলে আপনি ৫ × ৩০% × ৫০ = ৭৫ ডলার আয় করতে পারবেন আর ১০০ বার বিক্রি হলে ১৫০ ডলার আয় করতে পারবেন। এভাবে আপনি  হাজার হাজার ছবি আপলোড দিলে  অনুমোদনকৃত ছবি  থেকে আপনি মাসে অনেক টাকা ফটোগ্রাফি করে আয় করতে পারবেন। 

ছবি কোথায় বিক্রি করবেন?

এখন আমাদের সবচাইতে বড় প্রশ্ন হল  আমি অনেক ভালোমানের ফটোগ্রাফার, আমার কাছে অনেক ছবি আছে, এখন আমি ছবি কোথায় বিক্রি করব?
আমরা আপনাকে বিশ্বের জনপ্রিয় ৫ টি মার্কেটিপ্লেস বা ওয়েবসাইটের সাথে পরিচয় করিয়ে দেবো, যেখানে আপনার ছবি বিক্রি করতে পারবেন ।
তাহলে চলুন জেনে নেই ৫ টি ওয়েবসাইট সম্পর্কে।

১। সাটারস্টক - Shutterstock.Com

২। ফটোলিয়া - Fotolia.Com

৩। গেটি ইমেইজ - GettyImages.Com

৪। আইস্টক ফটো - iStockPhoto.Com

৫। ড্রিমসটাইম - Dreamstime.Com

প্রত্যেক সাইট  খুবই উন্নত ও জনপ্রিয়।  তাদের প্রত্যেকের মাসিক কাস্টমারের সংখ্যা মিলিয়ন। প্রত্যেক সাইটে ৪০-৫০ মিলিয়ন এর ও বেশি ছবি আছে। আপনি চাইলে ছবি শেয়ার করে খুব সহজেই ইনকাম করতে পারবেন।

কিভাবে স্টক প্রফাইল Approve করবেন?

প্রিয় পাঠক! আপনি চাইলেই আপনার ছবি শেয়ার করতে পারবেন না তাদের মার্কেটপ্লেসে। এর জন্য আপনাকে যা করতে হবে তা হল  উপরের ৫টি মার্কেটপ্লেসের মধ্যে যেকোন মার্কেটপ্লেসে ছবি আপলোড করার জন্য প্রথমে আপনাকে ওদের সাইটে একটি ফ্রি একাউন্ট তৈরি করে প্রোফাইল অনুমোদন করিয়ে নিতে হবে। 

প্রোফাইল অনুমোদন করানোর জন্য আপনাকে প্রথমে অবশ্যই ভালোমানের কয়েকটি ছবি আপলোড করতে হবে। আপনার ছবির মান,  ছবির পিক্সেল বা ছবির কোয়ালিটি যদি ভালো হয় তাহলে তারা অবশ্যই আপনার প্রোফাইল অনুমোদন করবে। অনুমোদন হওয়ার পর আপনার পছন্দের ছবি আপলোড করতে পারবেন। আপনার ছবি আপলোড করার পর সরাসরি অনুমোদিত হবেনা  প্রতিটি ছবি তারা রিভিউ করবে। রিভিউ করার পর ছবি ভালো হলে কোয়ালিটিফুল ছবি হলে অনুমোদন করবে এবং ছবি বিক্রি হলে আপনি টাকা আয় করতে পারবেন।

শেষ কথা

প্রিয় বন্ধুরা!  আমরা সবাই ফটোগ্রাফি করতে পছন্দ করি। ফটোগ্রাফিকে শখ হিসেবে নিয়ে কেউ যদি খুব বেশি পরিমানে ছবি তুলে থাকেন এবং খুব ভাল মানের ছবি তুলতে পারেন, তাহলে উপরের মার্কেটপ্লেসগুলোতে  আপনি অনলাইনে আপনার শখের তুলা ছবি বিক্রি করে মোটা অংকের টাকা আয় করতে পারবেন। সেই সাথে আপনি যদি একজন খুব দক্ষ ও প্রফেশনাল ফটোগ্রাফার হয়ে থাকেন, তাহলে অনলাইন ছাড়াও অফলাইনে বিভিন্ন মাধ্যম হতে ফটোগ্রাফি করে টাকা আয় করতে পারবেন।

Next Post Previous Post
2 Comments
  • Admin
    Admin ৪ আগস্ট, ২০২১ এ ৭:১৩ PM

    ধন্যবাদ ভাই, অনেক কিছু জানতে পারলাম।

    • Admin
      Admin ৪ আগস্ট, ২০২১ এ ১১:৩৭ PM

      ধন্যবাদ

Add Comment
comment url